কম্পিউটার

কিভাবে Google থেকে "প্রতারণামূলক সাইট এগিয়ে" সতর্কতা বার্তা ঠিক করবেন (ভিডিও এবং পর্যালোচনা টেমপ্লেট অন্তর্ভুক্ত)

গতকাল রাত পর্যন্ত সবকিছু ঠিকঠাক ছিল এবং হঠাৎ করে Google একটি কুৎসিত 'আগে প্রতারক সাইট' দেখাচ্ছে আজ আপনার ওয়েবসাইটে লাল পাতা? সত্যি বলতে, আপনি এই অভিজ্ঞতার প্রথম ব্যক্তি নন। পর্দার আড়ালে আপনার ওয়েবসাইটে অনেক কিছু চলছে, Google প্রতারণামূলক সাইটটি প্রদর্শন করে সতর্ক করে দিয়েছিল যে এটি এখন সব শেষ। আমরা দেখেছি যে একটি ওয়েবসাইটকে Google সনাক্ত করার কমপক্ষে 3-4 সপ্তাহ আগে হ্যাক করা হয় এবং প্রতারণামূলক সাইটটি সামনের সতর্কবার্তা প্রদর্শন করা শুরু করে – নীচে এটি সম্পর্কে আরও।

কালো তালিকার জন্য আপনার ওয়েবসাইট স্ক্যান করুন
আপনার ওয়েবসাইট কালো তালিকাভুক্ত কিনা তা পরীক্ষা করতে আমাদের টুল 65+ কালো তালিকা স্ক্যান করে

'প্রতারণামূলক সাইট এগিয়ে' এর অর্থ

একটি ওয়েবসাইটের আপোষহীন অবস্থা সম্পর্কে দর্শকদের সতর্ক করার জন্য Google দ্বারা প্রতারণামূলক সাইটের সামনের বার্তাটি রেন্ডার করা হয়। আপনার সাইট যদি এই সতর্কতা দেখায়, হ্যাকাররা আপনার সাইটের সাথে আপোস করেছে এবং ফিশিংয়ের মতো ক্ষতিকারক উদ্দেশ্যে এটি ব্যবহার করতে পারে যেখানে তারা দর্শকদের জাল পৃষ্ঠাগুলি দেখায় এবং তাদের শংসাপত্রগুলি অর্জন করার চেষ্টা করে৷

কেন আপনার সাইট সামনে প্রতারণামূলক সাইট দেখাচ্ছে?

  • আপনার ওয়েবসাইট ফিশিং পেজ হোস্ট করছে
  • ওয়েবসাইটটিতে ম্যালওয়্যার/ভাইরাস সংক্রমণ রয়েছে
  • আপনার ওয়েবসাইটের মধ্যে Google-এর মতে সন্দেহজনক ওয়েবসাইটগুলির সাথে লিঙ্ক করার কোড রয়েছে
  • দর্শকদের ব্যক্তিগত তথ্য আপনার ওয়েবসাইটের মাধ্যমে অনিরাপদ সার্ভার/লিঙ্কগুলিতে প্রেরণ করা হয়
  • আপনার ওয়েবসাইটের কোডে ম্যালওয়্যার চুরি করার জন্য একটি ক্রেডিট কার্ড রয়েছে৷

কিভাবে Google থেকে  প্রতারণামূলক সাইট এগিয়ে  সতর্কতা বার্তা ঠিক করবেন (ভিডিও এবং পর্যালোচনা টেমপ্লেট অন্তর্ভুক্ত)

সম্পর্কিত:কীভাবে "সাইটে সামনে ক্ষতিকারক প্রোগ্রাম রয়েছে" সতর্কতা সরাতে হয়

আগামী প্রতারণামূলক সাইট এর কারণ আপনার ওয়েবসাইটে সতর্কতা

যেমনটি আমরা আগে আলোচনা করেছি, ফিশিং এবং ম্যালওয়্যার হল কয়েকটি কারণ কেন Google একটি ওয়েবসাইটকে প্রতারণামূলক বা জাল বলে মনে করে৷ কিন্তু, এখানে উল্লেখ করা আবশ্যক যে এগুলো সব নয়। এই বিভাগে, আমরা আপনার ওয়েবসাইটে "প্রতারণামূলক সাইট এগিয়ে" সতর্কতার সম্ভাব্য কারণগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব৷

  1. ফিশিং

    একটি ফিশিং ওয়েবসাইট এমন একটি ওয়েবসাইট যা নিজেকে একটি বৈধ উৎস হিসাবে ছদ্মবেশ ধারণ করে এবং ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ, শংসাপত্র, পাসওয়ার্ড ইত্যাদির মতো সংবেদনশীল ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য নির্দোষ ব্যবহারকারীদের কৌশল করে। ফিশিং, ইংরেজি ভাষায় 'ফিশিং' শব্দের মতোই উচ্চারিত এবং অর্থ , ম্যালফ্যাক্টরদের দ্বারা ব্যক্তিগত অ্যাকাউন্টের বিবরণ আনার একটি কুটিল উপায়। ফিশিং বিভিন্ন কৌশল ব্যবহার করে নির্বাহ করা যেতে পারে যেমন:

    • ওয়েবসাইটে বৈধ-সুদর্শন পৃষ্ঠাগুলির পরিকল্পনা করা যা ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত তথ্য যেমন ক্রেডিট কার্ড, ফোন নম্বর এবং ইমেল যোগ করতে প্ররোচিত করে

    • ভাইরাস বা কীস্ট্রোক লগার লাগানো (যা আপনি যা টাইপ করেন তা রেকর্ড করে), এইভাবে আপনার অজান্তেই হ্যাকারকে আপনার পাসওয়ার্ড/ব্যবহারকারীর নাম দিয়ে দেয়

    • জরুরীতার ধারনা দেখিয়ে এবং আপনার শেষে তাৎক্ষণিক পদক্ষেপ চাওয়ার মাধ্যমে। মনে রাখবেন এখনই আপনার ব্যাঙ্কের পরিচয়পত্র না দিলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বিপদে পড়বে? হ্যাঁ, এটি সম্ভবত ফিশিং।

      আপনার ডিজিটাল গোপনীয়তা সম্পর্কে সচেতন এবং অবগত থাকা গুরুত্বপূর্ণ, সাধারণভাবে, এই ধরনের আক্রমণের শিকার হওয়া এড়াতে। 2022 সালে আপনার ডিজিটাল গোপনীয়তা রক্ষা করার জন্য এখানে 10 টি টিপস রয়েছে।
  2. ম্যালওয়্যার

    ম্যালওয়্যার, দূষিত সফ্টওয়্যারের জন্য সংক্ষিপ্ত একটি কারণ হল Google কেন একটি ওয়েবসাইটকে প্রতারণামূলক হিসাবে চিহ্নিত করে৷ ম্যালওয়্যার হল 'প্রতারণামূলক সাইট এগিয়ে' সতর্কতার অন্যতম প্রধান কারণ। ওয়েবসাইটগুলি প্রায়ই ম্যালওয়্যার দ্বারা আবিষ্কৃত না হওয়া পর্যন্ত কয়েক মাস ধরে সংক্রামিত থাকে। এই ঘন ঘন সাইবার আক্রমণের সাথে একটি ম্যালওয়্যার প্রায়ই একটি ওয়েবসাইটে ঢোকানো হয়:

    • ক্রস-সাইট স্ক্রিপ্টিং (XSS) আক্রমণ: ক্রস-সাইট স্ক্রিপ্টিং আক্রমণটি ক্ষতিকারক লিঙ্ক লাগানোর উপায় হিসাবেও ব্যবহৃত হয় যা পরিদর্শন করার সময় ব্যবহারকারীর কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে যায়। অনেকগুলি প্লাগইন, থিম এবং ওয়েবসাইটগুলি XSS-এর জন্য ঝুঁকিপূর্ণ বলে পরিচিত৷ অনেক ওয়েবসাইট এর জন্য ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে এটিকে প্রায়শই ওয়েব নিরাপত্তার 'নিম্ন ঝুলন্ত ফল' হিসাবে বিবেচনা করা হয়। অন্যান্য দুর্বলতার সাথে মিলিত হলে এই আক্রমণটি বেশ বিপজ্জনক হতে পারে৷ স্পষ্টতই, Google সেই সাইটগুলিকে প্রতারণামূলক বলে কালো তালিকাভুক্ত করে৷

    • SQL ইনজেকশন আক্রমণ৷ :SQLi ডাটাবেসে রেকর্ড যোগ, পরিবর্তন এবং মুছে ফেলার জন্য ব্যবহৃত হয়। এই ধরনের বিষয়বস্তুকে প্রায়ই একটি দূষিত পেলোড বলা হয় এবং এটি আক্রমণের মূল অংশ। আক্রমণকারী এই বিষয়বস্তু পাঠানোর পরে, ক্ষতিকারক SQL কমান্ড ডাটাবেসে কার্যকর করা হয়। এটি Google একটি ওয়েবসাইটকে কালো তালিকাভুক্ত করার একটি কারণও হতে পারে। আরও, এটি আপনার CMS (যেমন WordPress, Magento, OpenCart ইত্যাদি) থিম, বা প্লাগইনের একটি দুর্বলতার মাধ্যমে আপনার ওয়েবসাইটে যোগ করা হতে পারে। এমনও হতে পারে যে আপনার ওয়েবসাইট ভিজিটরের সাইটে ক্ষতিকারক স্ক্রিপ্ট লোড করার চেষ্টা করছে।
    • দূষিত বিজ্ঞাপন (মালভার্টাইজিং) :যদি Google আপনার ওয়েবসাইটে এলোমেলো পপ-আপ, পুনঃনির্দেশিত বিজ্ঞাপন, বা ম্যালওয়্যার লোডিং বিজ্ঞাপনগুলি লক্ষ্য করে, তাহলে এটি আপনার ব্যবহারকারীদের দূষিত ওয়েবসাইটগুলিতে যাওয়ার জন্য প্রতারিত হওয়া রোধ করার জন্য প্রতারণামূলক সতর্কতা দেখায়৷

      এই বিজ্ঞাপন দর্শকদের কাছ থেকে কোনো ব্যবস্থা না নিয়েই সংক্রমিত হতে পারে। এমনকি তাদের সংক্রামিত করার জন্য এটিতে ক্লিক করার প্রয়োজন নেই। এটি বিশেষ করে উদ্বেগজনক করে তোলে। তাই, Google এই ক্ষেত্রে প্রতারণামূলক সাইটকে আগে সতর্ক করে দেয়।

    • সঠিক SSL সার্টিফিকেট নেই: গুগল তার নীতির সাথে খুব কঠোর। সম্প্রতি তারা সমস্ত ওয়েবসাইটের জন্য SSL বাধ্যতামূলক করেছে এবং এমনকি তাদের ওয়েবসাইট র‌্যাঙ্কিং প্রক্রিয়ার একটি অংশ হিসাবে SSL থাকা অন্তর্ভুক্ত করেছে।

      আমরা দেখেছি যে সাইটগুলি HTTP থেকে HTTPS-এ সরানো না হলে "প্রতারণামূলক" হিসাবে ফ্ল্যাগ করা হয়েছে৷ শুধুমাত্র একটি SSL সার্টিফিকেট ইন্সটল করাই যথেষ্ট নয়, আপনাকে আপনার ওয়েবসাইট HTTP থেকে HTTPS-এ পুনঃনির্দেশিত করতে হবে। তা ছাড়া, আপনার কিছু ওয়েব পেজ এইচটিটিপি এবং কিছু এইচটিটিপিএস হিসেবে থাকা Googleকে একটি মিশ্র বিষয়বস্তুর সংকেত দেয়। এটিও একটি কারণ হতে পারে কেন আপনার ওয়েবসাইট Google দ্বারা পতাকাঙ্কিত হয়েছে৷

Google Chrome-এ প্রতারণামূলক সাইটের সামনের ত্রুটি কীভাবে ঠিক করবেন

'প্রতারণামূলক সাইট এগিয়ে' বার্তা ঠিক করার জন্য বহু-গুণ পদ্ধতির প্রয়োজন। এর কারণ হল Google কাজ করার জন্য অনেক তথ্য শেয়ার করে না, তাই একজনকে হয় ওয়েব নিরাপত্তা বিশেষজ্ঞ হতে হবে বা একে একে সব সম্ভাবনাকে বাদ দিতে হবে। এই বিভাগে, আমরা প্রতারণামূলক সাইট সতর্কতা থেকে কীভাবে পরিত্রাণ পেতে পারি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব:

  1. Google সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট যোগ করুন যাতে আপনি সার্চ সেটিংস পরিচালনা করতে পারেন
  2. নেভিগেট করুন 'নিরাপত্তা সমস্যা ' ট্যাব৷ পাছে সাইডবার থেকে

    কিভাবে Google থেকে  প্রতারণামূলক সাইট এগিয়ে  সতর্কতা বার্তা ঠিক করবেন (ভিডিও এবং পর্যালোচনা টেমপ্লেট অন্তর্ভুক্ত)

  3. যেহেতু আপনার সাইটটি Google দ্বারা ব্ল্যাকলিস্ট করা হয়েছে, আপনার ওয়েবসাইট কেন পতাকাঙ্কিত করা হয়েছে সে সম্পর্কে আপনাকে কিছু প্রাথমিক কারণ দেখানো হবে৷ এখানে বিশদ বিবরণ পড়ুন, এবং সনাক্ত করা ক্ষতিকারক URLগুলিও অনুলিপি করুন৷
  4. আপনার ওয়েবসাইটের একটি ব্যাকআপ নিন, যদি এটি পুনরুদ্ধার করার প্রয়োজন হয়
  5. এখন একটি অনলাইন ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করুন৷ কোনো অতিরিক্ত ম্যালওয়্যার শনাক্ত হয়েছে কিনা তা দেখতে দূর থেকে আপনার ওয়েবসাইট স্ক্যান করতে।
  6. Google এবং অন্যান্য বিনামূল্যের অনলাইন ম্যালওয়্যার স্ক্যানারগুলি শুধুমাত্র দূরবর্তীভাবে আপনার সাইট স্ক্যান করতে সক্ষম৷ আপনার সাইটটিকে সম্পূর্ণরূপে ঠিক করতে এবং এটিকে 100% সুরক্ষিত করতে, আপনাকে আপনার ওয়েবসাইটে একটি সার্ভার-সাইড ম্যালওয়্যার স্ক্যান করতে হবে৷ এটি আপনাকে সমস্ত ম্যালওয়্যার খুঁজে পেতে সাহায্য করবে এবং আপনার সাইটটিকে আবার হ্যাক হওয়া থেকে রক্ষা করবে৷

    আপনি যদি নিজে কোডটি পর্যালোচনা করতে চান, তাহলে নিম্নোক্ত ফাইলগুলি থেকে ম্যালওয়্যারের জন্য আপনার সন্ধান শুরু করার সুপারিশ করা হয়:
    • index.php ফাইল
    • কোর থিম ফাইল
    • হেডার এবং ফুটার ফাইল
    • functions.php ফাইল (যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে)
    • .htaccess
    • wp-config ফাইল (যদি এই ফাইলটি সংক্রমিত হয়, wp-config হ্যাক কাজ করতে পারে)
  7. সমস্ত নিরাপত্তা স্ক্যানার দ্বারা পতাকাঙ্কিত ফাইলগুলি পর্যালোচনা করুন, এবং সেগুলিকে পৃথক করুন৷ পুনঃনির্দেশ, তৃতীয় পক্ষের বিজ্ঞাপন বা স্ক্রিপ্ট পরিত্রাণ পান.
  8. যখন আপনি নিশ্চিত হন যে আপনার ওয়েবসাইট 100% পরিষ্কার, 'নিরাপত্তা সমস্যা-এ নেভিগেট করুন Google অনুসন্ধান কনসোলে ' ট্যাব, এবং 'রিভিউয়ের অনুরোধ'-এ ক্লিক করুন বোতাম এই সম্পর্কে আরও বিস্তারিত পরবর্তী বিভাগে।

সম্পর্কিত নির্দেশিকা – হ্যাকড ওয়ার্ডপ্রেস সাইট ঠিক করা

ব্ল্যাকলিস্ট অপসারণের জন্য Google এর কাছে কীভাবে একটি পর্যালোচনার অনুরোধ জমা দিতে হয়

একবার আপনি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা হয়েছে. আপনি এগিয়ে যেতে পারেন এবং এটি থেকে "প্রতারণামূলক সাইট এগিয়ে" বার্তাটি সরানোর জন্য Google এর কাছে একটি অনুরোধ জমা দিতে পারেন৷ কিন্তু, আপনি সেই অনুরোধটি জমা দেওয়ার আগে নিশ্চিত করুন যে নিম্নলিখিত জিনিসগুলি ঠিক আছে:

  • আপনার সাইট 100% ম্যালওয়্যার এবং অন্যান্য ভাইরাস থেকে মুক্ত
  • সাইটের সমস্ত দুর্বলতা প্যাচ করা হয়েছে
  • ওয়েবসাইট চালু এবং চলছে
  • পুনরায় সংক্রমণ রোধ করতে আপনার ওয়েবসাইট ফায়ারওয়াল এবং ম্যালওয়্যার স্ক্যানিং দিয়ে সুরক্ষিত আছে

পর্যালোচনার অনুরোধ জমা দেওয়ার আগে যে সতর্কতা অবলম্বন করতে হবে

আপনার ওয়েবসাইট পরিষ্কার কিনা তা 100% নিশ্চিত হওয়ার পরেই আপনি Google-এর সাথে পুনর্বিবেচনার অনুরোধ জমা দেওয়া খুবই গুরুত্বপূর্ণ৷ যদি আপনার সাইটগুলি বারবার Google দ্বারা যাচাইকরণ প্রক্রিয়ায় ব্যর্থ হয়, তাহলে আপনাকে পুনরাবৃত্তি অপরাধী হিসাবে শ্রেণীবদ্ধ করা হবে। . এই ধরনের ক্ষেত্রে, আপনি 30 দিনের জন্য সার্চ কনসোলের মাধ্যমে অতিরিক্ত পর্যালোচনার অনুরোধ করতে পারবেন না।

একটি গ্যারান্টি উপায় আপনার ওয়েবসাইটটি 'প্রতারণামূলক বিষয়বস্তু' থেকে মুক্ত কিনা তা নিশ্চিত করার জন্য সমস্ত ফাইল, ডাটাবেস এবং সার্ভারের সার্ভার-সাইড ম্যালওয়্যার স্ক্যান করা।

গুগল সার্চ কনসোলের মাধ্যমে প্রতারণামূলক সাইট সরানোর অনুরোধ জমা দেওয়ার পদক্ষেপ:

  1. নেভিগেট করুন নিরাপত্তা সমস্যা আপনার Google অনুসন্ধান কনসোলের ট্যাব৷
  2. 'রিভিউয়ের অনুরোধ'-এ ক্লিক করুন বোতাম।
  3. বক্সটি চেক করুন, আমি এই সমস্যাগুলি সমাধান করেছি৷ .
  4. একটি নতুন উইন্ডো পপ আপ হবে, আপনাকে সংক্রমণ অপসারণ করতে এবং সাইটটিকে পুনরায় সংক্রমণ থেকে রক্ষা করতে আপনার নেওয়া সমস্ত পদক্ষেপ উল্লেখ করতে হবে৷ আপনি বিস্তারিত তথ্য দিতে ভুলবেন না. আপনি যদি Astra এর মতো ফায়ারওয়াল ব্যবহার করেন, তাহলে আপনি এটি উল্লেখ করতে পারেন যাতে Google আরও আত্মবিশ্বাসী বোধ করে যে আপনার সাইটটি ভালভাবে সুরক্ষিত।
  5. আপনার Google পাঠানোর জন্য যে বার্তাটি প্রয়োজন তার জন্য আমরা একটি টেমপ্লেট একসাথে রেখেছি:একটি পর্যালোচনা টেমপ্লেটের অনুরোধ করুন
  6. আপনাকে এখন 24-72 ঘন্টা অপেক্ষা করতে হবে যাতে Google আপনার সাইটটি পরিষ্কার তা যাচাই করতে এবং লাল সতর্কতা বার্তাটি সরাতে পারে।

আপনার ওয়েবসাইট কি হ্যাক হয়েছে? চ্যাট বক্সে আমাদের একটি বার্তা দিন এবং আমরা সাহায্য করতে পেরে খুশি হব?

যদিও Google সাধারণত ম্যালওয়্যার সতর্কতা সম্পর্কে সঠিক, তবে তারা অসাবধানতাবশত আপনার সাইটকে "প্রতারণামূলক সাইট এগিয়ে" বার্তা দিয়ে ট্যাগ করেছে৷ এই ধরনের ক্ষেত্রে আপনি এখানে আপনার আবেদন জমা দিতে পারেন – Google-এ ভুল ফিশিং সতর্কতা রিপোর্ট করুন।

কিভাবে Google থেকে  প্রতারণামূলক সাইট এগিয়ে  সতর্কতা বার্তা ঠিক করবেন (ভিডিও এবং পর্যালোচনা টেমপ্লেট অন্তর্ভুক্ত) কিভাবে Google থেকে  প্রতারণামূলক সাইট এগিয়ে  সতর্কতা বার্তা ঠিক করবেন (ভিডিও এবং পর্যালোচনা টেমপ্লেট অন্তর্ভুক্ত)

অনুরোধটি প্রক্রিয়া করতে প্রায় এক দিন সময় লাগে, এবং আপনার ওয়েবসাইটগুলি প্রতারণামূলক বিভাগ থেকে সরানো হবে৷

সম্পর্কিত নিবন্ধ – Google দ্বারা কালো তালিকাভুক্ত:Google ব্ল্যাকলিস্ট থেকে ওয়েবসাইটটি কীভাবে সরানো যায়

সাফারি, এজ এবং ক্রোমে কীভাবে সতর্কতা ঠিক করবেন?

ম্যালওয়্যারের জন্য সাইটটি স্ক্যান করার পরে এবং সুরক্ষা সমস্যাগুলি সরানোর পরে, এখানে বিভিন্ন ব্রাউজারগুলির জন্য সতর্কতা চিহ্নটি সরানোর পদ্ধতি রয়েছে৷

  1. সাফারি – Safari ব্রাউজার থেকে 'প্রতারণামূলক সাইট এগিয়ে' সতর্কতা অপসারণ করতে, 'মেনু' থেকে 'পছন্দগুলি' এ ক্লিক করুন> 'এক্সটেনশন' নির্বাচন করুন> 'প্রতারণামূলক ওয়েবসাইট সতর্কীকরণ' পপ-আপ বা অন্যান্য সংশ্লিষ্ট এক্সটেনশনগুলি খুঁজুন যা সন্দেহজনক মনে হতে পারে> ক্লিক করুন ' এটি সরাতে আনইনস্টল' বোতাম।
  1. Chrome – Chrome ব্রাউজারগুলির জন্য, chrome://settings খুলুন৷ URL বারে, 'Sync and Google Services বিকল্পে ক্লিক করুন৷ ', নীচে যান এবং 'অন্যান্য Google পরিষেবাগুলি' খুঁজুন, যার অধীনে একটি 'নিরাপদ ব্রাউজিং' বিকল্প রয়েছে যা আপনি বন্ধ করতে পারেন।

Microsoft Edge – উপরের ডানদিকের কোণায় এজ 'মেনু' বিকল্পে ক্লিক করে, যেখান থেকে আপনি 'এক্সটেনশন' নির্বাচন করতে পারেন, সম্প্রতি ইনস্টল করা সন্দেহজনক এক্সটেনশন বা ব্রাউজার অ্যাড-অনগুলি সনাক্ত করতে পারেন এবং সেগুলি আনইনস্টল করতে 'রিমুভ' এ ক্লিক করুন। আপনার যদি এখনও 'প্রতারণামূলক সাইট এগিয়ে' সতর্কতা নিয়ে সমস্যা থাকে তবে আপনি সর্বদা 'মেনু'-এর অধীনে 'সেটিংস' বিকল্পে যেতে পারেন এবং 'সেটিংস তাদের ডিফল্ট মানগুলিতে পুনরুদ্ধার করুন' এ ক্লিক করতে পারেন।

কিভাবে আপনার ওয়েবসাইটকে "প্রতারণামূলক সাইট সামনে" সতর্কতা থেকে আটকাতে হয়

আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন, "প্রতারণামূলক সাইট এগিয়ে" সতর্কতা মুছে ফেলার জন্য আপনার দিক থেকে কিছু প্রযুক্তিগত প্রচেষ্টা, সময় এবং ধৈর্যের প্রয়োজন। আপনার ওয়েবসাইট এবং ব্যবসার খ্যাতির উপর এটির প্রভাবের কথা উল্লেখ না করা। কিন্তু, আপনি যদি এই সামান্য কিন্তু কার্যকর নিরাপত্তা ব্যবস্থার যত্ন নেন, তাহলে ঝুঁকির কারণ স্বাভাবিকভাবেই কমে যায়। এই ব্যবস্থাগুলির মধ্যে কয়েকটি হল:

  1. সর্বশেষ সংস্করণে আপনার ওয়েবসাইট আপডেট করুন

    একটি থাম্ব নিয়ম হিসাবে, সবসময় আপনার ওয়েবসাইট CMS, প্লাগইন এবং থিম আপ টু ডেট রাখুন। আপডেটের সাথে, আপনি নিরাপত্তা প্যাচ এবং অন্যান্য উন্নতি থেকে উপকৃত হন। আপনি যদি সফ্টওয়্যারের পুরানো সংস্করণগুলি ব্যবহার করেন তবে আপনার সাইটটি হ্যাকারদের রাডারে থাকবে যারা পরিচিত দুর্বলতাগুলিকে কাজে লাগানোর চেষ্টা করবে৷

  2. পাসওয়ার্ড পরিবর্তন করুন

    একবার সাইটটি আপস করা হলে, হ্যাকাররা পাসওয়ার্ড চুরি করার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷ একটি হ্যাক পরিস্থিতির পরে, সর্বদা সমস্ত ব্যবহারকারী এবং প্রশাসক অ্যাকাউন্ট, ডাটাবেস, cPanel, FTP পাসওয়ার্ডের পাসওয়ার্ড পরিবর্তন করুন। পাসওয়ার্ডগুলি অনন্য এবং অনুমান করা কঠিন হওয়া উচিত। এটি হ্যাকারদের আপোসকৃত শংসাপত্রগুলি ব্যবহার করে আপনার সাইটকে পুনরায় সংক্রমিত হতে বাধা দেবে।
  3. একটি ফায়ারওয়াল দিয়ে কার্যত দুর্বলতাগুলি প্যাচ করুন

    শুধুমাত্র হ্যাক অপসারণ করা যথেষ্ট নয়, কারণ আপনার সাইটে দুর্বলতা এখনও বিদ্যমান থাকবে এবং এটি আবার সংক্রমিত হওয়ার জন্য উন্মুক্ত থাকবে।

    একটি ফায়ারওয়াল হল একটি অবিচ্ছিন্ন পর্যবেক্ষণ ব্যবস্থা যা আপনার ওয়েবসাইট 24*7 রক্ষা করে। একটি ফায়ারওয়াল, যেমন Astra আপনার ওয়েবসাইটকে SQLi, XSS, LFI, RFI, খারাপ বট, স্প্যাম এবং রিয়েল-টাইমে 100+ হুমকি থেকে রক্ষা করে। ওয়েবসাইটগুলিতে পাওয়া OWASP-এর শীর্ষ 10টি হুমকি ছাড়াও, ফায়ারওয়াল পরিচিত CVE-এর বিরুদ্ধেও সুরক্ষা দেয়। এটি আপনার ওয়েবসাইটে ভিজিটর প্যাটার্ন সনাক্ত করে এবং স্বয়ংক্রিয়ভাবে দূষিত অভিপ্রায়ে হ্যাকারদের ব্লক করে। একটি ফায়ারওয়াল থাকার অর্থ হতে পারে আপনার ওয়েবসাইট সুরক্ষিত থাকবে এমনকি আপনি যখন ঘুমাচ্ছেন।

কিভাবে Google থেকে  প্রতারণামূলক সাইট এগিয়ে  সতর্কতা বার্তা ঠিক করবেন (ভিডিও এবং পর্যালোচনা টেমপ্লেট অন্তর্ভুক্ত)

সম্পর্কিত নিবন্ধ – কীভাবে "এই সাইটটি হ্যাক করা হতে পারে" সতর্কতা বার্তা সরাতে হয়

অস্ট্রা ওয়েব সিকিউরিটি থেকে পেশাদার সহায়তা পান

ম্যালওয়্যার সংক্রমণ প্রতিরোধ করা সবসময় সোজা হয় না কারণ হ্যাকাররা অত্যাধুনিক অস্পষ্টতা কৌশল ব্যবহার করে খারাপ কোডেড লুকিয়ে রাখে। ম্যালওয়্যার বা অন্যান্য সাইবার অ্যাটাকগুলি আপনার সাইটকে সংক্রামিত করা প্রতিরোধ করা আপনার পক্ষে কঠিন মনে হলে - আমরা আপনাকে সাহায্য করতে এখানে আছি!

Astra নিরাপত্তা ওয়ার্ডপ্রেস, Magento, PrestaShop, OpenCart, Drupal এবং কাস্টম PHP-এর মতো CMS(গুলি) এর জন্য তৈরি করা হয়েছে। আমাদের ফায়ারওয়াল SQLi, XSS, খারাপ বট, ব্রুট ফোর্স অ্যাটাক এবং আপনার ওয়েবসাইটে 100+ অন্যান্য আসছে হুমকি বন্ধ করে। Astra-এর অন-ডিমান্ড ম্যালওয়্যার স্ক্যানার দিয়ে আপনি একটি বোতামে ক্লিক করে মাত্র কয়েক মিনিটের মধ্যে আপনার ওয়েবসাইট স্ক্যান করতে পারেন। আরও, আমাদের সর্বদা বিকশিত ম্যালওয়্যার স্ক্যানার প্রতিটি স্ক্যানের সাথে আরও বেশি করে অপ্টিমাইজ করে চলেছে৷

এছাড়াও পড়ুন: Google আপনার ওয়েবসাইটের জন্য জাপানি কীওয়ার্ড দেখাচ্ছে – স্থির


  1. কিভাবে একটি হ্যাক করা ওয়েবসাইট মেরামত করবেন? একটি হ্যাক করা ওয়েবসাইট

  2. সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশন কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

  3. কিভাবে Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখবেন?

  4. Windows 10 এ কিভাবে 0xc10100be ভিডিও ত্রুটি ঠিক করবেন