কম্পিউটার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ বিজনেস হল Facebook এর অত্যন্ত সফল চ্যাট অ্যাপকে নগদীকরণ (এবং সম্ভবত ন্যায্যতা) করার প্রচেষ্টা। যদিও এখনও বিটা পরীক্ষার মধ্য দিয়ে চলছে, নতুন WhatsApp বৈশিষ্ট্য ইতিমধ্যে মিডিয়া, কর্পোরেট এবং সামাজিক উন্মাদনা সংগ্রহ করছে৷

প্রতিবেদনে বলা হয়েছে যে ইউরোপীয়, ভারতীয়, ব্রাজিলিয়ান এবং ইন্দোনেশিয়ান ব্যবসা ইতিমধ্যে নতুন চ্যাট ক্লায়েন্ট পরীক্ষা করা শুরু করেছে। KLM রয়্যাল ডাচ এয়ারলাইনসকে সবচেয়ে বিশিষ্ট ব্যবসারগুলির মধ্যে একটি বলে মনে করা হয় যে এটি আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগে WhatsApp ব্যবসার কার্যকারিতা পরীক্ষা করে।

ভাবছেন হোয়াটসঅ্যাপ ব্যবসা কি? চলুন জেনে নেওয়া যাক।

পার্থক্য:WhatsApp ব্যবসা বনাম WhatsApp

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ বিজনেস ইতিমধ্যে জনপ্রিয় মেসেজিং অ্যাপের মতোই। হোয়াটসঅ্যাপের এই নগদীকৃত সংস্করণ এবং নিয়মিত সংস্করণের মধ্যে পার্থক্যগুলি হল:

  • সেটিংস মেনুতে দুটি নতুন বিভাগ রয়েছে:পরিসংখ্যান এবং ব্যবসার সেটিংস।
  • লোগোটি একটু ভিন্ন। একটি নতুন "B" আইকন নিয়মিত হোয়াটসঅ্যাপে দেখা টেলিফোন আইকন প্রতিস্থাপন করে৷
  • এই অ্যাপটি অর্থোপার্জনের জন্য ডিজাইন করা হয়েছে (যেসব ব্যবসা এটি ব্যবহার করে এবং WhatsApp এর জন্য)।
  • অ্যাপটি সাধারণ হোয়াটসঅ্যাপ থেকে সম্পূর্ণ আলাদা, তাই আপনি আপনার ব্যবসা এবং ব্যক্তিগত পরিচিতিগুলিকে আলাদা রাখতে পারেন৷
  • হোয়াটসঅ্যাপ ব্যবসা এখন ল্যান্ডলাইন ফোন নম্বর সমর্থন করবে। এই পরিবর্তনটি ব্যবসায়িক পরিচিতিগুলিকে আনুষ্ঠানিক করে তোলে এবং ব্যবসার জন্য তাদের WhatsApp ব্যবসা অ্যাকাউন্টগুলির জন্য তাদের বিদ্যমান ফোন নম্বরগুলি ব্যবহার করা সহজ করে তোলে৷
  • আপনি আপনার নিয়মিত হোয়াটসঅ্যাপ এবং নতুন অ্যাপ উভয়ই একই সাথে ইনস্টল করতে পারেন। ব্যবসা এবং ব্যক্তিগত অ্যাপগুলিকে আলাদা করা ছোট কোম্পানিগুলির জন্য ব্যবসা-সম্পর্কিত কার্যকলাপগুলিতে ফোকাস করা, পরিচালনা করা এবং পরিমাপ করা সহজ করে তোলে৷

পরিসংখ্যান এলাকায়, আপনি প্রেরিত, প্রাপ্ত, বিতরণ এবং পড়া মোট বার্তার সংখ্যা দেখতে পাবেন। হোয়াটসঅ্যাপের বিটা পরীক্ষক এবং মিডিয়া ব্রিফিং অনুসারে, পরিসংখ্যান বিভাগে শীঘ্রই আরও বিশ্লেষণী বৈশিষ্ট্যগুলি রোল আউট করা উচিত।

ব্যবহারকারীরা ব্যবসায়িক বিভাগে তাদের প্রোফাইল পৃষ্ঠা কাস্টমাইজ করতে পারেন। ব্যবসাগুলি তাদের ওয়েব পৃষ্ঠাগুলি যোগ করতে পারে, তাদের খোলার সময় দেখাতে পারে এবং তাদের প্রোফাইল ছবি সেট করতে পারে। এছাড়াও আপনি ব্যবসায়িক সময়ের বাইরে গ্রাহকদের আপনার সাথে যোগাযোগ করার ক্ষেত্রে স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া সেট আপ করতে পারেন।

হোয়াটসঅ্যাপ নগদীকরণ

হোয়াটসঅ্যাপ কিছু সময়ের জন্য তার প্ল্যাটফর্ম নগদীকরণ করার চেষ্টা করছে। যাইহোক, কোম্পানি ঐতিহ্যগত বিজ্ঞাপন ব্যবহার করে অর্থ উপার্জন করতে চায় না।

2017 সালের সেপ্টেম্বরের শুরুতে, দ্য নেক্সট ওয়েবের ম্যাট নাভারা Facebook-এর অ্যাড ম্যানেজারে একটি কোড দেখেছিলেন। কোডটি ব্যবসার জন্য "হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠান" কল-টু-অ্যাকশন ব্যবহার করে Facebook থেকে বিজ্ঞাপন কেনা সম্ভব করে তোলে।

হোয়াটসঅ্যাপ অবশেষে কোডটিতে মন্তব্য করে, স্পষ্ট করে যে তারা তাদের ব্যবহারকারীদের কাছে সরাসরি বিজ্ঞাপন বিক্রি করার চেষ্টা করছে না কিন্তু একটি WhatsApp চ্যাট বোতাম পরীক্ষা করছে যা ফেসবুক বিজ্ঞাপন থেকে সরাসরি একটি ব্যবসার সাথে কথোপকথন শুরু করে।

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র বলেছেন:

আমরা Facebook বিজ্ঞাপন থেকে WhatsApp-এ ব্যবসার সাথে চ্যাট শুরু করার জন্য লোকেদের জন্য একটি নতুন উপায় পরীক্ষা করছি। এটি হোয়াটসঅ্যাপে লোকেদের জন্য তাদের পছন্দের ব্যবসার সাথে সংযোগ করা সহজ করে তোলে।

অনুশীলনে, একটি কোম্পানি – একটি অনলাইন কাপড় খুচরা বিক্রেতা, উদাহরণস্বরূপ – তাদের ফেসবুক বিজ্ঞাপনগুলিতে WhatsApp কল টু অ্যাকশন ব্যবহার করতে পারে যাতে ব্যবহারকারীদের তাদের স্টাইলিং পরামর্শ পরিষেবা সম্পর্কে তাদের সাথে WhatsApp কথোপকথন শুরু করতে আমন্ত্রণ জানানো হয়। কোম্পানি তখন ভবিষ্যতে এই সম্ভাবনার সাথে যোগাযোগ করতে সক্ষম হবে যাতে তারা একটি নতুন পোশাকের লাইন সম্পর্কে কিছু প্রচারমূলক অফার দেয়।

WhatsApp বিজনেস বিটা টেস্টিং-এ যোগ দিন

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ বিজনেস যদি একটি উত্তেজনাপূর্ণ জিনিসের মতো মনে হয় যার আপনি অংশ হতে চান, তাহলে তারা আপনার জন্য তাদের বিটা পরীক্ষার জন্য সাইন আপ করা সম্ভব করে তুলেছে। আপনি একটি জায়গা নিশ্চিত করা হয় না. আপনি নির্বাচিত হলে, আপনি পরীক্ষা করতে পারেন এবং সুপারিশ দিতে পারেন যা WhatsApp এর ভবিষ্যত গঠন করবে। বিনামূল্যে বিটা পরীক্ষার সাইন-আপ ফর্ম এখানে।

একজন পরীক্ষক হিসাবে, আপনি এই অনন্য ঠিকানা থেকে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন (শুধুমাত্র বিটা পরীক্ষকদের জন্য অ্যাক্সেসযোগ্য)। নিচের ছবিতে দেখানো হোয়াটসঅ্যাপ বিজনেস পৃষ্ঠায় সেই প্লেস্টোর লিঙ্কটি অনুসরণ করুন। আপনার প্লে স্টোর ইমেল এবং পাসওয়ার্ড লিখতে "ইনস্টল করুন" এ ক্লিক করুন৷

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

আপনি যদি অ্যাপটি পরীক্ষা করার জন্য গৃহীত হন, তাহলে আপনার ডিভাইসটি নীচের ছবিতে দেখানো "একটি ডিভাইস চয়ন করুন" এর নীচে ড্রপডাউন মেনুতে দেখাবে। আপনি কেবল আপনার ডিভাইসটি বেছে নেবেন এবং তারপরে আপনার পরীক্ষার অভিজ্ঞতা শুরু করতে "ইনস্টল" বোতাম টিপুন৷

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

আপনি APKMirror থেকে WhatsApp বিজনেস অ্যাপ ডাউনলোড করতে পারেন, যদিও আপনি এটি ব্যবহার করতে পারবেন না যদি না আপনি প্রথমে একজন পরীক্ষক হিসেবে গৃহীত হন। এখন পর্যন্ত, অক্টোবর 06, 2017 থেকে অ্যাপটির পরপর চারটি সংস্করণ এসেছে।

বিটা সংস্করণের এই প্রকাশ সম্ভবত প্রকৃত পাবলিক লঞ্চ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। বিটা টেস্টিং বিধিনিষেধের কারণে বেশিরভাগ লোকেরা আপাতত হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটি অ্যাক্সেস করতে এবং ব্যবহার করতে পারবেন না, তাই আমি আপনাকে অ্যাপটির বৈশিষ্ট্যগুলি দেখেছি।

হোয়াটসঅ্যাপ ব্যবসার বৈশিষ্ট্যগুলি

ধরে নিচ্ছি যে অ্যাপটিতে আপনার অ্যাক্সেস আছে, একবার আপনি এটি ডাউনলোড করার পরে আপনি দেখতে পাবেন যে এটি দেখতে অনেকটা নিয়মিত অ্যাপের মতোই, টাইটেল বারটি "হোয়াটসঅ্যাপ বিজনেস" লেখা ছাড়া। আপনার নিয়মিত হোয়াটসঅ্যাপের মতই, আপনি আপনার কল, স্ট্যাটাস, চ্যাট এবং ক্যামেরার জন্য ট্যাব দেখতে পাবেন।

আপনি সেটিংস খুললে আপনি অ্যাপের পরিবর্তনগুলি লক্ষ্য করতে শুরু করবেন; সেখানে আপনি পরিসংখ্যান এবং ব্যবসা সেটিংস বিভাগগুলি পাবেন। অ্যাপটিতে আপনাকে একটি অভ্যন্তরীণ ভিউ দেওয়ার জন্য আমি Hüseyin Filiz-এর বিটা টেস্টিং অ্যাকাউন্ট ব্যবহার করেছি।

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

পরিসংখ্যান

যেমনটি আমি আগে উল্লেখ করেছি, WhatsApp বিজনেসের পরিসংখ্যানগুলি এই মুহূর্তে বেশ প্রাথমিক, তবে এটি উন্নত এবং শক্তিশালী হবে বলে আশা করা হচ্ছে। একটি ব্যবসায়িক অ্যাপ হিসাবে, আরও পরিসংখ্যানে অ্যাক্সেস ব্যবহারকারীদের তাদের গ্রাহকদের ব্যস্ততার স্তর এবং আগ্রহগুলি বুঝতে, গ্রাহকদের কাছে তাদের প্রতিক্রিয়াশীলতার মাত্রা অপ্টিমাইজ করতে এবং ব্যবসার বৃদ্ধির জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি পরিমাপ করতে সহায়তা করবে৷

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

অ্যাপটির ব্যবসায়িক সেটিংয়ে দুটি বিভাগ রয়েছে:ব্যবসায়িক প্রোফাইল এবং দূরে বার্তা।

ব্যবসায়িক প্রোফাইল

আপনার ব্যবসায়িক প্রোফাইলের প্রধান পৃষ্ঠায় আপনার ব্যবসার নাম, একটি প্রোফাইল ছবি, একটি ব্যাজ (যাচাই করা বা যাচাইকৃত স্থিতি নির্দেশ করে), এবং আপনার দেওয়া অন্য কোনো তথ্য রয়েছে। যে গ্রাহকরা আপনার ব্যবসা যোগ করেন এবং যোগাযোগ করেন তারা এই প্রোফাইলটি দেখতে পাবেন৷

আপনি আপনার স্ক্রিনের উপরের ডানদিকে পেন্সিল আইকনে ট্যাপ করে এই প্রোফাইল তথ্য পরিবর্তন করতে পারেন। আপনার বিবেচনার ভিত্তিতে, আপনি আপনার অবস্থান, ব্যবসার বিবরণ, বিভাগ বা ট্যাগ, এক বা একাধিক ওয়েবসাইট এবং ইমেল ঠিকানা অন্তর্ভুক্ত করতে পারেন।

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

প্রদত্ত বিভাগগুলি বেশ বিস্তৃত; আদর্শভাবে, আপনি আপনার ব্যবসার সাথে মানানসই একটি খুঁজে পেতে সক্ষম হওয়া উচিত। বিকল্পভাবে, "অন্যান্য" বিকল্পটি ব্যবহার করুন৷

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

অনেক বার্তা

আপনার গ্রাহকরা যখনই আপনার কাছে পৌঁছানোর চেষ্টা করবে কিন্তু আপনার কাছে পৌঁছাতে পারবে না তখনই তারা বার্তা পাবে। আপনি বার্তাগুলির উত্তর দেওয়ার জন্য নির্দিষ্ট সময়ের (যখন আপনি পৌঁছাতে পারবেন না) উপর ভিত্তি করে একটি সময়সূচীতে বার্তাগুলি সেট করতে পারেন। আপনি এটি বন্ধ বা চালু করতে বেছে নিতে পারেন৷

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

আপনি যেকোনো ইমোজি এবং পাঠ্য অন্তর্ভুক্ত করতে আপনার বার্তাগুলিকে ব্যক্তিগতকৃত করতে বেছে নিতে পারেন। দূরে বার্তা শিডিউলিং বিকল্পটি এই মুহূর্তে খুবই প্রাথমিক। আপনি শুধুমাত্র একটি শুরু এবং শেষ তারিখ এবং সময় সেট করার বিকল্প আছে. আপনার কাছে প্রতিদিন, বা প্রতি শনিবার বা রবিবার, বা এখনও এরকম কিছুর জন্য সময়সূচী বেছে নেওয়ার কোনও নমনীয়তা নেই। তাই আপনাকে সপ্তাহান্তে এবং প্রতি রাতে ম্যানুয়ালি আপনার বার্তা চালু (বা বন্ধ) করতে হবে।

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

এখনও পর্যন্ত, নিয়মিত অ্যাপ এবং নতুন হোয়াটসঅ্যাপ বিজনেসের মধ্যে পার্থক্যগুলি। যেহেতু এটি বিটা টেস্টিং, তাই আমাদের আরও বৈশিষ্ট্য যুক্ত করা এবং বিদ্যমান ফাংশনগুলিকে উন্নত করা দেখতে হবে৷

গ্রাহকের প্রান্তে

এন্ড-টু-এন্ড এনক্রিপশন সম্পর্কে একটি হলুদ-ব্যাকগ্রাউন্ড বার্তা আসে যখন সম্ভাবনা বা ক্লায়েন্টরা আপনার ব্যবসার ফোন নম্বর যোগ করে এবং আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করে। এই বার্তাটি আপনি নিয়মিত হোয়াটসঅ্যাপ অ্যাপে যেরকম দেখতে পান।

তারপর একটি পপ-আপ এবং অন্য একটি হলুদ বার্তা তাদের জানিয়ে দেবে যে তারা এমন একটি ব্যবসার সাথে কথা বলছে যা হয়তো আপনার এবং আপনি এখনও যাচাই করা হয়নি।

আপনার গ্রাহকরা এবং সম্ভাব্যরা আপনার দেওয়া সমস্ত বিবরণ দেখতে আপনার ব্যবসার প্রোফাইল চেক করতে পারেন:ছবি, অবস্থান, ইমেল ঠিকানা, বিভাগ বা ট্যাগ, ওয়েবসাইট এবং আরও অনেক কিছু।

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

এটি মোড়ানোর জন্য

হোয়াটসঅ্যাপে ইতিমধ্যেই যেকোন অ্যাপ বিভাগের সর্বোচ্চ ব্যবহারকারীর ব্যস্ততার মাত্রা এবং কম অ্যাট্রিশন রেট রয়েছে। নতুন চ্যাট ক্লায়েন্ট ছোট ব্যবসার (সেসাথে এন্টারপ্রাইজের) জন্য সহজেই তাদের গ্রাহকদের এবং সম্ভাব্যদের সাথে ব্যক্তিগতভাবে জড়িত হওয়া সহজ করে দেবে, হস্তক্ষেপ না করে।

ইতিমধ্যে-জনপ্রিয় ল্যান্ডলাইন নম্বর সহ ব্যবসাগুলি তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের জন্য দক্ষতার সাথে এটি ব্যবহার করতে পারে। বিদ্যমান ফোন নম্বরগুলি ব্যবহার করা চমৎকার কারণ এটি পুরানো ক্লায়েন্ট এবং ব্যবসায়িক ডকুমেন্টেশনগুলির সাথে সামঞ্জস্য বজায় রাখে যেগুলিতে সেই ফোন নম্বরটি মুদ্রিত থাকে৷

আপনি কি WhatsApp ব্যবসা চেষ্টা করে দেখতে আগ্রহী? আমরা মন্তব্যে আপনার মতামত শুনতে চাই।


  1. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার