কম্পিউটার

5 কারণে আপনার বাচ্চাদের আফটার স্কুল অ্যাপ ব্যবহার করা উচিত নয়

আপনি কি মনে করতে পারেন স্কুলে থাকতে কেমন ছিল? কার কাছে সবচেয়ে দামি প্রশিক্ষক, শিক্ষকরা আপনার চুল কাটা বা ড্রেস সেন্স নিয়ে অভিযোগ, এবং খেলার মাঠের সীমাহীন গসিপ নিয়ে বিতর্ক।

এই তিনটি---খেলার মাঠের গসিপ---এর পরেরটি 21শ শতাব্দীতে চলে গেছে নভেম্বর 2014-এ iOS [No Longer Available] এবং Android [No Longer Available]-এ আফটার স্কুল অ্যাপ চালু করার মাধ্যমে।

দুর্ভাগ্যজনকভাবে, অ্যাপটির ট্যাগলাইন বলে যে এটি "স্বীকার এবং প্রশংসার জন্য মজার বেনামী স্কুলের খবর" প্রদান করে। এলার্ম বেল বাজানোর জন্য এটিই যথেষ্ট।

আসুন আরও ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক এবং কেন অভিভাবকদের তাদের বাচ্চাদের আফটার স্কুল অ্যাপ ব্যবহার করতে দেওয়া উচিত নয়।

আফটার স্কুল অ্যাপ কিভাবে কাজ করে?

আফটার স্কুল অ্যাপটি যে কোনো স্কুলের জন্য বেনামী এবং ব্যক্তিগত বার্তা বোর্ডের চারপাশে ঘোরে। বার্তাগুলি ভিডিও, ছবি বা নিয়মিত পাঠ্যের আকার নিতে পারে। একটি স্কুলের যে কেউ পোস্ট করা সমস্ত বার্তা দেখতে পারে, এবং ব্যবহারকারীরা কোনও ভাবেই শনাক্তযোগ্য নয় যদি না তারা কোনও বার্তার মধ্যে ব্যক্তিগত বিবরণ প্রকাশ না করে৷

ব্যবহারকারীদের ফেসবুকে সাইন আপ করতে হবে। এটি অ্যাপটিকে তাদের প্রোফাইল তথ্য এবং তাদের বন্ধুদের উপর ভিত্তি করে কোন স্কুলের ব্যবহারকারীরা পড়ে তা যাচাই করতে সক্ষম করে৷

1. ধমকানো

এই প্রকৃতির একটি অ্যাপের সবচেয়ে স্পষ্ট সমালোচনা হল গুন্ডামি করার সম্ভাবনা৷

গত কয়েক বছরে সাইবার বুলিং একটি বিশাল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সোশ্যাল মিডিয়ার বিস্ফোরণ স্কুলের করিডোর থেকে হয়রানিকে দূরে সরিয়ে ওয়েবে নিয়ে গেছে, এমন একটি জায়গা যেখানে এটি নিরীক্ষণ করা অনেক কঠিন৷

আফটার স্কুল অ্যাপটি যখন তার অপর্যাপ্ত সাইবার বুলিং নিয়ন্ত্রণের জন্য প্রথম চালু হয় তখন ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়। অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর উভয়ই একাধিক অভিযোগের পরে তালিকাটি সরিয়ে দিয়েছে।

অ্যাপটি এপ্রিল 2015 এ পুনরায় চালু করা হয়েছিল। এটিতে এখন লাইভ মডারেটর রয়েছে যারা প্রতিটি পোস্ট পর্যালোচনা করে এবং কড়া বয়স যাচাই নিয়ন্ত্রণ সহ এটিতে থাকা বিষয়বস্তুর প্রকারের সাথে ট্যাগ করে।

2. শিক্ষকদের নাগালের বাইরে

শিক্ষকরা সর্বদা শ্রেণীকক্ষে কিছুটা অভিভাবকীয় ভূমিকা নিয়েছেন; তাদের স্কুলে বাচ্চাদের যাজকীয় যত্ন নেওয়ার দায়িত্ব রয়েছে।

যত্নের সেই দায়িত্বটি ধমকের বিরুদ্ধে সতর্ক থাকার বাইরেও প্রসারিত। যদি কোনও শিশু তাদের কাজ চালিয়ে যেতে লড়াই করে, তাদের চেহারা বা ওজন নিয়ে হতাশ হয়, স্কুলের বাইরে সমস্যায় ভুগছে, বা চরম আচরণের লক্ষণ দেখাচ্ছে, তারা পদক্ষেপ নিতে পারে এবং পরিস্থিতিকে সাহায্য করার চেষ্টা করতে পারে।

এই অ্যাপের মাধ্যমে, একজন শিশু তাদের হতাশাকে শিক্ষক এবং অভিভাবক উভয়ের দৃষ্টি থেকে সরিয়ে নিতে পারে। উদাহরণস্বরূপ, মিশিগানের একজন ব্যবহারকারী Recode দ্বারা রিপোর্ট করা হয়েছে দাবি করেছে যে তারা স্কুলে একটি বন্দুক আনতে যাচ্ছে। অবশেষে একটি প্রতারণা হিসাবে সাফ হওয়ার আগে এটি একটি পুলিশ এবং এফবিআই তদন্তের ফলস্বরূপ। কর্তৃপক্ষ কখনই মন্তব্যের লেখককে খুঁজে পায়নি৷

3. বয়স/স্কুল যাচাইকরণ

5 কারণে আপনার বাচ্চাদের আফটার স্কুল অ্যাপ ব্যবহার করা উচিত নয়

হ্যাঁ, ব্যবহারকারীর বয়স এবং স্কুল যাচাই করার ক্ষেত্রে কঠোর নিয়ন্ত্রণ রয়েছে---কিন্তু যাচাইয়ের প্রধান হাতিয়ার এখনও Facebook৷

এটি পরিষ্কারভাবে দুর্যোগের জন্য একটি রেসিপি। মার্ক জুকারবার্গের নেটওয়ার্কে শিশুরা সহজেই তাদের শংসাপত্র সম্পর্কে মিথ্যা বলতে পারে---এটি ইতিমধ্যেই কম বয়সী ব্যবহারকারীদের সাথে একটি সমস্যা রয়েছে৷ এটি সম্ভাব্যভাবে তাদের বন্ধুদের (বা শত্রুদের) স্কুলের বার্তা বোর্ডগুলিতে অ্যাক্সেস মঞ্জুর করতে পারে যেখানে তারা বেনামী ধ্বংসযজ্ঞ চালাতে পারে৷

তবে আরও উদ্বেগজনক, প্রাপ্তবয়স্কদের বাচ্চাদের মতো জাহির করা এবং অ্যাক্সেস পাওয়ার সম্ভাবনা। বেশিরভাগ ইন্টারনেট-সচেতন ব্যক্তিদের একটি 15-বছর-বয়সী স্কুল-গামী হতে পারে এমন একটি নকল Facebook প্রোফাইল তৈরি করতে পাঁচ মিনিটেরও কম সময় লাগবে। আপনি যে স্কুলটিকে টার্গেট করতে চান সেখান থেকে কয়েকজনকে যোগ করুন এবং সম্ভবত আপনাকে অ্যাক্সেস দেওয়া হবে।

4. ব্যক্তিগত বিবরণ

আমরা সরকারী নজরদারি, গুপ্তচরবৃত্তির প্রোগ্রাম এবং গোপনীয়তা নষ্ট করার যুগে বাস করছি। এটি যথেষ্ট খারাপ যেখানে প্রাপ্তবয়স্কদের তথ্য উদ্বিগ্ন, কিন্তু অভিভাবক হিসাবে, যতদিন সম্ভব এই উদ্বেগগুলি থেকে আমাদের শিশুদের রক্ষা করার দায়িত্ব কি আমাদের নেই?

আবারও, এটি ফেসবুকের ব্যবহারে ফিরে আসে। অ্যাপটির ওয়েবসাইট বলে "আমরা আপনার বন্ধু, শিক্ষা এবং অবস্থানের তথ্য [আপনার স্কুল যাচাই করতে] ব্যবহার করি"। কেন অ্যাপটিতে একজন নাবালকের ব্যক্তিগত জীবন সম্পর্কে এত তথ্য থাকতে হবে? এটা ভয়ঙ্কর।

এমনকি যদি তারা বিশদ বিবরণগুলি খারাপ (পড়ুন:অর্থ উপার্জন) উদ্দেশ্যে ব্যবহার না করে, কেউ যদি এর সার্ভার হ্যাক করে তবে কী হবে? অ্যাপটি একটি হৃদস্পন্দনে তার নাম প্রকাশ না করে হারাবে৷

5. ছদ্মবেশীকরণ

শুধুমাত্র একজন ব্যবহারকারীকে তাদের স্কুল যাচাই করার জন্য তাদের Facebook শংসাপত্রগুলি প্রদান করতে হবে, এর মানে এই নয় যে তারা একবার অ্যাপটিতে অ্যাক্সেস পেয়ে গেলে তারা অন্য কারো ছদ্মবেশ ধারণ করতে পারবে না৷

প্রত্যেককে দেওয়া পার্টির জন্য একটি ঠিকানার বয়স-পুরনো দৃশ্য কল্পনা করুন। এই পার্টিতে কে আমন্ত্রণ জানাচ্ছেন? এমনকি একটি পার্টি আছে? এই হোস্ট এমনকি gatecrashers আগমন হতে যাচ্ছে জানেন? কে চাইবে তাদের সন্তানের ঠিকানা এভাবে দেওয়া হোক?

ওয়াশিংটন পোস্টের সাথে একটি সাক্ষাত্কারে, মায়া বিয়াঞ্চি, সেন্ট্রাল মিশিগানের আইওনিয়া হাই স্কুলের একজন 15 বছর বয়সী শিক্ষার্থী, নিম্নলিখিতগুলি বলেছিলেন:

"প্রথমে এটি ছিল লোকেরা ভাল কথা বলছে এবং অন্যদের প্রশংসা করছে, এবং তারপরে এটি ধমক দেওয়া হয়েছে৷ একজন ব্যবহারকারী ফটোর জন্য আমার সাথে যোগাযোগ করার নির্দেশাবলী সহ আমার ফোন নম্বর পোস্ট করেছেন, একটি বার্তা যা একটি চোখ মেলে হাসতে হাসতে মুখ এবং ক্যামেরার আইকন দ্বারা বিরামচিহ্নিত ছিল৷ এবং একটি বিকিনি। হয়রানিমূলক বার্তা পাওয়ার পর, আমাকে আমার নম্বর পরিবর্তন করতে হয়েছিল।"

আপনি কি চান যে আপনার সন্তানের কাছে এটি প্রকাশিত হোক?

আফটার স্কুল অ্যাপে মাউন্টিং কনসার্নস

অ্যাপটির বিকাশকারী একটি বন্ধুত্বপূর্ণ এবং খোলা চিত্র উপস্থাপন করার জন্য কঠোর চেষ্টা করছে। যদিও স্পষ্টতই সমস্যা আছে---Google এ একটি দ্রুত অনুসন্ধান নেতিবাচক প্রেস এবং সংশ্লিষ্ট অভিভাবকদের কাছ থেকে উদ্ধৃতির পাহাড় প্রকাশ করবে।

অ্যাপটি আপনার সন্তানকে ইতিবাচক বা নেতিবাচকভাবে প্রভাবিত করে থাকলে অনুগ্রহ করে যোগাযোগ করুন এবং মন্তব্যে আমাদের জানান। আমরা আপনার গল্প শুনতে চাই।

এবং আপনি যদি আপনার বাচ্চাদের অনলাইনে কীভাবে সুরক্ষিত রাখবেন সে সম্পর্কে আরও জানতে চান, তাহলে আমাদের সেরা পারিবারিক সুরক্ষা সরঞ্জাম এবং অ্যাপগুলির তালিকা দেখুন৷


  1. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  2. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. আপনার পিসিতে টেলিগ্রাম কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?