কম্পিউটার

Windows XP এর সমর্থনের সমাপ্তি আপনাকে কীভাবে প্রভাবিত করবে (এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন)

Windows XP এর সমর্থনের সমাপ্তি আপনাকে কীভাবে প্রভাবিত করবে (এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন)

উইন্ডোজ এক্সপি একটি অপারেটিং সিস্টেম যা অনেকের জন্য অত্যন্ত নির্ভরযোগ্য এবং অন্যান্য সংস্করণের তুলনায় অনেক বেশি কার্যকর বলে প্রমাণিত হয়েছে। কিন্তু অপারেটিং সিস্টেমটি পুরানো হয়ে গেছে এবং 8 এপ্রিল, 2014 থেকে মাইক্রোসফ্ট তার সমর্থনে প্লাগ টানছে। এর মানে হল আপনি আর উইন্ডোজ আপডেট থেকে সুরক্ষা আপডেট এবং প্যাচ পাবেন না এবং পরিবর্তে এর একটি নতুন সংস্করণে আপগ্রেড করতে হবে উইন্ডোজ যদি আপনি এখনও সেই সুবিধা চান। সুতরাং, আলো আউট বেঁচে থাকার জন্য আপনি কি করতে হবে? আমরা এখানে আলোচনা করতে এসেছি - Microsoft দ্বারা Windows XP-এর সমর্থন শেষ হওয়ার পরে আপনি কী করতে পারেন৷

কীভাবে ক্ষতি আপনাকে প্রভাবিত করবে

আপনি যদি উইন্ডোজের একটি নতুন সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনি এটিকে একটি অপ্রীতিকর সন্ধ্যা হিসাবে ব্রাশ করতে পারেন এবং আমাদের আরেকটি চমৎকার নিবন্ধে ক্লিক করতে পারেন। এটি আপনাকে কিছুটা প্রভাবিত করবে না। যাইহোক, আপনি যদি XP ব্যবহার করেন, তাহলে নিরাপত্তার দিক থেকে আপনি কিছুটা নড়বড়ে ভবিষ্যতের জন্য আছেন। উইন্ডোজ আপডেটের মাধ্যমে বিতরণ করা অনেক প্যাচ উইন্ডোজের নিরাপত্তার গর্তগুলিকে কভার করে। Windows XP-এ আবিষ্কৃত যেকোন গর্ত, যা এখনও বিশ্বের সমস্ত কম্পিউটারের এক-তৃতীয়াংশে চলে, অনাবৃত থাকবে৷

এটা ঠিক যে, আপনার কম্পিউটারকে সশস্ত্র প্রহরী সহ একটি সুরক্ষিত বাঙ্কারের সমতুল্য স্থানান্তর করার কোন কারণ নেই, তবে এটি হয় Windows 7 বা 8-এ আপগ্রেড করার কথা বিবেচনা করার সময়৷ আপনি যদি Windows XP দ্বারা এতটাই মুগ্ধ হন যে আপনি এটিকে ছেড়ে দিতে না পারেন, তাহলে নিজেকে রক্ষা করার জন্য কিছু অতিরিক্ত ব্যবস্থা নেওয়ার সময় এসেছে৷ এটি এখনও আর কখনও আপডেট না পাওয়াকে প্রতিস্থাপন করতে যাচ্ছে না, তবে এটি কিছুই না করার চেয়ে ভাল৷

রিমোট ডেস্কটপ ক্ষমতা নিষ্ক্রিয় করুন

Windows XP এর সমর্থনের সমাপ্তি আপনাকে কীভাবে প্রভাবিত করবে (এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন)

রিমোট ডেস্কটপ, বিশেষ করে উইন্ডোজ এক্সপিতে, সফ্টওয়্যারের সবচেয়ে নিরাপদ অংশ নয়। XP এর জন্য আর কোন আপডেট নেই মানে আপনি এটির সাথে আসা RDP অ্যাপ্লিকেশনের কোন আপডেট পাবেন না। শুধু এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করুন. আপনি কীভাবে শিখতে চান, মাইক্রোসফ্টের এই টিউটোরিয়ালটি পড়ুন। এটি করার ফলে RDP যে পোর্ট খোলে তা বন্ধ করে দেবে এবং যেকোনও RDP আক্রমণ থেকে আপনাকে কার্যত প্রতিরোধী করে তুলবে।

একটি ভাল ফায়ারওয়াল এবং নিরাপত্তা স্যুট পান। এখন।

Windows XP এর সমর্থনের সমাপ্তি আপনাকে কীভাবে প্রভাবিত করবে (এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন)

পোর্টের কথা বললে, আপনার উইকএন্ড পিজ্জা বাজেটের কিছুটা ফায়ারওয়ালে রাখা শুরু করার সময় এসেছে। এটি করা Windows XP-এ সাধারণ শোষণের বিরুদ্ধে কিছু অতিরিক্ত সুরক্ষা প্রদান করতে চলেছে। যদিও মাইক্রোসফ্ট আপনার সিস্টেমকে আর আপডেট করবে না, আপনার ফায়ারওয়ালের নির্মাতা এখনও তাদের পিছনে ফেলে আসা আলগা প্রান্তগুলিকে ঢেকে রাখার জন্য কঠোর পরিশ্রম করবে। আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং আপনি খুঁজে পেতে পারেন এমন অন্য কোনও অতিরিক্ত সুরক্ষার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য (বৈধভাবে, কিছু পপ-আপ বিজ্ঞাপনের মাধ্যমে নয় যা একটি জাল ভাইরাস স্ক্যান প্রক্রিয়াধীন দেখায়)।

বুঝুন আপনি একটি হেরে যাওয়া যুদ্ধে লড়ছেন

আপনি এটি জিততে যাচ্ছেন না। অবশেষে, ডেভেলপাররা তাদের হার্ডওয়্যারে Windows XP সমর্থন করা বন্ধ করবে। বিবেচনা করুন যে Windows XP Windows 98 এর থেকে মাত্র 3 বছরের ছোট৷ XP সমর্থন করার জন্য বিকাশকারীদের উত্সাহিত করার একমাত্র জিনিসটি হল যে এখনও অনেক মানুষ এটি ব্যবহার করে (উপরে উল্লিখিত হিসাবে বিশ্বের 30 শতাংশ)৷

এটি এখনও আপগ্রেড করার সময় নাও হতে পারে, কিন্তু মুহূর্ত আসবে৷

আপনি যা কিছু চালান এবং ইনস্টল করেন তার সবকিছু যাচাই করুন

আপনি যদি একটি চকচকে নতুন প্রোগ্রাম ইনস্টল করতে যাচ্ছেন তবে নিশ্চিত করুন যে এটি একটি বিশ্বস্ত বিক্রেতার কাছ থেকে এসেছে। এছাড়াও, আপনার ডাউনলোড করা যেকোনো EXE ফাইলের VirusTotal-এর মাধ্যমে পাস হওয়া উচিত, এমনকি যদি আপনার ইতিমধ্যেই অ্যান্টিভাইরাস ইনস্টল করা থাকে। আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করছেন তার সাথে আপনি কখনই খুব বেশি নিরাপদ হতে পারবেন না, বিশেষ করে এই বিবেচনায় যে একটি ভাইরাস এখন আপনার আরও ভাল কিছু না জেনেই আপনার সিস্টেমে প্রবেশ করার সম্ভাবনা বেশি হবে।

আপনার অ্যাকাউন্টে সীমা রাখুন

Windows XP এর সমর্থনের সমাপ্তি আপনাকে কীভাবে প্রভাবিত করবে (এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন)

আপনি যদি প্রশাসক অ্যাকাউন্টের সাথে XP ব্যবহার করে থাকেন বা নিজেকে প্রশাসনিক সুযোগ-সুবিধা দিয়ে থাকেন, তাহলে এটি সংশোধন করার সময়। আপনি যে অ্যাকাউন্টের মাধ্যমে আপনার কম্পিউটারে সাইন ইন করতে পারেন তার সাথে আপনার অ্যাক্সেসের পরিমাণ সীমিত করুন। একটি অ্যাকাউন্টে কঠোর সীমাবদ্ধতা ফলস্বরূপ একটি ভাইরাস আপনাকে সংক্রমিত করতে পরিচালনা করলে ক্ষতির পরিমাণ সীমিত করবে। XP-এ একটি সীমিত অ্যাকাউন্ট থাকার অর্থ হল আপনাকে সফ্টওয়্যার ইনস্টল করার জন্য প্রশাসক হিসাবে লগ ইন করতে হবে। এটি ঘাড়ে ব্যথা, তবে এটি আপনার সিস্টেমকে নিয়ন্ত্রণে রাখে।

অফলাইন বক্স হিসাবে আপনার XP কম্পিউটার ব্যবহার করুন

যদি আপনার একেবারেই প্রয়োজন না হয় আপনার এক্সপি পিসিতে ইন্টারনেট, এটি ব্যবহার করবেন না। এটি আপনার সিস্টেমে একটি লোহার লক রাখে এবং নতুন সংক্রমণ প্রবেশের অনুমতি দেয় না। সম্ভাবনা হল এটি এমন একটি পছন্দ নয় যা আপনি করতে পারেন। আপনি যদি পারেন, যত তাড়াতাড়ি সম্ভব করুন।

শুধু আপগ্রেড করুন (বা কিছু)

Windows XP এর সমর্থনের সমাপ্তি আপনাকে কীভাবে প্রভাবিত করবে (এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন)

আমি মতামতযুক্ত বিষয়বস্তু লেখা থেকে দূরে থাকার চেষ্টা করি, কিন্তু আমি মনে করি আমি অবশ্যই এখানে আমার ব্যক্তিগত মতামত দিন:Windows XP একটি দুর্দান্ত অপারেটিং সিস্টেম ছিল যা এত বছর ধরে আমাদের পরিবেশন করেছে। এটি বেশ দুঃখজনক যে এর বিকাশকারী সমর্থন সরাতে চায় যখন OS এখনও জীবিত এবং কম্পিউটিং সম্প্রদায়ের মধ্যে ভাল থাকে। যাইহোক, আমরা বাস্তবতা পরিবর্তন করতে পারি না. আমরা সবাই জানি এবং ভালোবাসি Windows এর সংস্করণে এগিয়ে যাওয়ার এবং বিদায় নেওয়ার সময় এসেছে৷ উইন্ডোজ 7-এ আপগ্রেড করা (যদি আপনি সত্যিই একটি সঠিক "স্টার্ট" মেনু ছাড়া বাঁচতে না পারেন) ব্যান্ড-এইড বন্ধ করার সর্বোত্তম উপায়। এটি আপনার উপর বৃদ্ধি পাবে।

আপনি যদি আমার পরামর্শ পছন্দ না করেন, তাহলে হয়ত লিনাক্সের একটি ডিস্ট্রিবিউশন বিবেচনা করার সময় এসেছে, যেটি 2001 সালে যখন উইন্ডোজ এক্সপি প্রথম প্রকাশিত হয়েছিল তার থেকে অনেক বেশি কার্যকারিতা প্রদান করে। আমি উবুন্টুকে সুপারিশ করছি, একটি লিনাক্স বিতরণ যা অনেকগুলি প্রদান করে। আপনি XP-তে যে বৈশিষ্ট্যগুলিতে অভ্যস্ত হয়েছেন। বিকল্পভাবে, Zorin OS ব্যবহার করে দেখুন যদি আপনি Windows ইউজার ইন্টারফেসে অভ্যস্ত হন।

এখন আপনার কথা বলার পালা

এই সম্পর্কে আপনার অনুভূতি কি? আমরা জানতে চাই! আপনি যদি আলোচনায় অংশগ্রহণ করতে চান তাহলে নিচে একটি মন্তব্য জমা দিন৷


  1. উইন্ডোজ ট্রাবলশুটার কি, এবং কিভাবে আপনি এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন

  2. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. ডিভাইস এবং প্রিন্টার বিভাগটি কীভাবে চালু করবেন এবং আপনি এতে কী করতে পারেন?