কম্পিউটার

একটি অ্যান্টিভাইরাস ভিপিএন কী এবং এটি কি আপনার অর্থ বাঁচাতে পারে?

অনলাইনে নিরাপদ থাকা মানে অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা। অর্থপ্রদত্ত স্যুটগুলি প্রায়শই সর্বোত্তম বিকল্প, যেখানে ভাইরাস, ম্যালওয়্যার, র‍্যানসমওয়্যার এবং আরও অনেক কিছুর বিরুদ্ধে লড়াইয়ের সরঞ্জামগুলি রয়েছে৷

প্রদত্ত অ্যান্টিভাইরাস সমাধানগুলিতে তালিকাভুক্ত একটি ক্রমবর্ধমান সাধারণ বৈশিষ্ট্য হল একটি ভিপিএন৷ কিন্তু কেন আপনার অ্যান্টিভাইরাসে ভিপিএন লাগবে?

অ্যান্টিভাইরাস ভিপিএন কি?

একটি অ্যান্টিভাইরাস VPN হল একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) যা আপনার অনলাইন নিরাপত্তা সফ্টওয়্যারের মাধ্যমে অ্যাক্সেস করা হয়।

অ্যান্টিভাইরাস কোম্পানিগুলি তাদের ইন্টারনেট সুরক্ষা সরঞ্জামগুলির স্যুটে ক্রমবর্ধমানভাবে ভিপিএন যুক্ত করছে। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক মানে এনক্রিপ্ট করা, সুরক্ষিত সংযোগ, তাই এই বৈশিষ্ট্যটি যোগ করার জন্য এটি বোধগম্য।

একটি অ্যান্টিভাইরাস ভিপিএন কী এবং এটি কি আপনার অর্থ বাঁচাতে পারে?

যে কেউ একটি সহজে ব্যবহারযোগ্য অ্যাপে তাদের অনলাইন সুরক্ষা সরঞ্জামগুলিকে একীভূত করার উপায় খুঁজছেন, অ্যান্টিভাইরাসের সাথে VPN অন্তর্ভুক্ত করা অর্থপূর্ণ। কিন্তু আপনি কিভাবে বুঝবেন কখন আপনার VPN লাগবে?

ঠিক আছে, আপনি যদি আপনার অনলাইন কার্যকলাপ ব্যক্তিগত রাখতে চান তবে একটি VPN শুরু করার জন্য একটি ভাল জায়গা। এটি বিশেষভাবে সর্বজনীন ওয়াই-ফাই-এর সাথে নিরাপদে সংযোগ করার জন্য উপযোগী, একটি কার্যকলাপ যা দীর্ঘকাল ধরে সাইবার অপরাধীদের আকৃষ্ট করেছে।

এছাড়াও আপনি সস্তা হোটেল এবং ফ্লাইট ডিল খুঁজে পেতে অন্যান্য দেশে VPN সার্ভারের সুবিধা নিতে পারেন। যখন ইন্টারনেট ট্রাফিক ব্যস্ত থাকে, তখন আপনার ডেটা এনক্রিপ্ট করার জন্য একটি VPN ব্যবহার করে আপনার কার্যকলাপকে অগ্রাধিকার না দেওয়া থেকে ISP-কে আটকাতে পারে।

কিছু ক্ষেত্রে, অনলাইন নিরাপত্তা সফ্টওয়্যার কোম্পানি তাদের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করার জন্য তাদের নিজস্ব VPN পরিষেবা চালু করে। অন্যদের মধ্যে, তারা সুপরিচিত VPN পরিষেবাগুলির সাথে দল বেঁধে, সেই VPN কোম্পানির সম্ভাব্য নতুন গ্রাহকদের অফার করে৷

আপনি একটি স্ট্যান্ডার্ড অ্যান্টিভাইরাস প্যাকেজ দিয়ে যা পান

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি আপনার পিসি ডেটাকে সংক্রমণ এবং ধ্বংস থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, উদ্দেশ্য হল ব্যক্তিগত ডেটা নেওয়া যা কিছু উপায়ে পুনঃব্যবহার বা পুনরায় ব্যবহার করা যেতে পারে, তবে প্রায় সবসময় লাভের জন্য।

এর অর্থ হতে পারে পাসওয়ার্ড অনুলিপি করা, ব্যক্তিগত তথ্যের জন্য ডেটা মাইনিং করা যা পরিচয় চুরিতে ব্যবহার করা যেতে পারে, বা কম্পিউটারকে একটি নির্দিষ্ট উপায়ে আচরণ করতে বাধ্য করার জন্য সিস্টেম হাইজ্যাক করা। এটি সুনির্দিষ্ট বিজ্ঞাপনগুলি প্রদর্শন করা বা ওয়েবসাইট পরিদর্শন করা নিশ্চিত করা থেকে শুরু করে একটি বটনেটের অংশ হিসাবে সিস্টেমকে বিপর্যস্ত করা পর্যন্ত হতে পারে৷

আরও পড়ুন:বটনেট কি?

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এই সমস্ত আক্রমণ প্রতিরোধ করতে পারে, পাশাপাশি আপনার ডেটাকে র্যানসমওয়্যার থেকে রক্ষা করতে পারে। বেশিরভাগ অপারেটিং সিস্টেমে ফায়ারওয়াল নিয়ন্ত্রণ থাকে, তবে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার তাদের আরও ব্যবহারযোগ্য করে তোলে৷

যদিও বিনামূল্যের অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি নিয়মিত বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে, অর্থপ্রদানের সমাধানগুলি সাধারণত তা করে না৷

আপনি কি একটি অ্যান্টিভাইরাস VPN এর সাথে একটি বিদ্যমান VPN ব্যবহার করতে পারেন?

আপনি যদি ইতিমধ্যেই একটি VPN ব্যবহার করেন এবং VPN সহ একটি অ্যান্টিভাইরাস স্যুট ইনস্টল করেন তাহলে কী হবে?

কঠোরভাবে বলতে গেলে, এটি একটি সমস্যা হওয়া উচিত নয়। আপনি কেবল আপনার বিদ্যমান ভিপিএন ক্লায়েন্ট ব্যবহার চালিয়ে যেতে পারেন, এবং অ্যান্টিভাইরাস ভিপিএন কম্বো ব্যবহার করে অক্ষম বা এড়িয়ে যেতে পারেন।

একই সময়ে সংযুক্ত উভয় VPN একটি সমস্যা হওয়া উচিত নয়, তবে অ্যাপ্লিকেশনগুলির বিরোধপূর্ণ হওয়ার ঝুঁকি সবসময় থাকে। উপরন্তু, একটি VPN ড্রপ আউট হয়ে গেলে সংযোগ সমস্যা হতে পারে। যদি উভয়েরই একটি কিলসুইচ ফাংশন থাকে (যা সংযোগ কমে গেলে ইন্টারনেট অ্যাক্সেসকে বাধা দেয়, আপনার গোপনীয়তা রক্ষা করে) তাহলে আপনার কাছে অতিরিক্ত কিছু পরীক্ষা করতে হবে।

অন্যদিকে, আপনি যদি গোপনীয়তা বাড়াতে চান তবে আপনি দুটি ভিপিএন একসাথে ব্যবহার করতে পারেন। একে বলা হয় ভিপিএন চেইনিং৷

কিভাবে অ্যান্টিভাইরাস VPN সফ্টওয়্যার কাজ করে

যদি আপনার অ্যান্টিভাইরাস একটি VPN অফার করে, তাহলে সম্ভবত এটি ব্যবহারের জন্য আগে থেকে কনফিগার করা আছে৷

VPN সক্ষম করা একটি এনক্রিপ্ট করা সংযোগ শুরু করে যার মাধ্যমে সমস্ত ইন্টারনেট ট্র্যাফিক রুট করা হয়। এটি একটি VPN সার্ভারে বন্ধ হয়ে যায়, যা তারপর আপনার IP ঠিকানা হিসাবে কাজ করে, যতদূর আপনি সংযোগ করেন এমন কোনো ওয়েবসাইট বা অনলাইন পরিষেবা।

একটি অ্যান্টিভাইরাস ভিপিএন কী এবং এটি কি আপনার অর্থ বাঁচাতে পারে?

স্ট্যান্ডার্ড VPN-এর মতো, অ্যান্টিভাইরাস VPN সফ্টওয়্যার নির্দিষ্ট অবস্থানে নির্দিষ্ট সার্ভারের সাথে সংযোগ করার বিকল্প প্রদান করে। VPN বাইপাস করার জন্য নির্দিষ্ট অ্যাপগুলিকে অনুমতি দেওয়ার বিকল্পও রয়েছে।

রিয়েল-টাইম ম্যালওয়্যার সুরক্ষা, ভাইরাস স্ক্যানিং এবং অপসারণ, ফায়ারওয়াল অ্যাক্সেস এবং র্যানসমওয়্যার প্রতিরক্ষার পাশাপাশি, অ্যান্টিভাইরাস স্যুটের কনসোলে সাধারণত একটি VPN বিকল্প থাকবে৷

বেশিরভাগ ক্ষেত্রে, এটি অ্যান্টিভাইরাস স্যুটের মধ্যে থেকে সক্রিয় করা যেতে পারে। উইন্ডোজের অনেক অ্যান্টিভাইরাস VPN বান্ডেল সিস্টেম ট্রের মাধ্যমে একটি VPN সংযোগে দ্রুত এবং সহজ অ্যাক্সেস সক্ষম করে। এটি স্ট্যান্ডার্ড VPN ক্লায়েন্টদের আচরণের অনুরূপ।

আপনি কি Netflix এর সাথে একটি অ্যান্টিভাইরাস VPN ব্যবহার করতে পারেন?

অনেক লোক ভিপিএন ব্যবহার করে বাইরের দেশে Netflix দেখতে। উদাহরণস্বরূপ, আপনি VPN ছাড়া ইউকে থেকে Netflix US লাইব্রেরি অ্যাক্সেস করতে পারবেন না। অন্য দিকেও একই কথা।

ফলস্বরূপ, VPNগুলি অন্য দেশের Netflix লাইব্রেরি দেখতে ইচ্ছুক লোকদের কাছ থেকে প্রচুর ব্যবসা তৈরি করে৷

তবে অ্যান্টিভাইরাস ভিপিএনগুলি গোপনীয়তার জন্য দুর্দান্ত, সেগুলি Netflix দেখার জন্য উপযুক্ত নয়। একইভাবে, তারা P2P ফাইল ডাউনলোডের মতো অন্যান্য কী ব্যবহারের জন্য দুর্বল।

এটার কারন খুবিই সাধারন. VPN কোম্পানিগুলি (মনে হয় ExpressVPN, CyberGhost, NordVPN, Surfshark, ইত্যাদি) তাদের বাজেট তাদের গ্রাহকদের চাহিদা পূরণ করে এমন বিশেষ সার্ভার তৈরিতে ব্যয় করে।

একটি অ্যান্টিভাইরাস ভিপিএন কী এবং এটি কি আপনার অর্থ বাঁচাতে পারে?

অ্যান্টিভাইরাস VPN বান্ডেলগুলি গতি এবং ব্যান্ডউইথকে সীমিত করতে পারে এবং আপনার এনক্রিপ্ট করা কার্যকলাপকে এমনভাবে ক্যাপ করতে পারে যা ডেডিকেটেড VPNগুলি করে না৷

বিপরীতভাবে, অ্যান্টিভাইরাস কোম্পানিগুলি একটি বৈশিষ্ট্য হিসাবে VPN কার্যকারিতা যুক্ত করে, যা একটি চিন্তার চেয়ে একটু বেশি৷

একটি অ্যান্টিভাইরাস ভিপিএন যা নেটফ্লিক্সের সাথে কাজ করে, তবে বিটডিফেন্ডার প্রিমিয়াম। যাইহোক, এটি একটি পৃথক, প্রদত্ত VPN, যার জন্য একটি অতিরিক্ত সদস্যতা প্রয়োজন৷

আপনার কোন অ্যান্টিভাইরাস ভিপিএন অ্যাপ ডাউনলোড করা উচিত?

কিছু শীর্ষ অ্যান্টিভাইরাস সমাধান একটি VPN অফার করে। এর মধ্যে রয়েছে:

  • বিটডিফেন্ডার মোট নিরাপত্তা
  • Norton 360
  • AVG আলটিমেট
  • Malwarebytes প্রিমিয়াম + গোপনীয়তা
  • ক্যাসপারস্কি ইন্টারনেট নিরাপত্তা

অবশ্যই, এই সব প্রিমিয়াম পণ্য, একটি বার্ষিক লাইসেন্স ফি জন্য উপলব্ধ. আপনি একটি বিনামূল্যের VPN অফার করে এমন একটি অ্যান্টিভাইরাস বা ইন্টারনেট নিরাপত্তা স্যুট খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই৷

কেন সমস্ত অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সরঞ্জাম একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অফার করে না? সম্ভবত কারণ তাদের প্রকাশকরা স্বীকার করেছেন যে VPNগুলি VPN প্রকাশকদের কাছে সবচেয়ে ভাল। কিন্তু আপনি উপরের তালিকা থেকে দেখতে পাচ্ছেন, সুপরিচিত এবং সম্মানিত অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার প্রকাশকরা তাদের ইন্টারনেট নিরাপত্তা অফারগুলিতে VPN প্রযুক্তি নিয়ে আসার সাথে সাথে এটি পরিবর্তন হচ্ছে বলে মনে হচ্ছে৷

একটি বিনামূল্যের অ্যান্টিভাইরাস VPN কি?

সাবধান। কিছু পপ-বিজ্ঞাপন "ফ্রি অ্যান্টিভাইরাস ভিপিএন" প্রচার করবে। যদিও কিছু বিনামূল্যের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সময়ের মূল্য, বিনামূল্যের ভিপিএনগুলি সর্বদাই সময়ের অপচয়। কিছু অ্যান্টিভাইরাস VPN (যেমন AVG সিকিউর VPN) বিনামূল্যের ট্রায়ালের সাথে উপলব্ধ, কিন্তু এগুলি প্রধান অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনে অন্তর্ভুক্ত VPN থেকে আলাদা আলাদা আলাদা VPN-এর জন্য।

যদি কোনো ট্রায়াল জড়িত না থাকে, তাহলে বিনামূল্যে অ্যান্টিভাইরাস VPN বলে দাবি করে এমন কিছু এড়িয়ে চলুন কারণ এটি একটি কেলেঙ্কারী হতে পারে।

যদি আপনার অ্যান্টিভাইরাস একটি VPN অফার করে, তাহলে কেন এটি ব্যবহার করবেন না?

আপনি যদি একটি VPN খুঁজছেন, তাহলে একটি ভাল VPN পরিষেবা প্রদানের জন্য পরিচিত একটি পরিষেবা সুপারিশ করা হয়। বর্তমানে, কোনো অ্যান্টিভাইরাস VPN সেই স্তরের পরিষেবার মতো কিছু অফার করতে পারে না যদি না আপনি এর প্রিমিয়াম বিকল্পের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করেন৷

একটি প্রদত্ত অ্যান্টিভাইরাসে বান্ডিল করা একটি বিনামূল্যের ভিপিএন থাকা দরকারী৷ কিন্তু এটি আপনাকে সম্পূর্ণ VPN অভিজ্ঞতা দেবে না। মাঝে মাঝে এনক্রিপ্ট করা অ্যাক্সেসের বাইরে যেকোনো কিছুর জন্য যদি আপনার ভিপিএন প্রয়োজন হয়, তাহলে একটি ডেডিকেটেড ভিপিএন সাবস্ক্রিপশন পরিষেবার উপর নির্ভর করুন।


  1. রেডিস এন্টারপ্রাইজ কি আপনার অর্থ বাঁচাতে পারে?

  2. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  3. ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

  4. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?