কম্পিউটার

পাইথন যেকোন এবং সমস্ত কীভাবে ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

দ্য পাইথন any() এবং all() কোনটি সত্য তা দেখতে একটি তালিকার আইটেমগুলিকে ফাংশন মূল্যায়ন করে। দ any() তালিকার যেকোনো আইটেম সত্য হলে পদ্ধতিটি সত্য প্রদান করে এবং all() সমস্ত তালিকা আইটেম সত্য হলে ফাংশন সত্য প্রদান করে।


প্রায়শই, আপনি যখন প্রোগ্রামিং করেন, আপনি একটি তালিকার যেকোনো বা সমস্ত মান সত্যে মূল্যায়ন করে কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি প্রোগ্রাম তৈরি করেন যা একজন ড্রাইভারের রেসিং ইতিহাস ট্র্যাক করে, আপনি গণনা করতে চাইতে পারেন যে সেই ড্রাইভারটি একটি নির্দিষ্ট মরসুমে কোনও বা সমস্ত রেস হারিয়েছে কিনা।

এখানেই পাইথন বিল্ট-ইন ফাংশন any() এবং all() ভিতরে আসুন। any() একটি বস্তুর প্রতিটি আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করে এবং সত্য প্রদান করে যদি কোনো আইটেম সত্যের সমান হয়। all() একটি বস্তুর প্রতিটি আইটেমের মধ্য দিয়ে যায় এবং বস্তুর প্রতিটি আইটেম সত্যের সমান হলেই সত্য ফেরত দেয়।

এই টিউটোরিয়ালটি আলোচনা করবে কিভাবে any() ব্যবহার করতে হয় এবং all() পাইথনে পদ্ধতি, এবং একটি প্রোগ্রামে এই প্রতিটি পদ্ধতির একটি উদাহরণ অন্বেষণ করুন।

পাইথন যেকোনো

পাইথন any() মেথড হিসেব করে যে কোনো পুনরাবৃত্তিযোগ্য বস্তুর কোনো মান—একটি তালিকা, স্ট্রিং, বা টিপল—সত্যের সমান এবং সত্য প্রদান করে; অন্যথায়, any() মিথ্যা ফেরত দেয়।

any() পদ্ধতি একটি প্যারামিটার গ্রহণ করে:আপনি যে মানগুলি অনুসন্ধান করতে চান তা সহ বস্তু। এখানে any()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

any(iterable_object)

any() একটি পুনরাবৃত্তিযোগ্য অন্তত একটি আইটেম সত্য হলে সত্য প্রদান করে৷

অন্যথায়, any() যদি সমস্ত উপাদান সত্য না হয়, অথবা যদি একটি পুনরাবৃত্তিযোগ্য বস্তু খালি থাকে তাহলে মিথ্যা ফেরত দেবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

Any() একটি অ্যারে সহ

ধরা যাক যে আমরা একটি ডেটা সায়েন্স কোম্পানির জন্য কাজ করি যেটি রেসারদের জন্য স্কোর বিশ্লেষণ করছে। জন অ্যাপেলসিড কখনও ইন্ডিয়ানাপলিস 500 রেসের শীর্ষ 10-এ স্থান পেয়েছে কিনা তা খুঁজে বের করার জন্য আমাদের দায়িত্ব দেওয়া হয়েছে। আমাদের কাছে রেসে তার এন্ট্রিগুলির একটি তালিকা রয়েছে যা সে যদি সেরা 10-এ স্থান পায় তাহলে সত্য এবং যদি সে না থাকে তাহলে মিথ্যা সংরক্ষণ করে৷

তিনি কখনও ইন্ডি 500 রেসের শীর্ষ 10 তে স্থান পেয়েছেন কিনা তা খুঁজে বের করতে, আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

race_wins_indy_500 = [False, False, True, False]

print(any(race_wins_indy_500))

আমাদের কোড ফিরে আসে:True .

আমাদের কোডের প্রথম লাইনে, আমরা মানগুলির একটি তালিকা সংজ্ঞায়িত করি যা সে সংরক্ষণ করে যে সে প্রতিবার ইন্ডি 500 রেসে প্রবেশ করার সময় শীর্ষ 10-এ স্থান পেয়েছে কিনা। তারপর, আমরা any() ব্যবহার করি তালিকার কোনো আইটেম সত্য কিনা তা পরীক্ষা করার পদ্ধতি। এই ক্ষেত্রে, তিনি একবার ইন্ডি 500 রেসের জন্য শীর্ষ 10 তে স্থান পেয়েছেন, তাই any() পদ্ধতি সত্য ফিরে এসেছে।

কোনও() একটি অভিধান সহ

এছাড়াও আমরা any() ব্যবহার করতে পারি একটি অভিধানে পদ্ধতি। বলুন যে আমাদের কাছে একটি পৃথক ইন্ডি 500 রেসে - 2018 রেসে জন অ্যাপেলসিডের প্রবেশের রেকর্ড রয়েছে এবং আমরা দেখতে চাই যে সে রেসের জন্য শীর্ষ 10-এ স্থান পেয়েছে কিনা। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

indy_500_2018_john = {
	'driver_name': 'John Appleseed',
	'race_year': 2018,
	'top_ten': True
}

print(any(indy_500_2018_john))

আমাদের কোড রিটার্ন:সত্য. কারণ আমাদের অভিধানে একটি সত্য মান রয়েছে, any() পদ্ধতি সত্য প্রদান করে।

যেকোনো() একটি স্ট্রিং সহ

একইভাবে, any() একটি স্ট্রিং বা একটি tuple সঙ্গে ব্যবহার করা যেতে পারে. একটি স্ট্রিং এর ক্ষেত্রে, any() যদি স্ট্রিংটিতে একটি মান থাকে তবে পদ্ধতিটি সত্য হবে; অন্যথায়, এটি মিথ্যা ফিরে আসবে।

ধরা যাক যে সর্বশেষ ইন্ডি 500 রেসের জন্য প্লেয়ারের শীর্ষ 10 র‍্যাঙ্কিং সংরক্ষণ করে এমন একটি স্ট্রিংয়ে একটি মান রয়েছে কিনা তা আমরা পরীক্ষা করতে চাই। আমরা এই কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

top_10_ranking = ""

print(any(top_10_ranking))

আমাদের কোড রিটার্ন:False. কারণ জন অ্যাপেলসিড সর্বশেষ ইন্ডি 500 রেস জিততে পারেনি, পরিবর্তনশীল top_10_ranking খালি. সুতরাং, যেহেতু স্ট্রিংটি খালি, আমাদের প্রোগ্রামটি ফলসে মূল্যায়ন করে।

Python All

all() একটি বিল্ট-ইন পাইথন ফাংশন যা একটি পুনরাবৃত্তিযোগ্য বস্তুর সমস্ত আইটেম সত্য হলে True প্রদান করে এবং অন্যথায় False প্রদান করে। উপরন্তু, পুনরাবৃত্তিযোগ্য বস্তু খালি থাকলে, all() পদ্ধতি সত্য ফিরে আসবে৷

all()-এর সিনট্যাক্স পদ্ধতিটি any() এর মতই পদ্ধতি all() একটি একক প্যারামিটারে নেয়, যা পুনরাবৃত্তিযোগ্য বস্তু যার মাধ্যমে all() পদ্ধতি অনুসন্ধান করা উচিত। এখানে all()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

all(iterable_object)

all() সত্য ফেরত দেয় যখন:

  • সমস্ত মান সত্যের সমান
  • পুনরাবৃত্ত বস্তুটি খালি

অন্যথায়, all() মিথ্যা ফেরত দেয়।

All() একটি অ্যারে সহ

চলুন কিভাবে all() এর একটি উদাহরণ দিয়ে চলুন পাইথনে ব্যবহার করা যেতে পারে। বলুন যে আমাদের কাছে বুলিয়ান মানগুলির একটি তালিকা রয়েছে যা সংরক্ষণ করে যে কোনো ইন্ডি 500 রেসে জন অ্যাপেলসিড শীর্ষ 10 তে স্থান পেয়েছে কিনা।

যদি আমরা জানতে চাই যে সে তার সমস্ত রেসে শীর্ষ 10 তে স্থান পেয়েছে, আমরা all() ব্যবহার করতে পারি পদ্ধতি এখানে একটি উদাহরণ প্রোগ্রাম যা all() ব্যবহার করে জন অ্যাপেলসিড তার ইন্ডি 500 রেসের প্রতিটিতে শীর্ষ 10 তে স্থান পেয়েছে কিনা তা পরীক্ষা করতে:

race_wins_indy_500 = [False, False, True, False]

print(all(race_wins_indy_500))

আমাদের কোড রিটার্ন:False. প্রথম লাইনে, আমরা একটি তালিকা ঘোষণা করি যা সে একটি ইন্ডি 500 রেসে শীর্ষ 10-এ স্থান পেয়েছে কিনা তা সংরক্ষণ করে। তারপর, আমরা all() ব্যবহার করি তালিকার প্রতিটি মান সত্যের সমান কিনা তা পরীক্ষা করতে। এই ক্ষেত্রে, শুধুমাত্র একটি মান True এর সমান, তাই আমাদের প্রোগ্রাম False প্রদান করে।

All() একটি অভিধান সহ

বলুন যে আমাদের কাছে একটি অভিধান রয়েছে যা জন অ্যাপেলসিডের 2018 ইন্ডি 500 রেস রেকর্ড সংরক্ষণ করে। আমরা জানতে চাই যে অভিধানের প্রতিটি মান সত্যে মূল্যায়ন করে কিনা। এটি খুঁজে বের করার জন্য, আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

indy_500_2018_john = {
	'driver_name': 'John Appleseed',
	'race_year': 2018,
	'top_ten': True
}

print(any(indy_500_2018_john))

আমাদের কোড রিটার্ন:সত্য. কারণ অভিধানে প্রতিটি মান সত্যে মূল্যায়ন করে — অভিধানে কোনও ফাঁকা বা মিথ্যা মান নেই — আমাদের কোড সত্যকে ফেরত দেয়৷

All() একটি স্ট্রিং সহ

একইভাবে, আমরা all() ব্যবহার করতে পারি আমরা any()-এর জন্য যেভাবে করেছি একই সিনট্যাক্স ব্যবহার করে একটি স্ট্রিং-এ পদ্ধতি

বলুন যে আমাদের একটি স্ট্রিং রয়েছে যা আমরা যে রেসারের বিশ্লেষণ করছি তার নাম সংরক্ষণ করে। যদি আমরা এই স্ট্রিংটি খালি কিনা তা পরীক্ষা করতে চাই, আমরা all() ব্যবহার করতে পারি পদ্ধতি যেমন আমরা আগে আলোচনা করেছি, all() একটি স্ট্রিং খালি থাকলে False প্রদান করে। এখানে all() এর একটি উদাহরণ আমরা যে রেসারের নাম বিশ্লেষণ করছি সেটি খালি কিনা তা পরীক্ষা করতে ব্যবহার করা হচ্ছে:

racer_name = "John Appleseed"

print(all(racer_name))

আমাদের কোড রিটার্ন:সত্য. racer_name ভেরিয়েবলের জন্য নির্ধারিত স্ট্রিং একটি মান ধারণ করে, যার মানে হল এটি যখন all() মূল্যায়ন করে তখন সত্য পদ্ধতি কার্যকর করা হয়৷

উপসংহার

any() পুনরাবৃত্ত বস্তুর কোনো আইটেম সত্যে মূল্যায়ন করে কিনা তা পরীক্ষা করতে পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। all() একটি পুনরাবৃত্তিযোগ্য বস্তুর সমস্ত আইটেম সত্যে মূল্যায়ন করে কিনা তা পরীক্ষা করতে পদ্ধতিটি ব্যবহার করা যেতে পারে৷

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে any() উভয়ই ব্যবহার করতে হয় এবং all() পাইথনে পদ্ধতি, এবং বিভিন্ন ধরনের পুনরাবৃত্তিযোগ্য বস্তুর সাথে ব্যবহার করা এই পদ্ধতিগুলির কয়েকটি উদাহরণ অন্বেষণ করেছে। এখন আপনার কাছে any() ব্যবহার শুরু করার জন্য প্রয়োজনীয় জ্ঞান রয়েছে এবং all() পাইথনে একজন পেশাদারের মতো!

আপনি কি একজন পেশাদার পাইথন বিকাশকারী হতে আগ্রহী? ডাউনলোড করুন ফ্রি ক্যারিয়ার কর্ম অ্যাপ আজ এবং আমাদের একজন বিশেষজ্ঞ ক্যারিয়ার কোচের সাথে কথা বলুন কিভাবে আপনি আপনার নতুন ক্যারিয়ারের দিকে যাত্রা শুরু করতে পারেন।


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  3. একটি ধাপে ধাপে নির্দেশিকা কিভাবে মেজার অ্যাপ ব্যবহার করবেন

  4. Python range() ব্যাখ্যা করা হয়েছে:এটা কি এবং কিভাবে ব্যবহার করতে হয়