কম্পিউটার

কিভাবে গোপনীয়তা ব্যাজার দিয়ে অনলাইন ট্র্যাকিং ব্লক করবেন

আপনি এটি জানেন বা না জানুন, আপনার পরিদর্শন করা বেশিরভাগ ওয়েবসাইটগুলি কৌশলে আপনাকে ট্র্যাক করছে, ব্যক্তিগত বিবরণ, ব্যবহারের ধরণ এবং আপনার সম্পর্কে অন্যান্য ডেটা দূরের সার্ভারে পাঠাচ্ছে। এটি একটি প্রধান গোপনীয়তা উদ্বেগ. ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের নতুন ব্রাউজার এক্সটেনশন, প্রাইভেসি ব্যাজারের মাধ্যমে আপনার ডেটা অবিশ্বস্ত উত্সগুলিতে দেওয়া বন্ধ করুন৷

মূর্খ নাম বাদ দিয়ে, গোপনীয়তা ব্যাজারের লক্ষ্য হল নিয়মিত ব্যবহারকারীদের জন্য একটি নীরব রক্ষক হওয়া, যে পরিমাণে আপনাকে এটির সাথে যোগাযোগ করতে হবে না। ব্যাকগ্রাউন্ডে কাজ করে, এর কাজ হল আপনার তথ্যকে অনিচ্ছাকৃতভাবে বিজ্ঞাপনদাতা এবং ক্ষতিকারক তৃতীয় পক্ষের কাছে পাঠানো থেকে রক্ষা করা।

(Firefox Mobile সহ আরো ডেস্কটপ ব্রাউজার শীঘ্রই আসছে)

গোপনীয়তা ব্যাজার কি করে?

কিভাবে গোপনীয়তা ব্যাজার দিয়ে অনলাইন ট্র্যাকিং ব্লক করবেন

আপনি যখন ব্রাউজ করছেন, ওয়েব পৃষ্ঠাগুলিতে সামাজিক বোতামগুলির মতো কিছু আপনাকে ট্র্যাক করতে পারে, সেই ডেটা অন্য কাউকে পাঠাতে পারে৷ আপনি এটিতে সম্মত হননি, কিন্তু এটি ঘটছে। গোপনীয়তা ব্যাজার এই ধরনের ট্র্যাকারগুলিকে চিহ্নিত করবে এবং তাদের লোড করা বন্ধ করবে। এটি সামাজিক বোতামগুলিকে তার নিজস্ব, নিরাপদ সামাজিক বোতামগুলির সাথে প্রতিস্থাপন করবে। এর নিরাপদ উপাদান সহ বাকি ওয়েবসাইট স্বাভাবিক হিসাবে কাজ করতে থাকে।

সংক্ষেপে:আমরা আপনাকে বলেছি কুকিগুলি কী এবং আপনি কীভাবে সেগুলিকে ম্যানুয়ালি নিষ্ক্রিয় করতে পারেন৷ কখনও কখনও, এটি আপনি যে পৃষ্ঠাটি দেখতে চান তা ভেঙে দিতে পারে বা আপনার ওয়েব অভিজ্ঞতাকে উন্নত করে এমন "ভাল" কুকিজ বন্ধ করতে পারে। গোপনীয়তা ব্যাজার স্মার্টলি শুধুমাত্র "ক্ষতিকারক" কুকিজ নিষ্ক্রিয় করে, এবং ওয়েব পৃষ্ঠাটি যেমন আছে তেমন লোড করার জন্য যথাসাধ্য চেষ্টা করে৷

গোপনীয়তা ব্যাজার কিছু বিজ্ঞাপন ব্লক করতে পারে, কিন্তু এটি এর উদ্দেশ্য নয়। এটি ট্র্যাকিং উপাদানগুলিকে অবরুদ্ধ করার একটি পার্শ্ব প্রতিক্রিয়া, তাই যদি কোনও বিজ্ঞাপন আপনার সম্মতি ছাড়াই আপনার ডেটা ফেরত পাঠানোর চেষ্টা করে, তবে এক্সটেনশন সেই ট্র্যাকারগুলিকে যথাসম্ভব সর্বোত্তমভাবে মুছে ফেলবে—কখনও কখনও, যার ফলে পুরো বিজ্ঞাপনটি ব্লক হয়ে যায়৷

আপনাকে কি কিছু করতে হবে?

কিভাবে গোপনীয়তা ব্যাজার দিয়ে অনলাইন ট্র্যাকিং ব্লক করবেন

অধিকাংশ অনুষ্ঠানে, না. গোপনীয়তা ব্যাজার ব্যাকগ্রাউন্ডে কাজ করার জন্য বোঝানো হয় এবং এটি বুদ্ধিমানের সাথে ট্র্যাকারগুলিকে ব্লক করে, আপনি এটিকে আরও বেশি ব্যবহার করার সাথে সাথে শিখতে পারেন৷ যাইহোক, কখনও কখনও এটিও আপনাকে রক্ষা করার জন্য তার উদ্যোগে একটি পৃষ্ঠা ভেঙে ফেলবে। যখন এটি ঘটবে, আপনাকে জড়িত হতে হবে।

গোপনীয়তা ব্যাজার আইকনে ক্লিক করুন এবং মেনুটি আপনাকে একটি পৃষ্ঠায় ব্লক বা অনুমোদিত সমস্ত উপাদান দেখাবে। আপনি যেকোনো উপাদানের পাশে স্লাইডারটি টেনে আনতে পারেন এবং এটিকে লাল (সম্পূর্ণভাবে ব্লক) বা সবুজ (সম্পূর্ণভাবে অনুমতি দিন) সেট করতে পারেন। গোপনীয়তা ব্যাজার "হলুদ" উপাদানগুলির একটি তালিকাও বজায় রাখে, যা আপনাকে ট্র্যাক করছে কিন্তু EFF দ্বারা সঠিকভাবে একটি পৃষ্ঠা লোড করার জন্য অপরিহার্য বলে মনে করা হয়। এটি বলেছে, এক্সটেনশনটি তৃতীয় পক্ষের কুকি এবং রেফারারদের থেকে এটি বন্ধ করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে৷

কেন আপনার গোপনীয়তা ব্যাজার দরকার?

প্রাইভেসি ব্যাজার EFF-এর সম্প্রতি চালু হওয়া Do Not Track (DNT) নীতিও ব্যবহার করে, যা মূলত ওয়েব অ্যাডমিনিস্ট্রেটর এবং ব্যবহারকারীদের মধ্যে ব্যক্তিগত ডেটা ট্র্যাক, ধরে রাখা এবং বিতরণ না করার জন্য একটি চুক্তি, যদি না ব্যবহারকারী তার সম্মতি দেন। আপনি ডিএনটি বলতে কী বোঝায় তার একটি সাধারণ ইংরেজি সংস্করণ পড়তে পারেন, দীর্ঘ আইনি সংস্করণ, অথবা এই টেবিলের মাধ্যমে এটি আপনার জন্য কিনা তা দ্রুত খুঁজে বের করতে পারেন:

কিভাবে গোপনীয়তা ব্যাজার দিয়ে অনলাইন ট্র্যাকিং ব্লক করবেন

কেন বিদ্যমান সরঞ্জামগুলির উপর গোপনীয়তা ব্যাজার?

কিভাবে গোপনীয়তা ব্যাজার দিয়ে অনলাইন ট্র্যাকিং ব্লক করবেন

গোপনীয়তা ব্যাজার তার ধরনের প্রথম টুল নয়। আমরা ট্র্যাকিং এবং স্ক্রিপ্টগুলি ব্লক করার জন্য প্রয়োজনীয় এক্সটেনশনগুলি কভার করেছি, যার মধ্যে জনপ্রিয় বিকল্পগুলি যেমন Ghostery, NoScript, Disconnect এবং আরও অনেক কিছু রয়েছে৷ তাহলে কি গোপনীয়তা ব্যাজারকে বিশেষ করে তোলে?

সবচেয়ে বড় কারণ এটি ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন দ্বারা তৈরি করা হয়েছে। EFF হল একটি অলাভজনক সংস্থা যা গ্রাহকদের ডিজিটাল অধিকার রক্ষায় নিবেদিত। এটি সরকারের স্বচ্ছতা, সমান অধিকার এবং আইন, ব্লগিং এবং কোডিং আইনি অধিকার, গোপনীয়তা এবং আরও অনেক কিছুর মতো বিষয়গুলি নিয়ে থাকে৷ মোটকথা, EFF হল ডিজিটাল বিষয়ের জন্য ভোক্তাদের লবিস্ট। প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন বিভাগে, এটি ব্যাখ্যা করে যে কেন এটি গোপনীয়তা ব্যাজার তৈরি করার প্রয়োজন অনুভব করেছিল:

"যদিও আমরা Disconnect, Adblock Plus, Ghostery এবং অনুরূপ পণ্য পছন্দ করি (আসলে গোপনীয়তা ব্যাজার ABP কোডের উপর ভিত্তি করে!), সেগুলির কোনটিই আমরা যা খুঁজছিলাম তা ঠিক নয়৷ আমাদের পরীক্ষায়, তাদের সকলের জন্য কিছু কাস্টম কনফিগারেশনের প্রয়োজন ছিল৷ অ-সম্মতিমূলক ট্র্যাকারগুলিকে ব্লক করুন৷ এই এক্সটেনশনগুলির মধ্যে বেশ কয়েকটির ব্যবসায়িক মডেল রয়েছে যা আমরা সম্পূর্ণরূপে স্বাচ্ছন্দ্য বোধ করিনি৷"

তারা যা বলে তার কিছু সত্য আছে। Ghostery কয়েক বছর আগে একটি হর্নেটের নীড়ে লাথি মেরেছিল যখন ব্যবহারকারীরা দেখতে পান যে এর মূল কোম্পানি, Evidon, বিজ্ঞাপন কোম্পানির কাছে ব্যবহারকারীর ডেটা বিক্রি করে। Ghostery ব্যবহারকারীর দিক থেকে এটি নিষ্ক্রিয় করার জন্য প্রয়োজনীয় বিকল্পগুলি অফার করে, তবে আপনাকে সক্রিয়ভাবে এটি করতে হবে; ডিফল্টরূপে, আপনি আপনার ডেটা Ghostery-তে পাঠাবেন, যা এটি পরে বিক্রি করতে পারে। স্বার্থের এই দ্বন্দ্ব অতীতে গোপনীয়তা অধিকারের উকিলদের [ব্রোকেন ইউআরএল রিমুভড] থেকে সমালোচনা করেছে।

একইভাবে, জাভাস্ক্রিপ্ট মোকাবেলা করার জন্য NoScript সবচেয়ে ভালো, যার মধ্যে গুরুতর গোপনীয়তা এবং নিরাপত্তা ত্রুটি রয়েছে। যাইহোক, এটি তার ব্লকিং নীতিতে আক্রমনাত্মক হতে পারে এবং আপনি যে ওয়েব পৃষ্ঠাটি লোড করতে চান সেটি ভেঙে ফেলতে পারে৷

আপনি কি EFF কে বিশ্বাস করতে পারেন?

তখন বড় প্রশ্ন হল আপনি EFF কে বিশ্বাস করতে পারবেন কিনা। এটির বোর্ডে কিছু সুপরিচিত এবং বিশ্বস্ত নাম রয়েছে, যেমন নিরাপত্তা বিশেষজ্ঞ এবং গোপনীয়তা আইনজীবী ব্রুস শ্নেয়ার৷ এবং এখনও, ড্রপবক্স এর ব্যবহারকারীদের সমর্থন আছে বলে এটি ব্যাপক সমালোচনার মুখে পড়ে। ড্রপবক্স ছিল কুখ্যাত এনএসএ ফাঁসের ক্ষেত্রে এডওয়ার্ড স্নোডেনের নাম দেওয়া কোম্পানিগুলির মধ্যে একটি, যেখানে তিনি দাবি করেছিলেন যে তারা সরকারকে সক্রিয়ভাবে সহযোগিতা করেছিল৷

সুতরাং, আমরা আপনাকে জিজ্ঞাসা করি:আপনি কি অন্যান্য কোম্পানির তুলনায় EFF কে বিশ্বাস করেন এবং এটি কি গোপনীয়তা ব্যাজার ইনস্টল করার জন্য যথেষ্ট?


  1. কীভাবে অনলাইনে গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করবেন

  2. Firefox-এ আপনাকে ট্র্যাক করা থেকে কিভাবে Facebook ব্লক করবেন

  3. কিভাবে ব্যক্তিগত ব্রাউজিংয়ের মাধ্যমে অ্যান্ড্রয়েডে অনলাইন গোপনীয়তা বজায় রাখা যায়

  4. আপনার বন্ধুদের সাথে অনলাইনে Netflix কিভাবে দেখবেন