কম্পিউটার

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

এই ডিজিটাল যুগে, সাইবার অপরাধমূলক আক্রমণ এবং তথ্য লঙ্ঘনের ঘটনা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এবং তারা শীঘ্রই দূরে যাচ্ছে না। হ্যাকাররা তাদের দুষ্ট প্রোগ্রামিং দক্ষতা ব্যবহার করে আমাদের ডিভাইসে আক্রমণ করার নতুন উপায় খুঁজে বের করছে। সাইবার অপরাধী বিশেষজ্ঞরা কীভাবে আমাদের গোপনীয়তা নষ্ট করতে প্রাইভেট সিস্টেম, কর্পোরেট নেটওয়ার্কে প্রবেশ করে সে সম্পর্কে আমরা প্রতিদিন নতুন নতুন গল্প শুনি।

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

তাহলে, কিভাবে আপনি USB আক্রমণ প্রতিরোধ করতে পারেন?

হ্যাকাররা যেভাবে প্রাথমিকভাবে আক্রমণের পরিকল্পনা করে তার মধ্যে অন্য সব উপায়ের মধ্যে USB ফ্ল্যাশ ড্রাইভ হুমকির জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। যেহেতু তারা ফাইল সংরক্ষণ বা স্থানান্তর করার জন্য আমাদের কাছে যাওয়ার স্টোরেজ মাধ্যম হতে পারে, তাই বেশিরভাগ হ্যাকাররা সাইবার-আক্রমণের পরিকল্পনা করতে সুবিধাজনকভাবে USB স্টিক ব্যবহার করে। একটি সমীক্ষা প্রতিবেদন অনুসারে, প্রায় 80% সাইবার আক্রমণ এবং হাই-প্রোফাইল ডেটা কেলেঙ্কারিতে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ জড়িত। হ্যাঁ, তুমি ঠিক শুনেছ। একটি ভাইরাস ধারণকারী USB প্লাগ ইন করলে আপনার পুরো নেটওয়ার্ক সংক্রমিত হতে পারে। এবং এই কারণেই, বেশিরভাগ কর্মক্ষেত্র, বিশ্ববিদ্যালয় এবং ছোট নেটওয়ার্কগুলি সুরক্ষার সমাধান হিসাবে USB পোর্টগুলিকে অবরুদ্ধ রাখে৷

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

একটি USB স্টিক একটি সুবিধাজনক স্টোরেজ মিডিয়া টুল এবং আমরা অবশ্যই এটি ব্যবহার বন্ধ করতে পারি না। ঠিক? তবে হ্যাঁ, আপনি USB আক্রমণ প্রতিরোধ করতে কিছু অতিরিক্ত ব্যবস্থা নিতে পারেন। ইউএসবি অ্যাটাক কী, ইউএসবি ম্যালওয়্যার আক্রমণের শিকার হওয়া এড়াতে কীভাবে মোকাবেলা করতে হয় সে সম্পর্কে সব কিছু জেনে নেওয়া যাক।

আরও পড়ুন:কিভাবে একটি মৃত USB ফ্ল্যাশ ড্রাইভ ঠিক করবেন?

ইউএসবি অ্যাটাক কি

ঠিক আছে, শব্দটি কীভাবে বোঝায়, একটি USB আক্রমণ ঘটে যখন হ্যাকাররা সংক্রমণ ছড়াতে একটি ভাইরাস বা ম্যালওয়্যার-এম্বেডেড USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে। এটি একটি সাধারণ ধরনের লক্ষ্যবস্তু আক্রমণ যেখানে হ্যাকাররা আক্রান্তদের প্রলুব্ধ করার জন্য মল, পার্কিং লট, পার্কের মতো সর্বজনীন স্থানে সংক্রমিত ইউএসবি ছেড়ে যায়। (ইউএসবি ড্রপ অ্যাটাক নামেও পরিচিত)। সুতরাং, আপনি আপনার পিসি বা ল্যাপটপের সাথে USB সংযোগ করার সাথে সাথে সফ্টওয়্যারটি ডাউনলোড হয়ে যাবে এবং আপনার সম্পূর্ণ সিস্টেম তাদের মারাত্মক স্কিমের শিকার হবে।

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

শুধু তাই নয়, সাইবার হামলার পরিকল্পনা করার জন্য ইউএসবি স্টিক ব্যবহার করার কয়েক ডজন উপায় রয়েছে। প্রযুক্তি গবেষকরা দাবি করেছেন যে 29 টিরও বেশি বিভিন্ন ধরণের ইউএসবি আক্রমণ রয়েছে যা কোনও নেটওয়ার্ক বা ডেটাকে ঝুঁকিপূর্ণ করতে সম্পূর্ণরূপে সক্ষম। একবার সংক্রমিত USB একটি সিস্টেমের সাথে সংযুক্ত হয়ে গেলে, হ্যাকাররা সহজেই আপনার ডেটাতে অননুমোদিত দূরবর্তী অ্যাক্সেস লাভ করতে পারে। মাত্র এক বারে, তারা আপনার ডিজিটাল জীবনকে নাশকতা করার জন্য নিয়ন্ত্রণ লাভ করে।

সুতরাং, হ্যাঁ, সাইবার অপরাধীরা যাতে কোনো পরিস্থিতিতে আপনার ডেটা বা গোপনীয়তাকে কাজে লাগাতে না পারে তা নিশ্চিত করার জন্য USB আক্রমণ প্রতিরোধে অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত প্রয়োজনীয়।

এছাড়াও পড়ুন:কিভাবে উইন্ডোজ 10-এ USB ড্রাইভার আপডেট করবেন?

কিভাবে ইউএসবি আক্রমণ প্রতিরোধ করবেন

আপনি একটি USB আক্রমণের শিকার হওয়ার আগে, USB- আরোপিত হুমকি এড়াতে এখানে কয়েকটি নিরাপত্তা টিপস রয়েছে৷

#1 অজানা বা সন্দেহজনক USB স্টিক প্লাগ-ইন করবেন না

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

ইউএসবি ড্রপ আক্রমণ হল একটি সাধারণ কৌশল যা হ্যাকাররা সহজেই সাইবার আক্রমণের পরিকল্পনা করতে ব্যবহার করে। আপনার ডিভাইসটি ইউএসবি ম্যালওয়্যার আক্রমণ থেকে সুরক্ষিত আছে তা নিশ্চিত করতে, সর্বদা নিশ্চিত করুন যে আপনি কোনো ধরনের অজানা বা সন্দেহজনক USB ফ্ল্যাশ ড্রাইভ প্লাগ ইন করবেন না, বিশেষ করে যেগুলি আপনি পার্কিং লট, হাসপাতাল, মল, পার্ক, থিয়েটার এবং তাই। একটি অচেনা ইউএসবি স্টিক আপনাকে যতই প্রলুব্ধ করে না কেন, এটি সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন। আপনার কম্পিউটারে একটি অজানা USB ফ্ল্যাশ ড্রাইভ সংযোগ করার আগে দুবার চিন্তা করুন।

আরও পড়ুন:উইন্ডোজ 10

-এ স্বীকৃত নয় এমন USB ডিভাইস কীভাবে ঠিক করবেন

#2 অটোপ্লে অক্ষম করুন

আপনার ডিভাইসে অটোরান বৈশিষ্ট্য স্বয়ংক্রিয়ভাবে USB ড্রাইভের বিষয়বস্তু লোড করে এবং সফ্টওয়্যারটি কার্যকর করে। আপনার সিস্টেমে অটোপ্লে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করে, আপনি USB ম্যালওয়্যার আক্রমণগুলিকে আপনার ডেটা শোষণ থেকে প্রতিরোধ করতে পারেন৷ ইউএসবি আক্রমণ প্রতিরোধ করতে, আপনি আপনার সিস্টেমে অটোরান বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

আপনার উইন্ডোজ পিসিতে কন্ট্রোল প্যানেল অ্যাপটি চালু করুন।

"অটোপ্লে সেটিং" অনুসন্ধান করুন।

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

এখন এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে "সমস্ত মিডিয়া এবং ডিভাইসের জন্য অটোপ্লে ব্যবহার করুন" বিকল্পটি আনচেক করুন।

#3 আপনার উইন্ডোজ পিসিতে Systweak অ্যান্টিভাইরাস ডাউনলোড এবং ইনস্টল করুন

ভাইরাসের জন্য আপনার পিসি এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ নিয়মিত স্ক্যান করা গুরুত্বপূর্ণ। আপনি একটি ব্যাপক নিরাপত্তা সমাধান ব্যবহার করে তা করতে পারেন যা আপনার ডিভাইসকে সম্ভাব্য হুমকির বিরুদ্ধে রক্ষা করে। আপনার সিস্টেমকে 100% ভাইরাস এবং ম্যালওয়্যার-মুক্ত রাখতে আপনার উইন্ডোজ পিসিতে সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড এবং ইনস্টল করুন।

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস সব ধরণের ভাইরাস, ম্যালওয়্যার, ট্রোজান, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার এবং জিরো-ডে এক্সপ্লয়েটগুলির বিরুদ্ধে রিয়েল-টাইম সুরক্ষা প্রদান করে উইন্ডোজের জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির মধ্যে একটি৷ এই নিফটি টুলটি আপনাকে USB স্টিক সুরক্ষা, WiFi নেটওয়ার্ক সুরক্ষা, VPN সুরক্ষা, অবাঞ্ছিত স্টার্টআপ আইটেমগুলি পরিষ্কার করা, নিরাপদ ওয়েব ব্রাউজিং এবং আরও অনেক কিছুর মতো উন্নত বৈশিষ্ট্যগুলিও অফার করে৷

#4 আপনার গার্ডকে হতাশ করবেন না

সাইবার অ্যাটাক প্রতিরোধ অনিবার্য। তবে হ্যাঁ, কিছু নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করে আপনি আপনার ডেটা প্রকাশের ঝুঁকি কমাতে পারেন।

কিভাবে একটি USB অ্যাটাক প্রতিরোধ করবেন
  • আপনার পিসিতে অপরিচিত বা সন্দেহজনক USB ড্রাইভ সংযোগ করা এড়িয়ে চলুন, বিশেষ করে যেগুলি আপনি পাবলিক স্পটে খুঁজে পান।
  • আপনার ডিভাইসে অটোরান বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করুন৷
  • নিয়মিতভাবে ভাইরাস বা ম্যালওয়ারের জন্য USB স্টিক স্ক্যান করুন৷
  • ডাউনলোড করার জন্য উপলব্ধ ফার্মওয়্যারের সর্বশেষ সংস্করণ সহ আপনার সিস্টেমকে আপ-টু-ডেট রাখুন।
  • আপনি আপনার পিসিতে একটি সংক্রামক ইউএসবি সংযোগ করার সাথে সাথে সফ্টওয়্যারটি ডাউনলোড শুরু হওয়ার আগে অবিলম্বে এটি সরিয়ে ফেলুন।
  • প্রফেশনাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করুন যা আপনার ডিভাইসটিকে ঢালের মতো রক্ষা করে৷

এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার গার্ডকে হতাশ করবেন না! একটি USB ম্যালওয়্যার আক্রমণের পূর্বাভাস আপনার নিয়ন্ত্রণ নাও হতে পারে তবে আপনি এটিকে আরও ক্ষতি তৈরি করা থেকে প্রতিরোধ করতে পারেন। এই টিপসগুলিকে সক্রিয়ভাবে অনুসরণ করে আপনি USB আক্রমণ প্রতিরোধ করতে পারেন এবং যেকোনো বাজে ডিজিটাল কেলেঙ্কারির শিকার হওয়া থেকে মুক্ত থাকতে পারেন৷

আপনার ডিভাইস এবং ডেটা সুরক্ষিত রাখতে আপনি কোন অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করেন? মন্তব্য বাক্সে আপনার পরামর্শ শেয়ার করার জন্য নির্দ্বিধায়!


  1. কিভাবে Android 6.0 এ USB সেটিংস পরিবর্তন করবেন

  2. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

  3. রিপ্লে অ্যাটাক কী এবং আপনি কীভাবে এটি প্রতিরোধ করবেন?

  4. ইভিল টুইন অ্যাটাক:এটি কী, কীভাবে এটি সনাক্ত করা যায় এবং প্রতিরোধ করা যায়