কম্পিউটার

4 ধরনের ডেটা ব্রোকার সম্পর্কে আপনার জানা দরকার

সবাই আপনার ব্যক্তিগত তথ্য চান বলে মনে হচ্ছে. সর্বদা আপনাকে কিছু বিক্রি করার উদ্দেশ্য নিয়ে, কোম্পানিগুলি আপনাকে তাদের পণ্যগুলি পরীক্ষা করার জন্য ঝাঁকুনি দেয়। কিন্তু ইন্টারনেটের বিকল্পগুলির একটি কখনও শেষ না হওয়া স্ট্রীম দিয়ে ভরা, এক থেকে এক গ্রাহকের অভিজ্ঞতা দেওয়াই তাদের আলাদা করার একমাত্র উপায়৷

কিন্তু, আপনি যদি আপনার চুক্তিতে তাদের মেইলিং তালিকার জন্য সাইন আপ না করে থাকেন, তাহলে এই কোম্পানিগুলি কীভাবে আপনার নাম, যোগাযোগের বিশদ এবং এই ধরনের নির্ভুল পণ্য বা পরিষেবার সুপারিশ করল? সংক্ষিপ্ত উত্তর হল:ডেটা ব্রোকার। তাহলে ডেটা ব্রোকার কি? এবং তারা কাকে টার্গেট করে?

ডেটা ব্রোকার কি?

ডেটা ব্রোকার হল এমন কোম্পানি যারা অনলাইনে একাধিক উৎস জুড়ে ব্যক্তি সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং সর্বোচ্চ দরদাতার কাছে বিক্রি করে। অনেক উপায়ে, ডেটা ব্রোকারেজ ফার্মগুলি মধ্যম পুরুষের মতো কাজ করে, যারা ডেটা বিশ্লেষণ করে এবং বিজ্ঞাপনদাতা এবং ব্র্যান্ডের জন্য ব্যবহারযোগ্য ফর্মগুলিতে গ্রাহক প্রোফাইল প্যাকেজ করে।

যাইহোক, সমস্ত ডেটা ব্রোকার এক নয়। এখানে 4 ধরনের ডেটা ব্রোকার রয়েছে, তারা কী ধরনের ডেটা খুঁজছে এবং কাদের, বিশেষ করে, প্রত্যেকের থেকে সতর্ক হওয়া উচিত।

1. মার্কেটিং ডেটা ব্রোকার

মার্কেটিং ডেটা ব্রোকার হল সবচেয়ে সাধারণ ধরনের ডেটা ব্রোকার। সাধারণভাবে, বিপণন ডেটা ব্রোকাররা ডেটার একটি বিস্তৃত পরিসরের মাধ্যমে যাচাই করে যা একটি সামগ্রিক ভোক্তা হিসাবে আপনার একটি ভাল ইমেজ তৈরি করতে সহায়তা করে৷

বয়স, জীবনের পর্যায়, শখ, পেশা এবং অবস্থানের মতো বিশদ বিবরণের উপর ভিত্তি করে, বিপণন ডেটা ব্রোকাররা আপনার ডেটা এমন কোম্পানির কাছে বিক্রি করার জন্য কাজ করে যাদের লক্ষ্য বাজারের অংশে আপনি উপযুক্ত। এই তথ্যগুলি আপনার লয়্যালটি কার্ড, সোশ্যাল মিডিয়া প্রোফাইল এবং ইকমার্স প্ল্যাটফর্মে আগের কেনাকাটার মতো জিনিসগুলি থেকে সংগ্রহ করা হয়েছে৷

ডেটা ব্রোকারদের বিপণনের ক্ষেত্রে, অভিপ্রায় সবসময়ই আপনাকে অন্যান্য গ্রাহকদের সাথে গোষ্ঠীবদ্ধ করা যারা ঐতিহাসিকভাবে তাদের ক্লায়েন্টদের কাছে তাদের ওয়ালেট খুলেছে।

মার্কেটিং ডেটা ব্রোকারেজের জন্য, কিছু ব্যক্তিগত তথ্য অন্যদের চেয়ে বেশি মূল্যবান। উদাহরণস্বরূপ, উচ্চ বেতনের পেশায় থাকা ব্যক্তিদের তথ্য এবং তাই যারা প্রচুর ভ্রমণ করার প্রবণতা রাখে, তাদের বড় টিকিট কেনার প্রবণতার কারণে উচ্চ মূল্যে বিক্রি করা হয়।

মার্কেটিং ডেটা ব্রোকাররা নতুন আইটেম বা অভিজ্ঞতা আপসেল এবং ক্রস-সেল করতে ব্যবহার করা যেতে পারে এমন যেকোন তথ্যের যত্ন নেয়। যদিও এগুলোর মধ্যে কিছু বেশ উপকারী হতে পারে, যেমন নতুন বাবা-মায়েরা বিভিন্ন ধরনের উপযোগী শিশুর পণ্য বিক্রি করে, তবে এটি অ্যালকোহল, বিবাহ বহির্ভূত ডেটিং সাইট এবং আরও অনেক কিছুর সুপারিশ করতেও ব্যবহার করা যেতে পারে।

2. আর্থিক তথ্য ডেটা ব্রোকার

4 ধরনের ডেটা ব্রোকার সম্পর্কে আপনার জানা দরকার

আর্থিক তথ্য ডেটা ব্রোকাররা আপনার আর্থিক অবস্থা এবং আপনি কীভাবে আপনার অর্থ পরিচালনা করেন তা বোঝার জন্য কাজ করে। সাধারণত, আর্থিক তথ্যের ডেটা ব্রোকাররা আপনার বাড়ির ঠিকানা (এবং এর সম্পত্তির মূল্য), প্রত্যাশিত বেতন গ্রেড, ক্রেডিট কার্ড এবং বিদ্যমান ঋণের মাধ্যমে আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করবে।

প্রায়ই, আর্থিক তথ্য দালালরা ক্রেডিট কার্ড কোম্পানি, ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক পরিষেবার মতো বৈধ প্রতিষ্ঠানের কাছে আপনার তথ্য বিক্রি করে। যদিও আপনি যদি আপনার অর্থ ভালভাবে পরিচালনা করেন তবে এটি স্পষ্টতই কোনও সমস্যা হবে না, তবে আপনি যদি সহজাতভাবে সমস্যাযুক্ত আর্থিক পরিষেবাগুলির জন্য দুর্বল হন তবে এটি একটি ভিন্ন গল্প।

প্রকৃতপক্ষে, কিছু আর্থিক পরিষেবা সম্পূর্ণ শিকারী হতে পারে, বিশেষ করে যদি আপনার প্রোফাইল এমন কেউ হয় যে ঋণের সাথে লড়াই করছে। উদাহরণ স্বরূপ, আপনি যদি এমন একজন ব্যক্তি হন যিনি ক্রমাগত ঋণের মধ্যে থাকেন যার অর্থ পরিশোধ করার যুক্তিসঙ্গত ক্ষমতা থাকে, তাহলে পে-ডে লোন কোম্পানি এবং লোন হাঙ্গর আপনাকে বিজ্ঞাপন পাঠাতে বা আপনাকে কল দিতে পেরে বেশি খুশি হবে।

উপরন্তু, এই ধরনের ব্রোকাররা বন্ধকী, সাইন-আপ বোনাস এবং আরও অনেক কিছুর জন্য গতিশীল মূল্যকে প্রভাবিত করতে পারে।

3. স্বাস্থ্য তথ্য ডেটা ব্রোকার

4 ধরনের ডেটা ব্রোকার সম্পর্কে আপনার জানা দরকার

আপনার সম্পর্কে স্বাস্থ্য তথ্য সংগ্রহ করার জন্য ডেটা ব্রোকাররা ব্যবহার করে এমন কিছু সাধারণ উপায় হল ফিটনেস অ্যাপ, হেলথ ট্র্যাকিং অ্যাপ, অনলাইন ফার্মেসি রসিদ, টেলিমেডিসিন পরামর্শের ইতিহাস এবং অন্যান্য পাবলিক মেডিক্যাল তথ্যের উৎস।

এছাড়াও, স্বাস্থ্য ডেটা ব্রোকাররা আপনার অবস্থানের ডেটা, হাসপাতাল, ক্লিনিক বা জিম, এবং সোশ্যাল মিডিয়া পোস্টের মতো স্বাস্থ্যের সাথে সম্পর্কিত জায়গাগুলিতে পরিদর্শনের ফ্রিকোয়েন্সি থেকেও স্বাস্থ্য তথ্য সংগ্রহ করতে পারে। স্বাস্থ্য তথ্যের দালাল হল প্রাথমিক ডেটা ব্রোকার যা আপনার বিদ্যমান স্বাস্থ্য সমস্যা বা অসুস্থতা থাকলে আপনার খেয়াল রাখা উচিত।

স্বাস্থ্য তথ্য ডেটা ব্রোকারের সাথে, আপনার ব্যক্তিগত ডেটা আপনাকে বিভিন্ন স্বাস্থ্য পণ্য বিক্রি করতে ব্যবহার করা যেতে পারে যা কার্যকর হতে পারে বা নাও হতে পারে।

আপনার চিকিৎসা ইতিহাস ছাড়াও, আপনার জীবনধারা, যা আপনার দুর্ঘটনা বা আঘাতের প্রবণতাকে প্রভাবিত করে, এমনকি আপনার বীমা প্রিমিয়ামকেও প্রভাবিত করতে পারে।

4. "লোকেরা অনুসন্ধান করে" ডেটা ব্রোকার

4 ধরনের ডেটা ব্রোকার সম্পর্কে আপনার জানা দরকার

"মানুষ অনুসন্ধান" ডেটা ব্রোকাররা ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে যা সমাজে আপনার অংশগ্রহণ বুঝতে সাহায্য করে। এই দালালরা পাবলিক রেকর্ডের মতো উৎসগুলি ব্যবহার করে, যার মধ্যে জন্ম, বিবাহ, এবং মৃত্যুর শংসাপত্র, আদালতের কার্যক্রম এবং বাড়ির মালিকানা অন্তর্ভুক্ত রয়েছে—এবং তারা বিশেষভাবে সমস্যাযুক্ত প্রমাণ করতে পারে।

এই তালিকার অন্যান্য তথ্যের বিপরীতে, "মানুষ অনুসন্ধান" ডেটা ব্রোকাররা নির্দিষ্ট তথ্য সংগ্রহ করবে যা পরিচয় চুরি বা জালিয়াতির মতো জিনিসগুলির জন্য ব্যবহার করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, সম্ভাব্য নিয়োগকর্তা, তিরস্কার করা প্রেমিক এবং এমনকি স্টকাররাও দালালদের ব্যবহার করেছেন।

সাধারণভাবে, ডেটা ব্রোকারদের আপনার ডেটা সংগ্রহ করা থেকে আটকানো কঠিন। যাইহোক, "মানুষ অনুসন্ধান" ডেটা ব্রোকারেজের ক্ষেত্রে একটি মূল সমস্যা হল যে তারা যে সমস্ত তথ্য নিয়ে উদ্বিগ্ন তা হল পাবলিক ডকুমেন্ট যা ক্রমবর্ধমানভাবে ডিজিটাইজড হচ্ছে। অতীতের জিনিসগুলি ছেড়ে দেওয়া আর সহজ নয়, এমনকি যখন সেগুলি আর প্রতিফলিত করে না যে আপনি আজ একজন ব্যক্তি হিসাবে কে।

যারা দারিদ্র্য বা অপব্যবহারের চক্র থেকে বেরিয়ে আসার চেষ্টা করছেন তাদের জন্য "মানুষ অনুসন্ধান" ডেটা ব্রোকিং বিশেষ সমস্যা তৈরি করে; উদাহরণ স্বরূপ, প্রাক্তন দোষী ব্যক্তিরা আইনানুগ চাকরি লাভের আশায় বা গার্হস্থ্য নির্যাতন থেকে বেঁচে থাকা ব্যক্তি যারা লুকিয়ে থাকতে পছন্দ করে।

জানুন কেন ডেটা ব্রোকাররা আপনার ডেটা চায় এবং সেগুলি বন্ধ করুন

যখন ডেটা ব্রোকারদের কথা আসে, তারা আপনার সম্পর্কে যত কম জানে ততই ভাল। ডেটা ব্রোকাররা এই প্রেক্ষাপটে আরও বেশি উপার্জন করে যে তারা এমন জিনিসগুলি দেখতে পারে যা অন্য কোম্পানিগুলি সহজেই পুঁজি করে বিক্রি করতে পারে। দুর্ভাগ্যবশত, আজকাল, ডেটা ব্রোকাররা আপনার সম্মতি ছাড়াই আপনার সম্পর্কে জানার উপায় খুঁজে পেতে পারে।

সর্বোপরি, আমরা আমাদের চারপাশের মানুষদের মতোই নিরাপদ। আমরা সর্বদা তাদের কাছ থেকে ডেটা ব্যবহার করে এবং এমনকি সর্বজনীন রেকর্ডের মাধ্যমেও, আমাদের প্রভাবের ক্ষেত্রের বাইরে অনেকগুলি ডেটা পয়েন্ট রয়েছে৷

এই কারণে, কী আপনার প্রোফাইলকে দুর্বল করে তোলে তা জানা গুরুত্বপূর্ণ, কোন ধরনের ডেটা আপনাকে লক্ষ্য করে তোলে এবং এর পরে কোন ধরনের ডেটা ব্রোকারের সম্ভাবনা সবচেয়ে বেশি। তারপর, আপনি সক্রিয়ভাবে নিশ্চিত করতে পারেন যে আপনি আপনার জীবনের সেই অংশটি যতটা সম্ভব কম প্রকাশ করেছেন।


  1. Altcoins সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. আপনার যা কিছু জানা দরকার:GDPR