কম্পিউটার

আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধানগুলি কীভাবে ব্লক করবেন

কি জানতে হবে

  • Facebook.com-এ, নিচে-তীর নির্বাচন করুন> সেটিংস এবং গোপনীয়তা> সেটিংস> গোপনীয়তা .
  • লোকেরা কীভাবে আপনাকে খুঁজে পায় এবং যোগাযোগ করে খুঁজুন আপনার প্রোফাইল অনুসন্ধান সেটিংস কাস্টমাইজ করতে বিভাগ৷
  • অ্যাপটিতে, মেনু আলতো চাপুন> সেটিংস এবং গোপনীয়তা সেটিংস > লোকেরা কীভাবে আপনাকে খুঁজে পায় এবং যোগাযোগ করে .

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার Facebook গোপনীয়তা সেটিংস পরিবর্তন করবেন তা সীমিত করতে কে আপনাকে আপনার ইমেল ঠিকানা, ফোন নম্বর, এমনকি আপনার নামের Google অনুসন্ধানের মাধ্যমে খুঁজতে পারে৷

বর্তমানে এমন কোন গোপনীয়তা সেটিং নেই যা আপনাকে আপনার প্রোফাইল তালিকাকে Facebook অনুসন্ধান ফলাফলে দেখানো থেকে আটকাতে দেয়। তাই কেউ যদি Facebook-এর সার্চ ফিল্ডে আপনার নাম বা কোনো অতিরিক্ত ব্যক্তিগত তথ্য টাইপ করে আপনার জন্য অনুসন্ধান করে, তাহলে আপনার প্রোফাইল তালিকাটি সম্ভবত প্রদর্শিত হতে পারে।

ইমেল ঠিকানা, ফোন নম্বর এবং সার্চ ইঞ্জিনের মাধ্যমে কীভাবে আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধান সীমিত করবেন

আপনি Facebook.com থেকে ওয়েব ব্রাউজারে বা Facebook মোবাইল অ্যাপের মাধ্যমে গোপনীয়তা সেটিংস কাস্টমাইজ করতে পারেন। ওয়েবে কে আপনাকে খুঁজে পাবে তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন তা এখানে রয়েছে:

  1. নীচের তীর নির্বাচন করুন উপরের-ডান কোণায় এবং সেটিংস এবং গোপনীয়তা বেছে নিন .

    আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধানগুলি কীভাবে ব্লক করবেন
  2. সেটিংস নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।

    আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধানগুলি কীভাবে ব্লক করবেন
  3. গোপনীয়তা নির্বাচন করুন৷ বাম দিকের মেনু থেকে।

    আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধানগুলি কীভাবে ব্লক করবেন
  4. নিচে স্ক্রোল করুন লোকেরা কীভাবে আপনাকে খুঁজে পায় এবং যোগাযোগ করে অধ্যায়. আপনি নিম্নলিখিত অনুসন্ধান সেটিংস কাস্টমাইজ করতে পারেন:

    • আপনার দেওয়া ইমেল ঠিকানা ব্যবহার করে কে আপনাকে খুঁজতে পারে? এই ধরনের অনুসন্ধানগুলিকে সীমিত করতে বন্ধু, বন্ধুদের বন্ধু বা শুধু আমি বেছে নিন৷
    • আপনার দেওয়া ফোন নম্বর ব্যবহার করে কে আপনাকে খুঁজতে পারে? এই ধরনের অনুসন্ধানগুলিকে সীমিত করতে বন্ধু, বন্ধুদের বন্ধু বা শুধু আমি বেছে নিন৷
    • আপনি কি চান Facebook এর বাইরে সার্চ ইঞ্জিন আপনার প্রোফাইলে লিঙ্ক করুক? সম্পাদনা নির্বাচন করুন৷ এবং আনচেক করুন Facebook-এর বাইরের সার্চ ইঞ্জিনগুলিকে আপনার প্রোফাইলে লিঙ্ক করার অনুমতি দিন .
    আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধানগুলি কীভাবে ব্লক করবেন

    আপনি যদি Facebook-এর বাইরের সার্চ ইঞ্জিনগুলিকে আপনার প্রোফাইলে লিঙ্ক করার অনুমতি দেওয়ার অনুমতি বন্ধ করে দেন, তাহলে এটি কার্যকর হওয়ার জন্য আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে৷ আপনি এই সেটিংটি বন্ধ করার পরেও আপনার প্রোফাইল সার্চ ইঞ্জিনে কিছু সময়ের জন্য অনুসন্ধানযোগ্য হতে পারে৷

Facebook অ্যাপ ব্যবহার করে গোপনীয়তা সেটিংস নিয়ন্ত্রণ করুন

Facebook অ্যাপ থেকে কে আপনার প্রোফাইল খুঁজে পাবে তাও আপনি নিয়ন্ত্রণ করতে পারেন:

  1. মেনু আলতো চাপুন নিচের মেনু (iOS) বা উপরের মেনু (Android) থেকে আইকন।

  2. সেটিংস এবং গোপনীয়তা আলতো চাপুন .

  3. সেটিংস আলতো চাপুন .

    আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধানগুলি কীভাবে ব্লক করবেন
  4. শ্রোতা এবং দৃশ্যমানতা-এ নিচে স্ক্রোল করুন বিভাগ এবং আলতো চাপুন লোকেরা কীভাবে আপনাকে খুঁজে পায় এবং যোগাযোগ করে .

  5. আপনার গোপনীয়তা পছন্দগুলি সেট করতে বিকল্পগুলির একটিতে আলতো চাপুন৷

    আপনার Facebook প্রোফাইলের অনুসন্ধানগুলি কীভাবে ব্লক করবেন

পেশাদার কারণের জন্য অনুসন্ধানগুলি ব্লক করুন

আপনি আপনার Facebook অ্যাকাউন্টের জন্য যে একই ইমেল ঠিকানা বা ফোন নম্বর ব্যবহার করেন তা যদি প্রায়শই পেশাগত উদ্দেশ্যে ব্যবহার করা হয়, তাহলে আপনি Facebook-এ আপনাকে খুঁজে পাওয়া থেকে আপনার তৈরি করা যেকোনো পেশাদার সংযোগ প্রতিরোধ করতে চাইতে পারেন। এটি বিশেষত ক্ষেত্রে হতে পারে যদি আপনি প্রধানত ব্যক্তিগত কারণে Facebook ব্যবহার করেন এবং আপনার পেশাদার সংযোগ থেকে বন্ধুর অনুরোধ পেতে না চান৷

গোপনীয়তার জন্য অনুসন্ধানগুলি ব্লক করুন

একইভাবে, আপনি যদি একজন অনলাইন প্রভাবশালী বা উচ্চ-প্রোফাইল ব্যক্তি হন, তাহলে আপনি অচেনা লোকদের কাছ থেকে Facebook বন্ধুর অনুরোধ বা বার্তা পেতে চান না। যদি আপনার সর্বজনীন ইমেল ঠিকানা বা ফোন নম্বর আপনার Facebook অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকে, অথবা যদি আপনার Facebook প্রোফাইল সহজে সার্চ ইঞ্জিনে পাওয়া যায়, তাহলে আপনি আপনার Facebook প্রোফাইলের মাধ্যমে ভক্ত এবং অনুগামীদের আপনার সাথে সংযোগ স্থাপন করা সহজ করে তুলবেন।

উপরে বর্ণিত দুটি পরিস্থিতির কোনোটিই আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হলেও, কেউ আপনাকে ইমেল, ফোন নম্বর, Google, বা এর মাধ্যমে অনুসন্ধান করার চেষ্টা করে এমন সুযোগে অতিরিক্ত গোপনীয়তা সতর্কতা হিসাবে আপনার Facebook অনুসন্ধানযোগ্যতা সীমিত করা একটি ভাল ধারণা হতে পারে। অন্য সার্চ ইঞ্জিন।

Facebook প্রায়শই পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই নিয়মিতভাবে আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত এবং শেয়ার করার উপায় পরিবর্তন করে। আপনার Facebook সার্চ সেটিংস গোপনীয়তা এবং নিরাপত্তার স্তরে সেট করা আছে কিনা তা নিশ্চিত করার জন্য ব্যবহারকারী, এটি আপনার উপর নির্ভর করে।

প্রস্তাবিত:কে আপনাকে বন্ধুর অনুরোধ পাঠাতে পারে তা সীমিত করুন

আপনি যদি অপরিচিত বা অবাঞ্ছিত লোকেদের আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠাতে বাধা দেওয়ার বিষয়ে গুরুতর হন, তাহলে আপনি এমন ব্যক্তিদের ব্লক করার বিষয়ে বিবেচনা করতে চাইতে পারেন যারা আপনার বর্তমান বন্ধুদের পারস্পরিক বন্ধু নয়।

আপনি একই বিভাগ থেকে এটি করতে পারেন যেখানে আপনি উপরের গোপনীয়তা সেটিংস কাস্টমাইজ করেছেন (লোকেরা কীভাবে আপনাকে খুঁজে পায় এবং যোগাযোগ করে এর অধীনে গোপনীয়তা/গোপনীয়তা সেটিংসে)। কে আপনাকে বন্ধুর অনুরোধ পাঠাতে পারে পরিবর্তন করুন থেকে সবাই প্রতি বন্ধুদের বন্ধু

তাই আপনি যদি Facebook অনুসন্ধানের ফলাফলে আসেন যখন আপনি জানেন না এমন কেউ আপনার নাম বা অন্যান্য ব্যক্তিগত তথ্য অনুসন্ধান করে, তারা আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠাতে সক্ষম হবে না যদি না তারা ইতিমধ্যে আপনার অন্তত একজন বন্ধুর সাথে বন্ধু হয় .


  1. কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার গোপনীয়তা সেটিংস চেক এবং পরিবর্তন করবেন

  2. কিভাবে ফেসবুক পেজ এবং প্রোফাইল আইডি খুঁজে পাবেন?

  3. কিভাবে নিশ্চিত করবেন যে ফেসবুকে আপনার গোপনীয়তা সুরক্ষিত আছে

  4. আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?