কম্পিউটার

কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

ইন্টারনেট ব্যবহার করার সময়, আপনি ভাল এবং খারাপ উভয় অভ্যাস তৈরি করেন যা আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তাকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, অন্যান্য অনলাইন অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে আপনার Facebook প্রোফাইল ব্যবহার করা একটি খারাপ অভ্যাস। বিপরীতে, নিয়মিত আপনার ফেসবুক অ্যাকাউন্টের গোপনীয়তা সেটিংসে যাওয়া এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের মতো বৈশিষ্ট্যগুলি সক্ষম করা একটি ভাল অভ্যাস।

ভাল অভ্যাসগুলি আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করে এবং আপনার নিরাপত্তাকে শক্তিশালী করে, যখন খারাপগুলি আপনাকে ঝুঁকির মধ্যে ফেলে। আপনি ইন্টারনেটে কীভাবে আচরণ করবেন তা নিয়ন্ত্রণ করতে শিখুন এবং আপনার অনলাইন কার্যকলাপে কিছু স্বাস্থ্যকর অনুশীলন যোগ করে এটিকে ঘুরিয়ে দিন।

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করবেন

    আপনার ইন্টারনেট অনুসন্ধানের বিরক্তিকর বিজ্ঞাপন যা আপনাকে অনুসরণ করে, বা আপনার ইমেল ইনবক্সে ঢেলে আসা স্প্যাম যা আপনাকে আপনার অনলাইন গোপনীয়তা সম্পর্কে ভাবতে বাধ্য করে, জিনিসগুলি পরিবর্তন করতে কখনই দেরি হয় না। এখানে কয়েকটি টিপস দেওয়া হল যা ব্যবহার করে আপনি একজন ভালো ইন্টারনেট ব্যবহারকারী হতে পারেন এবং অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষা করতে পারেন।

    নিরাপদ ব্রাউজার ব্যবহার করতে থাকুন

    প্রথম জিনিস, আপনি নিরাপদ এবং সুরক্ষিত একটি ব্রাউজার ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন। নিরাপদ ব্রাউজার আপনাকে ঘটতে ইন্টারনেট হুমকি প্রতিরোধ করতে সাহায্য করে। তারা কুকিজ বন্ধ করে যা আপনার পরিদর্শন করা ওয়েবসাইট বা আপনার লগইন এবং পাসওয়ার্ডের মতো ডেটা সংগ্রহ করে। নিরাপদ ব্রাউজারগুলিও আপনার পরিচয় রক্ষা করে এবং তাদের প্রতিযোগীদের থেকে ভিন্ন আপনার IP ঠিকানা, অবস্থান এবং অন্যান্য ডেটা ভাগ করে না।

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    সেখানে থাকা কিছু সবচেয়ে সুরক্ষিত ব্রাউজারগুলির তালিকায় রয়েছে Firefox, Google Chrome, Chromium, Brave এবং Tor, যার অনলাইনে তাদের পরিচয় গোপন রাখার বিষয়ে উদ্বিগ্ন যে কারো জন্য Tor হল সবচেয়ে শক্তিশালী বিকল্প।

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    যাইহোক, এমনকি একটি নিরাপদ ব্রাউজার ব্যবহার করা আপনার অনলাইন নিরাপত্তার নিশ্চয়তা দেয় না। আপনি ব্রাউজার সুরক্ষা সরঞ্জামগুলির একটি ব্যবহার করে সুরক্ষার আরেকটি স্তর যুক্ত করতে পারেন যা আপনাকে আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করতে সহায়তা করতে পারে।

    শুধুমাত্র নিরাপদ HTTPS ওয়েবসাইটগুলিতে যান

    HTTPS, বা হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর হল স্ট্যান্ডার্ড HTTP এর একটি এনক্রিপ্ট করা সংস্করণ যা যেকোনো ওয়েব ঠিকানা শুরু করে। HTTPS নিশ্চিত করে যে আপনার ডেটা এনক্রিপ্ট করা হয়েছে যখন এটি আপনার ব্রাউজার এবং সার্ভারের মধ্যে স্থানান্তরিত হয়। যদি একটি ওয়েবসাইট HTTPS ব্যবহার সমর্থন করে, এটি স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়। ঠিকানা বারে লক আইকন দ্বারা HTTPS সমর্থিত কিনা তা আপনি বলতে পারেন।

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    আপনি শুধুমাত্র HTTPS সমর্থন করে এমন ওয়েবসাইটগুলিতে যান তা নিশ্চিত করা আপনাকে হ্যাকার আক্রমণ থেকে রক্ষা করে এবং আপনার ডেটা আটকানো বা টেম্পার করা থেকে বাধা দেয়।

    ব্রাউজ করার সময় একটি VPN ব্যবহার করুন

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    আপনার ব্রাউজারের ব্যক্তিগত ব্রাউজিং মোড ব্যবহার করা অবশ্যই আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করার জন্য সঠিক পথে একটি পদক্ষেপ। এর মানে আপনার ব্রাউজিং ইতিহাস লগ করা হবে না, এবং ব্রাউজিং সেশনের সময় উত্পন্ন সমস্ত কুকি মুছে ফেলা হবে। একই সময়ে, এটি কোনো তৃতীয় পক্ষের পর্যবেক্ষণ ব্লক করার সবচেয়ে কার্যকর উপায় নয়। আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) এখনও আপনার অনলাইন কার্যকলাপ ট্র্যাক করতে সক্ষম হবে৷

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    এখানে একটি ভাল সমাধান হল একটি VPN ব্যবহার করা, হয় একটি ব্রাউজার এক্সটেনশনের আকারে, অথবা আপনার কম্পিউটারে একটি স্বাধীন অ্যাপ্লিকেশন। একটি VPN ব্যবহার করা নিশ্চিত করবে যে আপনার সংযোগ নিরাপদ এবং আপনার ডেটা এনক্রিপ্ট করা আছে। আপনার সমস্ত প্রদানকারী দেখতে পাবে যে আপনি ব্রাউজ করার সময় একটি ব্যক্তিগত সংযোগ ব্যবহার করছেন।

    পাসওয়ার্ড ম্যানেজার দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করুন

    আপনি কি অনলাইনে আপনার লগইন এবং পাসওয়ার্ডের সমস্ত বিবরণ মনে রাখবেন? আপনি যদি তা করেন তবে এটি সম্ভবত একটি চিহ্ন যে আপনাকে আপনার পাসওয়ার্ড শক্তিশালী করতে হবে। সর্বাধিক সুরক্ষার জন্য, আপনার লগইন বিশদ এই নির্দেশিকাগুলি অনুসরণ করা উচিত:

    • আপনার পাসওয়ার্ডে অক্ষর (বড় হাতের এবং ছোট হাতের), সংখ্যা এবং চিহ্নের মিশ্রণ ব্যবহার করুন।
    • নিশ্চিত করুন যে আপনার পাসওয়ার্ড যথেষ্ট দীর্ঘ - 12+ অক্ষর ব্যবহার করুন।
    • একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করবেন না।
    • প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন৷
    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    আপনি যদি এই সুপারিশগুলি অনুসরণ করেন, তাহলে বিভিন্ন অ্যাকাউন্টের জন্য আপনার সমস্ত লগইন বিবরণ এবং পাসওয়ার্ডগুলি ট্র্যাক করা কঠিন হবে৷ একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে এটি সাহায্য করতে পারে। একটি পাসওয়ার্ড ম্যানেজারের সাথে, আপনাকে মাস্টার অ্যাকাউন্টের জন্য শুধুমাত্র একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড মনে রাখতে হবে। সফ্টওয়্যারটি আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য অবিচ্ছিন্ন এবং অনন্য পাসওয়ার্ডের বিবরণ তৈরি করে বাকিগুলির যত্ন নেয়।

    নিয়মিত আপনার সফ্টওয়্যার আপডেট করুন

    আপনাকে বৃহত্তর এবং উন্নত বৈশিষ্ট্য এবং ব্যবহারযোগ্যতায় অ্যাক্সেস দেওয়ার পাশাপাশি, সফ্টওয়্যার এবং সিস্টেম আপডেটগুলিও বাগ ফিক্স এবং সুরক্ষা-সম্পর্কিত প্যাচগুলির সাথে আসে৷ হ্যাকার, ম্যালওয়্যার এবং ভাইরাস আপনার ব্যক্তিগত তথ্য আটকানোর জন্য যে উপায়গুলি ব্যবহার করে তার মধ্যে একটি হল পুরানো সফ্টওয়্যার।

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    নিয়মিতভাবে আপনার কম্পিউটার সফ্টওয়্যার আপডেট করা আপনার সিস্টেমের দুর্বলতাগুলি দূর করে আপনাকে অনেক ঝামেলা বাঁচাতে পারে। সর্বোত্তম ফলাফলের জন্য, স্বয়ংক্রিয় সফ্টওয়্যার আপডেট সেট আপ করুন এবং নিশ্চিত করুন যে আপনার সমস্ত অ্যাপ্লিকেশন উদ্দেশ্য অনুযায়ী কাজ করে৷

    অনলাইন অ্যাকাউন্টের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন

    দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ, বা দ্বি-পদক্ষেপ প্রমাণীকরণ হল আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যা আপনি হ্যাক হওয়া থেকে নিজেকে রক্ষা করতে আপনার লগইন বিবরণের উপরে ব্যবহার করতে পারেন। এটি একটি কোড আকারে আসে যা আপনি আপনার ফোনে পান, যা আপনাকে অ্যাকাউন্টের মালিক প্রমাণ করতে আপনার পাসওয়ার্ডের পরে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে৷

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    আপনি আপনার ফোনে একটি পাঠ্য বার্তার মাধ্যমে কোডটি পেতে পারেন বা এটি পেতে Google প্রমাণীকরণকারীর মতো একটি প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করতে পারেন৷ এটি সবচেয়ে সুবিধাজনক নিরাপত্তা ব্যবস্থা নাও হতে পারে, তবে অবশ্যই আপনার অ্যাকাউন্টগুলিকে নিরাপদ রাখবে৷

    আপনার সামাজিক নেটওয়ার্কগুলির গোপনীয়তা সেটিংস পরীক্ষা করুন

    Facebook, Snapchat, Instagram, বা Twitter এর মতো জনপ্রিয় সব সামাজিক নেটওয়ার্কের গোপনীয়তা সেটিংস রয়েছে যা নিয়মিত আপডেট করা হয়। একটি ভাল অভ্যাস হ'ল প্রতিবার একবারে আপডেটের জন্য সেগুলি পরীক্ষা করা।

    কিভাবে আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে হয়

    গোপনীয়তা সেটিংস দিয়ে যেতে সময় নিন আপনার ব্যবহার করা প্রতিটি সামাজিক নেটওয়ার্কের বিভাগ এবং নিশ্চিত করুন যে আপনি নেটওয়ার্কের সাথে ভাগ করা এবং অন্যান্য ব্যবহারকারীদের কাছে দৃশ্যমান আপনার ব্যক্তিগত তথ্যের পরিমাণে খুশি।

    প্রতিরোধমূলক নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করুন

    পরে পরিণতি মোকাবেলা করার চেয়ে কিছু ঘটতে বাধা দেওয়া ভাল। আপনার অ্যাকাউন্টগুলির একটি হ্যাক বা আপস না হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। পরিবর্তে, এই সাধারণ প্রতিরোধমূলক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আপনার কম্পিউটারকে রক্ষা করুন।

    আপনি কি আপনার অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন? অনলাইনে নিজেকে রক্ষা করার জন্য আপনি কী ব্যবস্থা নেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে আপনার নিরাপত্তা টিপস শেয়ার করুন.


    1. কিভাবে macOS এ আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবেন?

    2. কিভাবে আপনার নেটওয়ার্ক সিকিউরিটি কী খুঁজবেন এবং পরিবর্তন করবেন?

    3. আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

    4. কিভাবে আপনার পিসিতে পারফরম্যান্স এবং সিকিউরিটি স্ক্যান পরিচালনা করবেন?