কম্পিউটার

পাইথন ম্যাথ অপারেটর:একটি গাইড

আপনি যা তৈরি করছেন তা কোন ব্যাপার না, সম্ভবত আপনার কোডের কোথাও নম্বরগুলি আসবে। আপনি একটি রেস্তোরাঁ অ্যাপের মেনুতে আইটেমের দাম সংরক্ষণ করতে বা মুদ্রা বিনিময় অ্যাপে বিভিন্ন মুদ্রার মধ্যে রূপান্তর করতে নম্বর ব্যবহার করতে পারেন।

Python-এর সূচনাকারীরা সাধারণত জিজ্ঞাসা করে কিভাবে তাদের কোডের সংখ্যার উপর গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে হয়। এই টিউটোরিয়ালটি সেই প্রশ্নের উত্তর দেবে। আমরা আপনাকে পাইথনে গাণিতিক অপারেটরগুলির মূল বিষয়গুলি নেভিগেট করতে সহায়তা করব। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি পাইথনের অন্তর্নির্মিত গণিত অপারেটর ব্যবহার করতে পারদর্শী হবেন।

অপারেটর কি?

পাইথনের গণিত অপারেটরগুলি কীভাবে ব্যবহার করবেন তা নিয়ে আলোচনা করার আগে, আমাদের এক ধাপ পিছিয়ে যেতে হবে এবং অপারেটরদের সম্পর্কে কথা বলতে হবে।

একটি অপারেটর একটি বিশেষ প্রতীক যা একটি প্রোগ্রামে একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করে। উদাহরণস্বরূপ, বিয়োগ চিহ্ন (-) একটি অপারেটর। এটি একটি বিয়োগ অপারেশন সম্পাদন করতে ব্যবহৃত হয়।

অপারেটর সব স্বাদে আসে, কিন্তু এই টিউটোরিয়ালের জন্য আমরা Python গণিত অপারেটরগুলিতে ফোকাস করব। আপনি এগুলিকে "পাটিগণিত অপারেটর" হিসাবে উল্লেখ করতেও শুনতে পারেন।

যোগ এবং বিয়োগ

এখন যেহেতু আমরা অপারেটরগুলির মূল বিষয়গুলি জানি, আসুন যোগ এবং বিয়োগ থেকে শুরু করে পাইথনের গণিত অপারেটরগুলিকে কীভাবে ব্যবহার করতে হয় তা অনুসন্ধান করি।

প্লাস চিহ্ন (+) আপনাকে একটি প্রোগ্রামে যোগ করার অনুমতি দেয়। বিয়োগ চিহ্ন (-) আপনাকে বিয়োগ করতে দেয়। আসুন একটি প্রোগ্রামে এই চিহ্নগুলির কয়েকটি উদাহরণ অন্বেষণ করি।

ধরুন আমরা 5 এবং 10 একসাথে যোগ করতে চাই। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

print(5 + 10)

আমাদের কোড রিটার্ন:15.

পাইথন বিকাশকারীরা প্রায়শই গণিত সমীকরণে ভেরিয়েবল ব্যবহার করে। এটি পঠনযোগ্যতা উন্নত করতে পারে, কারণ আপনি প্রতিটি ভেরিয়েবলের জন্য একটি লেবেল বরাদ্দ করতে পারেন যা আপনাকে যে মানগুলির সাথে কাজ করছেন তার উদ্দেশ্য ট্র্যাক রাখতে সহায়তা করবে। উদাহরণস্বরূপ, 27 থেকে 19 বিয়োগ করতে, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

a = 27
b = 19

print(a - b)

আমাদের কোড রিটার্ন:8.

আমাদের কোডে, "a" এবং "b" ভেরিয়েবল। আমরা "a" এর মান 27 এবং "b" এর মান 19 এ সেট করেছি। তারপর, আমরা "a" থেকে "b" বিয়োগ করেছি।

পাইথনের গণিত অপারেটরদের সাথে কাজ করার সময়, আমরা ধনাত্মক এবং ঋণাত্মক উভয় সংখ্যাই ব্যবহার করতে পারি (অবশ্যই, আমরা যে সংখ্যাগুলি ব্যবহার করি তা একটি গাণিতিক-নির্ভুল রিটার্ন দিতে পারে৷ আপনি যদি একটি সংখ্যাকে 0 দ্বারা ভাগ করার চেষ্টা করেন, উদাহরণস্বরূপ, একটি ত্রুটি হবে ফিরে এসেছে।) উদাহরণস্বরূপ, আমরা একটি ঋণাত্মক সংখ্যার সাথে একটি ধনাত্মক সংখ্যা যোগ করতে পারি, যেমন:

a = 8
b = -9

print(a + b)

আমাদের কোড রিটার্ন:-1.

এ পর্যন্ত, আমরা পূর্ণসংখ্যা নিয়ে কাজ করছি। কিন্তু আমরা পাইথনে গাণিতিক ক্রিয়াকলাপে ভাসমান-বিন্দু সংখ্যা (দশমিক সংখ্যা) ব্যবহার করতে পারি। যদি আমরা একটি গাণিতিক ক্রিয়াকলাপে একটি দশমিক সংখ্যা উল্লেখ করি, প্রোগ্রামটি একটি দশমিক সংখ্যা প্রদান করবে।

ধরুন আমরা 8.2 থেকে 4 যোগ করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

print(8.2 + 4)

আমাদের কোড রিটার্ন:12.2.

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রামটি আমাদের দুটি সংখ্যার যোগফল ফিরিয়ে দিয়েছে, যা একটি দশমিক সংখ্যা হিসাবে উপস্থাপিত হয়েছে।

গুণ এবং ভাগ

পাইথনে সংখ্যাগুলিকে গুণ করার জন্য একক তারকাচিহ্ন চিহ্ন (*) ব্যবহার করা হয় এবং পাইথনে সংখ্যাগুলিকে ভাগ করতে একক ফরোয়ার্ড স্ল্যাশ চিহ্ন (/) ব্যবহার করা হয়।

ধরা যাক আমরা 92 কে 8 দ্বারা গুণ করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

a = 92
b = 8

print(a * b)

আমাদের কোড রিটার্ন:736.

আপনি দেখতে পাচ্ছেন, আমরা আমাদের সংখ্যা গুন করতে * অপারেটর ব্যবহার করেছি।

একইভাবে, ধরা যাক আমরা দুটি ভাসমান-বিন্দু সংখ্যাকে ভাগ করতে চাই। আমরা এই Python 3 কোড ব্যবহার করে তা করতে পারি:

a = 18.2
b = 2

print(a / b)

আমাদের কোড রিটার্ন:9.1।

এই কোডে, আমরা ফরোয়ার্ড স্ল্যাশ ব্যবহার করেছি ইঙ্গিত করার জন্য যে আমরা আমাদের সংখ্যাকে ভাগ করতে চাই।

এটি লক্ষণীয় যে আপনি যখন পাইথন 3-এ ফরোয়ার্ড স্ল্যাশ ব্যবহার করে সংখ্যাগুলিকে ভাগ করছেন, চূড়ান্ত ফলাফলটি সর্বদা একটি অবৃত্তাকার ফ্লোট (ফ্লোটিং-পয়েন্ট নম্বর) হবে। যাইহোক, যদি আপনি ফরওয়ার্ড স্ল্যাশ ব্যবহার করে পাইথন 2-এ একটি সংখ্যা ভাগ করছেন, চূড়ান্ত ফলাফল হবে একটি পূর্ণসংখ্যা।

সুতরাং, যখন আমরা পাইথন 2 এ আমাদের উপরের কোডটি চালাই, তখন প্রোগ্রামটি ফিরে আসে:9।

মডুলো অপারেটর

শতাংশ চিহ্ন (%) পাইথন মডুলো অপারেটর হিসাবে কাজ করে। এই অপারেটর একটি বিভাগ অপারেশনের চূড়ান্ত ফলাফলের পরিবর্তে গাণিতিক অবশিষ্টাংশ ফেরত দেয়।

ধরুন আমরা 6 দিয়ে ভাগ করলে 20-এর অবশিষ্টাংশ খুঁজে পেতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

a = 20
b = 6

print(a % b)

আমাদের কোড রিটার্ন:2.

20 কে 6 দিয়ে তিনবার ভাগ করা যায়, এবং বাকিটা হল 2। তাই, প্রোগ্রামটি 2 মান প্রদান করে।

পাওয়ার অপারেটর

দুটি তারকাচিহ্ন (**) পাইথন পাওয়ার অপারেটর তৈরি করে। পাওয়ার অপারেটর আপনাকে একটি সংখ্যাকে অন্য সংখ্যার শক্তিতে বাড়াতে দেয়। অন্য কথায়, পাওয়ার অপারেটর আপনাকে একটি সংখ্যাকে নির্দিষ্ট সংখ্যক বার গুণ করতে দেয়।

সুতরাং, ধরুন আমরা 5 কে 3 এর শক্তির সাথে গণনা করতে চেয়েছিলাম - অন্য কথায়, 5 কে নিজেই 3 বার (5 x 5 x 5) দ্বারা গুণ করতে। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

a = 5
b = 3

print(a ** b)

আমাদের কোড রিটার্ন করে:125।

পাওয়ার অপারেটর আমাদের প্রোগ্রামকে "a" এর মানকে "b" এর মানের সূচকে বাড়াতে বলে। এইভাবে, আমরা নির্ধারিত মানগুলি ব্যবহার করে, প্রোগ্রামটি 5 এর সাথে 3 এর মান গণনা করে এবং 125 মান ফেরত দেয়।

অপারেশনের অর্ডার (অপারেটর অগ্রাধিকার)

গণিতে, অপারেশনের একটি নির্দিষ্ট ক্রম দ্বারা সমস্যার সমাধান করা হয়। পূর্বনির্ধারিত নিয়ম আপনি যে ক্রমানুসারে একাধিক ক্রিয়াকলাপ সম্বলিত গণনা করেন তা নির্দেশ করে।

পাইথনেও একই কথা। আসলে, পাইথন গণিতে ব্যবহৃত ক্রিয়াকলাপের আদর্শ ক্রম অনুসরণ করে।

নিম্নলিখিত প্রোগ্রামিং বিবৃতি বিবেচনা করুন:

problem = 10 + 15 / 2

এই সমস্যার উত্তর, যদি বাম থেকে ডানে পড়া হয় এবং ক্রিয়াকলাপের মানক ক্রম বিবেচনা না করে, 12.5। যাইহোক, এটি সঠিক উত্তর নয়।

আপনি যখন গাণিতিক সমস্যাগুলি করছেন, তখন আপনি সংযোজন ক্রিয়াকলাপগুলি সম্পূর্ণ করার আগে আপনাকে অবশ্যই বিভাগ অপারেশনগুলি সম্পূর্ণ করতে হবে। সুতরাং, 15 কে প্রথমে 2 দ্বারা ভাগ করা উচিত। তারপর, এর ফলাফল 10 যোগ করা হয়। সঠিক উত্তর হল 17.5

একইভাবে, আমরা পাইথনে এই সমস্যাটি চালালে, প্রোগ্রামটি ফিরে আসে:17.5।

গণিতে ক্রিয়াকলাপের ক্রম নিম্নরূপ:

  • B র্যাকেট
  • rder (শক্তি / বর্গমূল)
  • D আইভিশন
  • M আল্টিপ্লিকেশন
  • A ddition
  • S অপসারণ

এটি BODMAS সংক্ষিপ্ত রূপ তৈরি করে। যখন পাইথন একটি গণিত সমস্যার মধ্য দিয়ে কাজ করছে, তখন এটি এই অর্ডারটি ব্যবহার করবে।

পাইথন অপারেটর রেফারেন্স টেবিল

এই টিউটোরিয়ালে, আমরা পাইথনের প্রধান অপারেটরগুলি অন্বেষণ করেছি। আমরা যা কভার করেছি তার একটি রেফারেন্স টেবিল এখানে রয়েছে:

অপারেটর বিবরণ
+ দুটি সংখ্যা যোগ করে।
বাম সংখ্যা থেকে ডান সংখ্যা বিয়োগ করে।
* দুটি সংখ্যাকে গুণ করে।
/ বাম সংখ্যাটিকে ডান সংখ্যা দিয়ে ভাগ করে।
% একটি বিভাগের যোগফলের অবশিষ্টাংশ গণনা করে।
** বাম সংখ্যাটিকে ডানের শক্তিতে উত্থাপন করে।

উপসংহার

পাইথন গাণিতিক অপারেটরগুলির একটি বিস্তৃত পরিসর অফার করে যা আপনাকে আপনার কোডের সংখ্যাগুলির সাথে কাজ করার অনুমতি দেয়।

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করেছি কিভাবে যোগ, বিয়োগ, গুণ, ভাগ, মডুলো এবং পাওয়ার অপারেটর ব্যবহার করতে হয়। এছাড়াও আমরা গণিত সমস্যা সমাধান করার সময় পাইথন অনুসরণ করার ক্রম নিয়ে আলোচনা করেছি। এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো পাইথনের গণিত অপারেটর ব্যবহার শুরু করতে প্রস্তুত!


আপনি কি পাইথন প্রশিক্ষণ প্রোগ্রাম খুঁজছেন? ডাউনলোড করুন ফ্রি ক্যারিয়ার কর্ম অ্যাপ আজ একজন ক্যারিয়ার কোচের সাথে কথা বলুন কিভাবে আপনি পাইথন ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গড়ার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ পেতে পারেন।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

  3. পাইথন পাটিগণিত অপারেটর

  4. exec() পাইথনে