কম্পিউটার

5টি ঘরোয়া স্মার্ট ডিভাইস যা এই মুহূর্তে আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে

সপ্তাহ দুয়েক আগে আমরা স্যামসাং-এর স্মার্ট টিভিগুলি সম্ভাব্যভাবে আপনার সমস্ত ব্যক্তিগতভাবে কথিত শব্দগুলি রেকর্ড করার জন্য মিডিয়া-ব্যাপী উত্তেজনা অনুভব করেছি, কোম্পানির গোপনীয়তা নীতি মালিকদের "ব্যক্তিগত বা অন্যান্য সংবেদনশীল তথ্য প্রকাশ না করার পরামর্শ দেয় [কারণ] সেই তথ্য ডেটার মধ্যে থাকবে৷ আপনার ভয়েস রিকগনিশন ব্যবহারের মাধ্যমে ক্যাপচার করা এবং তৃতীয় পক্ষের কাছে প্রেরণ করা হয়েছে৷

যদিও স্যামসাং ব্যবহারকারীদের ভয়েস রিকগনিশন নিষ্ক্রিয় করতে পারে বা তাদের ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে তাদের টিভি সংযোগ বিচ্ছিন্ন করতে পারে বলে দ্রুত ভয়কে প্রশমিত করতে চলে গেছে, তবে সত্য যে গোপনীয়তা নীতিতে প্রথম স্থানে এই ধরনের একটি ধারা সন্নিবেশ করা হয়েছিল তা বিরক্তিকর হওয়া উচিত, যদি না হয়। একেবারে ভীতিকর।

তবে স্মার্ট টিভি শুধুমাত্র অপরাধী হওয়া থেকে অনেক দূরে। Facebook আমাদের প্রতিটি ক্লিক রেকর্ড করছে, Google আমাদের ওয়েবে ট্র্যাক করছে, এবং স্মার্টফোনগুলি উদ্বেগজনকভাবে ঘন ঘন আমাদের অবস্থানগুলি সংরক্ষণ করছে, আমরা ক্রমবর্ধমানভাবে একটি Orwellian dystopia-এ বাস করছি। স্মার্ট হোম এবং ইন্টারনেট অফ থিংস (IoT) এর আবির্ভাব কেবল সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলছে, এবং এখন আমাদের উপর গুপ্তচরবৃত্তি করার জন্য অনেকগুলি ডিভাইস রয়েছে যে সেগুলি সর্বব্যাপী হয়ে উঠছে৷

এখানে আমরা সেই ডিভাইসগুলির মধ্যে কয়েকটির দিকে তাকাই, তারা ঠিক কী রেকর্ড করছে এবং কারা উপকৃত হচ্ছে:

সেন্স

এটা কি?

হ্যালো দ্বারা নির্মিত, সেন্স ডিভাইসটি "আপনার ঘুম এবং বেডরুম বোঝার জন্য প্রথম সিস্টেম" বলে দাবি করে। এটি দুটি অংশে আসে - একটি বেডসাইড ডিভাইস যা বাহ্যিক কারণগুলি যেমন শব্দ, আলো, তাপমাত্রা, আর্দ্রতা এবং বাতাসের কণাগুলি পর্যবেক্ষণ করে এবং একটি "ঘুমের বড়ি" যা আপনার বালিশের সাথে সংযুক্ত থাকে এবং আপনার নড়াচড়া এবং আপনার ঘুমের গুণমান নিরীক্ষণ করে। একটি অ্যাক্সিলোমিটার এবং জাইরোস্কোপ ব্যবহার করে। এটি ছিল গত বছরের সবচেয়ে সমর্থিত কিকস্টার্টার প্রকল্পগুলির মধ্যে একটি৷

আপনি কেন উদ্বিগ্ন হবেন?

বেডসাইড ডিভাইসটিতে একটি "সর্বদা-চালু" মাইক্রোফোন রয়েছে, যার মালিকদের দ্বারা সহজে প্লেব্যাকের জন্য সেন্সের ক্লাউডে ফেরত পাঠানো সমস্ত অডিও রয়েছে৷ যদিও আট ঘণ্টার নাক ডাকা খুব আকর্ষণীয় নাও হতে পারে, তবে এটি একটি গোপনীয়তা দুঃস্বপ্ন কেন এমন অসংখ্য কারণ রয়েছে, যার মধ্যে ব্যক্তিগত বিবরণ থেকে শুরু করে দুই সম্মতিপ্রাপ্ত প্রাপ্তবয়স্কের শব্দ এমন একটি জায়গায় রাখা হয়েছে যার মালিকের নিয়ন্ত্রণ নেই।

সবচেয়ে উদ্বেগজনক? Hello-এর গোপনীয়তা নীতির দিকে এক নজরে দেখা যায় যে আপনার তথ্য মুছে ফেলার ক্ষেত্রে কোম্পানি কোনো দায়িত্ব নেয় না, এই বলে:

"আপনি সম্মত হন যে পরিষেবা দ্বারা রক্ষণাবেক্ষণ বা আপলোড করা কোনও ডেটা বা অন্যান্য সামগ্রী মুছে ফেলা বা সংরক্ষণ করতে ব্যর্থতার জন্য হ্যালোর কোনও দায় বা দায় নেই৷"

এর মানে হল যে আপনি যদি ভুলবশত আপনার আর্থিক বিষয়ে আলোচনা করেন, আপনার ব্যক্তিগত ডেটা প্রকাশ করেন বা অন্যান্য সংবেদনশীল বিষয় নিয়ে আলোচনা করেন, তাহলে সেই অডিওটি ক্লাউডে দীর্ঘ, দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যেতে পারে।

এলজি স্মার্ট থিঙ্ক ফ্রিজ [ব্রোকেন ইউআরএল সরানো হয়েছে]

এটা কি?

এটি আপনার রান্নাঘরের কোণে সেই জিনিস যা আপনি খাবার (বা বিয়ার) রাখেন…!

একটি গুরুতর নোটে, ফ্রিজের লক্ষ্য রান্না করা এবং খাবার তৈরি করার সমস্ত কিছু নেওয়া। এটি আপনাকে এর ভিতরে কী আছে তা বলবে, কেনাকাটার তালিকা তৈরি করতে সাহায্য করবে, মেয়াদ শেষ হওয়ার তারিখ যখন কাছে আসছে তখন আপনাকে জানাবে, রেসিপির পরামর্শ দেবে, আপনার স্মার্টফোনের সাথে সিঙ্ক করবে এবং এমনকি আপনাকে আবহাওয়াও বলবে৷

আপনি কেন উদ্বিগ্ন হবেন?

কার্যকরভাবে কাজ করার জন্য, স্মার্ট ফ্রিজগুলিকে আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে হবে এবং এর মানে হল যে সেগুলি হ্যাকার এবং অপরাধীদের দ্বারা পরিচালিত হতে পারে৷ প্রকৃতপক্ষে, সিআইএ-এর বিজ্ঞান ও প্রযুক্তি অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর ডন মেয়েরিকস সম্প্রতি কলোরাডোর অ্যাস্পেন সিকিউরিটি সেন্টার ফোরামকে বলেছেন যে "পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকারে স্মার্ট রেফ্রিজারেটর ব্যবহার করা হয়েছে", এবং দাবি করেছেন যে "অন্তত একটি স্মার্ট ফ্রিজ। 100,000 এর বেশি ইন্টারনেট-সংযুক্ত ডিভাইস এবং 750,000 টিরও বেশি স্প্যাম ইমেল জড়িত গত বছর একটি বিশাল স্প্যাম আক্রমণে ভূমিকা রেখেছিল৷

এটি ইন্টারনেট অফ থিংসের নিরাপত্তার বিষয়ে ব্যাপক উদ্বেগ বাড়ায়। সেক্টরের প্রকৃতির অর্থ হল অ্যাক্সেস পয়েন্টগুলি আসন্ন বছরগুলিতে দ্রুতগতিতে বাড়তে চলেছে, এবং যখন একজন সাধারণ বাড়ির ব্যবহারকারীর কাছে বর্তমানে দশটিরও কম অ্যাক্সেস পয়েন্ট থাকতে পারে যা সুরক্ষিত করা দরকার, IoT সেই সংখ্যাটিকে কয়েকশতে প্রসারিত করতে পারে। পর্যাপ্ত নিরাপত্তা ছাড়াই, আপনার ফ্রিজ থেকে শুরু করে আপনার ইন-কার বিনোদন সিস্টেম পর্যন্ত সবকিছুই আপনার ব্যক্তিগত ডেটা এবং তথ্যের একটি সম্ভাব্য শোষণের রুট হয়ে উঠতে পারে।

এটা কি?

MyLink হল আমেরিকান গাড়ি প্রস্তুতকারক শেভ্রোলেটের একটি পণ্য যার লক্ষ্য একটি সাধারণ গাড়িকে একটি স্মার্ট গাড়িতে পরিণত করা। এটি ড্রাইভারদের হাই-ফাই-এর হ্যান্ডস-ফ্রি নিয়ন্ত্রণ, ফোন পরিচিতি অ্যাক্সেস করার ক্ষমতা এবং SiriusXM-এ অ্যাক্সেস প্রদান করে। যে সব মহান. গোপনীয়তার দৃষ্টিকোণ থেকে যা কম দুর্দান্ত তা হল এর অন্তর্নির্মিত ডেটা গ্র্যাবার, লোভনীয়ভাবে বলা হয় "পারফরম্যান্স ডেটা রেকর্ডার সহ ভ্যালেট মোড।"

5টি ঘরোয়া স্মার্ট ডিভাইস যা এই মুহূর্তে আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে

আপনি কেন উদ্বিগ্ন হবেন?

"ভ্যালেট মোড" আপনাকে আপনার নিজের গাড়িটি দূরবর্তীভাবে নিরীক্ষণ করতে দেয়, যখন "পারফরম্যান্স ডেটা রেকর্ডার" এবং ডেটা ট্র্যাক করে যেমন জিপিএস অবস্থান, গতি, RPM, গিয়ারস এবং দূরত্ব চালিত। সম্পর্কিত অংশটি হল যে এর গোপনীয়তা নীতি শেভ্রোলেটকে প্রোফাইল ড্রাইভিং কার্যকলাপের অধিকারী করে এবং তৃতীয় পক্ষের কাছে এটিকে "বেনামী এবং সমষ্টিগত আকারে" বিক্রি করে – যার অর্থ আপনি কীভাবে এবং কোথায় গাড়ি চালাবেন তা অন্যান্য কোম্পানিগুলির অ্যাক্সেস থাকবে৷ এই তথ্য শেষ পর্যন্ত পুলিশের হাতে তার পথ খুঁজে পেতে পারে? সম্ভবত. উদাহরণস্বরূপ, দূরবর্তী ভবিষ্যতে ক্লাউড-ভিত্তিক গতির টিকিট কল্পনা করা কি কঠিন?

iSmart অ্যালার্ম

এটা কি?

iSmart অ্যালার্ম হল একটি ক্লাউড-ভিত্তিক, রিয়েল-টাইম, "বুদ্ধিমান", বাড়ির নিরাপত্তা ব্যবস্থা। এটি 2012 সালে সিলিকন ভ্যালি থেকে প্রতিষ্ঠিত হয়েছিল এবং CNet এবং PC Mag এর মতো প্রকাশনা থেকে একাধিক পুরস্কার জিতেছে। এটি আপনার বাড়ির চারপাশে থেকে অন-ডিমান্ড ভিডিও স্ট্রিমিং, আপনার সমস্ত বৈদ্যুতিক আউটলেটের নিয়ন্ত্রণ, অনুপ্রবেশকারীদের তাত্ক্ষণিক বিজ্ঞপ্তি, আপনার আলোর উপর নিয়ন্ত্রণ এবং সিস্টেমের রিমোট কন্ট্রোল ব্যবস্থাপনা অফার করে।

আপনি কেন উদ্বিগ্ন হবেন?

ইন্টারনেটে আপনার খালি বাড়ির ভিডিও স্ট্রিম করার ধারণাটি অবিলম্বে অ্যালার্ম ঘন্টা বাজানো উচিত। তথ্য কোথায় সংরক্ষণ করা হয়? কার এটি অ্যাক্সেস আছে? আপনি বাড়িতে আছেন কি না তার একটি প্যাটার্ন স্থাপন করতে অপরাধীরা কি আপনার গতিবিধি নির্ধারণ করতে পারে? আপনি একটি অনুপ্রবেশ সম্পর্কে একটি বিজ্ঞপ্তি পেলে অ্যালার্ম প্রস্তুতকারককেও অবহিত করা হবে?

এই প্রকৃতির উদ্বেগগুলি বাড়ির সমস্ত "স্মার্ট সিস্টেম" পর্যন্ত প্রসারিত। উদাহরণস্বরূপ, একটি Wi-Fi ভিত্তিক বিনোদন সিস্টেমের নির্মাতা কি আপনার পছন্দের অডিও সম্পর্কে তথ্য পেতে সক্ষম হবে? শক্তি কোম্পানিগুলি কি শেষ পর্যন্ত আপনার স্মার্ট থার্মোস্ট্যাট দ্বারা প্রদত্ত ডেটাতে অ্যাক্সেস পাবে, যদি তারা জানে যে আপনি এয়ার কন্ডিশনার ব্যবহার করছেন তাহলে তাদের রেট বাড়ানোর অনুমতি দেবে?

Xbox Kinect [আর উপলভ্য নয়]

এটা কি?

Xbox Kinect হল Microsoft এর Xbox গেমিং কনসোলের জন্য একটি অ্যাড-অন। এটি একটি প্লেয়ারের গতিবিধি নিরীক্ষণ এবং রেকর্ড করার জন্য একটি ক্যামেরা ব্যবহার করে, তাদেরকে উইন্ডোজ, গেমস এবং কথ্য কমান্ড ইস্যু করতে উভয়ের সাথে ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম করে। এটি মূলত নিন্টেন্ডো ওয়াই-এর জনপ্রিয়তার প্রতি মাইক্রোসফটের প্রতিক্রিয়া ছিল, কিন্তু তারপর থেকে এটি মাইক্রোসফটের বিনোদন পণ্য স্যুটের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে।

আপনি কেন উদ্বিগ্ন হবেন?

মূলত, এটি একটি "সর্বদা-অন" ডিভাইস হিসাবে মাইক্রোসফটের উদ্দেশ্য ছিল, কিন্তু ব্যবহারকারীরা খুশি ছিল না। এটা কোন আশ্চর্যের বিষয় নয়, এবং এটি সবই ডিভাইসের ক্যামেরার শক্তির কারণে। কোম্পানি নিজেই গর্ব করে:

"মাইক্রোসফ্টের এক্সবক্স ওয়ান সিস্টেমে একটি হাই-ডেফিনিশন ক্যামেরা রয়েছে যা প্রতি সেকেন্ডে ত্রিশটি ফ্রেমে প্লেয়ারদের নিরীক্ষণ করতে পারে। টাইম অফ ফ্লাইট নামে একটি প্রযুক্তি ব্যবহার করে, এটি পৃথক ফোটনের গতিবিধি ট্র্যাক করতে পারে, রক্ত ​​পরিমাপ করার জন্য দর্শকের ত্বকের রঙে মিনিট পরিবর্তন করে। প্রবাহ, তারপর হৃদস্পন্দনের পরিবর্তনগুলি গণনা করুন৷ সফ্টওয়্যারটি দৃশ্যমান বা অবকাঠামো-লাল আলোতে একসাথে ছয়জনকে পর্যবেক্ষণ করতে পারে, তাদের দৃষ্টি এবং তাদের মৌলিক মানসিক অবস্থার তালিকা তৈরি করতে পারে৷

আপনি কি Microsoft যে কোনো মুহূর্তে আপনার মানসিক অবস্থা জেনে স্বাচ্ছন্দ্য বোধ করেন? সম্ভবত না...

কে উপকৃত হচ্ছে?

গোপনীয়তা সম্পর্কিত প্রায় সমস্ত কিছুর মতো, মানুষের দুটি প্রধান দল উপকৃত হয়:বিজ্ঞাপনদাতা এবং অপরাধী৷

যদিও এটা সত্য যে সমস্ত গ্যাজেটগুলি স্বাভাবিকভাবেই ব্যবহারকারীর জন্য সুবিধাগুলি নিয়ে আসে - সেইগুলি বিনোদন সুবিধা, ব্যবহারিক সুবিধা, বা স্বাস্থ্য সুবিধা - আমাদের তালিকাভুক্ত সমস্ত গ্যাজেটগুলি নির্মাতা এবং বিজ্ঞাপনদাতাদের জন্য সুস্পষ্ট সুবিধা প্রদান করে৷ প্রস্তুতকারক ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করতে পারে এবং তৃতীয় পক্ষের কাছে বিক্রি করতে পারে, যারা আপনার পছন্দ এবং অপছন্দের একটি ভোক্তা প্রোফাইল তৈরি করতে এটি ব্যবহার করতে পারে - আপনার পছন্দ, আপনার মেজাজ বা দিনের কোন সময় এটির উপর নির্ভর করে আপনাকে বিভিন্ন বিজ্ঞাপন পরিবেশন করতে পারে। শেষ পর্যন্ত, এর অর্থ হল উভয় পক্ষই তাদের পণ্য ব্যবহার করে প্রচুর অর্থ উপার্জন করছে।

এই সমস্ত সংযোগের আরও একটি পরিণতি হল যে অপরাধীরাও লাভবান হতে পারে। হোম নেটওয়ার্ক এবং কোম্পানির অবকাঠামো হ্যাক এবং শোষণ করা যেতে পারে, পরিচয় চুরি করা যেতে পারে এবং ম্যালওয়্যার এবং কম্পিউটার ভাইরাস ছড়িয়ে যেতে পারে। কেন তারা এই কাজ? একই কারণে কোম্পানিগুলো নিজেরাই। টাকা। কর্পোরেট দুনিয়া এবং অপরাধী আন্ডারওয়ার্ল্ড উভয় ক্ষেত্রেই আপনার ডেটা অত্যন্ত মূল্যবান। আইনি এবং অবৈধ উভয় গ্রুপই তাদের হাত পেতে চরম পর্যায়ে যেতে ইচ্ছুক।

আপনি কি মনে করেন?

এই ঝুঁকির মধ্যে নিজেকে উন্মুক্ত করার জন্য আপনার কতটা দুধ বাকি আছে বা আপনি কত ঘন ঘন রাত জেগেছেন তা কি জানা মূল্যবান?

এই স্মার্ট গ্যাজেটগুলির মধ্যে কিছু কি সত্যিই ব্যবহারকারীর কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে, নাকি সেগুলি কর্পোরেট সংস্থাগুলির দ্বারা তৈরি করা হয়েছে যাতে আমাদেরকে সম্ভাব্য সব উপায়ে শোষণ করা যায়? আমাদের কি আসলেই এমন একটি গাড়ি দরকার যা আমাদের শেষ যাত্রার সময় গড় RPM বলে?

আমরা আপনার মতামত শুনতে চাই, আপনি নীচের মন্তব্যে আপনার প্রতিক্রিয়া জানাতে পারেন৷


  1. অদ্ভুত জিনিস যা আপনি জানেন না হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ

  2. স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

  3. ইমেল দিয়ে আপনি যা করতে পারেন যা আপনি জানেন না

  4. 7 সেরা Windows 10 অ্যাপগুলি আপনাকে এখনই পেতে হবে!