কম্পিউটার

Altcoins সম্পর্কে আপনার যা জানা দরকার

Altcoins সম্পর্কে আপনার যা জানা দরকার

বিটকয়েন হল প্রথম এবং সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি, কিন্তু সেখানে আরও শত শত কারেন্সি রয়েছে যেগুলি বিভিন্ন দিক থেকে, প্রযুক্তিতে পারদর্শী। তাদের মধ্যে কিছু বিটকয়েনের সাথে নীতিগতভাবে অনেক মিল, কিন্তু অন্যরা তাদের নিজস্ব প্যাটার্ন অনুসরণ করে।

একটি Altcoin কি?

যদিও ক্রিপ্টোর জগতে অনেক পরিভাষা এতটাই গোপনীয় যে আপনি কখনই অনুমান করতে পারবেন না, "altcoin" শব্দটি বেশ সহজবোধ্য। "Altcoin" এসেছে "বিকল্প মুদ্রা" থেকে এবং এটি অন্য সব কয়েন যা বিটকয়েন নয় বরং এর বিকল্প, অন্য কথায় "বিকল্প মুদ্রা।"

অল্টকয়েনের গ্রুপটি বিশাল এবং বৈচিত্র্যময়। এই কয়েনগুলির মধ্যে কিছু (প্রায়) বিটকয়েনের মতো জনপ্রিয়, অন্য কয়েনগুলি তাদের বিকাশকারী ছাড়া অন্য কেউ খুব কমই জানে (এবং বিশ্বস্ত)৷

কেন Altcoins বিদ্যমান?

আজ এক হাজারেরও বেশি Altcoins আছে, তাই স্পষ্টতই তারা একটি শূন্যতা পূরণ করে। সংক্ষিপ্ত উত্তর হল যে অনেকগুলি Altcoins বিদ্যমান কারণ তারা বিটকয়েনের বিকল্প প্রস্তাব করে। এই কয়েনগুলি শুধুমাত্র বিটকয়েনের একটি সীমাবদ্ধতার সমাধান করে না বরং বিভিন্ন কার্যকারিতাও প্রদান করে। বিটকয়েন একটি বিপ্লব, কিন্তু এর অর্থ এই নয় যে এটি নিখুঁত। বিপরীতে, এটিতে অনেকগুলি ক্ষেত্র রয়েছে যা উন্নতি ব্যবহার করতে পারে, যেমন সস্তা এবং দ্রুত লেনদেন, ভাল গোপনীয়তা, খনির জন্য একটি অপ্টিমাইজড পদ্ধতি ইত্যাদি, এবং এখানেই Altcoins দরকারী৷

যাইহোক, এটি Altcoins বিদ্যমান একমাত্র কারণ নয়। যদিও অনেক Altcoins বৈধ, তথাকথিত "Scamcoins" এর একটি বড় সংখ্যাও রয়েছে। এগুলি হল "পাম্প এবং ডাম্প" কয়েন এবং তাদের অস্তিত্বের একমাত্র উদ্দেশ্য হল অন্য সকলকে প্রতারণা করে তাদের বিকাশকারীদের ধনী করা। এই কয়েন কম শুরু হয় এবং বিনিয়োগকারীদের প্রলুব্ধ করার উদ্দেশ্যে কিছু ট্র্যাকশন (এবং প্রচুর হাইপ) লাভ করে। এই মুদ্রাগুলির মূল্য পাম্প করার পরে, এটি হয় ব্যাপকভাবে হ্রাস পায়, যার ফলে বিনিয়োগকারীদের বিপুল ক্ষতি হয়, অথবা মুদ্রাটি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়।

কিভাবে Altcoins বিটকয়েন থেকে আলাদা?

বিটকয়েনকে সেখানে থাকা প্রতিটি অল্টকয়েনের সাথে তুলনা করা সম্ভব নয়, তবে মূলত পার্থক্য তিনটি দিক:জনপ্রিয়তা, মূল্য এবং প্রযুক্তিগত বিবরণ। বিটকয়েন এখনও সবচেয়ে জনপ্রিয় মুদ্রা, এবং এর অনেক হার্ডকোর ভক্তদের জন্য, কোন বিকল্প মুদ্রা কখনও ভাল হতে পারে না।

Altcoins সম্পর্কে আপনার যা জানা দরকার

দামের জন্য, Altcoins-এর দাম বিটকয়েনের দামের মতোই ব্যাপকভাবে পরিবর্তিত হয়। আরও কী, তাদের চক্র সাধারণত ওভারল্যাপ করে – যেমন বিটকয়েনের দাম যখন উপরে/নিচে যায়, তখন Altcoins-এর দামের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে, যদিও সঠিক শতাংশে পার্থক্য রয়েছে। অবশ্যই, বিটকয়েনের দাম উপরে/নিচে যাওয়া পর্যবেক্ষণ করা অসম্ভব নয়, যখন প্রদত্ত Altcoin-এর দাম বিপরীত দিকে যায় (অর্থাৎ উপরে এবং উল্টো দিকের পরিবর্তে নিচে), কিন্তু একটি নিয়ম হিসাবে তারা একই সাথে পরিবর্তিত হয়।

বিটকয়েন এবং অল্টকয়েনগুলির মধ্যে প্রযুক্তিগত পার্থক্য সম্পর্কে বিষয়টি বিশাল। এই প্রযুক্তিগত পার্থক্যগুলির মধ্যে রয়েছে হ্যাশিং অ্যালগরিদম, ব্লকসাইজ, গোপনীয়তা সুরক্ষা, ফর্কিং মেকানিজম ইত্যাদির পার্থক্য।

2018 সালে দেখার জন্য সবচেয়ে জনপ্রিয় Altcoins

আমি আশা করি এই প্রশ্নের একটি সংক্ষিপ্ত উত্তর ছিল, কিন্তু দুর্ভাগ্যবশত সেখানে নেই। হাজার হাজার Altcoins উপলব্ধ, অন্তত এক ডজন মুদ্রা আছে যা বিশেষ মনোযোগ আকর্ষণ করে। আমি বিশেষভাবে উল্লেখ করব যেগুলির মধ্যে কিছু হল Ethereum, Ripple, Litecoin, Dash, Cardano, Monero, এবং NEO, কিন্তু আবার, অন্তত আরও বিশটি Altcoins আছে যেগুলি এক দিক বা অন্য দিক থেকে মনোযোগের যোগ্য। আপনি যদি দেখতে আগ্রহী হন যে অন্য কোন কয়েন বাজার মূলধনের দিক থেকে ভাল করছে, আপনি এই তালিকাটি পরীক্ষা করতে পারেন৷


  1. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার