কম্পিউটার

টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা

একজন অভিভাবক হিসেবে, সোশ্যাল মিডিয়ার নতুন ট্রেন্ডের সাথে তাল মিলিয়ে চলা কঠিন হতে পারে। কিন্তু TikTok শুধুমাত্র একটি ভাইরাল সংবেদনই হয়ে ওঠেনি, এটি মার্কিন সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য 2020 সালে আন্তর্জাতিক শিরোনামও করেছে৷

যেহেতু এর ইউজারবেস বেশিরভাগই 25 বছরের কম বয়সী, আপনি সম্ভবত ভাবছেন, TikTok কি বাচ্চাদের জন্য নিরাপদ? অ্যাপটি সম্পর্কে কী জানতে হবে এবং কী কী অভিভাবকীয় নিয়ন্ত্রণ উপলব্ধ রয়েছে তা এখানে।

TikTok কি?

TikTok হল একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ যা আপনাকে ছোট ভিডিও তৈরি করতে, সেগুলিকে সঙ্গীতে সেট করতে এবং বিশ্বের সাথে শেয়ার করতে দেয়৷ TikTok কিভাবে ব্যবহার করতে হয় তা শেখা সহজ এবং ভিডিওগুলি মাত্র 15 সেকেন্ড বা 60 সেকেন্ড দীর্ঘ হওয়ায় এটি তাদের জন্য উপযুক্ত। অবশ্যই, যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মতো, আপনি পোস্টগুলি ব্রাউজ করতে, লাইক করতে, শেয়ার করতে এবং মন্তব্য করতে পারেন, সেইসাথে আপনি যে চ্যানেলগুলি উপভোগ করেন তা অনুসরণ করতে পারেন৷

#HolidayMusic বা #Covid19-এর মতো সব সময় ট্রেন্ডিং ক্যাটাগরি থাকলেও, আপনি আপনার আগ্রহের জন্য বিভিন্ন বিষয় খুঁজে পাবেন, যেমন প্রাণী, রেসিপি, স্ব-উন্নতি বা ফিটনেস। TikTok এমনকি Learn নামে একটি নতুন শিক্ষামূলক উদ্যোগ পরীক্ষা করছে৷

TikTok এবং বাচ্চা:TikTok কি বাচ্চাদের জন্য খারাপ?

টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা

বাচ্চাদের জন্য, এই অ্যাপটিতে বিনোদনের মান বেশি। এটিতে সঙ্গীত, নাচ, হাস্যরস এবং পোষা প্রাণীগুলি হাস্যকর। বাচ্চারা এটা পছন্দ করে কারণ তারা তাদের নিজস্ব সৃজনশীলতা দেখাতে পারে এবং তাদের বন্ধুদের দেখে মজা করতে পারে।

কিশোর-কিশোরীদের জন্য, এটি নিজেকে প্রকাশ করার, আগ্রহগুলি ভাগ করে নেওয়ার এবং অন্যদের থেকে মজাদার ক্লিপগুলি খুঁজে পাওয়ার একটি দুর্দান্ত উপায়৷ কিন্তু এর সর্বজনীন এবং অনলাইন প্রকৃতির কারণে, এটি শিশুদের জন্য ব্যবহার করা নিরাপদ কিনা তা অভিভাবকদের মনে হওয়া স্বাভাবিক।

TikTok বয়স সীমা

যদিও TikTok তরুণদের মধ্যে জনপ্রিয়, এর মানে এই নয় যে অ্যাপটি প্রতিটি বয়সের বা খুব ছোট বাচ্চাদের জন্য উপযুক্ত৷

আপনি যদি TikTok বয়সসীমা সম্পর্কে আগ্রহী হন, তাহলে অ্যাকাউন্টধারীদের বয়স কমপক্ষে তেরো বছর হতে হবে।

যখন পরিবার-বন্ধুত্বের কথা আসে, তখন আপনি আপনার বাচ্চারা কীভাবে অ্যাপটি ব্যবহার করছে সেদিকে নজর রাখতে চাইবেন। যেহেতু এটি অনেক জনপ্রিয় মিউজিক অ্যাক্সেস করে এবং যে কেউ ভিডিও তৈরি করতে পারে, তাই বাচ্চাদের পক্ষে তাদের বয়সের জন্য উপযুক্ত নয় এমন অশ্লীলতা এবং পরামর্শমূলক সামগ্রীর মতো অনুপযুক্ত সামগ্রী পাওয়া সম্ভব।

যেকোনো প্ল্যাটফর্মের মতোই, ব্যক্তিগত তথ্য শেয়ার করা, সাইবার বুলিং করার সুযোগ এবং বিপজ্জনক আচরণে এক্সপোজারের সম্ভাবনার সাথে জড়িত সবসময় ঝুঁকি থাকে। যেকোন সোশ্যাল মিডিয়া ব্যবহার করার আগে, বাবা-মা এবং শিশুদের জড়িত ঝুঁকি সম্পর্কে খোলামেলা এবং সৎ কথোপকথন করা উচিত।

কিন্তু সৌভাগ্যবশত, বাচ্চাদের জন্য TikTok কে আরও নিরাপদ করার উপায় রয়েছে।

TikTok প্যারেন্টাল কন্ট্রোল:ফ্যামিলি পেয়ারিং

টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা

যদি আপনার কিশোর-কিশোরীরা TikTok ব্যবহার করে এবং আপনি উদ্বিগ্ন হন, তাহলে অভিভাবকীয় নিয়ন্ত্রণ আপনি ব্যবহার করতে পারেন। TikTok-এর ফ্যামিলি পেয়ারিং সেটিংস অভিভাবকদের তাদের কিশোর-কিশোরীদের অ্যাকাউন্টে কিছু গোপনীয়তা সেটিংস সুরক্ষিত রাখতে সাহায্য করে এবং অভিভাবকদের অ্যাপে ব্যয় করা সময় সীমিত করার অনুমতি দেয়।

আপনি আপনার অ্যাকাউন্ট সেটিংসে ফ্যামিলি পেয়ারিং সেটিং খুঁজে পেতে পারেন।

আমি-এ যান ট্যাব এবং অ্যাপের উপরের ডানদিকে তিনটি বিন্দু দ্বারা দেখানো ড্রপডাউন মেনু নির্বাচন করুন।

এই সেটিংস এবং গোপনীয়তা-এ মেনু, পারিবারিক জোড়া-এ স্ক্রোল করুন . এখানে আপনি আপনার এবং আপনার কিশোরের অ্যাকাউন্ট লিঙ্ক করতে পারেন৷

এটি নজরদারি সরঞ্জাম হিসাবে কাজ করে না। বরং, এটি আপনাকে তাদের অ্যাকাউন্টের জন্য গোপনীয়তা সেটিংস সেট করতে এবং প্রাপ্তবয়স্কদের সামগ্রী সীমাবদ্ধ করতে দেয়৷

আপনি নীচে সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে বিভিন্ন সেটিংস সম্পর্কে আরও জানতে পারেন...

কিশোরদের অ্যাকাউন্টের জন্য গোপনীয়তা সেটিংস

টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা

প্রারম্ভিকদের জন্য, যেহেতু ব্যবহারকারীর ডিফল্ট একটি সর্বজনীন অ্যাকাউন্ট, তাই আপনি আপনার সন্তানের অ্যাকাউন্টটি ব্যক্তিগততে পরিবর্তন করতে চাইতে পারেন। এইভাবে শুধুমাত্র মিউচুয়াল ফলোয়াররা দেখতে পাবে যে তারা কী পোস্ট করে। আপনি Me এ ক্লিক করে এটি সহজেই করতে পারেন৷ , এবং তারপরে আপনার অ্যাপের উপরের ডানদিকে তিনটি বিন্দুতে। এটি আপনাকে সেটিংসে নিয়ে যাবে৷

সেটিংস মেনু থেকে, গোপনীয়তা এ ক্লিক করুন৷ . আপনার যদি TikTok-এ একটি সর্বজনীন অ্যাকাউন্ট থাকে, যে কেউ আপনার ভিডিও দেখতে এবং আপনার অ্যাকাউন্ট অনুসরণ করতে পারে। একটি ব্যক্তিগত অ্যাকাউন্টের সাথে, ব্যবহারকারীরা দেখতে এবং অনুসরণ করার আগে অন্য ব্যবহারকারীদের অনুমোদন করতে হবে। আপনার অনুসরণকারীরা আপনার পছন্দের ভিডিওগুলিও দেখতে পারে। আপনি ডানদিকে টগল সুইচ সরানোর মাধ্যমে অ্যাকাউন্টটিকে ব্যক্তিগত করতে বেছে নিতে পারেন।

গোপনীয়তা নিচে স্ক্রোল করুন আরো নিরাপত্তা বিকল্প দেখতে পৃষ্ঠা, যেমন:

  • আপনার ভিডিও ডাউনলোড করার অনুমতি দিন :আপনি যদি ইতিমধ্যেই অ্যাকাউন্টটি ব্যক্তিগত করে থাকেন তবে এই বিকল্পটি ডিফল্টরূপে বন্ধ হয়ে যাবে। অন্যথায়, আপনি এখানে হ্যাঁ বা না চেক করতে পারেন।
  • কে আপনাকে সরাসরি বার্তা পাঠাতে পারে :আপনি প্রত্যেকের মধ্যে বেছে নিতে পারেন, বন্ধু (অনুসরণকারী), বা কেউ নয়। যাইহোক, যে কেউ আপনার পাঠানো বার্তার উত্তর দিতে পারে।
  • কে আপনার ভিডিওর সাথে ডুয়েট করতে পারে :TikTok-এর সবচেয়ে পছন্দের বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল অন্যান্য ব্যবহারকারীদের সাথে ডুয়েট করার ক্ষমতা। এর মানে আপনি অন্য কারো ভিডিও নিতে পারেন এবং আপনার নিজের পাশে এটি চালাতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একজন বন্ধু হিসাবে একই গান গাইতে পারেন বা অন্য ব্যক্তির ক্লিপের প্রতিক্রিয়া পোস্ট করতে পারেন। একজন অভিভাবক হিসাবে, আপনি সম্ভবত আপনার বাচ্চাদের জন্য এই বিকল্পটিকে বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ রাখতে চাইবেন।
  • কে আপনার ভিডিওগুলি দিয়ে সেলাই করতে পারে৷ :ডুয়েট বৈশিষ্ট্যের অনুরূপ, স্টিচ আপনাকে অন্যের ভিডিও থেকে দৃশ্যগুলি কাটতে এবং সেগুলিকে আপনার নিজের মধ্যে সেলাই করতে দেয়৷ আবার, আপনি সম্ভবত এটি শুধুমাত্র বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ করতে চান।
  • আপনার পছন্দের ভিডিওগুলি কে দেখতে পারে৷ :আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনার পছন্দ করা ভিডিও অনুসরণকারীদের কাছে দৃশ্যমান হবে নাকি শুধুমাত্র আপনার তথ্যের জন্য রাখা হবে।
  • কে আপনার ভিডিওগুলিতে মন্তব্য করতে পারে৷ :অনুগামী, বন্ধু বা কেউ থেকে বেছে নিন।
  • মন্তব্য ফিল্টার :এই বিকল্পটি আপনাকে স্প্যাম বা আপত্তিকর মন্তব্যগুলি সীমিত করতে একটি ফিল্টার চালু করার অনুমতি দেয় এবং যদি আপনি কিওয়ার্ড ফিল্টার টগল করেন , আপনি এড়াতে নির্দিষ্ট শর্তাবলী যোগ করতে পারেন।
  • অবরুদ্ধ অ্যাকাউন্ট :এখানে, আপনি ব্লক করেছেন এমন অ্যাকাউন্টগুলির একটি তালিকা দেখতে পাবেন।

স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট

টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা

আপনার সন্তান TikTok-এ কতটা সময় ব্যয় করবে তা নিয়ে যদি আপনি চিন্তিত হন, তাহলে আপনি একটি সময়সীমা নির্ধারণ করতে পারেন।

  1. সেটিংস থেকে পৃষ্ঠা, ডিজিটাল ওয়েলবিয়িং> স্ক্রীন টাইম ম্যানেজমেন্ট-এ স্ক্রোল করুন .
  2. সময়সীমা-এ ক্লিক করুন এবং 40, 60, 90, বা 120 মিনিট থেকে বেছে নিন।
  3. পিছনের তীরটিতে ক্লিক করুন এবং তারপরে লাল ক্লিক করুন স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট চালু করুন নীচে বোতাম।
  4. একটি পাসকোড তৈরি করুন এবং পরবর্তী ক্লিক করুন .
  5. আপনার পাসকোড নিশ্চিত করুন।

অ্যাপটি ডিফল্ট 60-মিনিটের সময় সীমাতে থাকে যদি না আপনি অন্য সময়সীমা সেট আপ করেন। যখন আপনার সন্তান তার সময় ব্যবহার করে, তখন তাকে অ্যাপটি ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য আপনার বেছে নেওয়া পাসকোড লিখতে হবে।

 TikTok-এ সীমাবদ্ধ মোড

টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা

আপনি যখন সীমাবদ্ধ মোড সক্ষম করেন, তখন আপনি আপনার বাচ্চাদের ফিডে অনুপযুক্ত সামগ্রী দেখানোর সম্ভাবনা কমাতে পারেন। এটি চালু করার জন্য আপনাকে যা করতে হবে তা হল ডিজিটাল ওয়েলবিয়িং> সীমাবদ্ধ মোড এ ক্লিক করুন .

তারপর সীমাবদ্ধ মোড চালু করুন ক্লিক করুন বোতাম আপনি যখন এই বৈশিষ্ট্যটি সক্ষম করেন, তখন ঘড়ির পর্দার শীর্ষে একটি সীমাবদ্ধ মোড লেবেল প্রদর্শিত হয়৷ আপনি যদি অনুপযুক্ত কিছু খুঁজে পান, এগিয়ে যান এবং TikTok-এ রিপোর্ট করুন।

একজন ব্যবহারকারীকে ব্লক করুন

টিকিটক কি বাচ্চাদের জন্য নিরাপদ? পিতামাতার জন্য একটি নির্দেশিকা

আপনি যদি অনুপযুক্ত বলে মনে করেন এমন কোনো অ্যাকাউন্ট বা সামগ্রী দেখতে পান, তাহলে সেই ব্যবহারকারীকে ব্লক করা সহজ যাতে আপনার সন্তানের ফিডে তা না আসে। শুধু অ্যাকাউন্টের প্রোফাইল ছবিতে ক্লিক করুন, স্ক্রিনের উপরের ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করুন এবং ব্লক করুন ক্লিক করুন . একটি ব্লক করা অ্যাকাউন্ট আপনার সন্তানকে সরাসরি বার্তা দিতে বা তাদের প্রোফাইলে কিছু দেখতে পারবে না৷

আপনি ভুলবশত কাউকে ব্লক করলে, সেটিংস> গোপনীয়তা> ব্লক করা অ্যাকাউন্ট-এ যান এবং আনব্লক ক্লিক করুন বোতাম।

তাহলে, TikTok কি বাচ্চাদের জন্য নিরাপদ?

যেকোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মতো, সেখানেও ঝুঁকি জড়িত, তাই কিশোর কিশোরীদের ক্ষেত্রে TikTok সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। এটি বলেছে, প্রাপ্তবয়স্কদের তত্ত্বাবধান এবং নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি অ্যাপটিকে বাচ্চাদের জন্য আরও নিরাপদ এবং আরও উপভোগ্য করে তুলতে পারে৷

যেহেতু গোপনীয়তা নিয়ন্ত্রণগুলি নিখুঁত নয়, কিছু অভিভাবক তাদের বাচ্চাদের সাথে একটি TikTok অ্যাকাউন্ট শেয়ার করতে বেছে নেন যাতে তারা এটি আরও ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে পারে। অ্যাপটি একসাথে ব্যবহার করে দেখতে আপনার সন্তান এবং তাদের বন্ধুদের সাথে সংযোগ স্থাপনের একটি মূল্যবান সুযোগ হতে পারে।


  1. অভিভাবক:আপনার বাচ্চাদের অনলাইনে কীভাবে নিরাপদ রাখবেন তা খুঁজে বের করুন

  2. ব্যাঙ্কিংয়ের জন্য VPN কতটা নিরাপদ?

  3. কিভাবে পিসির জন্য TikTok ডাউনলোড করবেন

  4. অভিভাবকদের জন্য ইন্টারনেট নিরাপত্তা টিপস যারা ইন্টারনেটে খোঁজার চেষ্টা করছেন