কম্পিউটার

পাইথন মডিউল:কিভাবে একটি মডিউল তৈরি করবেন

মডিউলগুলি পাইথনের একটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার কোডকে একাধিক ফাইলে ভাগ করতে দেয়। পাইথন মডিউল হল ফাইল যা ".py" এক্সটেনশনে শেষ হয়।

এই নির্দেশিকায়, আমরা উদাহরণ দেব এবং আপনি শিখবেন কিভাবে একটি পাইথন মডিউল তৈরি করতে হয়।

পাইথন মডিউল:একটি প্রাইমার

একটি মডিউল একটি পাইথন প্রোগ্রাম ফাইলের জন্য আরেকটি শব্দ। এর মানে হল পাইথন প্রজেক্টের যেকোনো ফাইল যা .py এ শেষ হয় এক্সটেনশন একটি মডিউল হিসাবে বিবেচনা করা যেতে পারে। মডিউল ফাংশন, ভেরিয়েবল এবং ক্লাস অন্তর্ভুক্ত করতে পারে এবং তাদের নিজস্ব লাইব্রেরি আমদানি করতে পারে।

পাইথনে তিনটি প্রধান ধরণের মডিউল রয়েছে:

  • বিল্ট-ইন মডিউল :এগুলি হল মডিউল যা পাইথন স্ট্যান্ডার্ড লাইব্রেরির অংশ৷ এগুলি আপনার পাইথন ইনস্টলেশনের সাথে প্যাকেজ করা হয়েছে। কিছু উদাহরণ লগিং এবং সময় অন্তর্ভুক্ত।
  • বাহ্যিক মডিউল :এই মডিউলগুলি আপনি পাইপ, পাইথনের প্যাকেজ ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে ইনস্টল করেছেন।
  • ব্যবহারকারী-সংজ্ঞায়িত মডিউল :এগুলি আপনার পাইথন প্রোগ্রামে আপনার দ্বারা সংজ্ঞায়িত ফাংশন।

লেখার মডিউল আপনাকে আপনার কোডের পঠনযোগ্যতা সংরক্ষণ করতে সাহায্য করতে পারে। যদিও প্রযুক্তিগতভাবে একটি ফাইলে একটি প্রোগ্রামের জন্য সমস্ত কোড লেখা সম্ভব, এটি সর্বোত্তম ধারণা নয়। সম্ভাব্য হাজার হাজার লাইন কোড সহ একটি ফাইলে কোথায় এবং কীভাবে পরিবর্তন করতে হয় তা জানা কঠিন।

আমরা পাইথন ইম্পোর্ট স্টেটমেন্টের উপর আমাদের টিউটোরিয়াল পড়ার পরামর্শ দিচ্ছি যদি আপনি আগে থেকেই এটি কীভাবে কাজ করে তার সাথে পরিচিত না হন।

কিভাবে একটি পাইথন মডিউল লিখতে হয়

এই নির্দেশিকায়, আমরা এমন একটি ব্যাঙ্কের জন্য একটি প্রোগ্রাম লিখতে যাচ্ছি যা তাদের গ্রাহকদের ব্যালেন্স সংরক্ষণ করে। চল শুরু করি.

শুরু করার জন্য, আমরা একটি ফাংশন তৈরি করতে যাচ্ছি যা ব্যবহারকারীকে ব্যাঙ্কের ব্যালেন্স ট্র্যাকিং সিস্টেমে স্বাগত জানাবে। আমরা এই ফাংশনটি bank.py নামক একটি ফাইলে লিখতে যাচ্ছি, যা আমাদের ব্যাঙ্ক ট্র্যাকিং সিস্টেমের কোড সংরক্ষণ করবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

def welcome_message():
	print("Welcome to Python Bank!")

আমরা যখন এই প্রোগ্রামটি চালাই, তখন কিছুই হবে না। এটি কারণ আমরা আমাদের ফাংশনকে কল করিনি। আমাদের কোড ব্যবহার করার জন্য, আমরা main.py নামে একটি নতুন ফাইল তৈরি করতে যাচ্ছি। এটি আমাদের প্রোগ্রামের জন্য প্রধান কোড সংরক্ষণ করবে:

import bank

bank.welcome_message()

আমাদের কোডে, আমরা bank আমদানি করেছি আমাদের bank.py থেকে মডিউল ফাইল আমরা তখন welcome_message() কল করেছি আমাদের bank ফাংশন মডিউল আমাদের কোড ফিরে আসে:

পাইথন ব্যাংকে স্বাগতম!

যখন আমাদের print() বিবৃতিটি bank.py-এ রয়েছে ফাইল, import ব্যবহার করে কীওয়ার্ড আমরা আমাদের মূল প্রোগ্রামে সেই কোডটিকে কল করতে পারি। পাইথনে আপনি কীভাবে একটি ভিন্ন ফাইল থেকে কোড চালাতে পারেন তার এটি একটি প্রাথমিক উদাহরণ, তবে একটি মডিউল দিয়ে আপনি আরও অনেক কিছু করতে পারেন।

পাইথন মডিউল সহ ক্লাস ব্যবহার করা

ধরুন আমরা একটি ক্লাস তৈরি করতে চাই যা আমাদের ব্যাংকে গ্রাহকের ডেটা সংরক্ষণ করে। আমরা আমাদের bank.py-এ এই ক্লাসটি সংজ্ঞায়িত করতে যাচ্ছি ফাইল, তাই এটি আমাদের প্রধান প্রোগ্রাম থেকে দূরে:

def welcome_message():
	print("Welcome to Python Bank!")

class Customer:
	def __init__(self, name, balance):
		self.name = name
		self.balance = balance

	def show_customer(self):
		print("Name: " + self.name)
		print("Balance: $" + int(self.balance))

আসুন আমাদের main.py ফাইলে ফিরে যাই যাতে আমরা এই কোডটি ব্যবহার করতে পারি। আমরা নিম্নলিখিত কোড যোগ করতে যাচ্ছি যা গ্রাহক শ্রেণীর একটি উদাহরণ তৈরি করে। এই উদাহরণটি লুসির নাম এবং ব্যালেন্স সংরক্ষণ করবে, ব্যাঙ্কের একজন নতুন গ্রাহক৷

আমাদের main.py ফাইলটি এখন এইরকম দেখাচ্ছে:

import bank

bank.welcome_message()

lucy = bank.Customer("Lucy", 75)
lucy.show_customer()

আমাদের কোড ফিরে আসে:

পাইথন ব্যাংকে স্বাগতম!

নাম:লুসি

ব্যালেন্স:$75

আমাদের কোডে, আমরা "লুসি" নামক গ্রাহক শ্রেণীর একটি উদাহরণ ঘোষণা করেছি। লুসির অ্যাকাউন্টে "লুসি" নাম এবং $75 ব্যালেন্স রয়েছে।

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের গ্রাহক শ্রেণীর কোড আমাদের প্রধান প্রোগ্রামে সংরক্ষিত নেই।

পরিবর্তে, এই কোডটি আমাদের bank.py-এ রয়েছে ফাইল "আমদানি" বিবৃতি আমাদের bank.py-এর সমস্ত কোড পুনরুদ্ধার করতে দেয় ফাইল যাতে আমরা আমাদের কোডে এটি ব্যবহার করতে পারি।

অন্য ফোল্ডার থেকে কিভাবে মডিউল আমদানি করবেন

পাইথনে, আপনি বিভিন্ন ডিরেক্টরিতে সংরক্ষিত মডিউল ব্যবহার করতে পারেন।

আমাদের শেষ উদাহরণে, আমাদের "bank.py" মডিউলটি আমাদের "main.py" ফোল্ডারের মতো একই ফোল্ডারে ছিল।

এটি কারণ আমাদের প্রোগ্রামটি ছোট এবং তাই আমাদের আলাদা মডিউল ফোল্ডারের প্রয়োজন নেই। কিন্তু, যদি আপনি একটি বড় প্রোগ্রাম লিখছেন, আপনি আলাদা ফোল্ডারে মডিউল সংরক্ষণ করতে চাইতে পারেন।

এটি করতে, আপনি "থেকে" কীওয়ার্ড ব্যবহার করতে পারেন। এটি আপনাকে ফোল্ডারটি নির্দিষ্ট করার অনুমতি দেবে যেখান থেকে আপনি একটি মডিউল আমদানি করতে চান৷

ধরা যাক আমরা আমাদের bank.py সরাচ্ছি bank_details নামে একটি ফোল্ডারে মডিউল করুন . তারপরে আমরা "ইমপোর্ট ব্যাঙ্ক" থেকে আমাদের আমদানি বিবৃতি পরিবর্তন করে আমাদের কোডে নির্দিষ্ট মডিউলগুলি আমদানি করতে পারি:

ব্যাংক_বিস্তারিত আমদানি ব্যাংক থেকে

এটি আমাদের bank.py-এর বিষয়বস্তু আমদানি করার অনুমতি দেবে আমাদের প্রোগ্রামে ফাইল করুন। from bank_details মডিউল কোথায় পাওয়া যাবে তা আমাদের প্রোগ্রামকে বলে, যাকে প্রায়ই মডিউল নামস্থান বলা হয়। এই ক্ষেত্রে, bank_details হল মডিউল নেমস্পেস এবং পাইথন কোড ধারণকারী ফাইল যা আমরা আমাদের প্রোগ্রামে ব্যবহার করি।

উপসংহার

একটি মডিউল এবং অন্য কোন পাইথন ফাইল লেখার মধ্যে কোন পার্থক্য নেই। একটি মডিউল হল পাইথনের একটি ফাইল। একটি "আমদানি" বিবৃতি দিয়ে ব্যবহার করা হলে, আপনি আপনার কোড ভাঙতে মডিউল ব্যবহার করতে পারেন। এটি দরকারী কারণ এর অর্থ হল আপনাকে আপনার প্রোগ্রামের জন্য সমস্ত কোড একটি ফাইলে সংরক্ষণ করতে হবে না; আপনি এটিকে একাধিক ফাইলে বিভক্ত করতে পারেন এবং সেই অনুযায়ী আপনার কোড শ্রেণীবদ্ধ করতে পারেন।


  1. পাইথন মডিউল কিভাবে ইনস্টল করবেন?

  2. কিভাবে একটি পাইথন মডিউল লিখতে হয়?

  3. আমি কিভাবে একটি পাইথন মডিউল আনলোড (পুনঃলোড) করব?

  4. পাইথন মডিউল কিভাবে কাজ করে?