কম্পিউটার

কীভাবে ক্রেডিট কার্ড জালিয়াতি কাজ করে এবং কীভাবে নিরাপদে থাকা যায়

আপনার ক্রেডিট কার্ডকে জালিয়াতি থেকে নিরাপদ রাখা সাধারণ জ্ঞান, কিন্তু এটি কীভাবে কাজ করে? হ্যাকাররা কীভাবে প্রথমে আপনার কার্ডের বিশদ বিবরণ পায়?

আসুন জেনে নেই কিভাবে স্ক্যামাররা ক্রেডিট কার্ড জালিয়াতি করে এবং কিভাবে আপনি নিরাপদ থাকতে পারেন।

হ্যাকাররা কিভাবে আপনার ক্রেডিট কার্ড নম্বর পায়

একটি স্ক্যামার ক্রেডিট কার্ড জালিয়াতি করতে, তাদের প্রথমে সমস্ত প্রয়োজনীয় বিবরণ প্রয়োজন। তারা এই বিবরণগুলি পেতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে এবং সেগুলি একেবারে মৌলিক থেকে প্রযুক্তিগতভাবে জটিল পর্যন্ত।

ফিশিংয়ের মাধ্যমে বিশদ তথ্য পাওয়া

ফিশিং একটি পুরানো কৌশল যা আজও কার্যকর। স্ক্যামার ফোন বা ইমেলের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করে, সাধারণত আপনার ক্রেডিট কার্ড প্রদানকারী হিসাবে জাহির করে। এখান থেকে, তারা তাদের আপনার ক্রেডিট কার্ডের তথ্য দেওয়ার জন্য আপনার সাথে কথা বলতে পারে।

এটি এমন কিছুর মতো শোনাচ্ছে যা আপনি এখনই খুঁজে পেতে সক্ষম হবেন, তবে কিছু ফিশার খুব দক্ষ। এটি কয়েক বছর আগে ব্রিটিশ ফোন-হ্যাকিং কেলেঙ্কারিতে ব্যবহৃত কৌশলটির মতোই। সৌভাগ্যক্রমে, আপনি কীভাবে একটি ফিশিং ইমেল খুঁজে পাবেন তা শিখতে পারেন, তাই শিকার হওয়ার আগে অধ্যয়ন করতে ভুলবেন না!

ডাটাবেস লিক থেকে বিশদ সংগ্রহ করা

স্ক্যামাররা অনলাইন ডেটা লঙ্ঘন থেকে ক্রেডিট কার্ডের বিবরণও পায়। হ্যাকাররা অতীতে টার্গেট, হোম ডিপো এবং প্লেস্টেশন নেটওয়ার্কের মতো বড় নামগুলিকে সফলভাবে লঙ্ঘন করেছে। এই কোম্পানিগুলি প্রতিটি গ্রাহকের অধীনে তালিকাভুক্ত অর্থপ্রদানের তথ্য সংরক্ষণ করার প্রবণতা রাখে, যা স্ক্যামাররা জালিয়াতির জন্য ব্যবহার করতে পারে।

এই সাইটগুলি থেকে চুরি হওয়া নম্বরগুলি প্রায়শই "কার্ডিং" দোকানে শেষ হয়, যেখানে লোকেরা অনলাইনে ব্যবহারের জন্য চুরি করা ক্রেডিট কার্ড নম্বর কিনতে যায়। ZDNet উল্লেখ করে যে কীভাবে কিছু অ্যাকাউন্ট ডার্ক ওয়েবে $5-এর মতো কম দামে বিক্রি হয়। এটি চোরদের জন্য এক সময়ে শত শত কার্ড কেনা সহজ করে তোলে, সম্ভাব্য আপনার সহ।

কীলগারের সাহায্যে আপনার ইনপুট নিরীক্ষণ করা

যদি একজন হ্যাকার আপনার কম্পিউটারে একটি কী-লগার বা অন্য ধরনের ম্যালওয়্যার ইনস্টল করতে পরিচালনা করে, আপনি যখন অনলাইন কেনাকাটার জন্য এটি ব্যবহার করেন তখন তারা দ্রুত আপনার ক্রেডিট কার্ডের তথ্য চুরি করতে পারে। কীলগারদের নীরব প্রকৃতি তাদের বিশেষভাবে কদর্য করে তোলে, তাই যতটা সম্ভব কীলগারদের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে ভুলবেন না।

NFC স্কিমিং ব্যবহার করে অর্থ জালিয়াতি করা

কীভাবে ক্রেডিট কার্ড জালিয়াতি কাজ করে এবং কীভাবে নিরাপদে থাকা যায়

আজকাল, ক্রেডিট কার্ডগুলিতে অন্তর্নির্মিত NFC স্ক্যানিং রয়েছে৷ NFC "যোগাযোগহীন" নামেও পরিচিত এবং এটি যখন আপনি কিছু কেনার জন্য পেমেন্ট টার্মিনালের সামনে কার্ডটি রাখেন।

স্ক্যামাররা এমন ডিভাইস ব্যবহার করতে পারে যা এই পেমেন্ট টার্মিনালের মতো কাজ করে। যখন তারা তাদের পকেটে ক্রেডিট কার্ড নিয়ে কারও কাছে যায়, তখন স্কিমার কার্ডে একটি প্রতারণামূলক অর্থ প্রদান করে। ভিকটিম হয়তো বুঝতেও পারবেন না যে এটি ঘটেছে যতক্ষণ না তারা তাদের বিবৃতিতে অদ্ভুত ফি লক্ষ্য করে।

কিভাবে স্ক্যামাররা আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে

একবার চোরের কাছে আপনার ক্রেডিট কার্ড হয়ে গেলে, কঠিনতম অংশটি সম্পূর্ণ হয়। এখন তাদের যা করতে হবে তা হল এটি ব্যবহার করা বা বিক্রি করা। তারা যে ক্রেডিট জালিয়াতি বেছে নেয় তা নির্ভর করে কেন তারা প্রথমে বিশদ চুরি করেছে তার পিছনে তাদের সূক্ষ্ম উদ্দেশ্যের উপর।

যোগাযোগহীন অর্থপ্রদান করা

কার্ডের সাথে যোগাযোগহীন অর্থপ্রদানের জন্য পিন বা স্বাক্ষরের প্রয়োজন হয় না, তাই তারা ক্রেডিট কার্ড চোরদের জন্য উপযুক্ত। যদিও কন্ট্যাক্টলেস পেমেন্টের সীমাগুলি খুব কম, সেগুলি দ্রুত যোগ হয়। অনলাইন অর্থপ্রদানের জন্য পিন বা স্বাক্ষর ইথার প্রয়োজন হয় না, তাই চুরি করা কার্ডের সাথে একটি অ্যামাজন শপিং স্প্রীতে যাওয়া অসাধারণভাবে সহজ৷

ভাগ্যক্রমে, স্ক্যামারের জন্য সীমাবদ্ধতা রয়েছে। একটি ক্রেডিট কার্ডের ঊর্ধ্বসীমা তাদের অত্যধিক ব্যয় করা থেকে বিরত করবে। এর উপরে, ক্রেডিট কার্ডগুলি সাধারণত একটি পিন চাওয়ার আগে একটি নির্দিষ্ট পরিমাণ যোগাযোগহীন অর্থপ্রদানের অনুমতি দেয়। এই বিধিনিষেধের অর্থ হল স্ক্যামার একটি পিন ছাড়াই লক আউট হওয়ার আগে শুধুমাত্র একটি ছোট কেনাকাটা করতে পারে৷

অনলাইনে কার্ড বিক্রি করা

হ্যাকার যদি চুরি করা ক্রেডিট কার্ড দিয়ে "তাদের হাত নোংরা" করতে না চায়, তবে তারা অনলাইনে বিশদ বিক্রি করে। এই ক্রেডিট কার্ডের বাজারগুলি ডার্ক ওয়েবে উন্নতি লাভ করে, যেখানে সমস্ত ধরণের সনাক্তকরণ তথ্য বিক্রয়ের জন্য রয়েছে৷ বিক্রেতাদের তাদের ব্যবসাকে আইন প্রয়োগের হাত থেকে রক্ষা করার জন্য তাদের অনুশীলনগুলিকে গোপন রাখতে হবে এবং ডার্ক ওয়েব তাদের পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সুরক্ষা দেয়।

পণ্য কেনা এবং ফ্লিপ করা

কীভাবে ক্রেডিট কার্ড জালিয়াতি কাজ করে এবং কীভাবে নিরাপদে থাকা যায়

যদি হ্যাকারের কাছে কার্ড দিয়ে বড় কেনাকাটা করার জন্য যথেষ্ট তথ্য থাকে, তাহলে তারা পণ্য কিনতে এবং কালোবাজারে বিক্রি করতে পারে। এটি তাদের জন্য নিরাপদ, কারণ এটি তাদের ট্র্যাকগুলিকে লুকিয়ে রাখে যদি তারা সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করে।

স্ক্যামাররা সাধারণত উপহার কার্ড কিনবে। তারপরে তারা এই কার্ডগুলি কালোবাজারে অভিহিত মূল্যের চেয়ে কম দামে বিক্রি করতে পারে। উদাহরণস্বরূপ, একটি $100 উপহার কার্ড $60 এ বিক্রি হবে। এটি তাদের ক্রেতাদের জন্য অত্যন্ত আকাঙ্খিত করে তোলে এবং স্ক্যামারকে প্রমাণ থেকে তাদের হাত ধুয়ে ফেলার একটি উপায় দেয়। এমনকি তারা ডিগ্রি জালিয়াতির অংশ হিসাবে একটি জাল ডিগ্রি কিনতে এটি ব্যবহার করতে পারে।

কিভাবে ক্রেডিট কার্ড জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করবেন

একটি ক্রেডিট কার্ড দিয়ে প্রতারক অনেক কিছু করতে পারে। যেমন, আপনার সুরক্ষিত রাখা গুরুত্বপূর্ণ। কিছু নির্দেশিকা অনুসরণ করে, আপনি ক্রেডিট কার্ড জালিয়াতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা কমাতে পারেন।

ক্রেডিট কার্ডের তথ্য অবাধে শেয়ার করবেন না

প্রথমত, আপনার কার্ডের তথ্য ফোনে বা ইমেলে শেয়ার করবেন না। ক্রেডিট কার্ড কোম্পানি, ব্যাঙ্ক এবং স্টোরগুলি এলোমেলোভাবে আপনার ক্রেডিট কার্ডের তথ্য জিজ্ঞাসা করবে না। যদি কেউ নীল থেকে তাদের জন্য জিজ্ঞাসা করে, চরম সতর্কতা অবলম্বন করুন। আপনি যদি ফোনে আপনার তথ্য শেয়ার করতে চান তবে নিশ্চিত হন যে আপনার কথা শোনার জন্য আশেপাশে কেউ নেই।

ডেটা লঙ্ঘনের ট্র্যাক রাখুন

দ্বিতীয়ত, অনলাইন নিরাপত্তা সংবাদে মনোযোগ দিন। আপনার ব্যবহার করা কোনো পরিষেবা যদি ডাটাবেস লঙ্ঘনের শিকার হয় এবং অর্থপ্রদানের তথ্য ফাঁস করে, তাহলে অবিলম্বে আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন।

আপনার ব্যাঙ্ককে সতর্ক করার আগে আপনি আপনার অ্যাকাউন্টে কোনও সন্দেহজনক চার্জ পান কিনা তা দেখার জন্য অপেক্ষা করতে পারেন, তবে এটি ঝুঁকিপূর্ণ। উদাহরণস্বরূপ, এবিসি নিউজ রিপোর্ট করেছে যে কীভাবে ব্যাঙ্ক অফ আমেরিকার জালিয়াতি বিভাগকে বোঝানো কঠিন হতে পারে যে প্রথম স্থানে একটি কেলেঙ্কারি ঘটেছে। প্রতারণা হওয়ার জন্য অপেক্ষা করার ফলে অর্থ হারিয়ে যেতে পারে যা আপনাকে কুস্তিতে ফিরে যেতে হবে।

আপনার কার্ডের RFID সুরক্ষিত করুন

তৃতীয়ত, একটি RFID-ব্লকিং ওয়ালেট কেনার কথা বিবেচনা করুন, যাতে আপনার কার্ডটি আপনার পকেটে থাকা অবস্থায় সুরক্ষিত থাকে। RFID সংকেত ব্লক করে, মানিব্যাগ আপনার কার্ডের তথ্য পড়তে যেকোন ডিভাইসকে আটকায় যতক্ষণ না আপনি এটি ব্যবহার করার জন্য বের করেন।

পেমেন্ট পয়েন্ট ডবল-চেক করুন

চতুর্থত, আপনি কোথায় আপনার ক্রেডিট কার্ড ঢোকাবেন সে বিষয়ে সতর্ক থাকুন। স্ক্যামাররা এটিএম, পে-অ্যাট-দ্য-পাম্প গ্যাস স্টেশন, ছোট দোকান এবং রেস্তোরাঁয় কাজ করতে পারে। পেমেন্ট টার্মিনাল যদি কোনোভাবে অদ্ভুত দেখায়, তাহলে পেমেন্ট করার জন্য অন্য পদ্ধতি ব্যবহার করুন। আপনার ব্যাঙ্কের মধ্যে থেকে নগদ উত্তোলন করুন, গ্যাস কেনার সময় কাউন্টারে অর্থ প্রদান করুন এবং আপনার কার্ডটি আপনার দৃষ্টির বাইরে যেতে দেবেন না।

আপনার রেকর্ডে ট্যাব রাখুন

সবশেষে, আপনার ক্রেডিট কার্ড স্টেটমেন্ট, ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং ক্রেডিট রিপোর্ট নিরীক্ষণ করতে ভুলবেন না। যত তাড়াতাড়ি আপনি একটি সম্ভাব্য প্রতারণামূলক লেনদেন ধরবেন, ততই ভাল। আজকাল, আপনি আপনার স্কোরের ক্ষতি না করে বিনামূল্যে একটি ক্রেডিট রিপোর্ট পেতে পারেন। এটি যেকোনো অদ্ভুত কেনাকাটা খুঁজে পাওয়া এবং দ্রুত রিপোর্ট করা সহজ করে তোলে।

পেমেন্ট কার্ডের মাধ্যমে নিরাপদ থাকা

ক্রেডিট কার্ড স্ক্যামারদের জন্য একটি গরম পণ্য। ছোট এনএফসি স্কিম থেকে শুরু করে বড় আকারের উপহার কার্ড বিক্রি পর্যন্ত, তারা আপনার বিবরণ ব্যবহার করতে পারে এমন একাধিক উপায় রয়েছে। ভবিষ্যতে মাথাব্যথা এড়াতে তাদের নিরাপদ রাখুন!

আপনি এখন একটি ফিশিং কল বিশ্বাস করতে জানেন না, কিন্তু আপনি কি আপনার ক্রেডিট কার্ডের তথ্য দিয়ে আপনার ব্রাউজারকে বিশ্বাস করতে পারেন?


  1. কিভাবে ম্যাজেন্টো কার্ড স্কিমিং কাজ করে এবং কীভাবে নিরাপদ থাকবেন?

  2. ক্রেডিট কার্ড জালিয়াতি কী এবং কীভাবে এটি থেকে নিরাপদ থাকা যায়?

  3. এই শপিং সিজনে কীভাবে অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকবেন?

  4. ডেটিং ওয়েবসাইটগুলিতে কীভাবে নিরাপদ এবং ব্যক্তিগত থাকবেন?