কম্পিউটার

পাইথন স্যুইচ স্টেটমেন্ট:একটি কিভাবে করতে হবে গাইড

জাভা বা C# এর বিপরীতে, পাইথনে বিল্ট-ইন সুইচ স্টেটমেন্ট নেই। এর মানে হল আপনি আপনার নিজের কোড না লিখে একটি সুইচ এক্সপ্রেশন মূল্যায়ন করতে পারবেন না যা একটি "সুইচ...কেস" বিবৃতি অনুকরণ করে।

এই নির্দেশিকায়, আমরা পাইথনে কীভাবে একটি "সুইচ...কেস" লিখতে হয় তা নিয়ে আলোচনা করি এবং একটি ভুল-সুইচ স্টেটমেন্টের দুটি উদাহরণের মাধ্যমে চলুন যাতে আপনি আপনার কোডে কীভাবে একটি লিখতে হয় তা শিখতে পারেন৷

বিবৃতি পরিবর্তন করুন:একটি রিফ্রেশার

একটি সুইচ স্টেটমেন্ট আপনাকে চালানোর জন্য কোড ব্লকের একটি সেট নির্বাচন করতে দেয়। এগুলি একটি প্রোগ্রামে একাধিক অভিব্যক্তি মূল্যায়ন করার একটি উপায়।

একটি সুইচ স্টেটমেন্ট একটি সুইচ স্টেটমেন্ট মূল্যায়ন করে এবং "কেস" স্টেটমেন্টের মানের সাথে সেই বিবৃতির ফলাফলের তুলনা করে কাজ করে। যদি একটি মিল পাওয়া যায়, কোডের সংশ্লিষ্ট ব্লক চালানো হয়। অন্যথায়, কিছুই হবে না।

ঐচ্ছিকভাবে, একটি "ডিফল্ট" কীওয়ার্ড কোডের একটি ব্লক চালানোর জন্য ব্যবহার করা হয় যদি কোনো নির্দিষ্ট অভিব্যক্তির সাথে মেলে এমন কোনো বিবৃতি না পাওয়া যায়।

পাইথন সুইচ স্টেটমেন্ট:স্বতন্ত্র মান ফেরত দেওয়া

আসুন একটি প্রোগ্রাম লিখি যা একটি সংখ্যাসূচক মানকে সপ্তাহের একটি দিনে রূপান্তর করে।

শুরু করতে, একজন ব্যবহারকারীকে লিখিত দিনে রূপান্তরিত করতে চান এমন একটি সংখ্যা সন্নিবেশ করতে বলুন:

convert_to_day =int(input("সপ্তাহের একটি দিন ঢোকান:"))

ব্যবহারকারী আমাদের প্রোগ্রামে যে মান সন্নিবেশিত করে আমরা সেটিকে পূর্ণসংখ্যাতে রূপান্তর করি। কেন এটি প্রয়োজনীয় তা আমরা টিউটোরিয়ালে আলোচনা করব।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

এর পরে, আমরা একটি অভিধান সংজ্ঞায়িত করি। এই অভিধানে সপ্তাহের সব দিন থাকবে। প্রতিটি কী একটি সংখ্যা হিসাবে একটি দিন সঞ্চয় করবে এবং প্রতিটি মান একটি দিন লিখে সংরক্ষণ করবে (যেমন মঙ্গলবার):

<পূর্ব>দিন ={ 1:"সোমবার", 2:"মঙ্গলবার", 3:"বুধবার", 4:"বৃহস্পতিবার", 5:"শুক্রবার", 6:"শনিবার", 7:"রবিবার"}

আমাদের অভিধানে সাতটি কী এবং মান রয়েছে। কী "1" প্রতিনিধিত্ব করে "সোমবার" এবং তাই সপ্তাহের শেষ দিন পর্যন্ত।

এর পরে, আমরা এই অভিধানে আইটেমটি অ্যাক্সেস করতে অভিধান get() পদ্ধতি ব্যবহার করি যা ব্যবহারকারীর সন্নিবেশ করা মানটির সাথে মিলে যায়:

day_as_written =days.get(convert_to_day, "এই সংখ্যাসূচক মান সহ কোন দিন নেই।")মুদ্রণ(day_as_written)

আমরা আমাদের প্রোগ্রামে ব্যবহারকারীর সন্নিবেশিত মানটিকে একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করেছি যাতে আমরা এটি আমাদের get() এ ব্যবহার করতে পারি বিবৃতি যদি "কনভার্ট_টু_ডে" সঞ্চয় করা মানের সমান কোন কী না থাকে, তাহলে আমাদের কোডটি "এই সংখ্যাসূচক মানের সাথে কোন দিন নেই।"

যদি একজন ব্যবহারকারী "1" মান সন্নিবেশ করেন, আমাদের কোড মূল্যায়ন করবে:

দিন[1]

এটি আমাদের তালিকায় "1" কী এর সাথে সম্পর্কিত মান পুনরুদ্ধার করবে।

আসুন আমাদের কোড চালাই এবং দেখুন কি হয়:

সপ্তাহের একটি দিন ঢোকান:1সোমবার

আমাদের কোড সফলভাবে একটি ব্যবহারকারীর সন্নিবেশ করা নম্বর একটি স্ট্রিং রূপান্তর করে. আসুন এমন একটি দিনে আমাদের কোড চালাই যা আমাদের অভিধানে বিদ্যমান নেই:

সপ্তাহের একটি দিন ঢোকান:8 এই সংখ্যাসূচক মান সহ কোন দিন নেই।

কোনো ব্যবহারকারী একটি অবৈধ মান সন্নিবেশ করলেও আমাদের কোড কাজ করে।

পাইথন সুইচ স্টেটমেন্ট:কলিং ফাংশন

আমরা আমাদের কোডে ফাংশন কল করতে এই সিনট্যাক্স ব্যবহার করতে পারি। আমরা একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে যাচ্ছি যা একটি স্যান্ডউইচ দোকানে কেনাকাটার তালিকা সম্পর্কে তথ্য প্রদর্শন করে।

প্রথমে, কেনাকাটার একটি তালিকা সংজ্ঞায়িত করা যাক:

ক্রয় =[2.50, 2.50, 2.75, 3.90, 5.60, 2.40]

এর পরে, তিনটি ফাংশন সংজ্ঞায়িত করুন। এই ফাংশন গণনা করবে:

  • আমাদের তালিকায় কেনাকাটার সংখ্যা
  • গড় ক্রয় মূল্য
  • সবচেয়ে বড় ক্রয়

এই ফাংশন সংজ্ঞায়িত করা যাক:

def number_of_purchases():total =len(perchases) print(total)def average_value():গড় =sum(perchases) / len(perchases) print(acverage)def large_purchase():বৃহত্তম =সর্বোচ্চ(ক্রয়) প্রিন্ট (সবচেয়ে বড়)

এখন যেহেতু আমরা এই ফাংশনগুলিকে সংজ্ঞায়িত করেছি, আমাদের ভুল-সুইচ স্টেটমেন্ট লিখতে শুরু করুন। যেমন আমরা আমাদের প্রথম উদাহরণে করেছি, আমরা একজন ব্যবহারকারীকে একটি মান সন্নিবেশ করতে বলে শুরু করি। একটি ব্যবহারকারী সন্নিবেশ করা মান আমাদের ফাংশন এক সঙ্গতিপূর্ণ উচিত.

মুদ্রণ("[1] আজকের কেনাকাটার সংখ্যা প্রদর্শন করুন")প্রিন্ট করুন("[2] আজকের করা সমস্ত কেনাকাটার গড় মূল্য প্রদর্শন করুন")মুদ্রণ("[3] আজকের করা বৃহত্তম কেনাকাটা প্রদর্শন করুন") to_run =int(ইনপুট("আপনি কি করতে চান?"))

আমাদের কোড তিনটি বার্তা প্রিন্ট আউট. প্রত্যেকে একজন ব্যবহারকারীকে একটি বিকল্প সম্পর্কে অবহিত করে যা তারা নিতে পারে। আমাদের কোড তারপর একজন ব্যবহারকারীকে একটি মান সন্নিবেশ করতে বলে। আমরা এই মানটিকে একটি সংখ্যায় রূপান্তর করি যাতে আমরা পরবর্তীতে আমাদের প্রোগ্রামে এটি ব্যবহার করতে পারি।

এর পরে, একটি অভিধান সংজ্ঞায়িত করুন যা আমাদের ফাংশনগুলিকে সংখ্যায় ম্যাপ করে:

বিকল্প ={ 1:number_of_purchases, 2:গড়_value, 3:large_purchase}

"1" মানটিকে "number_of_purchases" নামক ফাংশনে ম্যাপ করা হয়, "2" মানটিকে "গড়_মূল্য" ফাংশনে ম্যাপ করা হয় এবং "3" মানটিকে "বৃহৎ_ক্রয়" ফাংশনে ম্যাপ করা হয়।

এরপর, get() ব্যবহার করুন আমাদের প্রোগ্রাম চালানো উচিত কোন ফাংশন নির্বাচন করার পদ্ধতি:

function_to_execute =options.get(to_run)function_to_execute()

এই কোডটি আমাদের অভিধান থেকে ফাংশনটি পুনরুদ্ধার করে যা আমরা চালাতে চাই। আমরা আমাদের get()-এ দ্বিতীয় মান উল্লেখ করিনি পদ্ধতি কারণ আমাদের কোড কাজ করার জন্য আমাদের একটি ফাংশন কল করতে হবে। এর মানে যদি কোনো ব্যবহারকারী একটি অবৈধ মান সন্নিবেশ করে, আমাদের কোড একটি ত্রুটি প্রদান করে। এই আচরণ পরিচালনা করার উপায় আছে কিন্তু তা করা এই টিউটোরিয়ালের সুযোগের বাইরে।

আমাদের কোড রান করা যাক:

[1] আজকের কেনাকাটার সংখ্যা প্রদর্শন করুন[2] আজকের করা সমস্ত কেনাকাটার গড় মূল্য প্রদর্শন করুন[3] আজকে করা সবচেয়ে বড় কেনাকাটা প্রদর্শন করুন আপনি কী করতে চান? 35.6

আমরা আমাদের তালিকা থেকে বিকল্প 3 নির্বাচন করেছি। আমাদের কোড সফলভাবে একটি নির্দিষ্ট দিনে করা সবচেয়ে বড় কেনাকাটা প্রিন্ট করে। আসুন বিকল্প 2 নির্বাচন করার চেষ্টা করি:

[1] আজকের কেনাকাটার সংখ্যা প্রদর্শন করুন[2] আজকের করা সমস্ত কেনাকাটার গড় মূল্য প্রদর্শন করুন[3] আজকে করা সবচেয়ে বড় কেনাকাটা প্রদর্শন করুন আপনি কী করতে চান? 23.275

আমাদের কোড আমাদের তালিকায় কেনাকাটার গড় মূল্য ফেরত দেয়।

উপসংহার

পাইথনে বিল্ট-ইন সুইচ স্টেটমেন্ট না থাকলেও আপনি একটি অভিধান এবং get() ব্যবহার করে একটি তৈরি করতে পারেন। পদ্ধতি

আপনি যদি একাধিক সম্ভাব্য ফলাফলের বিরুদ্ধে একটি অভিব্যক্তি মূল্যায়ন করতে চান তবে সুইচ বিবৃতিগুলি কার্যকর।

আপনি একটি ভুল-সুইচ বিবৃতি লিখতে পারেন যা আপনার নির্দিষ্ট করা কীটির উপর নির্ভর করে একটি অভিধান থেকে মান পুনরুদ্ধার করে। আপনি একটি ভুল-সুইচ বিবৃতিও লিখতে পারেন যা আপনার উল্লেখ করা একটি নির্দিষ্ট কী-এর উপর ভিত্তি করে একটি অভিধান থেকে একটি ফাংশন পুনরুদ্ধার করে।

এখন আপনি একজন বিশেষজ্ঞ কোডারের মতো পাইথন প্রোগ্রামিং ভাষায় আপনার নিজস্ব সুইচ স্টেটমেন্ট তৈরি করতে প্রস্তুত!


  1. পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

  2. Python Pass:A How to Guide

  3. Python List Comprehension:A How-to Guide

  4. এসকিউএল কোথায় বিবৃতি:একটি কিভাবে-টু গাইড