কম্পিউটার

মেটাডেটা কী এবং এটি আপনার সম্পর্কে কী প্রকাশ করতে পারে?

মেটাডেটা শব্দটি 20 শতকের শেষের দিক থেকে প্রায় নিক্ষিপ্ত হয়েছে। কিন্তু এটি গত কয়েক বছরে প্রযুক্তিগত শিরোনামের একটি বড় অংশ অর্জন করছে, যা আপনার ব্যক্তিগত ডেটা, গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য এই ধারণাটির অর্থ কী তা বোঝার গুরুত্ব তুলে ধরে৷

মেটাডেটা যে সমস্ত মনোযোগ পাওয়ার যোগ্য তা নিয়ে আপনার সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনাকে প্রথমে এটির অর্থ কী এবং এটি কীভাবে আপনার ডিজিটাল জীবনকে প্রভাবিত করতে পারে তা বুঝতে হবে। তো এটা কি? মেটাডেটা আপনার সম্পর্কে কী প্রকাশ করতে পারে? এবং আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

মেটাডেটা কি?

মেটাডেটা শব্দের একটি আক্ষরিক অনুবাদ হল "ডেটা সম্পর্কে"। যদিও মেটাডেটা খুব কমই নিজের থেকে দরকারী ডেটা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, এটি প্রায়শই একটি অনেক বড় ডেটা সেটের সারসংক্ষেপ—একটি অডিও ফাইল এবং ছবি এবং ভিডিওগুলির সাথে যোগাযোগ থেকে যেকোনো কিছু। কিন্তু মেটাডেটা শুধুমাত্র তথ্যের সম্পূর্ণ সেটের একটি অকেজো সংযোজন নয়।

আপনি মেটাডেটাকে বিষয়বস্তুর সারণী সহ একটি বইয়ের বাইরের তথ্য হিসাবে ভাবতে পারেন। তারা পুরো বইটি নষ্ট করে না; তারা আপনাকে পুরো জিনিসটি না পড়েই এটিকে সঠিকভাবে শ্রেণিবদ্ধ করার অনুমতি দেয়।

প্রকারের জন্য, মেটাডেটা প্রায়ই শ্রেণীবদ্ধ করা হয় তথ্যের প্রকারের উপর নির্ভর করে যা এটি উৎস ফাইল সম্পর্কে প্রকাশ করে। একটি একক ফাইলে একাধিক ধরনের মেটাডেটা থাকতে পারে যাতে ইলেকট্রনিক সিস্টেম এবং ব্যবহারকারীরা একইভাবে ফাইলগুলিকে আরও ভালোভাবে সংগঠিত ও শ্রেণীবদ্ধ করতে পারে৷

বর্ণনামূলক মেটাডেটা

নাম অনুসারে, বর্ণনামূলক মেটাডেটা প্রশ্নে থাকা ফাইলের বিষয়বস্তু বর্ণনা করে। বর্ণনামূলক মেটাডেটার মধ্যে থাকা তথ্য সাধারণত ফাইলের একটি বড় লাইব্রেরির মাধ্যমে ফিল্টারিং এবং অনুসন্ধানের জন্য ব্যবহৃত হয়—প্রায়ই একই ধরনের।

এটি সবচেয়ে বেশি ব্যবহৃত মেটাডেটা ধরনের। বর্ণনামূলক মেটাডেটাতে সাধারণত ফাইল নির্মাতার নাম, সৃষ্টির তারিখ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য যেমন জেনার, অ্যালবাম, এমনকি একটি কভার আর্ট ইমেজও অন্তর্ভুক্ত থাকে যদি এটি একটি অডিও ফাইল এবং ISBN এবং বইয়ের লেখকের নাম।

স্ট্রাকচারাল মেটাডেটা

মেটাডেটা কী এবং এটি আপনার সম্পর্কে কী প্রকাশ করতে পারে?

স্ট্রাকচারাল মেটাডেটা একটি নির্দিষ্ট ফাইলের মধ্যে ডেটার গঠন এবং বিন্যাস সম্পর্কে তথ্য প্রদান করে। যদিও এই তথ্যটি ফিল্টারিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে, এটি প্রায়শই আরও গভীরভাবে অনুসন্ধান এবং ফাইলগুলির শ্রেণীকরণের জন্য নিবেদিত হয়৷

স্ট্রাকচারাল মেটাডেটা বিভিন্ন ধরনের আসে যেমন একটি অডিও ফাইলের দৈর্ঘ্য, একটি বইয়ের পৃষ্ঠার সংখ্যা, বিষয়বস্তুর সারণী এবং অধ্যায়ের শিরোনাম।

প্রশাসনিক মেটাডেটা

প্রশাসনিক মেটাডেটা প্রযুক্তিগত প্রকৃতির। এতে ফাইলের ফর্ম্যাটের মতো তথ্য সহ ফাইলটি কীভাবে খুলতে এবং চালাতে হয় সে সম্পর্কে তথ্য রয়েছে। এই ধরনের মেটাডেটা প্রায় সব ফাইলেই থাকে এবং আপনার ডিভাইস এবং সফ্টওয়্যার বা অ্যাপ যে ফাইলটি চালাতে ব্যবহার করেন তা পড়ে।

কিছু কিছু ক্ষেত্রে, প্রশাসনিক মেটাডেটাকেও রাইট মেটাডেটা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, ফাইলের মেধা সম্পত্তি সম্পর্কিত তথ্য এবং কার কাছে এটির সঠিক অ্যাক্সেস রয়েছে।

আইনি মেটাডেটা কঠোরভাবে ফাইলের আইনি অবস্থা সম্পর্কিত তথ্য প্রদান করে। এতে অন্তর্ভুক্ত রয়েছে কার বা কি ফাইলের কপিরাইট যে ধরনের পাবলিক বা প্রাইভেট লাইসেন্সিং এর সাথে জড়িত এবং যেকোন অতিরিক্ত, আইনত বাধ্যতামূলক চুক্তি।

মেটাডেটা কেন গুরুত্বপূর্ণ?

আপনি কোন ফাইল ফর্ম্যাটটি ব্যবহার করছেন এবং আপনি ফাইলটি তৈরি করেছেন, বন্ধুর কাছ থেকে পেয়েছেন বা ডাউনলোড করেছেন তা নির্বিশেষে, মেটাডেটা আপনার দৈনন্দিন ডিজিটাল জীবনে একটি ভূমিকা পালন করে। এবং যদিও তথ্যের মেটাডেটা সংক্ষিপ্ত এবং বেশিরভাগই তুচ্ছ হতে পারে, তবে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা লঙ্ঘন করার জন্য এটিকে ম্যানিপুলেট এবং প্যাচ করা যেতে পারে।

যদি আপনার এক বা একাধিক ফাইলের মেটাডেটা কখনও প্রকাশ করা হয়, তাহলে এটি ফাইলের বিষয়বস্তু প্রকাশ করে না। পরিবর্তে, এটি মৌলিক প্রশ্নের উত্তর দেয় যেমন:

  • এই ফাইলটি কার?
  • এতে কোন ধরনের তথ্য রয়েছে?
  • এটি কোথায় তৈরি এবং সংরক্ষণ করা হয়েছিল?
  • এটি কখন তৈরি করা হয়েছিল এবং বর্তমান মালিক দ্বারা এটি সম্পাদনা করা হয়েছিল?

কিন্তু এই সব প্রশ্নের উত্তর একত্রিত করার অর্থ এখনও খুব কম। এই পৃষ্ঠ-স্তরের তথ্য একজন ব্যক্তির সম্পর্কে কতটা প্রকাশ করতে পারে?

মেটাডেটা আপনার সম্পর্কে কী প্রকাশ করতে পারে?

মেটাডেটা কী এবং এটি আপনার সম্পর্কে কী প্রকাশ করতে পারে?

নিজে থেকেই, মুষ্টিমেয় কিছু ফাইল এবং ওয়েব অ্যাকশন থেকে সংগৃহীত তথ্য খুবই কম।

সমস্যাটি অবশ্য দেখা দেয় যখন দীর্ঘ সময় ধরে হাজার হাজার উৎস থেকে একজন ব্যক্তির মেটাডেটা সংগ্রহ করা হয়। এর মধ্যে রয়েছে আপনি যাদের সাথে ফোনে প্রায়শই চ্যাট করেন এবং আপনার ইমেল চিঠিপত্র, এমনকি আপনার কথোপকথনের বিষয়বস্তুতে তাদের অ্যাক্সেস না থাকলেও৷

নতুন ধরনের তথ্যের মেটাডেটা ট্র্যাকিং প্রবর্তনের সাথে, যেমন ছবি, আপনার সম্পর্কে আরও তথ্য উন্মোচিত হয়। টুইটার এবং ইনস্টাগ্রামে আপলোড করা আপনার রাতের খাবারের নিয়মিত সেলফি এবং ফটোগুলি আপনি যে স্থানগুলিতে সবচেয়ে বেশি যান তা প্রকাশ করতে পারে, এমনকি আপনি সেগুলিকে ট্যাগ না করলেও—তাই আপনার ক্যামেরা অ্যাপটি আপনার অবস্থানে অ্যাক্সেসের অনুরোধ করে৷

নিজে থেকেই, প্রকাশ করা মেটাডেটা একটি গোপনীয়তা লঙ্ঘন। এটি অ্যাক্সেস সহ যে কাউকে আপনার গতিবিধি এবং যোগাযোগের ধরণগুলি ট্র্যাক করার অনুমতি দেয়৷ কিন্তু পর্যাপ্ত তথ্য এবং একটি সুনির্মিত AI সিস্টেমের সাহায্যে, তারা এমনকি আপনার আসন্ন গতিবিধি এবং কার্যকলাপের পূর্বাভাস দিতে শুরু করতে পারে।

আপনি যখন আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে কথা বলবেন তখন আপনি সেই ট্র্যাকিংটি খুঁজে পেতে পারেন, তবে উন্নত বিশ্লেষণ সিস্টেম দ্বারা উপনীত সিদ্ধান্তগুলি আরও আক্রমণাত্মক হতে পারে। সর্বোপরি, যে কোম্পানিগুলি আপনাকে ট্র্যাক করে তারা এখন জানে আপনি কখন আপনার স্বাস্থ্যসেবা এবং বীমা প্রদানকারীদের সাথে যোগাযোগ করেন এবং আপনি অনলাইনে কী ধরনের তথ্য খুঁজছিলেন।

Security.org-এর একটি সমীক্ষা ইন্টারনেটে সবচেয়ে বড় ওয়েবসাইটগুলি সংগ্রহ করে এমন ডেটার ধরন দেখেছে, এমনকি তাদের প্রয়োজন না থাকলেও৷ এই সমীক্ষায় ফেসবুক এবং টুইটার এবং এমনকি গুগলের মতো সামাজিক মিডিয়া ওয়েবসাইটগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং দেখা গেছে যে তাদের অধিকাংশই ব্যবহারকারীর তথ্য রাখে যা তাদের প্রয়োজন ছিল না।

ডেটা অনন্য শনাক্তকারী, ব্যক্তিগত তথ্য, অবস্থান, এবং ব্যবহারকারীর কার্যকলাপ অন্তর্ভুক্ত। প্রায়শই, আপনি এই ধরনের ডেটা সংগ্রহ থেকে অপ্ট-আউট করতে পারবেন না, এমনকি যদি আপনি শুধুমাত্র কঠোরভাবে প্রয়োজনীয় ট্র্যাকিং এবং কুকির জন্য অনুমতি দেন।

কিভাবে আপনি নিজেকে রক্ষা করবেন?

মেটাডেটা কী এবং এটি আপনার সম্পর্কে কী প্রকাশ করতে পারে?

আপনি অনলাইনে ছেড়ে যেতে পারেন এমন কোনো শনাক্তকারীকে মাস্ক করতে একটি VPN ব্যবহার করুন, যেকোনো ওয়েবসাইট দেখার সময় আপনি যত সংখ্যক কুকি এবং ট্র্যাকার করতে পারেন এবং অ্যান্টি-ট্র্যাকিং ব্রাউজার এক্সটেনশনগুলি গ্রহণ করতে পারেন। আরও ব্যক্তিগত তথ্যের জন্য, আপনি ইন্টারনেটে আপলোড করার আগে বা এমনকি কোনও বন্ধুকে পাঠানোর আগে কোনও ফাইল থেকে মেটাডেটা মুছে ফেলেছেন তা নিশ্চিত করুন৷

যদিও অনলাইনে ডেটা ট্র্যাকগুলি সম্পূর্ণভাবে এড়ানো প্রায় অসম্ভব হতে পারে, বিশেষ করে আপনার অ্যাকাউন্ট আছে এমন ওয়েবসাইটগুলিতে, আপনি তাদের কাছে থাকা তথ্য কমিয়ে দিতে পারেন৷


  1. সাইবার বুলিং কী এবং আপনি কীভাবে এটি মোকাবেলা করতে পারেন?

  2. জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

  3. WevtUtil কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  4. প্রযুক্তিগত ক্লান্তি কী এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন?