কম্পিউটার

আপনার ক্রেডিট কার্ড নম্বর ফাঁস হয়েছে?

ডেটা লঙ্ঘন ক্রমশ সাধারণ হয়ে উঠলে, অনেক লোক ক্রেডিট কার্ড ফাঁসের শিকার হচ্ছে। দুর্ভাগ্যবশত, বেশিরভাগই খুঁজে পায় না যে তারা তাদের আর্থিক প্রতিষ্ঠানের দ্বারা অবহিত না হওয়া পর্যন্ত তারা লঙ্ঘনের অংশ ছিল।

কিন্তু কিভাবে ক্রেডিট কার্ড প্রথম স্থানে ফাঁস হয়? ক্ষতি কমাতে এবং আপনার সংবেদনশীল ডেটা রক্ষা করতে আপনি ক্রেডিট কার্ড লঙ্ঘনের অংশ কিনা তা সক্রিয়ভাবে খুঁজে বের করার উপায় আছে কি?

কিভাবে ক্রেডিট কার্ড ফাঁস হয়?

একটি নিরাপত্তা ঘটনা যেমন একটি তথ্য লঙ্ঘন একটি ব্যাঙ্ক বা অন্য কোনো ডাটাবেস যেখানে আপনার ক্রেডিট কার্ড বা ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা হয় প্রভাবিত করে তা বিশ্বের কাছে আপনার ক্রেডিট কার্ডের তথ্য প্রকাশ করতে পারে। একবার এটি হয়ে গেলে, আপনি একটি ডেটা ফাঁসের অংশ হতে পারেন। এই ধরনের তথ্য প্রায়ই ডার্ক ওয়েবে বিক্রি হয়।

এখানে কিছু সাধারণ পদ্ধতি রয়েছে যার মাধ্যমে ক্রেডিট কার্ড ফাঁস করা যেতে পারে।

ফিশিং ইমেল

আপনার ক্রেডিট কার্ড নম্বর ফাঁস হয়েছে?

ফিশিং ইমেলগুলির একমাত্র উদ্দেশ্য হল ব্যবহারকারীদের প্রতারণামূলক লিঙ্কগুলিতে ক্লিক করা বা দূষিত সংযুক্তিগুলি ডাউনলোড করার জন্য প্রতারিত করা৷ লিঙ্কগুলি বিশ্বাসযোগ্য এবং পরিচিত বলে মনে হয় তবে ব্যবহারকারীদের আরও সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করতে বা অ্যাকাউন্টের তথ্য প্রবেশ করতে বলতে পারে৷

পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক

আপনি যখন কফি পান করছেন বা বিমানবন্দরে অপেক্ষা করছেন তখন পাবলিক ওয়াই-ফাই অ্যাক্সেস করতে পেরে ভালো লাগলেও সবসময় কিছু ঝুঁকি থাকে।

পাবলিক নেটওয়ার্কগুলি ডেটা লঙ্ঘন এবং Wi-Fi ফ্র্যাগ আক্রমণের জন্য সংবেদনশীল। আপনি যদি পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করার সময় আপনার সংবেদনশীল বিবরণে খোঁচা দেন বা আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট অ্যাক্সেস করেন, তাহলে আপনি সহজেই এই ধরনের আক্রমণের শিকার হতে পারেন।

টিপ: আপনি যদি প্রায়ই সর্বজনীনভাবে ইন্টারনেট ব্যবহার করেন তাহলে আপনার ডিভাইসে একটি VPN ইনস্টল করুন৷

স্কিমিং

আপনার ক্রেডিট কার্ড নম্বর ফাঁস হয়েছে?

যদিও চৌম্বকীয় স্ট্রিপগুলির সাথে স্কিমিং বেশিরভাগ পুরানো কার্ডের ধরনগুলিকে প্রভাবিত করে, এই পদ্ধতিটি এখনও অনেক সমস্যার কারণ হতে পারে৷

স্কিমিং সাধারণত ঘটে যখন আপনি একটি লেনদেন করার সময় একজন চোর আপনার ক্রেডিট কার্ড নম্বর চুরি করে এবং তারপর এটি একটি জাল কার্ড তৈরি করতে বা অনলাইন লেনদেন করতে ব্যবহার করে যার জন্য কোনও ফিজিক্যাল কার্ডের প্রয়োজন হয় না। কখনও কখনও, ডিভাইস স্কিমারগুলি কার্ডের ডেটা চুরি করার জন্য অনুপস্থিত টার্মিনালের মতো জায়গায়ও ব্যবহার করা হয়।

টিপ: EMV চিপ কার্ডগুলিতে স্থানান্তর করুন যদি আপনি ইতিমধ্যে না থাকেন কারণ তারা ডিভাইস স্কিমারদের ডেটা ব্যাখ্যা করতে বাধা দেয়৷ অনুপস্থিত পেমেন্ট বুথ এবং টার্মিনালগুলিতে বিশেষ মনোযোগ দেওয়া মূল্যবান। আপনি যদি কার্ড স্লটে অস্বাভাবিক কিছু দেখতে পান তবে এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন এবং সম্ভব হলে একজন কর্মচারীকে সতর্ক করুন।

প্রধান ডেটা লঙ্ঘন

খুচরা ব্যবসা এবং ব্যাঙ্কের মতো বড় সংস্থাগুলি ডেটা লঙ্ঘনের শিকার হতে পারে যা আপনাকে ক্রেডিট কার্ড ফাঁসের ঝুঁকিতেও ফেলতে পারে৷

আধুনিক সময়ের সবচেয়ে বড় ডেটা লঙ্ঘন 2019 সালে ক্যাপিটাল ওয়ানে আঘাত হানে এবং কয়েক মিলিয়ন গ্রাহককে প্রভাবিত করেছিল।

অভ্যন্তরীণ আক্রমণ

আপনার ক্রেডিট কার্ড নম্বর ফাঁস হয়েছে?

অভ্যন্তরীণ আক্রমণ ঘটে যখন একজন বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যবহারকারী যেমন একজন প্রশাসক বা এমনকি কার্ডধারক ডাটাবেসে অ্যাক্সেস সহ অসন্তুষ্ট কর্মচারী ডেটা অপসারণ করার সিদ্ধান্ত নেন। যদিও এটি ঘটতে না দেওয়ার জন্য ব্যাঙ্কিং ব্যবস্থায় বিভিন্ন ব্যবস্থা (যেমন লগিং) বিদ্যমান, বাস্তবতা হল যে কেউ যদি অ্যাক্সেস করতে চায় তবে ব্যবহারকারীর লগগুলির সাথে হস্তক্ষেপ করতে পারে৷

অভ্যন্তরীণ আক্রমণের কারণে ক্রেডিট কার্ড ফাঁস হয় ন্যূনতম তবে এটি হওয়ার সম্ভাবনা সবসময় থাকে।

লগে কার্ডধারীর ডেটা

লগ ফাইলগুলি কার্ডধারক ডাটাবেসের তুলনায় অনেক কম সুরক্ষিত। মাঝে মাঝে, একজন বিকাশকারী একটি ভুল করতে পারে যা অতীত পর্যালোচনা পেতে পারে এবং এর পরিবর্তে হাজার হাজার ক্রেডিট কার্ড নম্বর লগ ফাইলগুলিতে পুশ করতে পারে৷

একবার এটি হয়ে গেলে, লগ ফাইলে ক্রেডিট কার্ড নম্বর খুঁজে পাওয়া আক্রমণকারীদের জন্য খুব সহজ হতে পারে।

ফর্মজ্যাকিং

ফর্মজ্যাকিং হল একটি নিরাপদ পরিবেশে প্রবেশ করার আগে ক্রেডিট কার্ডের ডেটা সংগ্রহ করার একটি উপায়। এই ধরনের আক্রমণ স্ক্রিপ্ট ইনজেকশন ব্যবহার করে (আপসহীন স্ট্যাটিক রিসোর্সের মাধ্যমে) ডেটা সংগ্রহ করার জন্য যখন ব্যবহারকারী এটি টাইপ করছে।

আপনার ক্রেডিট কার্ডের বিবরণ কি ফাঁস হয়েছে?

আপনার ক্রেডিট কার্ডের তথ্য ফাঁস হওয়ার বিষয়ে চিন্তিত? এখানে কিছু কথোপকথনের লক্ষণ রয়েছে যা দেখার জন্য।

আপনার অ্যাকাউন্টে অদ্ভুত কেনাকাটা

আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্টে অজানা কেনাকাটা দেখা একটি বড় লাল পতাকা যা ইঙ্গিত করে যে আপনার ক্রেডিট কার্ড লঙ্ঘন করা হয়েছে।

ক্রেডিট কার্ড ফাঁস যেকোন সময় ঘটতে পারে, তাই বিষয়গুলির শীর্ষে থাকার জন্য নিয়মিত আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করা গুরুত্বপূর্ণ৷

আপনার অ্যাকাউন্টে ছোট চার্জ

বেশিরভাগ ক্রেডিট কার্ড চোর আপনার ক্রেডিট কার্ডে ছোট কেনাকাটা করে শুরু করে যাতে কোনও লাল পতাকা ট্রিগার না হয়। অপরিচিত দেখায় এমন ছোট চার্জের একটি ট্রিক হল একটি সম্ভাব্য চিহ্ন যে কেউ কেনাকাটার জন্য আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করছে।

আপনার বিবৃতিতে অপরিচিত কোম্পানির নাম

আপনার ক্রেডিট কার্ড নম্বর ফাঁস হয়েছে?

আপনার করা অর্থপ্রদানের জন্য যদি আপনার বিবৃতিতে একটি অপরিচিত নাম উপস্থিত হয়, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব চার্জগুলি নিয়ে বিতর্ক করতে আপনার ক্রেডিট কার্ড কোম্পানির সাথে যোগাযোগ করা উচিত।

আপনি পরিচিত নন এমন একটি কোম্পানির নামে অর্থপ্রদানের বিষয়টি লক্ষ্য করা একটি ক্রেডিট কার্ড লিক হতে পারে৷

একটি নিম্ন উপলব্ধ ক্রেডিট ব্যালেন্স

অব্যক্ত মুলতুবি চার্জগুলি যা একটি হ্রাসকৃত ক্রেডিট লাইনের ইঙ্গিত দেখায় যে আপনার ক্রেডিট কার্ড ফাঁস করা হয়েছে বা এর সাথে টেম্পার করা হয়েছে৷

যদি আপনার পক্ষ থেকে কোন ন্যায়সঙ্গত বড় আইটেম কেনাকাটা না থাকে তবে আপনার উপলব্ধ ক্রেডিট পরিবর্তনের পিছনে প্রকৃত কারণ অনুসন্ধান করা উচিত।

কিভাবে ক্রেডিট কার্ড ফাঁসের বিরুদ্ধে নিজেকে রক্ষা করবেন

সক্রিয় হওয়া এবং আপনার ক্রেডিট কার্ডের সাথে সম্পর্কিত যেকোন ঝুঁকি কমানো সর্বদাই উত্তম। নিম্নলিখিত কৌশলগুলি সাহায্য করতে পারে৷

শুধুমাত্র নিরাপদ ওয়েবসাইট ব্যবহার করুন

আপনার ক্রেডিট কার্ড নম্বর ফাঁস হয়েছে?

এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি অনিরাপদ ওয়েবসাইটগুলিতে ব্যক্তিগত তথ্য প্রবেশ করা এড়ান। আপনি যে সাইটে পৌঁছানোর চেষ্টা করছেন সেটি ইন্টারনেটের নিরাপদ HTTPS সংস্করণ ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়েছে তা নিশ্চিত করতে URL-এ ওয়েবসাইটের ঠিকানার আগে একটি ছোট প্যাডলক আইকন খুঁজুন৷

যদিও একটি গ্যারান্টি না, এটি কিছু নিশ্চয়তা প্রদান করে যে ওয়েবসাইটটি উচ্চ স্তরের নিরাপত্তা অনুশীলন করছে৷

ফোনে আপনার অ্যাকাউন্ট নম্বর দেবেন না

ফোনে কখনই আপনার ক্রেডিট কার্ড বা অ্যাকাউন্ট নম্বর দেবেন না যদি না আপনি কলারের বৈধতা সম্পর্কে নিশ্চিত হন। যেকোন র্যান্ডম স্ক্যাম কল থেকে অতিরিক্ত সতর্ক থাকুন যেখানে একজন কলার আপনাকে আপনার ক্রেডিট কার্ডের তথ্য জানতে চান।

সহজ কথায়:ফোনে ব্যক্তিগত বিবরণ শেয়ার করবেন না!

নিয়মিত ক্রেডিট কার্ড স্টেটমেন্ট চেক করুন

ক্রেডিট কার্ড ফাঁস এবং জালিয়াতি থেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল নিয়মিত আপনার বিবৃতি পরীক্ষা করা। একটি অঙ্গুষ্ঠের নিয়ম হিসাবে, আপনাকে মাসে অন্তত একবার আপনার বিবৃতি পরীক্ষা করা উচিত।

আপনি কোনো সন্দেহজনক চার্জ লক্ষ্য করলে অবিলম্বে আপনার কার্ড প্রদানকারী বা আর্থিক প্রতিষ্ঠানকে জানান।

ব্যক্তিগত লেনদেনের সময় আপনার কার্ডের উপর নজর রাখুন

রেস্তোরাঁ বা খুচরা দোকানে থাকা কোনও কর্মচারীকে কখনই আপনার ক্রেডিট কার্ড নিতে দেবেন না এবং এটি নিয়ে চলে যেতে দেবেন না। একবার দৃষ্টির বাইরে চলে গেলে, যে ব্যক্তি আপনার কার্ড ধারণ করেছে সে আপনার কার্ড নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং নিরাপত্তা কোড লিখে রাখতে পারে—অথবা যোগাযোগহীন অর্থপ্রদান করতে পারে!

সক্রিয় হোন এবং ক্ষতি সীমিত করুন

আপনার ক্রেডিট কার্ড নম্বর ফাঁস হয়েছে?

আপনার ক্রেডিট কার্ডের বিশদ আপোস করার পরে ডেটা লঙ্ঘন প্রতিরোধ করার বেশিরভাগ ক্ষেত্রেই ক্ষতি সীমিত করা হয়।

আপনি যখন বুঝতে পারেন যে আপনার ক্রেডিট কার্ডের সাথে কারসাজি করা হতে পারে তখন সময়ই সারমর্ম। তাই দ্রুত কাজ করুন এবং আপনার লঙ্ঘিত ক্রেডিট কার্ড ফ্রিজ করুন।

একই সময়ে, আপনার আর্থিক বিবৃতি পর্যবেক্ষণ করতে থাকুন এবং পরিচয় চুরি এবং পর্যবেক্ষণ পরিষেবাগুলির জন্য সাইন আপ করুন৷

শুধু মনে রাখবেন, ক্ষতি হওয়ার আগে প্রশমন কৌশল প্রয়োগ করে, আপনি শুধুমাত্র আপনার ক্রেডিট কার্ডের ক্ষতি সীমাবদ্ধ করবেন না কিন্তু ভবিষ্যতের আক্রমণও প্রতিরোধ করতে পারবেন।


  1. আমার ওয়েবসাইট কি হ্যাক হয়েছে? কিভাবে চেক করবেন আপনার ওয়েবসাইট হ্যাক হয়েছে কিনা

  2. ব্লুহোস্ট অ্যাকাউন্ট সাসপেনশন ঠিক করা – আপনার ব্লুহোস্ট অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে

  3. এখন চেক করুন আপনার Facebook ডেটা কেমব্রিজ অ্যানালিটিকার সাথে শেয়ার করা হয়েছে কিনা

  4. আপনার পরিচয় চুরি হয়েছে কিনা তা নির্ধারণ করার উপায়