কম্পিউটার

একটি আইপি ঠিকানা কী এবং আপনি কোথায় থাকেন তা দেখাতে পারে?

ওয়েবসাইটগুলিকে তাদের ডেটা কোথায় পাঠাতে হবে তা জানার জন্য আপনার কম্পিউটারের আইপি ঠিকানা প্রয়োজন, কিন্তু এটি কি একটি দ্বি-ধারী তলোয়ার? কেউ কি একা আপনার আইপি ঠিকানার মাধ্যমে আপনার শারীরিক অবস্থান খুঁজে পেতে পারে?

আসুন দেখি একটি আইপি ঠিকানা কী এবং এটি আপনার সম্পর্কে কী প্রকাশ করে৷

একটি IP ঠিকানা কি?

একটি IP ঠিকানার পুরো নাম হল একটি "ইন্টারনেট প্রোটোকল ঠিকানা।" এটির সম্পূর্ণ নাম এটি কিভাবে কাজ করে সে সম্পর্কে অনেক কিছু বলে; এটি এমন একটি ঠিকানা যা থেকে আপনার কম্পিউটার ডেটা পাঠায় এবং গ্রহণ করে৷

ইন্টারনেটের জন্য রাস্তার ঠিকানার মতো IP ঠিকানাগুলি কল্পনা করা ভাল। মানুষ হিসাবে, আমরা নামগুলি সবচেয়ে ভাল মনে রাখি, এই কারণেই আমাদের রাস্তার নাম দেওয়া হয় যা আমরা সহজেই মনে রাখতে পারি। কম্পিউটার, যাইহোক, সংখ্যায় কাজ করতে পছন্দ করে এবং একটি আইপি ঠিকানা তাদের কাছাকাছি যাওয়ার আদর্শ উপায়।

ইন্টারনেটে প্রতিটি সাইট, কম্পিউটার এবং সার্ভারের একটি আইপি ঠিকানা রয়েছে। আপনি যখন একটি ওয়েবসাইট লোড করতে চান, তখন আপনার কম্পিউটার তার বিষয়বস্তুর জন্য ওয়েবসাইটের IP ঠিকানায় একটি অনুরোধ পাঠায়। ওয়েবসাইটটি তারপর আপনার কম্পিউটারের আইপি ঠিকানা ব্যবহার করে আপনার পিসিতে তার সামগ্রী ফেরত পাঠায়।

এটি কাউকে চিঠি পাঠানোর মতোই। তাদের একটি চিঠি পাঠানোর জন্য আপনার তাদের ঠিকানা প্রয়োজন, এবং তাদের অনুগ্রহ ফেরত দিতে আপনার প্রয়োজন৷

আপনি একটি আইপি ঠিকানা থেকে কী জানতে পারেন

টুল ব্যবহার না করেই তথ্য সংগ্রহ করা হয়েছে

ধরা যাক আপনার হাতে কারো আইপি ঠিকানা আছে। কোন টুলস ব্যবহার না করেই আইপি অ্যাড্রেস থেকে আপনি তাদের অবস্থান থেকে কী কাজ করতে পারেন?

একা সংখ্যাগুলি আপনাকে কাজ করার জন্য কিছুই দেবে না। এটি একটি ফোন নম্বরের মতো নয় যেখানে আপনি এটির দেশের কোড দ্বারা এটি কোন দেশ থেকে এসেছে তা বলতে পারেন৷

আইপি ঠিকানাগুলি দেশগুলির পরিবর্তে সংস্থাগুলিকে বরাদ্দ করা হয়, তাই আপনি আইপি ঠিকানাটি কোন দেশের তা বলতে পারবেন না যদি না আপনি এটির মালিক কোম্পানির সাথে পরিচিত হন৷ যেমন, নিজের দ্বারা, শুধুমাত্র সংখ্যার স্ট্রিং দেখে একটি অবস্থান সনাক্ত করা খুব কঠিন৷

টুল ব্যবহার করার সময় তথ্য সংগ্রহ করা হয়

আপনি যখন আইপি লুকআপ টুলের সাহায্যে কল করেন তখন জিনিসগুলি একটু ভিন্ন হয়ে যায়। এগুলির আইপি ঠিকানা থেকে তথ্য বের করার ক্ষমতা রয়েছে এবং ব্যবহারকারী কোথায় আছে তার একটি অনুমান দেয়৷

আপনি যতদূর তথ্য পাবেন, আপনি সম্ভবত ব্যবহারকারী যে আইএসপি ব্যবহার করছেন তা দেখতে সক্ষম হবেন, সেইসাথে তারা কোথায় থাকেন তার মোটামুটি ধারণা দেখতে পাবেন। গ্রামীণ এলাকায়, এই তথ্যগুলি কাউকে সনাক্ত করার জন্য যথেষ্ট হতে পারে, কিন্তু শহরের ফাঁকা জায়গায়, এলাকাটি এত বিস্তৃত যে ব্যবহারকারীর কম্পিউটার কোথায় তা বলা অসম্ভব৷

সংক্ষেপে, যদিও লোকেরা অবশ্যই আপনার আইপি ঠিকানা থেকে আপনার দেশ, আইএসপি এবং শহর শিখতে পারে, তারা আপনার নাম, রাস্তা বা বাড়ির নম্বর শিখতে এতদূর যেতে পারবে না।

আমার আইপি ঠিকানার অবস্থান কি?

আপনি যদি আপনার আইপি ঠিকানায় আপনার সম্পর্কে কী তথ্য রয়েছে তা খুঁজে বের করতে আগ্রহী হন, তাহলে নিজে চেষ্টা করবেন না কেন? অনলাইনে প্রচুর টুল রয়েছে যা আপনাকে জানায় যে তারা একা আপনার আইপি ঠিকানা থেকে কী তথ্য সংগ্রহ করতে পারে।

আপনি IP 127.0.0.1 সম্পর্কে জানতে আগ্রহী হতে পারেন, যা লোকালহোস্ট নামেও পরিচিত। আপনি আইপি ঠিকানা সম্পর্কে আমাদের নির্দেশিকা এবং কীভাবে আপনার নিজের সন্ধান করবেন তা আইপি সম্পর্কে আরও পড়তে পারেন।

ডায়নামিক আইপি ঠিকানা জিনিসগুলিকে আরও কঠিন করে তোলে

এই সবের উপরে, বেশিরভাগ রাউটারগুলি গতিশীল আইপি ঠিকানাগুলি ব্যবহার করার জন্য সেট আপ করা হয়। এর অর্থ হল প্রতিবার রাউটার রিসেট করা হলে, এটি আইএসপি থেকে একটি নতুন আইপি ঠিকানা দখল করে। আপনি অতীতে ব্যবহার করা একটি IP ঠিকানা আর আপনার দিক নির্দেশ করতে পারে না!

জিনিসগুলি ব্যক্তিগত রাখার জন্য এটি দুর্দান্ত, তবে যারা সার্ভার হোস্ট করতে চান তাদের জন্য এটি এতটা কার্যকর নয়। তাদের বাড়ির একটি সার্ভারের সাথে ধারাবাহিকভাবে সংযোগ করার জন্য, ব্যবহারকারীর একটি স্ট্যাটিক আইপি ঠিকানা প্রয়োজন যা পরিবর্তন হয় না। প্রতিটি রাউটার রিবুট করার পরে যদি এটি পরিবর্তন হয়, তাহলে এটি এমন একজনকে একটি চিঠি পাঠানোর চেষ্টা করার মতো যিনি সর্বদা বাড়িতে চলে যান!

আমরা আপনার হোম সার্ভারের জন্য একটি সেট আপ করার জন্য আমাদের গাইডে স্ট্যাটিক আইপি ঠিকানা সম্পর্কে কথা বলেছি।

কেন আপনি IP ঠিকানা টাইপ করেন না

এটা খুবই সম্ভব যে আপনি অনেক দিন ধরে ইন্টারনেট ব্রাউজ করছেন, এবং তবুও আপনি ম্যানুয়ালি কোনো আইপি ঠিকানা টাইপ করেননি! কম্পিউটার এবং সার্ভার একে অপরের সাথে কথা বলার জন্য যদি সেগুলি এতই গুরুত্বপূর্ণ হয় তবে আমরা কীভাবে সেগুলি ব্যবহার করব না?

মনে রাখবেন কিভাবে মানুষ সংখ্যার চেয়ে নামের সাথে ভাল কাজ করে? আমরা যখন একটি ওয়েবসাইট অ্যাক্সেস করি তখন আমরা এটিই ব্যবহার করি। আপনি যদি গুগলে যেতে চান তবে আপনাকে ওয়েবসাইটের আইপি ঠিকানা মনে রাখতে হবে না; আপনি শুধু "www.google.com" টাইপ করুন এবং আপনি যেতে পারবেন!

অবশ্যই, এটি কম্পিউটারের কোন উপকার করে না; এটি একটি নামের পরিবর্তে একটি আইপি ঠিকানা প্রয়োজন. যখন এটি একটি URL পায়, তখন এটি একটি DNS সার্ভারে প্রেরণ করে যা কম্পিউটারকে যেতে সঠিক আইপি ঠিকানা দেয়। ডিএনএস সার্ভার মানব-বান্ধব URL এবং কম্পিউটার-বান্ধব IP ঠিকানাগুলির মধ্যে একটি "মধ্যম পুরুষ" হিসাবে কাজ করে৷

আপনি যদি DNS সার্ভার সম্পর্কে আরও জানতে চান, তাহলে আপনি সেগুলি থেকে সেরা ফলাফল পেতে আমাদের গাইড পড়তে পারেন৷

পুলিশ কীভাবে একজন ব্যক্তির ঠিকানা খুঁজে পায়

যদি এই সব সত্য হয়, তবে, পুলিশ কিভাবে জানতে পারে যে একটি অবৈধ অনলাইন বক্ষের সময় কোন বাড়িগুলিকে লক্ষ্যবস্তু করতে হবে? হ্যাকার বা অবৈধ ফাইল শেয়ারকারীদের সম্পর্কে প্রচুর গল্প রয়েছে যেগুলি পুলিশ দ্বারা ধরা পড়ে এবং পরে গ্রেপ্তার করা হয়৷

এর কারণ হল আপনি যে ISP ব্যবহার করেন তাতে আপনার বাড়িতে আপনার কার্যকলাপ ট্র্যাক করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য থাকে৷ সাইন আপ প্রক্রিয়ার অংশ হিসাবে আপনি তাদের আপনার নাম এবং ঠিকানা দিতেন এবং ISP এটি ব্যবহার করে কোন পরিবার থেকে কোন কার্যকলাপ আসে তা সনাক্ত করতে পারে৷

পুলিশ যখন বেআইনি ব্যবহার ধরতে চায়, তখন তারা এমন একটি IP ঠিকানা সংগ্রহ করবে যেটি অবৈধ কর্ম সম্পাদন করছে। তারপরে তারা সেই আইপি ঠিকানার মালিক ISP-এর সাথে যোগাযোগ করবে এবং তাদের বাড়ির ঠিকানা চাইবে। প্রমাণ যথেষ্ট শক্তিশালী হলে, আইএসপি আইনগতভাবে লক্ষ্যের ঠিকানা সমর্পণ করতে বাধ্য হবে।

কিভাবে একটি IP ঠিকানা লুকাবেন

যদি কেউ আপনার শহর এবং দেশ শেখার ধারণা আপনাকে নাড়া দিতে যথেষ্ট হয়, তাহলে আপনি এটির কাছাকাছি যেতে পারেন! অনলাইনে আপনার IP ঠিকানা লুকানোর সর্বোত্তম উপায় হল একটি ভাল VPN পরিষেবা।

ভিপিএনগুলি আপনার আইএসপিকে বেশিরভাগ সমীকরণের বাইরে রেখে কাজ করে। আপনার কম্পিউটার এটি পাঠানো ডেটা এনক্রিপ্ট করে, তারপর এটি আপনার ISP এর মাধ্যমে VPN পরিষেবাতে প্রেরণ করে৷ VPN তারপরে আপনি যে ওয়েবসাইটে যেতে চান সেই ওয়েবসাইটে আপনার অনুরোধ পাঠায়।

যদি কেউ আপনার আইপি অ্যাড্রেস দিয়ে আপনি কোথায় থাকেন তা বের করার চেষ্টা করে, তারা আপনার নিজের নয় বরং ভিপিএন-এর ঠিকানা দেখতে পাবে। আপনি একটি VPN এর পিছনে লুকিয়ে আছেন তা তারা বুঝতে সক্ষম হতে পারে, কিন্তু আপনি কোথায় লুকিয়ে আছেন তা তারা দেখতে সক্ষম হবে না!

আমরা সর্বদা সেখানে সেরা VPN পরিষেবাগুলির শীর্ষে থাকি৷ MakeUseOf পাঠকরা আমাদের শীর্ষ প্রস্তাবিত VPN, ExpressVPN-এ একচেটিয়া 49% ছাড় পান৷

আপনার আইপি ঠিকানা জানা

যদিও একটি IP ঠিকানা ইন্টারনেটে আপনার কম্পিউটারের অবস্থান, এটি আপনার শারীরিক অবস্থান সম্পর্কে খুব বেশি কিছু দেয় না। আপনি যদি একটি শহুরে এলাকায় থাকেন, তাহলে একজনের পক্ষে একা IP ঠিকানা ব্যবহার করে আপনাকে ট্র্যাক করা প্রায় অসম্ভব!

আপনি যখন নিজের আইপি ঠিকানাটি অন্বেষণ করছেন, তখন কেন আপনার মোবাইল ফোনে এটি কীভাবে খুঁজে পাবেন সে সম্পর্কে পড়বেন না?


  1. প্রযুক্তিগত ক্লান্তি কী এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন?

  2. একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

  3. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  4. উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)