কম্পিউটার

পাইথন ডেটা টাইপের জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা

পাইথনের ডেটা প্রকারগুলি হল বিভিন্ন ফর্ম্যাট যেখানে পাইথন ডেটা সঞ্চয় করে। কিছু পাইথন ডেটা টাইপ হল টুপল, ফ্লোট, স্ট্রিং এবং তালিকা। প্রতিটি ডেটা টাইপের নিজস্ব নিয়ম এবং ব্যবহার রয়েছে এবং বিভিন্ন ডেটা সংরক্ষণ করতে পারে।


ডেটা টাইপগুলি প্রোগ্রামিংয়ে একটি নির্দিষ্ট ধরণের ডেটা সংরক্ষণ করতে এবং সংখ্যা, স্ট্রিং এবং তালিকা অন্তর্ভুক্ত করতে ব্যবহৃত হয়। সঠিক ডেটা টাইপ ব্যবহার করা গুরুত্বপূর্ণ কারণ প্রতিটি ধরণের ডেটার নিজস্ব নিয়ম এবং ক্রিয়াকলাপ রয়েছে। সুতরাং, আপনি যদি ভুল ডেটা টাইপ ব্যবহার করেন, তাহলে আপনি একটি স্ট্রিং-এ নির্দিষ্ট ফাংশন সম্পাদন করতে পারবেন না৷

পাইথনে অনেকগুলি অন্তর্নির্মিত ডেটা প্রকার রয়েছে যা ডেটা সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। এই টিউটোরিয়ালে, আমরা পাইথনে সবচেয়ে বেশি ব্যবহৃত ডেটা টাইপগুলি অন্বেষণ করতে যাচ্ছি৷

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই নিবন্ধটি এই ডেটা প্রকারগুলির জন্য একটি ব্যাপক নির্দেশিকা নয়—প্রত্যেকটির অনেকগুলি আলাদা বৈশিষ্ট্য রয়েছে—কিন্তু এটি পড়ার শেষে আপনাকে পাইথন ডেটা টাইপগুলির সাথে কাজ করার জন্য প্রয়োজনীয় জ্ঞানের সাথে সজ্জিত করা উচিত৷

স্ট্রিংস

স্ট্রিং হল এক বা একাধিক অক্ষরের ক্রম এবং এতে অক্ষর, সংখ্যা, চিহ্ন এবং স্পেস অন্তর্ভুক্ত থাকতে পারে। পাইথনে স্ট্রিংগুলি একক উদ্ধৃতির মধ্যে ঘোষণা করা হয় (‘’ ) বা ডবল উদ্ধৃতি (“” ), এবং একই ধরনের উদ্ধৃতি দিয়ে শুরু এবং শেষ হওয়া উচিত।

পাইথনে একটি স্ট্রিংয়ের উদাহরণ এখানে দেওয়া হল:

'This is an example string!'

যেকোনো ধরনের ডেটার মতো, পাইথন স্ট্রিংগুলি একটি ভেরিয়েবলে বরাদ্দ করা যেতে পারে। আমরা আমাদের প্রোগ্রামে ভবিষ্যতে ব্যবহারের জন্য আমাদের ডেটা সংরক্ষণ করতে চাইলে এটি কার্যকর। এখানে একটি পাইথন ভেরিয়েবলের একটি উদাহরণ যেখানে একটি স্ট্রিং রয়েছে:

example_string = 'This is an example string!'

স্ট্রিংগুলি পাইথনে পাঠ্য মান সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। স্ট্রিং ডেটা টাইপটিতে অনেকগুলি ক্রিয়াকলাপও রয়েছে যা আমাদের পাঠ্যকে ম্যানিপুলেট করতে ব্যবহার করা যেতে পারে, যেমন স্ট্রিং সংযোজন এবং স্ট্রিং বিভক্ত এবং যোগদান।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

সংখ্যা

পাইথনে দুটি ডেটা প্রকার রয়েছে যা সংখ্যার প্রতিনিধিত্ব করতে ব্যবহার করা যেতে পারে:পূর্ণসংখ্যা এবং ভাসমান। পূর্ণসংখ্যাগুলি দশমিক ছাড়া পাইথন সংখ্যা, যেখানে ফ্লোটগুলি দশমিক সহ জটিল সংখ্যা৷

আপনি যখন পাইথনে একটি নম্বর লিখবেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সঠিক ডেটা টাইপের জন্য এটিকে বরাদ্দ করবে।

পূর্ণসংখ্যা

পূর্ণসংখ্যা হল পূর্ণ সংখ্যা যা যেকোন ধনাত্মক বা ঋণাত্মক মান নির্ধারণ করা যেতে পারে। পূর্ণসংখ্যাকে সাধারণত int বলা হয় পাইথনে, এবং বড় সংখ্যায় কমা অন্তর্ভুক্ত করবেন না।

পাইথনে একটি পূর্ণসংখ্যার উদাহরণ এখানে দেওয়া হল:

print(5)

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:5.

উপরন্তু, আপনি পূর্ণসংখ্যার উপর গাণিতিক ফাংশন সঞ্চালন করতে পারেন। নীচে পাইথনে একটি মৌলিক যোগ গণনার উদাহরণ দেওয়া হল:

example_addition =  10 + 10
print(example_addition)

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:20.

ফ্লোটস

ফ্লোটস বা ভাসমান-বিন্দু সংখ্যা হল বাস্তব সংখ্যা। এর মানে হল যে তারা পূর্ণসংখ্যার বিপরীতে দশমিক এবং ভগ্নাংশের মান সংরক্ষণ করতে পারে। সহজ ভাষায়, ফ্লোটগুলি দশমিক বিন্দু ধারণ করে এমন সংখ্যা সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।

পাইথনে একটি ফ্লোটের উদাহরণ এখানে দেওয়া হল:

print(2.5)

আমাদের কোড রিটার্ন করে:2.5.

পূর্ণসংখ্যার অনুরূপ, আমরা আমাদের পূর্ণসংখ্যাগুলিতেও গাণিতিক গণনা চালাতে পারি। সুতরাং, যদি আমরা দুটি দশমিক সংখ্যা যোগ করতে চাই, আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারি:

example_decimal_addition = 10.9 + 22.2

আমাদের কোড রিটার্ন:33.1.

বুলিয়ান

বুলিয়ান ডাটা সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে যার দুটি মান রয়েছে। বুলিয়ান ডেটা টাইপ হয় একটি সত্য বা মিথ্যা মান নির্ধারণ করা যেতে পারে এবং এমন পরিস্থিতিতে ব্যবহার করা হয় যেখানে কোনো কিছুর দুটি অবস্থার মধ্যে একটি থাকতে পারে।

এখানে পাইথনে বুলিয়ানের একটি উদাহরণ রয়েছে:

example_boolean = True

লক্ষ্য করুন যে আমাদের বুলিয়ান মান True মূলধন করা হয়। এর কারণ হল পাইথনে True এবং False হল বিশেষ মান, আর তাই যখনই আপনি এগুলো ব্যবহার করবেন, তখন আপনার বড় অক্ষর ব্যবহার করা উচিত।

বুলিয়ানগুলি গুরুত্বপূর্ণ কারণ তারা আমাদের মূল্যায়ন করতে দেয় যে একটি প্রোগ্রামে একটি শর্ত পূরণ হয়েছে কিনা। উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনি একজন শিক্ষক যিনি দুইজন শিক্ষার্থীর মধ্যে কোনটি সর্বোচ্চ গ্রেড পেয়েছে তা বের করতে চান। আপনি সেই ক্রিয়াটি সম্পাদন করতে নিম্নলিখিত বিবৃতিটি ব্যবহার করতে পারেন:

alex = 9
sophie = 10

highest_grade = alex > sophie
print(highest_grade)

আমাদের কোড রিটার্ন করে:False.

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রাম অ্যালেক্স এবং সোফির গ্রেডের তুলনা করেছে। আমাদের প্রোগ্রাম মূল্যায়ন করেছে যে অ্যালেক্সের গ্রেড সোফির গ্রেডের চেয়ে বেশি ছিল এবং যেহেতু সোফি পরীক্ষায় বেশি স্কোর করেছে, আমাদের কোড False ফেরত দিয়েছে .

বুলিয়ানগুলি প্রায়ই এমন বিবৃতিতে ব্যবহৃত হয় যা মান তুলনা করে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি মান অন্য মানের চেয়ে কম, বড় বা সমান কিনা তা জানতে চান, আপনি মানগুলি মূল্যায়ন করতে পারেন এবং একটি বুলিয়ানে প্রতিক্রিয়া সংরক্ষণ করতে পারেন৷

তালিকা

তালিকাগুলি উপাদানগুলির ক্রম অনুসারে বা items . তালিকাগুলিও পরিবর্তনযোগ্য, যার মানে সেগুলি পরিবর্তন করা যেতে পারে। পাইথনে, বর্গাকার বন্ধনীর মধ্যে কমা-বিভাজিত মানগুলির একটি সেট আবদ্ধ করে তালিকাগুলিকে সংজ্ঞায়িত করা হয়৷

পাইথনে শিক্ষার্থীদের নামের তালিকার একটি উদাহরণ এখানে দেওয়া হল:

students = ['Dale', 'Chloe', 'Alice', 'Jim']

তালিকা যেকোন তথ্য সংরক্ষণ করতে পারে। সুতরাং, যদি আমরা বুলিয়ান বা ফ্লোটগুলির একটি তালিকা সংরক্ষণ করতে চাই, আমরা এটিকে বর্গাকার বন্ধনীর মধ্যে আবদ্ধ করে তা করতে পারি। এখানে পূর্ণসংখ্যার তালিকার একটি উদাহরণ:

student_grades = [25, 28, 22, 24]

তালিকাগুলি একটি দরকারী ডেটা টাইপ কারণ এগুলি আপনাকে একটি ভেরিয়েবলে মানগুলির ক্রম সংরক্ষণ করার অনুমতি দেয়। সুতরাং, বিভিন্ন মান সঞ্চয় করার জন্য আপনাকে একাধিক ভেরিয়েবল ঘোষণা করতে হবে না। এছাড়াও, তালিকাগুলি পরিবর্তন করা যেতে পারে, যার মানে হল যে আপনি যদি একটি তালিকার মানগুলিকে ম্যানিপুলেট করতে চান তবে আপনি তা করতে পারবেন৷

টিপলস

Tuples উপাদানের ক্রম আদেশ করা হয়. তালিকার বিপরীতে, তবে, টিপলগুলি অপরিবর্তনীয়, তাই আপনি একটি টিপলের বিষয়বস্তু পরিবর্তন করতে পারবেন না। বন্ধনী (())-এর মধ্যে বন্ধ কমা-বিভক্ত মানগুলির একটি তালিকা হিসাবে Tuples ঘোষণা করা হয় .

পাইথনে একটি টিপলের উদাহরণ এখানে দেওয়া হল:

desserts = ('Chocolate Cake', 'Toffee Brownie', Apple Pie')

একটি tuple থেকে উপাদান যোগ করা বা সরানো যেতে পারে, কিন্তু একটি tuple এ সংরক্ষিত সঠিক মান পরিবর্তন করা যাবে না। আপনি যদি সঞ্চয় করতে চান এমন আইটেমগুলির একটি তালিকা থাকলে এই ডেটা টাইপটি দরকারী, কিন্তু আপনি পরে পরিবর্তন করতে চান না।

অভিধানসমূহ

পাইথন অভিধানগুলি হল এমন আইটেমগুলির সংগ্রহ যা ক্রমবিহীন, সূচীযুক্ত এবং পরিবর্তনযোগ্য। এর মানে হল যে একটি অভিধানে আইটেমগুলির কোনও নির্দিষ্ট ক্রম নেই, এবং তাদের নিজস্ব সূচক মান রয়েছে (বা keys ) যা পৃথক উপাদান উল্লেখ করতে ব্যবহার করা যেতে পারে। উপরন্তু, একটি অভিধানের বিষয়বস্তু পরিবর্তনযোগ্য।

কোঁকড়া বন্ধনী ({}) এর মধ্যে আবদ্ধ মানগুলির তালিকা হিসাবে অভিধানগুলিকে ঘোষণা করা হয় )।

অভিধানগুলি প্রায়শই সম্পর্কিত ডেটা রাখার জন্য ব্যবহৃত হয়। ধরা যাক আপনি একটি জুতার দোকানের মালিক এবং আপনার তালিকায় ব্র্যান্ডের নাম, জুতার নাম এবং জুতার দাম সংরক্ষণ করতে চান। এখানে একটি অভিধানের একটি উদাহরণ রয়েছে যা এই জুতাগুলির মধ্যে একটি সংরক্ষণ করবে:

jordan_6s = {
	'name': 'Jordan 6 Rings'
	'price': 57.50,
	'brand_name': 'Jordan'
}

লক্ষ্য করুন যে উপরের আমাদের অভিধানে কোলন রয়েছে। কারণ আমাদের অভিধানে দুটি অংশ রয়েছে:কী এবং মান। উপরের উদাহরণে, আমাদের কীগুলি হল name , price , এবং brand_name , এবং আমরা একটি কী এর মান পেতে তাদের ব্যবহার করতে পারি।

সুতরাং, যদি আমরা আমাদের জর্ডান 6 রিং এর মূল্য পুনরুদ্ধার করতে চাই, আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

print(jordan_6s['price'])

আমাদের কোড রিটার্ন:57.5। ডিকশনারিতে কী/মান পেয়ার স্ট্রাকচারে পাইথনে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশান রয়েছে এবং আপনি যখন সম্পর্কিত ডেটা সংরক্ষণ করছেন তখন এটি কার্যকর হতে পারে।

সেট

পাইথন সেটগুলি হল উপাদানগুলির ক্রমহীন সংগ্রহ। একটি পাইথন সেটের প্রতিটি আইটেম অনন্য, যার মানে একটি সেটে কোনো সদৃশ অনুমতি নেই। উপরন্তু, সেটগুলি অপরিবর্তনীয়, এবং তাই সেট ঘোষণা করার পরে তাদের মান পরিবর্তন করা যাবে না।

সেটগুলিকে কমা দ্বারা পৃথক করা মানগুলির একটি তালিকা হিসাবে সংজ্ঞায়িত করা হয় এবং কোঁকড়া বন্ধনীর মধ্যে আবদ্ধ করা হয় ({} )।

নির্দিষ্ট গাণিতিক ক্রিয়াকলাপ যেমন ইউনিয়ন বা ছেদ সঞ্চালনের জন্য পাইথনে সাধারণত সেটগুলি ব্যবহার করা হয়। পাইথনে একটি সেটের উদাহরণ এখানে দেওয়া হল:

colors = {'Red', 'Orange', 'Yellow', 'Green'}

উপসংহার

পাইথনে অনেকগুলি অন্তর্নির্মিত ডেটা প্রকার রয়েছে যা নির্দিষ্ট ধরণের ডেটা সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। পাইথনে সর্বাধিক ব্যবহৃত ডেটা প্রকারগুলি হল:স্ট্রিং, পূর্ণসংখ্যা, ফ্লোট, তালিকা, অভিধান, সেট এবং টিপল৷

এই টিউটোরিয়ালে, আমরা এই প্রতিটি ডেটা প্রকারের মৌলিক বিষয়গুলি অন্বেষণ করেছি এবং আলোচনা করেছি যে সেগুলি পাইথন প্রোগ্রামে কোথায় ব্যবহার করা যেতে পারে। এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো পাইথন ডেটা টাইপের সাথে কাজ শুরু করতে প্রস্তুত!

প্রযুক্তি শিল্পে পাইথন একটি চাহিদাসম্পন্ন দক্ষতা। ডাউনলোড করুন ফ্রি ক্যারিয়ার কর্ম অ্যাপ আজকে আমাদের একজন বিশেষজ্ঞ প্রশিক্ষকের সাথে কথা বলুন কিভাবে পাইথন শেখা আপনাকে প্রযুক্তিতে ক্যারিয়ার গড়তে সাহায্য করতে পারে।


No
  1. পাইথন সংখ্যাসূচক প্রকার

  2. পাইথনে কোন ডেটা প্রকার অপরিবর্তনীয়?

  3. পাইথন 3-এ স্ট্যান্ডার্ড ডেটা টাইপগুলি কী কী?

  4. পাইথন ডেটা টাইপ এবং টাইপ কনভার্সন