কম্পিউটার

সিরি শুনছে:iOS গোপনীয়তা কি উন্মুক্ত হয়েছে?

আরেকটি সপ্তাহে, একটি বড় প্রযুক্তি কোম্পানি আপনার উপর গুপ্তচরবৃত্তির আরেকটি অভিযোগ। এই সপ্তাহে, অ্যাপলের পালা, টেক জায়ান্ট কে সব কিছু রেকর্ড করার জন্য অভিযুক্ত করা হয়েছে - একেবারে সবকিছু - আপনি সিরিকে বলছেন, এবং এটি একটি তৃতীয় পক্ষের কাছে পাঠিয়েছেন৷

FallenMyst নামে একজনের দ্বারা একটি Reddit পোস্টে অভিযোগগুলি করা হয়েছিল৷ ছদ্মনাম পোস্টারটি ওয়াক এন'টক টেকনোলজিসের একজন সাম্প্রতিক কর্মী বলে ধারণা করা হচ্ছে, যেখানে তার কাজ হল সিরি ব্যবহার করা লোকেদের অডিও রেকর্ডিং শোনা এবং তারা কম্পিউটার জেনারেটেড ট্রান্সক্রিপশনের সাথে কতটা ঘনিষ্ঠভাবে মেলে তা রেট করা।

লেখক দাবি করেছেন যে টেক্সট-টু-স্পিচ প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা কমান্ড থেকে টেক্সট পর্যন্ত সবকিছুই শুনেছেন। পোস্টার অনুসারে, "যদি আপনি এটি আপনার ফোনে বলে থাকেন, তবে এটি রেকর্ড করা হয়েছে... এবং তৃতীয় পক্ষের এটি শোনার একটি খুব ভাল সুযোগ রয়েছে"।

স্যামসাং-কে তাদের সাম্প্রতিক স্মার্ট টিভিতে গোপনীয়তা-অবান্ধব আচরণের জন্য দায়ী করা হয়েছিল, যেখানে তারা তাদের আশেপাশে যা কিছু বলেছিল তা শুনেছিল এবং তারপরে তৃতীয় পক্ষের কাছে সেগুলিকে রিলে করেছিল।

তাহলে, আপনার কি সিরি ব্যবহার চালিয়ে যাওয়া উচিত? জানতে পড়ুন।

'... তোমার এবং আমার মধ্যে'

Siri হল একটি ভার্চুয়াল ব্যক্তিগত সহকারী যা iPhone 4S এবং iPad 3-এর দিন থেকে iOS-এর একটি অবিচ্ছেদ্য দিক। এটি ব্যবহারকারীকে শুধুমাত্র তথ্য খুঁজে বের করতে এবং অনুস্মারক সেট করতেই নয়, বার্তা এবং ইমেল এবং আরও অনেক কিছু নির্দেশ করতে দেয়। আরো অনেক কিছু।

সিরি শুনছে:iOS গোপনীয়তা কি উন্মুক্ত হয়েছে?

iOS-এর অন্যান্য সাদা-হাতি প্রযুক্তির বিপরীতে (আমি আপনাকে দেখছি, Apple Pay), Siri আসলে বেশ উপকারী, এবং Cortana এবং Google Now সহ বেশ কয়েকটি 'মি টু' কপিক্যাটকে অনুপ্রাণিত করেছে।

কিন্তু আপনি যখন সিরিকে প্রশ্ন করেন তখন কি হয়?

ঠিক আছে, 10টির মধ্যে 9.9 বার, খুব বেশি অপ্রীতিকর কিছু ঘটবে না। ঠিক যেমন আপনি আশা করবেন, আপনার প্রশ্নটি অ্যাপলের সার্ভারে পাঠানো হবে, যেখানে এটি প্রক্রিয়া করা হবে। শেষ ফলাফল হবে সিরি কিছু করে।

কিন্তু অন্য ০.১ বার? অ্যাপল সেই সব করবে, সাথে কিছু মানের নিশ্চয়তা, যেখানে আপনার প্রশ্ন তৃতীয় পক্ষের কাছে পাঠানো হবে। Apple-এর iOS নিয়ম ও শর্তাবলী এই বিষয়ে বেশ স্পষ্ট। এটা বলে:

“সিরি বা ডিকটেশন ব্যবহার করে, আপনি সিরি প্রদান এবং উন্নত করতে Apple এবং এর সহযোগী সংস্থা এবং এজেন্টদের ট্রান্সমিশন, সংগ্রহ, রক্ষণাবেক্ষণ, প্রক্রিয়াকরণ এবং এই তথ্যের ব্যবহার, আপনার ভয়েস ইনপুট এবং ব্যবহারকারীর ডেটা সহ সম্মত হন এবং সম্মত হন , অন্যান্য Apple পণ্য এবং পরিষেবাগুলিতে শ্রুতিলিপি, এবং শ্রুতিলিপি কার্যকারিতা৷"

তারা তাদের উদ্দেশ্য সম্পর্কে বেশ দ্ব্যর্থহীন। কিন্তু তাদের তৃতীয় পক্ষ কারা, এবং আমরা কি তাদের বিশ্বাস করতে পারি?

ওয়াক এন'টক টেকনোলজিস সম্পর্কে অনলাইনে অনেক তথ্য নেই। টুইটার পেজ নেই। কোন কর্পোরেট ওয়েবপেজ নেই. ওয়াক এন'টক অন কোম্পানি হাউস (ইউনাইটেড কিংডমে নিবন্ধিত কোম্পানিগুলির সরকারি ডাটাবেস) এর একটি রেফারেন্স রয়েছে তবে এটি ফলনমাইস্ট দ্বারা উল্লিখিত হওয়ার সম্ভাবনা কম।

ওয়াক এন'টক টেকনোলজিস ক্রাউডফ্লাওয়ার ডটকমের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, এবং সম্ভবত এটির একটি ট্রেডিং নাম হতে পারে। ক্রাউডফ্লাওয়ার, অবশ্যই, একটি ডেটা মাইনিং কোম্পানি যা গণনা পদ্ধতির মাধ্যমে প্রক্রিয়া করা কঠিন ডেটা বোঝার জন্য 'জনগণের শক্তি' ব্যবহার করে। কোম্পানির দেওয়া কিছু পরিষেবার মধ্যে রয়েছে অনুভূতি বিশ্লেষণ, ডেটা শ্রেণীকরণ, এবং বিষয়বস্তু সংযম৷

সিরি শুনছে:iOS গোপনীয়তা কি উন্মুক্ত হয়েছে?

এটি অ্যামাজন মেকানিক্যাল তুর্কের মতোই কাজ করে। এখানে, বারবার, ম্যানুয়াল কাজগুলি (যেমন অডিও রেকর্ডিং শ্রেণীবদ্ধকরণ) করার জন্য লোকেদের এক সময়ে মাত্র কয়েক সেন্টের জন্য নিয়োগ করা হয়। মেকানিক্যাল তুর্কের মতো, যে কেউ যোগ দিতে পারে।

এটি লক্ষণীয় যে ক্রাউডফ্লাওয়ার কর্টানা এবং এস ভয়েসের জন্য গুণমানের নিশ্চয়তা পরিষেবাও অফার করে৷

রেকর্ডিংগুলি, যা থেকে আমি বলতে পারি, বেনামী। এগুলি একটি নির্দিষ্ট ব্যবহারকারী আইডি বা ফোন নম্বরের সাথে সংযুক্ত নয় এবং এতে কোনো ব্যক্তিগত তথ্য থাকে না৷ বেশিরভাগ ক্ষেত্রেই, তারা কেবল সিরিকে বলছে 'ডাকোটা "আমি বিরক্ত"' টেক্সট, অথবা "আমাকে কিছু বুবি দেখান" বলতে বলছে, যেমনটি আমরা দেখেছিলাম যখন ভাইসের মাদারবোর্ড ক্রাউডফ্লাওয়ারে যোগ দিয়েছে।

শান্ত থাকুন এবং Siri ব্যবহার চালিয়ে যান৷

আমরা যে ক্লাউড-চালিত পরিষেবাগুলি ব্যবহার করি এবং সেগুলি কীভাবে আমাদের গোপনীয়তার উপর প্রভাব ফেলে সে সম্পর্কে সন্দেহ করার অনেক কারণ রয়েছে৷ কিন্তু এটি তাদের মধ্যে একটি নয়৷

2007 সালে, Google Google ভয়েস লোকাল সার্চ, বা Google 411 চালু করে।

পরিষেবাটি সেই সময়ে, সার্চ জায়ান্টের বংশ থেকে সম্পূর্ণ আলাদা ছিল। এটি যে কাউকে একটি টোল ফ্রি ফোন নম্বরে ডায়াল করতে এবং ভয়েস রিকগনিশন ব্যবহার করে একটি ব্যবসার সন্ধান করার অনুমতি দেয়৷ Google তখন আপনাকে সেই নম্বরে সংযুক্ত করবে, কার্যকরভাবে আপনাকে একটি বিনামূল্যে ফোন কল দেবে।

এটি একটি সতর্কতা সঙ্গে এসেছিল, তবে. Google আপনার কল এবং আপনার অনুসন্ধান ক্যোয়ারী রেকর্ড করবে, এবং সেই সময়ে উপলব্ধ মানুষের ভয়েসের বৃহত্তম ডাটাবেসগুলির মধ্যে একটি তৈরি করতে এটি ব্যবহার করবে৷ শেষ ফলাফল একটি নেট ইতিবাচক ছিল. গুগল তার অনুসন্ধান এবং মোবাইল অফারগুলিতে শালীন, কার্যকরী ভয়েস স্বীকৃতি আনতে সক্ষম হয়েছিল। এটি ছাড়া, Google Now এবং Google Glass প্রায় তাদের মতো ভাল হবে না৷

2010 সালে যখন Google 411 বন্ধ হয়ে যায় তখন গ্রাহকের ভয়েস অনুসন্ধানগুলি ধরে রাখা বন্ধ হয়নি। আপনি Google এ যে কোনো ভয়েস সার্চ করেন তা রেকর্ড এবং প্রক্রিয়া করা হয়। আপনি আপনার গ্রাহক ড্যাশবোর্ডের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারেন, এখানে পাওয়া যায়৷

সিরি শুনছে:iOS গোপনীয়তা কি উন্মুক্ত হয়েছে?

একইভাবে, সিরি যেমন কাজ করে তেমনি কাজ করে কারণ এটি মানুষের কণ্ঠস্বরের একটি বিশাল নমুনা সংগ্রহ করেছে এবং কারণ এটি পণ্যটি কাজ করে কিনা তা নিশ্চিত করার জন্য কঠোর মানের নিশ্চয়তা পরীক্ষা চালায়।

আমি মনে করি, যারা সিরি ব্যবহার করেন তাদের কাছে এটি স্পষ্ট হওয়া উচিত।

অ্যাপল যেখানে ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘন করেছে তার স্পষ্ট, সুস্পষ্ট উদাহরণ রয়েছে। এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে তারা তাদের গ্রাহকদের সর্বোত্তম স্বার্থের বাইরে কাজ করেছে। কিন্তু এই? এটা তা নয়।

ফটো ক্রেডিট:Siri (Toshiyuki IMAI), Siri iOS 5.1 (Toshiyuki IMAI)


  1. 15 চিহ্ন আপনার ওয়েবসাইট হ্যাক হয়েছে – WordPress, Magento, Drupal, OpenCart এবং PretaShop

  2. ব্লুহোস্ট অ্যাকাউন্ট সাসপেনশন ঠিক করা – আপনার ব্লুহোস্ট অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে

  3. আইওএস 11-এ কীভাবে "টাইপ টু সিরি" সক্ষম করবেন?

  4. পরীক্ষিত:iPhone 6s এবং iOS 13 আপডেট