কম্পিউটার

AT&T আপনাকে আপনার গোপনীয়তার জন্য অর্থ প্রদান করতে চায়, কিন্তু এটি কি মূল্যবান?

AT&T-এর জন্য ভাল:টেলিফোন এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) আপনার গোপনীয়তা রক্ষা করতে প্রস্তুত। খরচে।

এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে আমরা যেখানেই অনলাইনে যাই সেখানে আমাদের গোপনীয়তা লঙ্ঘন করা হচ্ছে৷ ফেসবুক এটা করে। গুগল এটা করে। এমনকি আপনার নিয়োগকর্তা আপনাকে ট্র্যাক করতে পারেন। তাই হ্যাঁ, আইএসপি আপনাকেও ট্র্যাক করে। এটি AT&T দ্বারা প্রদত্ত একটি দুর্দান্ত পরিষেবা বলে মনে হতে পারে, তবে আপনাকে কি সত্যিই আপনার নিজের গোপনীয়তার জন্য অর্থ প্রদান করতে হবে? বড় ধারণা কি? এবং এটি কি আসলেই অতিরিক্ত নগদ মূল্যের?

তারা কি অফার করছে

AT&T আপনাকে আপনার গোপনীয়তার জন্য অর্থ প্রদান করতে চায়, কিন্তু এটি কি মূল্যবান?

AT&T-এর GigaPower, 1-গিগাবিট-এক-সেকেন্ড পর্যন্ত ফাইবার-অপ্টিক ইন্টারনেট সরবরাহ করে, টেক্সাস, উত্তর ক্যারোলিনা এবং ইলিনয় সহ আমেরিকা জুড়ে ছড়িয়ে পড়ে৷

কিন্তু আপনি যদি অতি-দ্রুত ইন্টারনেট চান, তাহলে অতিরিক্ত মূল্য দিতে হবে:টাকা নয়, গোপনীয়তা।

এই বছরের শুরুতে, গিগাপাওয়ার কানসাস সিটি, মিসৌরিতে চালু করা হয়েছিল, স্ট্যান্ডার্ড পরিষেবাটির দাম $70। এটি কার্যকরভাবে AT&T কে আপনার ব্রাউজিং-এ ট্যাব রাখতে দেয় এবং এর থেকে সংগ্রহ করা তথ্য আরও উপযুক্ত, লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন দেখানোর জন্য ব্যবহার করা হবে। (যদি আপনি অপ্ট আউট করতে চান, $99-এর জন্য, আপনি অনুমিতভাবে AT&T দ্বারা ট্র্যাক করবেন না।)

গিগাওম থেকে একটি রক্ষণশীল অনুমান অনুসারে Stacey Higginbotham, আপনার গোপনীয়তার মূল্য মাত্র $29, যদিও $44 এবং $66 এর মধ্যে সম্ভবত একটি আরও সঠিক অনুমান।

একজন মুখপাত্র যুক্তি দিয়েছিলেন যে:

"আমরা AT&T ইন্টারনেট পছন্দগুলিতে অংশগ্রহণকারী গ্রাহকদের কম মূল্যের প্রস্তাব দিতে পারি কারণ বিজ্ঞাপনদাতারা আমাদের গ্রাহকদের আগ্রহের সাথে উপযোগী প্রাসঙ্গিক বিজ্ঞাপন এবং অফার সরবরাহ করার সুযোগের জন্য আমাদের অর্থ প্রদান করবে।"

তারা যা বলছে তা হল, সারমর্মে, আপনি তাদের সেই অর্থ প্রদান করছেন যা তারা অন্যথায় বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে পাবে। যে ভাবে রাখুন, এটা বেশ বোধগম্য শোনাচ্ছে. কিন্তু এটা কি আসলেই আরও গোপন এবং ভয় দেখানোর কিছু?

তারা এখন কি করছে?

AT&T আপনাকে আপনার গোপনীয়তার জন্য অর্থ প্রদান করতে চায়, কিন্তু এটি কি মূল্যবান?

কোম্পানির শর্তাবলী তাদের ওয়েবসাইটে সেট করা হয়েছে মোটামুটি পরিষ্কারভাবে বর্ণনা করে যে কীভাবে আপনার ডেটা ব্যবহার করা হয়:

"যদি আপনি কনসার্টের টিকিট অনুসন্ধান করেন, তাহলে আপনি কনসার্টের স্থানের কাছাকাছি রেস্তোরাঁগুলির সাথে সম্পর্কিত অফার এবং বিজ্ঞাপনগুলি পেতে পারেন... আপনি মিয়ামিতে হোটেলগুলি ব্রাউজ করার পরে, আপনাকে সেখানে ভাড়া গাড়িগুলির জন্য ছাড় দেওয়া হতে পারে... আপনি যদি একটি নতুন বাড়ি অন্বেষণ করছেন একটি খুচরা বিক্রেতার কাছে যন্ত্র, আপনাকে অন্যান্য খুচরা বিক্রেতাদের কাছ থেকে অনুরূপ সরঞ্জামের বিকল্পগুলি উপস্থাপন করা হতে পারে৷"

সহায়ক শোনাচ্ছে, তাই না? এটি অবশ্যই এমন কিছু যা আমরা সকলেই অভ্যস্ত:আপনার কুকিজ খাওয়ানো, বিজ্ঞাপনগুলি আপনার পছন্দ অনুসারে কাস্টমভাবে প্রদর্শিত হবে৷

যাইহোক, AT&T আপনার দেখার অভ্যাস সম্পর্কে প্রাপ্ত সমস্ত তথ্য ফিল্টার করতে ডিপ প্যাকেট পরিদর্শন (DPI) ব্যবহার করে:আপনি যে ওয়েব পৃষ্ঠাগুলি পড়েন, আপনি যে সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন, আপনি যে অনলাইন শপগুলি ঘন ঘন দেখেন, আপনি যে ভিডিওগুলি দেখেন... ভাগ্যক্রমে, এনক্রিপ্ট করা একটি সিকিউর সকেট লেয়ার (SSL) সার্টিফিকেট ব্যবহার করা সাইটগুলি ক্রেডিট কার্ডের তথ্যের মত অন্তরঙ্গ বিবরণ শেয়ার করা থেকে বাধা দেয়৷

এবং যেহেতু তারা আপনাকে আপনার ইচ্ছামত যা কিছু দেখার ক্ষমতা প্রদান করছে, তাই তাদের কাছে অন্য যেকোনো পরিষেবার চেয়ে বেশি পরিপূর্ণ কভারেজ রয়েছে - এমনকি Google এর মতো সার্চ ইঞ্জিনও৷

আপনি কোন ডিভাইস ব্যবহার করছেন তা বিবেচ্য নয়। আপনি অনলাইনে কোথায় যান তার উপর ভিত্তি করে AT&T আপনার সম্পর্কে একটি প্রোফাইল তৈরি করে।

কোম্পানি দাবি করে যে তারা কোন তথ্য বিক্রি করে না, কিন্তু তবুও তারা আপনার বিশদ বিবরণ বিজ্ঞাপনদাতাদের সাথে শেয়ার করে যাদের থেকে তারা লাভ করে – তাই, তারা প্রযুক্তিগতভাবে নয় আপনার ডেটা বিক্রি করছে।

এটা কি সত্যিই গুরুত্বপূর্ণ?

AT&T আপনাকে আপনার গোপনীয়তার জন্য অর্থ প্রদান করতে চায়, কিন্তু এটি কি মূল্যবান?

AT&T একটি প্যান্টোমাইম ভিলেন নয়; তারা কেবল গোপনীয়তাকে একটি পণ্য হিসাবে দেখে বলে মনে হচ্ছে। এটি একটি চিন্তাভাবনা, এবং যতদূর আমরা বলতে পারি, ঠিক এটিই কোম্পানির উদ্দেশ্য।

কিন্তু সমস্ত তথ্য তাদের রূপক হাতের মাধ্যমে প্রবাহিত হওয়ার সাথে, একটি আইএসপি আপনি কে তার একটি সুন্দর নির্ভুল ছবি তৈরি করতে পারে। ভুল হাতে তথ্যের অর্থ কী হতে পারে তা বিবেচনা করা অকল্পনীয় নয়।

এবং যদিও এনক্রিপশন ব্যক্তিগত বিবরণ শেয়ার করা থেকে বন্ধ করতে পারে, যা সংগ্রহ করা হয় তা থেকে অনেক কিছু সংগ্রহ করা যেতে পারে। শুধু ডিজিটাল শ্যাডোর ফেসবুক প্রোফাইলগুলি দেখুন:কয়েকটি স্ট্যাটাস আপডেটের উপর ভিত্তি করে, এটি কিছু উদ্বেগজনক পাসওয়ার্ড পরামর্শ দেয়। আপনি যদি একটি নিরাপদ পাসওয়ার্ড না পেয়ে থাকেন, হ্যাকাররা, যদি এই তথ্যটি আটকাতে সক্ষম হয়, তাহলে আপনার ইমেল, আপনার পেপ্যাল ​​বা আপনার ইন্টারনেট ব্যাঙ্কিং-এ অ্যাক্সেস পেতে পারে৷

এটি আপনার ডেটার জন্য "সামনের দরজা" কী-এর NSA-এর দৃষ্টিভঙ্গিকে শুধু সম্ভবই করে না বরং আরও জুড়ে দেবে৷

আপনি কতটা ব্যক্তিগত থাকতে চান তার উপর নির্ভর করে এটি গুরুত্বপূর্ণ, নিশ্চিত, তবে এর আরও ব্যাপক প্রভাব রয়েছে। এটি AT&T দিয়ে শুরু হতে পারে, কিন্তু এটিকে আদর্শ হওয়া বন্ধ করার কী আছে? যদি এটি সফল প্রমাণিত হয়, তবে সমস্ত আইএসপি কি আপনাকে নিরীক্ষণ করতে পারে যদি না আপনি তাদের অর্থ প্রদান না করেন? এটি গোপনীয়তার উপর একটি প্রশ্ন রাখে না শুধুমাত্র; এটি নেট নিরপেক্ষতার বিরুদ্ধেও একটি আঘাত - ইন্টারনেটের ধারণার পিছনে একটি মূল নীতি। আমরা ইতিমধ্যেই এই স্বাধীনতার উপর ISP-এর প্রভাব নিয়ে তর্ক করেছি, যেমন ইউটিউবে প্রতিভা আছে। আরও কী, গোপনীয়তা এমন একটি জিনিস হয়ে উঠতে পারে যা কেবল ধনীরাই পেতে পারে। এই মুহুর্তে, এটি গড় জো-র পক্ষে সাশ্রয়ী হতে পারে, কিন্তু যদি এটি মারাত্মকভাবে বৃদ্ধি পায়?

ফেসবুক কি করছে তা নিয়ে মানুষ চিন্তিত। এটি আরও খারাপ হবে৷

কিন্তু এটি সবচেয়ে ঝামেলার বিষয় নয়...

এটা কি আরও বেশি অর্থপ্রদান করা উচিত?

AT&T আপনাকে আপনার গোপনীয়তার জন্য অর্থ প্রদান করতে চায়, কিন্তু এটি কি মূল্যবান?

স্বাভাবিকভাবেই, এটি নির্ভর করে আপনি কতটা ব্যক্তিগত ব্যক্তি তার উপর। আপনি কি একটি কোম্পানিকে জেনে আপত্তি করেন, উদাহরণস্বরূপ, আপনার কেনাকাটার অভ্যাস? আপনার রাজনৈতিক এজেন্ডা, আপনি কোন খবরের উপর ভিত্তি করে পড়েন? এমনকি আপনার যৌন প্ররোচনা, কোন NSFW সাইট অনুযায়ী আপনি পরিদর্শন করেন? এবং তাদের পরিষেবা ব্যবহার করার সময় আপনি কোন অ্যাপগুলি ডাউনলোড করেছেন তার উপর নির্ভর করে একটি সম্ভাব্য গেমিং আসক্তি সম্পর্কে কীভাবে?

কিন্তু AT&T-এর ইন্টারনেট পছন্দের শর্তাবলীর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল:

"আপনি যদি AT&T ইন্টারনেট পছন্দ প্রোগ্রামে অংশগ্রহণ না করা বেছে নেন, তাহলে আপনার ইন্টারনেট ট্র্যাফিক ইন্টারনেট পছন্দ বিশ্লেষণ প্ল্যাটফর্মে পাঠানো হয় না। AT&T আমাদের গোপনীয়তা নীতিতে বর্ণিত অন্যান্য উদ্দেশ্যে ওয়েব ব্রাউজিং তথ্য সংগ্রহ এবং ব্যবহার করতে পারে, এমনকি যদি আপনি তা করেন। ইন্টারনেট পছন্দ প্রোগ্রামে অংশগ্রহণ করবেন না।"

এর সুনির্দিষ্ট বিষয়গুলি সম্ভবত ব্যাখ্যার জন্য উন্মুক্ত, তবে আপনি যুক্তি দিতে পারেন এর মানে হল যে জনসংখ্যার গড় প্রজেক্ট করার জন্য আপনার ডেটা একত্রিত করা যেতে পারে। মূলত, বিশেষ করে আপনার প্রোফাইল তৈরি করতে ডেটা ব্যবহার করা হয় না; পরিবর্তে, আপনি একজন পরিসংখ্যান, একজন গড় AT&T গ্রাহক যাকে ফ্যাশন উপযুক্ত en-masse করার জন্য ব্যবহার করা হয়েছে বিজ্ঞাপন।স্লেট এর ডেভিড আউরবাচ আরও শীতল ভবিষ্যদ্বাণী করেছেন:

"প্রোফাইল ব্যবহারকারীদের পরিকাঠামোর সাথে, কেন তথ্য সংগ্রহ করে বৃষ্টির দিনের জন্য সংরক্ষণ করবেন না? সঞ্চয়স্থান সস্তা, এবং আপনি কখনই জানেন না যে আপনার গ্রাহকদের তথ্যের পাহাড় কখন উপযোগী হতে পারে।"

একইভাবে, অনির্বাচন করা অন্যান্য সংস্থার নজরদারি বন্ধ করবে না। সামাজিক নেটওয়ার্কগুলি এখনও আপনাকে দেখবে৷ তাই সার্চ ইঞ্জিন হবে (DuckDuckGo-এর মতো বাছাই করা বাদে)। এবং এটি এনএসএ এবং এমনকি যুক্তরাজ্য সরকারের উল্লেখ না করেই যদি তথাকথিত স্নুপারস চার্টার পাস হয়৷

গোপনীয়তার জন্য আপনি কত টাকা দেবেন?

স্পষ্টতই, এটি সবাইকে প্রভাবিত করে না। এটা খুব নির্বাচন. যাইহোক, এটা চিন্তা করার মত কিছু।

কমপক্ষে একটি অতিরিক্ত $29:এটি কি মূল্য পরিশোধের যোগ্য? এটা আপনার উপর নির্ভর করে।


  1. কে আপনার পক্ষে NSA এর বিরুদ্ধে এবং গোপনীয়তার জন্য লড়াই করছে?

  2. Facebook গ্রাফ অনুসন্ধানের জন্য আপনার অ্যাকাউন্টের গোপনীয়তা প্রস্তুত করুন [সাপ্তাহিক ফেসবুক টিপস]

  3. আপনি এখনও টিমে নেই, কিন্তু আপনি এটি আপনার প্রতিষ্ঠানের জন্য সেট আপ করতে পারেন

  4. সুবিধার জন্য গোপনীয়তা ত্যাগ? আপনি আপনার গোপনীয়তা সংরক্ষণ করতে কি করতে পারেন