কম্পিউটার

স্মার্ট হোম গ্যাজেটগুলি ব্যবহার করার সময় কীভাবে নিরাপদ এবং ব্যক্তিগত থাকবেন

যদিও ইন্টারনেট অফ থিংস আপনার জন্য অনেক সুবিধা বয়ে আনতে পারে, এটি হ্যাকারদের জন্য আপনার ডিভাইসগুলিতে অ্যাক্সেস পেতেও সহজ করে তুলতে পারে৷ যেমন, আপনি আপনার বাড়িতে যে গ্যাজেটগুলি নিয়ে আসেন তা চালু হওয়ার আগে সুরক্ষিত থাকে তা নিশ্চিত করা অত্যাবশ্যক৷

আসুন স্মার্ট গ্যাজেটগুলির মাধ্যমে আপনি নিরাপদে থাকতে পারেন এমন কিছু উপায় দেখি৷

স্মার্ট হোম গ্যাজেটগুলির সমস্যা কী?

"স্মার্ট গ্যাজেট" এর সাথে প্রধান আবেদন হল যে তারা তাদের লক্ষ্য অর্জনের জন্য একটি নেটওয়ার্ক ব্যবহার করে। এটিই তাদের প্রথম স্থানে "স্মার্ট" করে তোলে। "বোবা" গ্যাজেটগুলির বিপরীতে, স্মার্ট ব্যক্তিরা একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য অন্যান্য ডিভাইস এবং ইন্টারনেটের সাথে যোগাযোগ করতে পারে৷

এই অতিরিক্ত কার্যকারিতা, তবে, আপনার বিরুদ্ধেও ব্যবহার করা যেতে পারে। যদিও স্মার্ট গ্যাজেটগুলি এখন একে অপরের সাথে কথা বলতে পারে, হ্যাকাররা আপনার ডিভাইসের সাথে কথা বলার জন্য যোগাযোগের এই চ্যানেলটি ব্যবহার করতে পারে৷

এটি ইন্টারনেট অফ থিংস (IoT) ডিভাইসগুলিকে সাইবার অপরাধের জগতে উন্মুক্ত করে, যেখানে হ্যাকাররা এমন ডিভাইসগুলিতে অ্যাক্সেস পায় যা তারা আগে স্পর্শ করতে পারেনি৷

আপস করা স্মার্ট হোম গ্যাজেটগুলি কী করতে পারে?

তাই আপনার স্মার্ট ডিভাইস হ্যাকারদের জন্য সংবেদনশীল। তাতে কি? তারা যখন আপনার স্মার্ট ঘড়িতে প্রবেশ করবে তখন তারা কী করবে---দেখুন আজ আপনি কতগুলি পদক্ষেপ নিয়েছেন? আপনি কীভাবে আরও ভাল প্রশিক্ষণ দিতে পারেন সে সম্পর্কে আপনাকে পরামর্শ দিন?

আপনি যখন বুঝতে পারবেন যে এই গ্যাজেটগুলি কী করতে সক্ষম তখন জিনিসগুলি একটু ভয়ঙ্কর হয়ে ওঠে৷ উদাহরণস্বরূপ, আপনি যখন জগিং করতে যান তখন কি আপনার স্মার্ট ঘড়ি আপনার অগ্রগতি ট্র্যাক করতে জিপিএস ব্যবহার করে?

যদি কোনো হ্যাকার সেই ডেটাতে অ্যাক্সেস পায়, তারা দেখতে পারে কী পাঠানো হচ্ছে এবং আপনি সর্বদা কোথায় আছেন তা নিরীক্ষণ করতে পারে। তারা ডেটা ব্যবহার করতে পারে আপনাকে আটকে রাখতে, অথবা আপনি যখন চুরি করতে বের হবেন তখন নজরদারি করতে।

এটি প্যারানয়েড র‍্যাম্বলিং এর মতো শোনাতে পারে, তবে এটি একটি বাস্তবতা! WeLiveSecurity একটি বাচ্চাদের স্মার্ট ঘড়ির বিষয়ে রিপোর্ট করেছে যেটি মডেলের প্রথম তরঙ্গ এনক্রিপ্ট করা ডেটা পাঠানোর পরে প্রত্যাহার করা হয়েছিল। এটি হ্যাকারদের যে কোনো সময় শিশুটি কোথায় ছিল তা নিরীক্ষণ করার অনুমতি দেয়, যা গোপনীয়তার উদ্বেগের কারণে পণ্যটি প্রত্যাহার করার কারণ ছিল।

কিভাবে আপনার জিনিস ডিভাইসের ইন্টারনেট সুরক্ষিত করবেন

আপনি যখনই আপনার বাড়ির জন্য একটি নতুন গ্যাজেট কিনতে যান, তখন নিজেকে এই ছয়টি জিনিস জিজ্ঞাসা করুন যাতে আপনি আপনার গোপনীয়তা সুরক্ষিত রাখতে পারেন৷

1. "এটি হ্যাক করা কতটা সহজ?"

"ইন্টারনেট অফ থিংস" শব্দটি একটু অস্পষ্ট। বেশিরভাগ সময়, এটি এমন একটি ডিভাইস বর্ণনা করে যা ইন্টারনেটের সাথে সংযোগ করে। এই কারণেই এটি "ইন্টারনেট অফ থিংস;" এটি অনেক "জিনিস" যা সমগ্র ইন্টারনেটের সাথে সংযুক্ত।

কখনও কখনও, যাইহোক, লোকেরা এই শব্দটি ব্যবহার করে এমন একটি ডিভাইস বর্ণনা করতে যা ইন্টারনেট ব্যবহার না করেই অন্য গ্যাজেটের সাথে সংযোগ করে। একটি ডিভাইসে ক্র্যাক করা কতটা সহজ তা নির্ভর করে এটি আসলে ইন্টারনেট অ্যাক্সেস করে কি না।

একজন হ্যাকারের জন্য ডিভাইসে প্রবেশ করা কতটা সহজ হবে তা বিবেচনা করা ভাল। শুধুমাত্র একটি অ্যাপের সাথে সংযোগ করে এমন কিছুর চেয়ে ইন্টারনেটের সাথে সংযোগকারী কিছুর লঙ্ঘন হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

Mirai botnet, উদাহরণস্বরূপ, ইন্টারনেটে খোলা IoT গ্যাজেট পোর্টের জন্য স্ক্যান করা হয়েছে। এর মানে হল যে ডিভাইসগুলি একটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করে সেগুলি স্ক্যান করা এবং আক্রমণ করার জন্য সংবেদনশীল ছিল৷ যেকোন ডিভাইস যা অফলাইনে কাজ করত, তবে, মিরাইয়ের আক্রমণ এড়ানো সহজ ছিল।

এটি বলার অপেক্ষা রাখে না যে ইন্টারনেটের সাথে সংযোগ করে না এমন কোনও ডিভাইস দুর্ভেদ্য। যাইহোক, এর মানে হল যে শুধুমাত্র ডিভাইসের পরিসরের লোকেরা এটি অ্যাক্সেস করতে পারে। এটি একটি সম্ভাব্য হ্যাকারের পরিসরকে ডিভাইসের চারপাশে কয়েক ফুট পর্যন্ত সীমাবদ্ধ করে। অন্য দেশের একজনের চেয়ে আপনার সামনের বাগানে দাঁড়িয়ে থাকা একজন হ্যাকারকে ধরা অনেক সহজ!

2. "যদি এটি হ্যাক করা হয়, তাহলে এটি কতটা ক্ষতি করবে?"

আপস করা হলে প্রতিটি স্মার্ট ডিভাইস আপনার গোপনীয়তার ক্ষতি করে না। হ্যাঁ, যদি কেউ আপনার স্মার্ট ঘড়িতে প্রবেশ করে, তবে তারা এটি থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে পারে, যেমন আপনার অবস্থান।

কেউ যদি আপনার স্মার্ট বাল্ব কন্ট্রোল সেন্টার হ্যাক করে, তবে, অনুপ্রবেশকারী আপনার ইচ্ছার বিরুদ্ধে আপনার বাড়ির আলোর রঙ পরিবর্তন করা ছাড়া আর কিছু করতে পারে না!

আপনি যে ডিভাইসটি কেনার কথা ভাবছেন সেটিতে কেউ ঢুকলে কী হবে তা ভেবে দেখুন। যদি এটির ধারণা আপনাকে উদ্বেগ দেয়, সম্ভবত এটি পাবেন না!

3. "এটি কি এনক্রিপশন ব্যবহার করে?"

এটি পাঠানোর আগে ডিভাইসটি ডেটা এনক্রিপ্ট করে কিনা তা দেখতে ডবল-চেক করুন। হ্যাকারদের আপনার ডিভাইস যে ডেটা পাঠায় তা পড়তে বাধা দিতে ডেটা এনক্রিপশন খুবই গুরুত্বপূর্ণ। যদি কোনো এনক্রিপশন না থাকে, তাহলে একজন হ্যাকার আপেক্ষিক সহজে আপনার ডিভাইস যে ডেটা পাঠায় তা নিরীক্ষণ করতে পারে।

আপনি একটি স্মার্ট ডিভাইস কেনার আগে, এটি এনক্রিপশন সমর্থন করে কিনা তা নিয়ে কিছু গবেষণা করুন। আপনি যদি এটির পণ্যের বিবরণে এটির কোনো উল্লেখ না পান তবে অনলাইন ম্যানুয়ালটি দেখুন বা এর এনক্রিপশন পদ্ধতির জন্য অনুসন্ধান করুন৷ এমন কোনো গ্যাজেট কিনবেন না যা তার নিজস্ব ডেটা এনক্রিপ্ট করতে পারে না---একজন হ্যাকার এতে প্রবেশ করলে এটি বিশাল গোপনীয়তার সমস্যা সৃষ্টি করতে পারে!

4. "এতে কি নিরাপত্তা বৈশিষ্ট্য আছে?"

আপনি যখন লগ ইন করেন তখন কি ডিভাইসটি 2FA প্রমাণীকরণ সমর্থন করে? আপনি এটি সেট আপ করার সময় এটি কি আপনাকে একটি ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দেয়---এবং যদি তাই হয়, আপনি কি সহজেই এটিকে আরও নিরাপদ কিছুতে পরিবর্তন করতে পারেন? আপনি যদি ইন্টারনেটের মাধ্যমে এটির সাথে সংযোগ করতে পারেন, তাহলে একজন অপরিচিত ব্যক্তিকে লগ ইন করা বন্ধ করার জন্য কি কোনো প্রতিরোধমূলক ব্যবস্থা আছে?

আপনার ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখার জন্য নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ যদি মনে হয় নির্মাতারা এটিকে সুরক্ষিত রাখার জন্য যথেষ্ট ভাল কাজ না করে, তাহলে এটিকে আপনার বাড়িতে প্রবেশ করতে দেবেন না!

আমরা দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের সুবিধা এবং অসুবিধা সম্পর্কে আমাদের গাইডে বিভিন্ন সুরক্ষা পদ্ধতি কভার করেছি, তাই আপনার ভবিষ্যতের IoT কেনাকাটাগুলিকে সুরক্ষিত করার জন্য কোন সুরক্ষা পদ্ধতিগুলি সর্বোত্তম তা জানতে এটি পড়ুন৷

5. "একটি স্বনামধন্য কোম্পানি কি এটি ডিজাইন করেছে?"

ইন্টারনেট অফ থিংসের দুর্দান্ত দৌড়ে, সবাই "বাজারে প্রথম" হতে আগ্রহী৷ কোম্পানীগুলি সোনার ভিড়ের সুবিধা নিতে উঠে আসে, তারপর পণ্যগুলি মন্থন করতে এবং দ্রুত অর্থ উপার্জনের জন্য কোণগুলি কেটে দেয়। তারা সাধারণত যথাযথ নিরাপত্তা পরীক্ষার মধ্য দিয়ে যায় না, এবং এর ফলে উজ্জ্বল দুর্বলতা থাকতে পারে।

সর্বদা নিশ্চিত করুন যে নামকরা কোম্পানিগুলি আপনার বাড়িতে দেওয়া ডিভাইসগুলি ডিজাইন করেছে৷ একটি প্রিমিয়াম খ্যাতি আছে যে কোম্পানি কোণ কাটা সামর্থ্য করতে পারে না; যদি তারা তা করে, তাদের গ্রাহকরা দ্রুত তাদের প্রতিযোগীদের কাছে চলে যাবে।

নিম্নমানের মনে হয় এমন যেকোন পণ্য এড়াতে চেষ্টা করুন, সেগুলির মূল্য পয়েন্ট যতই আকর্ষণীয় হোক না কেন। যে পণ্যগুলির যথাযথ যত্ন বা চেক করা হয়নি সেগুলিতে কঠোর পরীক্ষা করা ডিভাইসগুলির তুলনায় পঙ্গুত্বপূর্ণ ত্রুটি থাকার সম্ভাবনা অনেক বেশি৷

6. "আমার কি সত্যিই স্মার্ট হতে এটা দরকার?"

আপনি আপনার বাড়িতে কোনো স্মার্ট ডিভাইস আনার আগে, আপনার সত্যিই স্মার্ট হতে এটি প্রয়োজন কিনা তা ভেবে দেখুন। একটি স্মার্ট ডিভাইস তার দুর্বলতাগুলির ন্যায্য অংশ নিয়ে আসে এবং এটি আপনার নিজের উপর নির্ভর করে যদি এটি আপনার বাড়িতে থাকার সুবিধাগুলি কেউ এটি হ্যাক করার সম্ভাবনার চেয়ে বেশি হয়।

অবশ্যই, আপনি যদি স্মার্ট বাল্বের ধারণা পছন্দ করেন যা রঙ পরিবর্তন করে, তবে এটি এমন কিছু নয় যা আপনি অন্য উপায়ে সহজেই অর্জন করতে পারেন। যদি এটি হ্যাক হয়, শেষ ফলাফলটি সৌম্য। একটি স্মার্ট লক, যাইহোক, একটি চমৎকার সুবিধাজনক বিলাসিতা, কিন্তু কেউ যদি এটিকে আপস করতে পরিচালনা করে তবে এটি সত্যিই মাথাব্যথার কারণ হতে পারে৷

আপনি ইতিমধ্যেই মালিকানাধীন IoT ডিভাইসগুলি সম্পর্কে কী?

অবশ্যই, আপনি যখন একটি নতুন ডিভাইস কিনছেন তখন এটি সবই ভাল, কিন্তু আপনার ইতিমধ্যেই মালিকানাধীন ডিভাইসগুলি সম্পর্কে কী? আপনার বাড়িতে স্মার্ট ডিভাইসগুলি ইতিমধ্যেই থাকা অবস্থায় সুরক্ষিত করার কোন উপায় আছে কি?

সৌভাগ্যবশত, আপনি স্মার্ট ডিভাইস কেনার পরেও নিজেকে সুরক্ষিত রাখার উপায় রয়েছে৷ আমরা IoT ডিভাইসগুলি সুরক্ষিত করার জন্য আমাদের গাইডে এটি করার সর্বোত্তম উপায়গুলি কভার করেছি৷

আপনার স্মার্ট হোমকে নিরাপদ রাখা

ডিজিটাল অনুপ্রবেশকারীদের থেকে আপনার বাড়িকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল আপনি এতে যা আনেন তার যত্ন নেওয়া। আপনার কেনাকাটার ব্যাপারে সতর্ক থাকার মাধ্যমে, আপনি অনুপ্রবেশকারীদের বাইরে রাখতে পারেন যেখানে তারা কোনো ক্ষতি করতে পারে না।

হ্যাকাররা কীভাবে তাদের নিজস্ব উদ্দেশ্যে আপোসকৃত স্মার্ট ডিভাইসগুলি ব্যবহার করে তাতে আগ্রহী? IoT botnets নিয়ে আমাদের নিবন্ধটি চেষ্টা করুন৷


  1. ক্রেডিট কার্ড জালিয়াতি কী এবং কীভাবে এটি থেকে নিরাপদ থাকা যায়?

  2. এই শপিং সিজনে কীভাবে অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকবেন?

  3. করোনাভাইরাস লকডাউন:কীভাবে স্মার্ট হোম ডিভাইসগুলি আপনাকে নিরাপদ রাখতে পারে

  4. ডেটিং ওয়েবসাইটগুলিতে কীভাবে নিরাপদ এবং ব্যক্তিগত থাকবেন?