কম্পিউটার

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

লোকেরা তাদের বাড়ির সমস্ত কাজের জন্য জুম ব্যবহার করে, দূষিত এজেন্টরা বিপর্যয় ঘটাতে প্রোগ্রামের ত্রুটিগুলির দিকে ঝাঁপিয়ে পড়ে। এর মধ্যে একটিকে "জুম-বোমিং" বলা হয়, যেটি মজার নাম হওয়া সত্ত্বেও, একটি মিটিংয়ে প্রত্যেকের জন্য মারাত্মক ব্যাঘাত এবং অপরাধের কারণ হতে পারে৷

আসুন জেনে নেই জুম-বোমা কি, কেন আপনি এটির অভিজ্ঞতা নিতে চান না এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন।

জুম-বোমা কি?

জুম-বোমা একটি অনিরাপদ জুম টেলিকনফারেন্স রুমে বিধ্বস্ত হওয়ার কাজ। এটি সম্ভব যদি রুম হোস্ট জুম-বোমা প্রতিরোধের জন্য নিরাপত্তা ব্যবস্থা সেট আপ না করে থাকে। যেমন, এটির ফটো-বোমািংয়ের সাথে মিল রয়েছে, তা ছাড়া জুম-বোমা অনেক বেশি ক্ষতিকর হতে পারে।

সাধারণত, জুম-বোমা বিস্ফোরণ ঘটে যখন কেউ প্রকাশ্যে একটি জুম টেলিকনফারেন্স রুমের লিঙ্ক পোস্ট করে, যার কোনো অতিরিক্ত নিরাপত্তা নেই। এটি অপরিচিত ব্যক্তিদের জন্য দরজা খুলে দেয়, যারা রুমে প্রবেশ করতে পারে এবং আপত্তিকর চিত্র দেখাতে পারে বা বিদ্বেষপূর্ণ মন্তব্য করতে পারে।

জুম-বোমা হামলার পূর্ববর্তী উদাহরণ

জুম বোমা হামলা কোনো তাত্ত্বিক আক্রমণ নয়; এটি এমন কিছু যা ইন্টারনেট ইতিমধ্যেই দেখেছে৷ ইতিমধ্যেই জুম-বোমা হামলা এতটাই ভয়ঙ্কর হয়েছে যে তারা শিরোনাম করেছে, জুম মিটিংয়ের সময় নিজেকে রক্ষা করার প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

অচেনা মানুষ জুম-বোমিং ব্যবহার করে মিটিং হয়রানি করছে

জেরি ম্যাককরমিক, যিনি সান দিয়েগো অ্যাসোসিয়েশন অফ ব্ল্যাক জার্নালিস্টের ভাইস প্রেসিডেন্ট হিসাবে কাজ করেন, তার একটি মিটিংয়ে জুম-বোমা হামলার শিকার হন। এনবিসি সান দিয়েগো রিপোর্ট করেছে যে দূষিত এজেন্টরা একটি মিটিংয়ে অ্যাক্সেস পেয়েছে এবং দাবি করেছে যে তারা এটি দখল করছে। তারা তখন জাতিগত শ্লোগান দিতে শুরু করে এবং পর্নোগ্রাফিক বিষয়বস্তু স্ক্রিন-শেয়ার করে।

বেশ কিছু অ্যালকোহলিক অ্যানোনিমাস (AA) মিটিংও হামলার শিকার হয়েছে। বিজনেস ইনসাইডার রিপোর্ট করে যে অবাঞ্ছিত দর্শকরা অনিরাপদ AA রুমে প্রবেশ করবে এবং অশোভন ও জাতিগত গালিগালাজ করবে। তারা সভায় লোকদের পান করতে উত্সাহিত করেছিল; অনুপ্রবেশকারীদের সরিয়ে নেওয়ার সময়, মূল অতিথিদের অনেকেই ইতিমধ্যেই মিটিং ছেড়ে চলে গেছেন৷

শিক্ষার্থীরা তাদের ক্লাস ব্যাহত করতে জুম-বোমিং ব্যবহার করছে

জুম-বোমািং সমস্যা সৃষ্টিকারীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে, যেখানে আলোচনা এবং অভিযান পরিচালনা করার জন্য ডিসকর্ড সার্ভার সেট আপ করা হয়েছে। PCMag রিপোর্ট করে যে রাইডাররা সার্ভারগুলিকে সার্ভারগুলি ব্যবহার করে সার্বজনীন জুম আমন্ত্রণ লিঙ্কগুলি খুঁজে পেতে এবং ভাগ করে নেয়, তবে তারা একটি দ্বিতীয় ব্যবহারও করে:শিক্ষার্থীদের তাদের স্কুলের কক্ষে অভিযান চালানোর অনুরোধ পূরণ করা৷

যদি কোনো শিক্ষার্থী কোনো নির্দিষ্ট ক্লাস পছন্দ না করে, তাহলে তারা রেইডারের ডিসকর্ড সার্ভারকে তাদের ক্লাসের জন্য আইডি, পাসওয়ার্ড এবং নির্ধারিত সময় জানাতে পারে। ক্লাস শুরু হলে, আক্রমণকারীরা তখন ডাকে লুকিয়ে পড়ে এবং কোর্সের হোস্টিং শিক্ষকের দিকে অশ্লীল চিৎকার করতে থাকে।

কারো পক্ষে মিটিংয়ে জুম-বোমা করা কতটা সহজ?

দুটি ভুল ঘটলে জুম-বোমা হয়। প্রথমত, হোস্ট কোনো অতিরিক্ত সুরক্ষা ছাড়াই মিটিং সেট আপ করে। দ্বিতীয়ত, কেউ তখন জনসাধারণের কাছে রুম আইডি ফাঁস করে। এটি সোশ্যাল মিডিয়াতে লিঙ্কটি শেয়ার করা হোস্ট হতে পারে, একজন অংশগ্রহণকারী ইচ্ছাকৃতভাবে অন্য লোকেদের কাছে আইডি ফাঁস করে দিচ্ছেন, অথবা নিছক দুর্ঘটনায় আইডি ফাঁস হয়ে গেছে৷

যখন এই দুটি ভুল হয়, তখন অপরিচিত ব্যক্তিরা লিঙ্কটি খুঁজে পেতে পারেন, এটিতে ক্লিক করতে পারেন এবং নির্বিঘ্নে মিটিংয়ে প্রবেশ করতে পারেন। এটি জুম-বোমারদের জন্য দরজা খুলে দেয় যারা একে অপরের মধ্যে লিঙ্ক ভাগ করতে পারে এবং আরও উল্লেখযোগ্য অভিযানের সমন্বয় করতে পারে।

এটি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য প্রায় সমস্যা ছিল। তিনি তার জুম সম্মেলনের একটি ইমেজ টুইট করেছেন যা প্রথমবারের মতো দূরবর্তী সম্মেলন সভা দেখাতে পারে; যাইহোক, এটি করার মাধ্যমে, তিনি সেশনের জন্য রুম আইডিও প্রকাশ করেছিলেন।

সৌভাগ্যক্রমে, বরিস রুমে একটি পাসওয়ার্ড এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ রেখেছিলেন যাতে লোকেরা যোগদান করতে না পারে; যাইহোক, যদি রুমে এই সুরক্ষাগুলি না থাকে, তাহলে যে কেউ একটি অপরিহার্য সরকারী সভায় অংশগ্রহণ করতে পারে এবং যা ঘটেছে তা নোট করতে পারে৷

জুম-বোমা হামলা থেকে নিজেকে রক্ষা করা

যদিও উপরের উদাহরণগুলি বেশ ভীতিকর, জুম-বোমা প্রতিরোধ করতে এবং জুমকে নিরাপদ রাখতে একটি মিটিং সেট আপ করা সহজ। আপনি একটি নতুন সেশন তৈরি করার আগে বা একটি বিদ্যমান রুম ব্যবহার করার আগে আপনাকে শুধুমাত্র কয়েকটি সেটিংস সক্ষম করা আছে তা নিশ্চিত করতে হবে৷

এই পদক্ষেপগুলি সম্পাদন করতে, আমরা জুম ওয়েবসাইটে মিটিং নিয়ন্ত্রণগুলি ব্যবহার করব৷ আপনি ওয়েবসাইটে লগ ইন করে এবং মিটিং ক্লিক করে এই সেটিংস অ্যাক্সেস করতে পারেন৷ বাম দিকে, অথবা সরাসরি মিটিং পৃষ্ঠা অ্যাক্সেস করে।

আপনার জুম মিটিংয়ের জন্য একটি পাসওয়ার্ড সেট করুন

প্রথমে, নিশ্চিত করুন যে আপনার মিটিং এর জন্য একটি পাসওয়ার্ড সেট আছে। আপনি যখন একটি মিটিং তৈরি বা সম্পাদনা করছেন, তখন মিটিং পাসওয়ার্ড প্রয়োজন লেবেলযুক্ত চেকবক্সটি দেখুন এবং নিশ্চিত করুন যে এটিতে টিক দেওয়া আছে।

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

আপনি এখানে থাকাকালীন, আপনার পাসওয়ার্ড আরও টেকসই কিছুতে পরিবর্তন করুন। ডিফল্টরূপে, জুম আপনাকে একটি পাসওয়ার্ডের জন্য একটি ছয়-সংখ্যার নম্বর দেবে, তবে আপনি সবসময় শিখতে পারেন কীভাবে একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করতে হয় যা আপনি ভুলে যাবেন না এবং পরিবর্তে এটি ব্যবহার করবেন।

আপনার জুম মিটিংয়ের জন্য ওয়েটিং রুম সক্ষম করুন

একটি পাসওয়ার্ড র্যান্ডম লোকেদের আপনার মিটিং ক্র্যাশ করা থেকে বিরত রাখবে, তবে এটি নির্বোধ নয়। যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, আপনি আমন্ত্রিত কাউকে জুম-বোমারদের সাথে লিঙ্ক এবং পাসওয়ার্ড শেয়ার করতে পারেন যারা আপনার সেশনে আক্রমণ করে।

এই ধরনের আক্রমণ বন্ধ করতে, আপনার মিটিংয়ের জন্য একটি ওয়েটিং রুম প্রয়োগ করুন। এটি ডিফল্টরূপে চালু থাকে না, তাই আপনার মিটিং রুম তৈরি বা সম্পাদনা করার সময় এটি সক্ষম করার বিষয়ে নিশ্চিত হন৷

আপনার রুমের সেটিংস পরিবর্তন করার সময়, ওয়েটিং রুম সক্ষম করুন এ টিক দিন এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে বক্স।

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

এখন কেউ আপনার মিটিংয়ে যোগ দিলে, তাকে একটি ভার্চুয়াল সারিতে রাখা হবে, মিটিংয়ে অবদান রাখতে অক্ষম। আপনি অংশগ্রহণকারীদের পরিচালনা করুন ক্লিক করে সারিটি দেখতে পারেন৷ একটি সক্রিয় বৈঠকের নীচে।

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

আপনি তাদের আমন্ত্রণ জানালে তাদের প্রবেশ করতে দিতে পারেন, অথবা সন্দেহজনক মনে হলে তাদের ফিরিয়ে দিতে পারেন৷

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

আপনি যদি কাউকে প্রত্যাখ্যান করেন, আপনি শেষ না হওয়া পর্যন্ত তারা মিটিংয়ে পুনরায় সংযোগ করতে পারবে না। আক্রমণকারীদের দূরে সরিয়ে দেওয়ার জন্য এটি কার্যকর, কারণ তারা আপনাকে বিরক্ত করার জন্য ক্রমাগত পুনরায় সংযোগ করতে পারে না।

জুমে অনুপযুক্ত ওয়েবক্যাম বন্ধ করুন

দুর্ভাগ্যবশত, লেখার সময়, কাউকে তাদের ওয়েবক্যাম সক্রিয় করা থেকে থামানোর কোন উপায় নেই। যাইহোক, যদি তারা এর মাধ্যমে অনুপযুক্ত বিষয়বস্তু দেখায়, আপনি আরো ক্লিক করতে পারেন ব্যবহারকারী তালিকায় তাদের নামের পাশে, তারপর তাদের ক্যামেরা বন্ধ করুন।

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

অন্যদের জুমে তাদের স্ক্রীন শেয়ার করা থেকে বিরত রাখুন

জুম-বোমা হামলার একটি অংশে আপত্তিকর চিত্র দেখানো জড়িত। এটি স্ক্রিন-শেয়ারিংয়ের মাধ্যমে অর্জন করা হয়, যেখানে আক্রমণকারীরা তাদের ওয়েবক্যামের পরিবর্তে তাদের মনিটরে যা আছে তা স্ট্রিম করে।

এটি বন্ধ করতে, উপরের তীর ক্লিক করুন স্ক্রিন শেয়ার করুন এর পাশে আপনি একটি মিটিং মাঝখানে যখন. উন্নত শেয়ারিং বিকল্প-এ ক্লিক করুন .

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

তারপর, কে শেয়ার করতে পারে এর অধীনে , শুধু হোস্ট বিকল্পটি সেট করুন .

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

এটি লোকেদেরকে তাদের স্ক্রীনে বিষয়বস্তু শেয়ার করা থেকে বিরত রাখবে, যদিও আপনাকে এটি নিজে করার স্বাধীনতা দেবে৷

জুমে মিটিং লক করা

অবশেষে, একবার সবাই প্রবেশ করলে, আপনি রুম লক করতে পারেন। এটি করার জন্য, নিশ্চিত করুন যে অংশগ্রহণকারীদের তালিকা দৃশ্যমান। যদি তা না হয়, অংশগ্রহণকারীদের পরিচালনা করুন ক্লিক করুন৷ আমরা উপরে কভার হিসাবে আবার বাটন. তারপরে, অংশগ্রহণকারীদের তালিকার নীচে, আরো-এ ক্লিক করুন৷ , তারপর লক মিটিং।

জুম-বোমিং কি, এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

একবার একটি মিটিং লক হয়ে গেলে, এটি যে কেউ সংযোগ করার চেষ্টা করবে তাকে ফিরিয়ে দেবে। সবাই মিটিংয়ের জন্য উপস্থিত হলে এটি খুবই কার্যকর, কারণ দর্শকদের জন্য দরজা খোলা রাখার প্রয়োজন নেই।

আপনার জুম মিটিংগুলিকে আরও সুরক্ষিত করা

জুম-বোমািং ইন্টারনেট ট্রলের জন্য একটি জনপ্রিয় শখ হয়ে উঠেছে, তাই তাদের বিরুদ্ধে রক্ষা করার জন্য নিজেকে সজ্জিত করা অপরিহার্য। সৌভাগ্যক্রমে, ওয়েটিং রুম বৈশিষ্ট্য সক্রিয় করার জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করা থেকে শুরু করে আপনি সেগুলি বন্ধ করতে সক্ষম করতে পারেন এমন প্রচুর বিকল্প রয়েছে৷

এখন আপনার জুম মিটিংগুলি জুম-বোমা থেকে নিরাপদ, কেন আপনার জুম চ্যাটকে সামগ্রিকভাবে সুরক্ষিত করতে শিখবেন না?


  1. একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

  2. ট্যাবন্যাপিং কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন

  3. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  4. ক্রেডিট কার্ড জালিয়াতি কী এবং কীভাবে এটি থেকে নিরাপদ থাকা যায়?