কম্পিউটার

কীভাবে ডক্সিং অনলাইন গোপনীয়তার জন্য হুমকি হয়ে চলেছে

আপনি একটি গোপনীয়তা pusher? নাকি সিরিয়াল সোশ্যাল শেয়ারার? গোপনীয়তা অনেক ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফোকাস অবশেষ। বোধগম্য। ইন্টারনেট শিক্ষার মাত্রা বাড়তে থাকে। যেমন, ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের ক্রিয়াকলাপগুলি কীভাবে ট্র্যাক, নিরীক্ষণ এবং রেকর্ড করা হয় তার প্রশংসা করে। তাতে বলা হয়েছে, এখনও সংখ্যাগরিষ্ঠ আছে যারা হয় একেবারেই বোঝে না, অথবা বোঝে এবং গোপনীয়তার প্রভাব উপেক্ষা করতে বেছে নেয়।

গোপনীয়তার প্রতি অবহেলার একটি প্রধান প্রভাব হল আপনার "বাস্তব জীবনের" ব্যক্তিত্বকে অনলাইনে আপস করা হয়েছে। এটি "ডক্সিং" নামে পরিচিত এবং এটি একটি অত্যন্ত বেদনাদায়ক অভিজ্ঞতা হতে পারে। ডক্সিং থেকে কেউ নিরাপদ নয়। তথ্যের থ্রেড যা আমরা ইন্টারনেটে রেখে যাই, বেশিরভাগ অংশে, সহজেই আমাদের কাছে ফিরে আসতে পারে। ফোন নম্বর, ইমেল ঠিকানা, নাম, বাড়ির ঠিকানা -- আপনি এটির নাম দেন এবং কেউ এটিকে আপনার সাথে লিঙ্ক করতে সক্ষম হবে।

আসুন এই গোপনীয়তা লঙ্ঘন শব্দটি একবার দেখে নেওয়া যাক, এবং এটি বন্ধ করার বিষয়ে আপনি কী করতে পারেন তা দেখুন৷

ডক্স কি?

অক্সফোর্ড ডিকশনারী একটি ডক্সকে এভাবে সংজ্ঞায়িত করে:

[অনানুষ্ঠানিক]:ইন্টারনেটে (একটি নির্দিষ্ট ব্যক্তি) সম্পর্কে ব্যক্তিগত বা সনাক্তকারী তথ্য অনুসন্ধান করুন এবং প্রকাশ করুন, সাধারণত দূষিত অভিপ্রায়ে:'হ্যাকার এবং অনলাইন ভিজিলান্টরা নিয়মিতভাবে পাবলিক এবং প্রাইভেট উভয় ব্যক্তিকেই ডক্স করে'

অক্সফোর্ড ডিকশনারী স্পট অন, আপনি আশা করতে পারেন. ডক্সিং (ডক্সিং হিসাবেও লেখা) হল প্রাথমিক তথ্যের একটি সীমিত সেটের উপর ভিত্তি করে একজন ব্যক্তির সম্পর্কে তথ্য প্রাপ্ত বা হ্রাস করার প্রক্রিয়া। অন্য কথায়, ডক্সিং হল কারো ব্যক্তিগত তথ্যের জন্য ইন্টারনেটের চারপাশে স্নুপিং করার প্রক্রিয়া।

ডক্সিং বিভিন্ন রূপ ধারণ করে, তবে সাধারণত কিছু তথ্য (যেমন একটি ইমেল ঠিকানা) নেওয়া এবং এটিকে কারও পরিচয়ের সাথে মেলানো জড়িত। উপরন্তু, বিভিন্ন কারণে ডক্সিং ব্যবহার করা হয়। উদাহরণ স্বরূপ, কাউকে তার রাজনৈতিক সংশ্লিষ্টতার জন্য বা কোনো অভিযুক্ত অন্যায়ের জন্য -- সঠিকভাবে বা অন্যায়ভাবে দোষী করা হতে পারে। দুঃখজনকভাবে, ডক্সিং সাধারণত একটি নেতিবাচক অভিজ্ঞতা এবং কিছু ক্ষেত্রে, জীবন পরিবর্তনকারী ফলাফল রয়েছে৷

গোপনীয়তার চেয়ে বেশি

কিছু লোক দাবি করে যে ডক্সিং হল ব্যক্তিগত তথ্য সর্বজনীন করার প্রক্রিয়া। এটি ব্যাপকভাবে অতি-সরলীকৃত, এবং শিকারকে স্বীকার করে না। অনলাইনে শেয়ার করা তথ্য সহজেই ব্যাক-আপ নেওয়া হয় এবং কারো বিরুদ্ধে ব্যবহার করা হয়। এটি ক্লাসিক ডক্সিং প্রতিরক্ষায় গোলাবারুদ সরবরাহ করে:"এটি ইতিমধ্যেই অনলাইন ছিল।"

এভাবেই ডক্সিং বিকশিত হয়েছে। অনলাইনে ব্যক্তিগত তথ্য খুঁজে পাওয়া আর কঠিন নয়। ইন্টারনেট ব্যবহারকারীদের সিংহভাগই কোনো না কোনো ধরনের সোশ্যাল মিডিয়া ব্যবহার করে (প্রায় 2.3 বিলিয়ন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী। 3.2 বিলিয়নেরও বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে) এবং এর মতো, পোস্ট সনাক্তকারী তথ্য। তাদের আসল নাম, তাদের অবস্থান, তাদের ফোন নম্বর বা অন্য কিছু হোক না কেন, এটি একটি সম্ভাব্য শনাক্তকারী৷

সমস্যাটি অগত্যা তথ্য নয়। এটা কিভাবে তথ্য ব্যবহার করা হবে. তদ্ব্যতীত, এটি সেই তথ্য ভাগ করে নেওয়ার পিছনে উদ্দেশ্য। সমাজবিজ্ঞানী ক্যাথরিন ক্রস ব্যাখ্যা করেছেন:

ডক্সিং ইন্টারনেটের বিশাল, অস্পষ্ট ক্যাটালগগুলির উপরে একটি রেকর্ডকে উন্নীত করে এবং এটিতে একটি বুলসি পেইন্ট করে। আপনি যখন কাউকে ডক্স করেন, তখন আপনি ডেটা পয়েন্টের সমুদ্র থেকে নির্দিষ্ট ডেটা একত্রিত করছেন এবং প্রশ্নবিদ্ধ ব্যক্তিকে ঘৃণা করার প্রবণতা একটি প্রতিকূল শ্রোতার সামনে রাখা। এমনকি যদি তথ্যটি কিছু উদার সংজ্ঞা অনুসারে "সর্বজনীনভাবে উপলব্ধ" হয় তবে এটি একটি প্রতিকূল ভিড়ের সামনে এটিকে উন্নীত করা এবং সংগঠিত করার কাজ যা ইঙ্গিতটি সম্পূর্ণ করে। কাউকে ডক্সিং।

ডক্সিং একটি লোড করা, অস্ত্রযুক্ত ক্রিয়া যা একজন শিকারকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে ব্যবহৃত হয়। আক্রমণের পরিপ্রেক্ষিতে, এটি একটি উদ্বেগজনক সম্ভাবনা। একবার প্রকাশ করা হলে, ইন্টারনেট জনসাধারণ তাদের যন্ত্রণায় নিরলস, অপ্রতিরোধ্য এবং ঘৃণ্যভাবে গ্রাফিক হতে পারে।

ডক্সিং ক্ষমতা এবং নিয়ন্ত্রণ সম্পর্কে।

আইন থাকা উচিত

আসুন একটি সহজ প্রশ্ন অন্বেষণ করি:ডক্সিং কি অবৈধ?

কথায়, না। ডক্সিং নিজেই অবৈধ নয়। যাইহোক, এটি নির্ভর করে টাইপ এর উপর প্রকাশ করা ব্যক্তিগত ডেটা এবং কে ডক্সড।

উদাহরণস্বরূপ, যদি ব্যক্তিগত তথ্য প্রকাশ করা হয় যে টি ছিল না ৷ পূর্বে সর্বজনীন ক্ষেত্রে উপলব্ধ (অন্যান্য ব্যক্তিগত বন্ধুদের ছোট দল দ্বারা পরিচিত ব্যক্তিগত তথ্য গণনা করা হয় না), এটি গোপনীয়তার লঙ্ঘন হিসাবে বিবেচিত হতে পারে। অনুপ্রবেশের তীব্রতার উপর নির্ভর করে একটি দেওয়ানী মামলা হতে পারে, তবে এটি অবশ্যই ফৌজদারি হিসাবে বিবেচিত হবে না। অন্তত সরাসরি না।

যদি তথ্য পূর্বে উপলব্ধ ছিল এবং ঘৃণা, সহিংসতার সরাসরি হুমকি, বা অন্যান্য আপত্তিজনক আচরণের উদ্রেক করে, তাহলে তা হতে পারে অপরাধী হয়ে একইভাবে, যদি তথ্যের ফলে "swatting" হয় -- কোন প্রতারণামূলক পরিস্থিতিতে কল করা যার জন্য একটি SWAT টিমের প্রয়োজন -- তা অবিলম্বে ফেডারেল অপরাধে পরিণত হয়।

পরবর্তীদের জন্য শাস্তি বোধগম্যভাবে বাড়ছে। 2015 সালের মে মাসে, একজন 17 বছর বয়সী হ্যাকার চাঁদাবাজি, জনসাধারণের দুষ্টুমি, মিথ্যা পুলিশ প্রতিবেদন এবং অপরাধমূলক হয়রানির 23টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছিল। কিশোরটি "অধিকাংশ তরুণ মহিলা গেমারদের" বিরুদ্ধে স্যাটিং ব্যবহার করেছিল যারা তার অগ্রগতি প্রতিহত করেছিল, যুবতী মহিলাদের এবং তাদের পরিবারকে পূর্বপরিকল্পিত প্রতিশোধমূলক কর্মে যন্ত্রণা দিয়েছিল। অন্যান্য swatting ঘটনা খুঁজে পাওয়া সহজ.

সোয়াটিং একটি ডক্সিং ঘটনার বৃদ্ধিকে চিত্রিত করে, এবং যেখানে জনসাধারণের তথ্য ভাগ করে নেওয়া এবং আইন প্রয়োগকারী হস্তক্ষেপের মধ্যে লাইন রয়েছে৷

পার্থক্য সংজ্ঞায়িত

একপাশে সোয়াটিং, সংজ্ঞা লাইন সংকীর্ণ হয়. ডক্সিং ক্রমবর্ধমানভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে স্টাকিংয়ের একটি রূপ হিসাবে বিবেচিত হচ্ছে। যেমন, আইন প্রয়োগকারীরা ডক্সিং মামলায় আইনি কাঠামো এবং পরিভাষার ভিত্তি হিসাবে স্টাকিং ব্যবহার করে।

প্রত্যাশিত নাম প্রকাশ না করার স্তরের উপর নির্ভর করে একটি "নাম" প্রকাশ করাকে "ডক্সিং" হিসাবে বিবেচনা করা যেতে পারে বা নাও হতে পারে৷ যাইহোক, এই আইনে, "নিয়ন্ত্রিত ব্যক্তিগত তথ্য" শব্দের অর্থ হল, "কোন ব্যক্তি, সামাজিক নিরাপত্তা নম্বর, বাড়ির ঠিকানা, বাড়ির ফোন নম্বর, মোবাইল ফোন নম্বর, ব্যক্তিগত ইমেল বা বাড়ির ফ্যাক্স নম্বর , এবং সেই ব্যক্তিকে সনাক্ত করা যায় ." এটি মনে রাখা একটি গুরুত্বপূর্ণ পার্থক্য।

এই আইনের প্রয়োগ তথ্যের উৎস হিসেবে সংজ্ঞা প্রদানের বিষয়ে নয়। বরং, এটি প্রয়োগ করা হয় "এমন কাজ যা নিরাপত্তা বিপন্ন করে বা কোনো ব্যক্তি বা ব্যক্তির পরিবারের বিরুদ্ধে আক্রমণকে উৎসাহিত করে।"

চূড়ান্তভাবে, বিধায়করাও তাদের সুবিধার জন্য ইন্টারনেট ব্যবহার করছেন। ইন্টারনেটে প্রতিশ্রুতিবদ্ধ আইনগুলি সমস্ত রাজ্যে ছড়িয়ে পড়ে, যার ফলে ভুক্তভোগীদের ফাইল করার অবস্থা বেছে নেওয়ার অনুমতি দেয়। ফলস্বরূপ, অ্যাটর্নিরা ডক্সিং, সাইবার-হয়রানি, বা সাইবার-স্টকিংয়ের জন্য সবচেয়ে শক্তিশালী আইনি অবস্থানের সাথে রাষ্ট্রের প্রতিনিধিত্ব নিশ্চিত করছে৷

ভবিষ্যতের মুখ শনাক্তকরণ

মুখ শনাক্তকরণ প্রযুক্তি অনেক অনলাইন পরিষেবা দ্বারা ব্যবহার করা হয় না। অর্থাৎ, জনসাধারণের এমন পরিষেবাগুলিতে অ্যাক্সেস নেই যা মুখের স্বীকৃতিকে অর্থপূর্ণ উপায়ে ব্যবহার করে। Facebook এবং অন্যান্য পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে "ট্যাগিং" প্রক্রিয়াটিকে স্ট্রীমলাইন করার প্রয়াসে মুখ শনাক্ত করে, তবে মুখের স্বীকৃতি সাধারণত বিমানবন্দর, শপিং মল এবং "সমস্ত জাপান" এর জন্য সংরক্ষিত থাকে৷

মুখের স্বীকৃতি একটি ডক্সিং টুল হিসাবে আবির্ভূত হয়. রাশিয়ান ওয়েবসাইট FindFace রাশিয়ান সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক, VKontakte-এ তাদের প্রোফাইলের সাথে মিল করার প্রয়াসে একজন ব্যক্তির কার্যত যেকোনো ছবি আপলোড করতে সক্ষম করে৷

বেশিরভাগ চকচকে নতুন ইন্টারনেট খেলনাগুলির মতো, টুলটির জন্য খারাপ ব্যবহারগুলি খুঁজে পেতে এটি বেশি সময় নেয়নি। গ্লোবাল ভয়েসেসের মতে, 4chan-esque রাশিয়ান ফোরাম Dvach এর সদস্যরা মডেলদের আসল পরিচয় উন্মোচন করতে পর্ণ সাইট থেকে ছবি ব্যবহার করছিল। পরবর্তীকালে, ধারণা পরীক্ষার প্রমাণ লজ্জাজনক এবং হয়রানির চরম ঘটনার মধ্যে ছড়িয়ে পড়ে। এই মহিলাদের বাইরে যাওয়ার কারণ ছিল "নৈতিক ক্ষোভ", কিশোর মন্তব্যের সাথে অনুসরণ করে যে মহিলারা যৌন শিল্পে কাজ করে "দুর্নীতিবাজ এবং প্রতারক।"

সর্বোত্তমভাবে শিশু, এবং বিপজ্জনকভাবে মিসগইনিস্টিক এবং সবচেয়ে খারাপ অবস্থায় শূন্য, এটি স্পষ্টতই একটি অনাকাঙ্খিত অন্তর্দৃষ্টি যে কীভাবে মুখ শনাক্তকরণ প্রযুক্তি খুব অদূর ভবিষ্যতে মানুষকে ডক্স করতে ব্যবহার করা হবে।

দৃষ্টির বাইরে থাকা

ইন্টারনেটে, কেউ জানে না আপনি একটি কুকুর। যতক্ষণ না আপনি ডক্সড হন, এবং তারা বুঝতে পারে আপনি আসলে একজন ক্যারেলিয়ান বিয়ার কুকুর। এবং ততক্ষণে, এটি খুব দেরি হতে পারে। অনলাইনে দৃষ্টির বাইরে থাকা কঠিন বলে মনে হয়, কিন্তু আপনি নিয়মিতভাবে যে তথ্য প্রকাশ করেন -- সেই সাথে আপনি কোথায় প্রকাশ করেন তা নিরীক্ষণ করার জন্য এটি আসলেই নেমে আসে।

এবং যদিও ইন্টারনেট এমন ব্যক্তিদের উপাখ্যানে ভরা যা আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সোশ্যাল মিডিয়ার কাজ সম্পর্কে অবিলম্বে পাঠ দেয়, ডক্সিং একটি অত্যন্ত গুরুতর সমস্যা যা ক্রমাগত স্বীকৃতি লাভ করছে। আপনি যদি ডক্সিং এর শিকার হন তবে আপনার স্থানীয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা উচিত। উপরন্তু, ক্র্যাশ ওভাররাইড নেটওয়ার্ক অনলাইন অপব্যবহারের শিকারদের জন্য সহায়তা প্রদান করে, তা যতই তুচ্ছ মনে হোক না কেন।

আপনি কি ডক্সড হয়েছেন? তোমার সাথে কি হল? এটা কি পুরানো তথ্যের মাধ্যমে আপনি প্রকাশ করেছেন? অথবা আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করা হয়েছে? নীচে আপনার অভিজ্ঞতা আমাদের জানান!


  1. কিভাবে হ্যাকাররা আপনার গোপনীয়তা লঙ্ঘন করে এবং এটি এড়ানোর উপায়?

  2. কিভাবে ব্যক্তিগত তথ্য অনলাইনে রক্ষা করবেন

  3. কিভাবে ব্যক্তিগত ব্রাউজিংয়ের মাধ্যমে অ্যান্ড্রয়েডে অনলাইন গোপনীয়তা বজায় রাখা যায়

  4. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়