কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় esp কি?

IPsec-এ ESP-এর ভূমিকা কী?

এটি ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (IETF) দ্বারা সংজ্ঞায়িত হিসাবে দুটি স্বতন্ত্র প্রোটোকল, প্রমাণীকরণ হেডার (AH) এবং Encapsulating Security Payload (ESP) ব্যবহার করে। ESP ডেটা এনক্রিপশন (এনক্রিপশন) এবং প্রমাণীকরণ (ডেটার উত্স প্রমাণীকরণ) সহ ডেটা সুরক্ষা এবং প্রমাণীকরণ (ডেটা অখণ্ডতা, ডেটা অরিজিন প্রমাণীকরণ এবং রিপ্লে সুরক্ষা) প্রসারিত করে।

ESP মোড কি?

ইএসপি (ইলেক্ট্রনিক স্ট্যাবিলিটি প্রোগ্রাম) হল একটি কম্পিউটারাইজড স্থিতিশীলতা নিয়ন্ত্রণ ব্যবস্থা যা বেশিরভাগ আধুনিক যানবাহনে প্রয়োগ করা হয়। এটি এমন একটি ডিভাইস যা যানবাহনের উপরিভাগে ট্র্যাকশনের ক্ষয়ক্ষতি বোঝার জন্য ডিজাইন করা হয়েছে, এইভাবে টায়ারগুলির অনিয়ন্ত্রিত স্কিডিং প্রতিরোধ করে৷

IPsec এ ESP হেডার কি?

একটি ইএসপি (এনক্যাপসুলেটিং সিকিউরিটি পেলোড) হল একটি প্রোটোকল যা আইপি প্যাকেটের উৎসের সত্যতা, অখণ্ডতা এবং গোপনীয়তা দেয় উৎসকে প্রমাণীকরণ করে এবং ডেটা এনক্রিপ্ট করে৷

IPsec-এর সাথে ব্যবহৃত AH এবং ESP-এর মধ্যে পার্থক্য কী?

এটি শুধুমাত্র AH প্রোটোকল দিয়ে প্রমাণীকরণ করা সম্ভব। ইএসপি ডেটা এনক্রিপশন (এনক্রিপশন) এবং প্রমাণীকরণ (ডেটার উত্স প্রমাণীকরণ) সহ ডেটা সুরক্ষা এবং প্রমাণীকরণ (ডেটা অখণ্ডতা, ডেটা অরিজিন প্রমাণীকরণ এবং রিপ্লে সুরক্ষা) প্রসারিত করে। গোপনীয়তা এবং প্রমাণীকরণের ক্ষেত্রে, ESP এই যেকোন একটির জন্য ব্যবহার করা যেতে পারে।

ESP কোন এনক্রিপশন ব্যবহার করে?

ESP দ্বারা ব্যবহৃত এনক্রিপশন এবং প্রমাণীকরণ পদ্ধতি হল AES-CCM এবং AES-GCM। এই "সম্মিলিত অ্যালগরিদম"গুলির মধ্যে একটি নির্বাচন করা হলে একটি প্রমাণীকরণ অ্যালগরিদম নির্বাচন করা সম্ভব নয়৷ গ্যালিওস মেসেজ অথেনটিকেশন কোড (GMAC) নামে পরিচিত একটি প্রমাণীকরণ স্কিম, কিন্তু এনক্রিপশন নয়, ESP ব্যবহার করে।

ইএসপি কিসের জন্য ব্যবহার করা হয়?

ইলেক্ট্রোস্ট্যাটিক প্রিসিপিটেটর (ESPs) তে কণাগুলিকে ইতিবাচক বা নেতিবাচকভাবে চার্জ করার জন্য বিদ্যুৎ ব্যবহার করা হয় যাতে তারা একটি গ্যাসের স্রোতে পড়ে যায়। যখন তারা বিপরীত চার্জ বহনকারী সংগ্রাহক প্লেটের কাছে যায়, চার্জযুক্ত কণাগুলি একে অপরের প্রতি আকৃষ্ট হয়।

ডেটা ট্রান্সমিশনের সময় IPsec-এর নিরাপত্তা পেলোড ESP এনক্যাপসুলেট করার ভূমিকা কী?

প্যাকেটগুলি শুধুমাত্র প্রমাণীকৃত নয় ইএসপি দিয়ে এনক্রিপ্ট করা হয়েছে। বহু-স্তরযুক্ত নিরাপত্তা প্রদান করা হয় যাতে প্যাকেটগুলি সম্ভাব্য আক্রমণ থেকে সুরক্ষিত থাকে, উত্সে প্রমাণীকৃত হয় এবং তাদের বিষয়বস্তু বজায় থাকে৷

IPsec-এ AH-এর আগে ESP প্রয়োগ করার সুবিধা কী?

IPsec ব্যবহার করে IP ঠিকানাগুলি সুরক্ষিত করার জন্য প্রোটোকল। একটি ডেটা ইন্টিগ্রিটি অ্যালগরিদম অখণ্ডতা নিশ্চিত করতে AH-তে ব্যবহার করা হয়। এনক্রিপশন বা ডিক্রিপশন হয় না। ESP-এর অংশ হিসাবে, একটি এনক্রিপশন অ্যালগরিদম সাধারণত প্যাকেট রক্ষা করতে ব্যবহৃত হয় এবং একটি প্রমাণীকরণ অ্যালগরিদম সাধারণত ডেটা অখণ্ডতা রক্ষা করতে ব্যবহৃত হয়।

AH এবং ESP-এর উদ্দেশ্য কী?

AH প্রমাণীকরণ প্রক্রিয়া বহিরাগত আইপি শিরোনাম সহ সমগ্র আইপি প্যাকেটকে প্রমাণীকরণ করে, যখন ইএসপি বাইরের আইপি শিরোনামটি, যখন ইএসপি প্রমাণীকরণ প্রক্রিয়াটি শুধুমাত্র আইপি প্যাকেটের আইপি ডেটাগ্রাম অংশকে প্রমাণীকরণ করে। আইপি প্যাকেটগুলি একা প্রোটোকল ব্যবহার করে সুরক্ষিত করা যেতে পারে, বা একত্রে উভয় প্রোটোকল ব্যবহার করে।

ESP ট্রেলার কি?

ডেটা একটি ESP ট্রেলারের সাথে এনক্রিপ্ট করা হয়েছে যা যুক্ত করা হয়েছে। একবার এনক্রিপশন সম্পূর্ণ হলে, ESP কী এক্সচেঞ্জ চালায়। পেলোড (টিসিপি/ইউডিপি বার্তা বা এনক্যাপসুলেটেড আইপি ডেটাগ্রাম) এবং ইএসপি ট্রেলার উভয়ই এনক্রিপ্ট করা হয়েছে, তবে ইএসপি শিরোনাম লোড (টিসিপি/ইউডিপি বার্তা বা এনক্যাপসুলেটেড আইপি ডেটাগ্রাম) এবং ইএসপি ট্রেলার উভয়ই এনক্রিপ্ট করা হয়েছে, তবে ইএসপি শিরোনাম নয়৷

আইপি নিরাপত্তার জন্য কোন মোড ব্যবহার করা হয়?

একটি আইপিসেক (ইন্টারনেট প্রোটোকল সিকিউরিটি) আইপি ট্র্যাফিক সুরক্ষার জন্য একটি নেটওয়ার্কে একাধিক ডিভাইসকে একসাথে সংযুক্ত করে। উন্নত প্যাকেট এনক্রিপশন অফার করে, এটি শুধুমাত্র গোপনীয়তার গ্যারান্টি দেয় না কিন্তু ডেটা অখণ্ডতাও দেয়৷

VPN পরিবহন মোড কি?

ট্রান্সপোর্ট মোড নামে পরিচিত একটি ইন্টারনেট যোগাযোগ পদ্ধতিতে মূল আইপি ঠিকানার তথ্য বাদ দিয়ে ডেটা এনক্রিপ্ট করা জড়িত। এনক্যাপসুলেটিং সিকিউরিটি পেলোডে (ESP), অপারেটিং মোডে পরিবহন এবং টানেল উভয়ই অন্তর্ভুক্ত। ইএসপি ট্রান্সপোর্ট মোডে ডেটা এনক্রিপ্ট করার সময়, এটি আইপি হেডার তথ্য দেখার অনুমতি দেয়।

ইএসপি হেডার কী?

একটি এনক্যাপসুলেটিং সিকিউরিটি পেলোড হেডার, যা IPv4 এবং IPv6-এর উপর একই নিরাপত্তা পরিষেবা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে, DH98 দ্বারা সরবরাহ করা হয়েছে। একটি ইএসপি প্যাকেজের অংশ হিসাবে, কেন-এএইচ [কেন-এএইচ] প্রয়োগ করা যেতে পারে, সেইসাথে নেস্টেড নিরাপত্তা আর্কিটেকচার (কেন-আর্ক ডকুমেন্ট দেখুন)।

IPSec-এ ESP এবং AH কী?

এটি ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (IETF) দ্বারা সংজ্ঞায়িত হিসাবে দুটি স্বতন্ত্র প্রোটোকল, প্রমাণীকরণ হেডার (AH) এবং Encapsulating Security Payload (ESP) ব্যবহার করে। এটি শুধুমাত্র AH প্রোটোকল দিয়ে প্রমাণীকরণ করা সম্ভব। গোপনীয়তা এবং প্রমাণীকরণের ক্ষেত্রে, ESP এই যেকোন একটির জন্য ব্যবহার করা যেতে পারে।

দুটি IPSec হেডার কি?

এটি ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (IETF) দ্বারা সংজ্ঞায়িত হিসাবে দুটি স্বতন্ত্র প্রোটোকল, প্রমাণীকরণ হেডার (AH) এবং Encapsulating Security Payload (ESP) ব্যবহার করে। এটি শুধুমাত্র AH প্রোটোকল দিয়ে প্রমাণীকরণ করা সম্ভব।

IPSec এর আর্কিটেকচারে AH এবং ESP কীভাবে ব্যবহার করা হয়?

আইপিসেক (আইপি সিকিউরিটি) আর্কিটেকচারে দুটি প্রোটোকল দ্বারা নিরাপত্তা প্রদান করা হয়। এটি ইএসপি (এনক্যাপসুলেশন সিকিউরিটি পেলোড) এবং এএইচ (প্রমাণিকরণ শিরোনাম) প্রোটোকলের সমন্বয়ে গঠিত। প্রমাণীকরণ প্রক্রিয়া।

AH এবং ESP একসাথে ব্যবহার করা যাবে?

AH এবং ESP সামঞ্জস্যপূর্ণ। আহ এবং ইএসপি একত্রিত করা সম্ভব। এটি ah-esp রূপান্তর যা কনফিগারেশনের জন্য ব্যবহার করা প্রয়োজন। এটি একটি প্রমাণীকরণ ক্ষেত্রে যেখানে AH ব্যবহার করা হয়, এবং এটি একটি এনক্রিপশন ক্ষেত্রে যেখানে ESP ব্যবহার করা হয়৷

আহ কেন ESP এর চেয়ে দ্রুত মান?

ESP এর চেয়ে দ্রুত মান কারণ AH এনক্রিপশন নিয়ে কাজ করে না। একটি প্যাকেটের পেলোড এবং শিরোনাম উভয় থেকে একটি হ্যাশ মান গণনা করে তা নিশ্চিত করার জন্য যে এটির সাথে কোন প্রকার ব্যত্যয় নেই। তবে এর থেকে একটি নির্দিষ্ট সমস্যা দেখা দেয়। NAT এর মাধ্যমে সংযুক্ত একটি AH ডিভাইস AH ফাংশন সম্পাদন করতে সক্ষম হবে না৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?