কম্পিউটার

ডেটা লঙ্ঘন রোধ করার ৯টি সহজ উপায়

নিরাপত্তা লঙ্ঘন কি? তথ্য প্রযুক্তির রেফারেন্সে, নিরাপত্তা লঙ্ঘন এমন একটি ঘটনা যেখানে একজন আক্রমণকারী আপনার ডেটা অ্যাক্সেস, সিস্টেম বা নেটওয়ার্ককে এমনভাবে অপব্যবহার করে যে এটি আপনার প্রতিষ্ঠানের কার্যক্রমকে প্রভাবিত করে। গোপনীয়তা এবং ডেটা লঙ্ঘনগুলি সংস্থাগুলির জন্য ভয়ঙ্কর অভিজ্ঞতা কারণ এই ধরনের ঘটনাগুলি তাদের ব্র্যান্ডের নাম নষ্ট করে, গ্রাহকের আনুগত্য হ্রাস করে এবং এর ফলে রাজস্ব ক্ষতি হয়৷

ডেটা লঙ্ঘন রোধ করার ৯টি সহজ উপায়

চিত্রের উৎস:computerworld.com

আসুন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি দেখি যা এই ধরনের ঘটনা ঘটতে বাধা দিতে পারে।

  • ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করুন

প্রথম এবং সর্বাগ্রে, অবিলম্বে আপনার ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করুন। এটা খুবই মর্মান্তিক যে লোকেরা এখনও তাদের ডিফল্ট পাসওয়ার্ড ব্যবহার করে এবং তাদের নিজস্ব অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য পরিবর্তন করার চিন্তা করে না। আক্রমণকারীরা এই ধরনের পরিস্থিতির সুযোগ নেয় এবং আপনার তথ্য ব্যবহার করে। এটি বন্ধ করার সর্বোত্তম উপায় হল যত তাড়াতাড়ি সম্ভব ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করা। আপনি সহজে মনে রাখতে পারেন এমন একটি বাক্য ব্যবহার করে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার পরামর্শ দেওয়া হয়, যেমন- “youvegotmaids”। এটা মনে রাখা সহজ এবং হ্যাকারদের নিরাপত্তা লঙ্ঘন করতে কঠিন সময় দেবে।

আরও দেখুন: Uber Masks 2016 ডেটা লঙ্ঘন, হ্যাকারদের $100,000 প্রদান করে

  • কখনও পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করবেন না

পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করা হ্যাকারদের জন্য আপনার সিস্টেমে প্রবেশ করা সহজ করে তোলে। কিভাবে? যত তাড়াতাড়ি তারা আপনার পুরানো বা নিয়মিত ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড সংমিশ্রণ জানবে, তারা সম্ভাব্য সর্বত্র এটি ব্যবহার করবে। অতএব, পুরানো পাসওয়ার্ড ব্যবহার করা এড়িয়ে চলা এবং সময়মতো পাসওয়ার্ড পরিবর্তন করা সবসময় নিরাপদ। অনুশীলনটি আপনার আইটি সম্পদগুলিকে আরও ভাল উপায়ে সুরক্ষিত করে।

  • কোম্পানীর অপারেশন জুড়ে নিরাপত্তা অনুশীলন চালান

HR থেকে শুরু করে অপারেশন পর্যন্ত প্রতিটি বিভাগে নিরাপত্তা অনুশীলন অনুসরণ করুন। নিশ্চিত করুন যে কর্মচারী প্রস্থান কৌশল, ডেটা স্টোরেজ নীতি (উভয়-অন-অফসাইট), রিমোট প্রজেক্ট কন্ট্রোল এবং আরও অনেকের মতো প্রক্রিয়াগুলি সঠিকভাবে মূল্যায়ন করা উচিত৷

  • একটি সম্পূর্ণ ডেটা পুনরুদ্ধার পরিকল্পনা তৈরি করুন

আক্রমণের সময়, আপনার প্রতিষ্ঠানের ডেটা দ্রুত পুনরুদ্ধার করার জন্য আপনার একটি সম্পূর্ণ ডেটা পুনরুদ্ধারের পরিকল্পনা থাকা উচিত। অধিকন্তু, এই ধরনের পরিকল্পনাগুলি ব্যবস্থাপনা কাঠামো জুড়ে ভাগ করা উচিত যাতে তাদের দুর্যোগের সময়ে নেওয়া পদক্ষেপগুলি সম্পর্কে শিক্ষিত করা যায়৷

  • নিরাপত্তা লগ অডিট করুন

একজন ভালো সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর নিয়মিত সিস্টেম লগ চেক করেন। সুনির্দিষ্ট নিরাপত্তা লগগুলি আইটি নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ উপাদান। অ্যাডমিনিস্ট্রেটরের উচিত নিয়মিত নিরাপত্তা লগ অডিট না করেই।

  • নিয়মিতভাবে আপনার নেটওয়ার্ক স্ক্যান করুন

আপনার নেটওয়ার্কে দুর্বৃত্ত সরঞ্জাম সনাক্ত করতে আপনার নেটওয়ার্ক নিয়মিত স্ক্যান করা বাধ্যতামূলক৷ আপনি NetView এর মত সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন অথবা আপনার নেটওয়ার্ক স্ক্যান করতে নেট ভিউ কমান্ড ব্যবহার করতে পারেন।

  • Educate Mobile Workers

Ensure that security practices like installing efficient authentication and security software and keeping them up-to-date are followed by mobile workers. They should be trained properly on how to use mobile devices for accessing critical data. It is strictly recommended to update your software

  • Don’t Depend Only on Encryption

Though encryption is widely accepted as a strong method of securing data in an organization, capable hackers can decrypt data. Hence, always use a mixture of encryption and other security techniques to achieve comprehensive security.

  • Monitor Outgoing Network Traffic

Malware has evolved enough to avoid certain detections. But you can stop it by monitoring your outgoing network traffic. Alerts should be raised if you find that there are more number of outgoing connections or increased traffic than usual. It could be an email engine that is spamming actively or your sensitive data being stolen.

These tips are super-easy and effective in stopping security breaches. When collectively implemented, it makes hacking a hard nut to crack.


  1. এক্সেলে VLOOKUP সোর্স ডেটা কীভাবে লুকাবেন (5টি সহজ উপায়)

  2. এক্সেলে গোপনীয় ডেটা কীভাবে লুকাবেন (5টি সহজ উপায়)

  3. কিভাবে এক্সেলে ডেটা লুকাবেন (6টি সহজ উপায়)

  4. এক্সেলে বিশ্লেষণের জন্য কীভাবে ডেটা প্রবেশ করবেন (2টি সহজ উপায়)