কম্পিউটার

স্ক্যামার কারা? অনলাইন জালিয়াতি হিসাবে চুরি করা অর্থ অনুসরণ করুন

আমরা সবাই ভয়ের গল্প শুনেছি; নিঃসঙ্গ মহিলা যিনি একজন কন আর্টিস্টের সাথে "প্রেমে পড়া" এর জন্য প্রতারিত হয়েছিলেন, সেই নিষ্পাপ ছাত্র যিনি ভেবেছিলেন যে তারা একটি দুর্ভাগ্যজনক পূর্ব ইউরোপীয়কে কিছু লটারি জেতাতে সাহায্য করার মাধ্যমে তাদের আর্থিক দুর্ভোগ কিছুটা কমিয়ে দিতে পারে, বা ফিশিং ইমেল যা কিছু কম প্ররোচিত করেছিল প্রযুক্তি-সচেতন বয়স্ক ব্যক্তিরা তাদের অনলাইন ব্যাঙ্কিং শংসাপত্র এবং ক্রেডিট কার্ডের বিশদ হস্তান্তর করতে, শুধুমাত্র তাদের সারা জীবনের সঞ্চয় চুরি হওয়া দেখতে। সত্য হল যে আমরা যতই নিরাপত্তা সচেতন থাকি না কেন আমরা যে কেউ শিকার হতে পারি - আমাদের নিজস্ব অ্যাঞ্জেলা অ্যালকর্ন গত বছর একটি ওয়েস্টার্ন ইউনিয়ন কেলেঙ্কারিতে প্রায় ধরা পড়েছিল।

যদিও আমরা প্রায়শই দেখেছি কীভাবে অনলাইন স্ক্যামগুলি এড়াতে হয় এবং আপনি যদি দুর্ভাগ্যজনক হন যে একটির প্রাপ্তির শেষে কী করবেন, আমরা কখনই "পর্দার পিছনে" যাইনি। এসব প্রতারণার অপর প্রান্তের মানুষ কারা? টাকা কোথায় যাচ্ছে? আমরা একবার দেখে নিই...

পশ্চিম আফ্রিকা এবং 419 কেলেঙ্কারি

পশ্চিম আফ্রিকার দেশগুলি তর্কযোগ্যভাবে সুপরিচিত "419 কেলেঙ্কারি" এর সবচেয়ে বিখ্যাত অনুশীলনকারী; আনুষ্ঠানিকভাবে "অগ্রিম ফি জালিয়াতি" নামে পরিচিত।

আপনার কাছে যেকোন সময়ের জন্য একটি ইমেল অ্যাকাউন্ট থাকলে, আপনি অবশ্যই স্ক্যামাররা যে ধরনের চিঠিপত্র ব্যবহার করেন সে সম্পর্কে সচেতন থাকবেন। সাধারণত তারা গৃহযুদ্ধ, পারিবারিক মৃত্যু, সরকারী হস্তক্ষেপ বা চিকিৎসা সংক্রান্ত সমস্যার কারণ হিসেবে তাদের ভাগ্যকে একটি নতুন স্থানে নিয়ে যাওয়ার জন্য আপনার সহায়তার প্রয়োজন বলে সাহায্যের জন্য আবেদন করে।

স্ক্যামার কারা? অনলাইন জালিয়াতি হিসাবে চুরি করা অর্থ অনুসরণ করুন

এই কেলেঙ্কারীটি 1700 এর দশকের শেষের দিকে স্পেনে উদ্ভূত হয়েছিল এবং এটি "স্প্যানিশ প্রিজনার" ট্রিক হিসাবে পরিচিত ছিল। কনের আধুনিক সংস্করণ 1980-এর দশকে নাইজেরিয়ার দারিদ্র-পীড়িত অঞ্চলে তৈরি করা হয়েছিল, নাইজেরিয়ান ফৌজদারি কোডের বিশেষ নিবন্ধের রেফারেন্সে এটির "419" ট্যাগ অর্জন করেছিল যা জালিয়াতি নিয়ে কাজ করে।

যদিও নাইজেরিয়া সবচেয়ে ঘন ঘন উদ্ধৃত দেশ, তবে কনের ব্যবহার এখন পশ্চিম আফ্রিকার সমস্ত অংশে ছড়িয়ে পড়েছে। নাইজেরিয়ার প্রাক্তন সাইবার-সিকিউরিটি ডিরেক্টর বাসিল উদোতাই সাম্প্রতিক ইকোনমিস্টের একটি প্রবন্ধে উদ্ধৃত করে বলেছেন, "এখানে আরও বেশি নন-নাইজেরিয়ান স্ক্যামার আছে যারা দাবি করে যে তারা নাইজেরিয়ান বলে দাবি করছে ... [কারণ] দুর্নীতির জন্য নাইজেরিয়ার ভয়ঙ্কর খ্যাতি অদ্ভুত গল্প তৈরি করে বোকা আইনজীবী, আকস্মিক মৃত্যু, এবং এতিম ভাগ্য প্রথম স্থানে প্রশংসনীয় বলে মনে হয়৷

ঘটনাগুলো উদোতাই এর বক্তব্যকে সমর্থন করে। একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে 419টি স্ক্যাম ইমেলগুলির মধ্যে 85 শতাংশের মধ্যে একটি পশ্চিম আফ্রিকার দেশের নাম, 51 শতাংশ নাইজেরিয়ার উল্লেখ করেছে, যেখানে আইভরি কোস্ট, বুর্কিনা ফাসো, ঘানা এবং সেনেগালের মতো জায়গাগুলি উচ্চ স্কোর করেছে৷

তা সত্ত্বেও, বিশ্বের এমন একটি অংশে যেখানে গড় বেতন প্রতিদিন মাত্র $2 USD, বেশিরভাগ যুক্তিবাদী "পশ্চিমী" স্ক্যামারদের প্রতি সহানুভূতি জানাতে তাদের হৃদয় খুঁজে পেতে পারে। সবচেয়ে সফলদের মধ্যে কিছু এখন $60,000 এর উপরে হতে পারে, যদিও গত দশকে একটি কাজের জন্য গড় বেতন $12,000 থেকে $200 এ নেমে গেছে।

এটি লক্ষণীয় যে আইপি অ্যাড্রেস ট্রেসাররা পরামর্শ দেয় যে 54 শতাংশ অগ্রিম ফি জালিয়াতি ইমেলগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ থেকে আসে, কিন্তু অনেক প্রতারক এখন তাদের মেলিং তালিকাগুলি বটনেটে "আউটসোর্সিং" করে, এটি অসম্ভাব্য যে এই পরিসংখ্যানগুলি প্রকৃত প্রতিফলন। বাস্তবতা।

আমেরিকা

পশ্চিম আফ্রিকান স্ক্যামারদের কুখ্যাতি সত্ত্বেও, তারা প্রকৃতপক্ষে শুধুমাত্র অনলাইন অপরাধী এবং প্রতারকদের একটি ছোট শতাংশের জন্য দায়ী। 2006 সালে গবেষণায় দেখা গেছে যে সাইবার-অপরাধীদের মাত্র ছয় শতাংশ নাইজেরিয়ায়, যেখানে 16 শতাংশ যুক্তরাজ্যে এবং 61 শতাংশ মার্কিন যুক্তরাষ্ট্রে।

স্ক্যামার কারা? অনলাইন জালিয়াতি হিসাবে চুরি করা অর্থ অনুসরণ করুন

সমস্যাটির স্কেল মহামারী পর্যায়ে পৌঁছেছে, যদিও ইউরোপ এবং দূরপ্রাচ্যের সমতুল্যভাবে উন্নত দেশগুলির তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্র অনলাইন জালিয়াতির জন্য এত খারাপ কেন তা একটি রহস্য রয়ে গেছে। সমস্যাটির স্কেলটির জন্য আপনাকে গত সপ্তাহের খবরের চেয়ে আর দেখতে হবে না, যখন দুটি প্রাক্তন FBI এজেন্টকে ভূগর্ভস্থ কালো বাজারের ওয়েবসাইট সিল্ক রোডের ব্যুরোর তদন্তের সময় বিটকয়েন চুরি এবং অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছিল৷

আমেরিকান স্ক্যামাররা তাদের আফ্রিকান প্রতিপক্ষের তুলনায় যথেষ্ট বেশি পরিশীলিত। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান ফ্রড (SEO) (যেখানে ব্যবসাগুলিকে এসইও উন্নতির জন্য কোন রিটার্ন না দেখে অর্থ প্রদানের প্রলোভন দেওয়া হয়), ইন্টারনেট টিকিট জালিয়াতি (যেখানে ওয়েবসাইটগুলি দাবি করে যে ইন-ডিমান্ড কনসার্ট এবং স্পোর্টিং ইভেন্টের জন্য টিকিট অফার করছে , প্রায়শই একটি দুর্দান্ত ছাড়ে), ফিশিং আক্রমণ (যখন একজন ব্যবহারকারীকে এমন একটি বৈধ ওয়েবসাইট হিসাবে উপস্থাপন করা হয় যা আসলে প্রতারণামূলকভাবে সংবেদনশীল তথ্য যেমন ব্যাঙ্কের বিবরণ এবং ক্রেডিট কার্ড নম্বরগুলি অর্জন করে), এবং অনলাইন স্টক মার্কেট ম্যানিপুলেশন (যেখানে স্ক্যামার নিজেদের লাভের জন্য স্টকের দামে হেরফের করার চেষ্টা করে।

স্ক্যামার কারা? অনলাইন জালিয়াতি হিসাবে চুরি করা অর্থ অনুসরণ করুন

এই স্ক্যামগুলি থেকে অর্জিত অর্থ যে কোনও জায়গায় শেষ হতে পারে। এটি সাধারণত ব্যক্তিগত ব্যক্তিগত লাভ (যেমন বাড়ি, গাড়ি, নৌকা এবং অন্যান্য বিলাসবহুল আইটেম) এবং আন্তর্জাতিক অপরাধী চক্রের মধ্যে বিভক্ত হয়। যদিও ব্যক্তিগত চুরি স্পষ্টতই একটি সমস্যা, এটি অপরাধী গোষ্ঠী যারা সবচেয়ে বড় হুমকি সৃষ্টি করে; অনলাইনে প্রতারণামূলকভাবে অর্জিত অর্থ অতীতে মাদক পাচার, মানব পাচার, অপহরণের রিং এবং সন্ত্রাসী কার্যকলাপের সাথে সফলভাবে যুক্ত হয়েছে৷

খরচ

কোন ভুল করবেন না, অনলাইন জালিয়াতি একটি বিশাল, বিস্তৃত শিল্প। এটি বাহামাসের একটি প্রাসাদে বসবাসকারী একাধিক ছায়াময় অপরাধী চক্র বা চতুর কনম্যান সম্পর্কে। 2014 সালের মাঝামাঝি বিশ্বব্যাপী অর্থনীতিতে অনলাইন জালিয়াতির মোট বার্ষিক খরচ অনুমান করা হয়েছিল $445 বিলিয়ন - এটি গ্রহের প্রতিটি পুরুষ, মহিলা এবং শিশুর জন্য $74। যদি এটি একটি কোম্পানি হত, তবে এটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ রাজস্ব পাবে, শুধুমাত্র চীনা তেল ও গ্যাস জায়ান্ট সিনোপেক এবং খুচরা চেইন ওয়ালমার্টের পরে এবং ব্রিটিশ তেল কোম্পানি শেল (4র্থ) এবং বিপি (6ষ্ঠ) এবং মার্কিন এক্সন-এর চেয়ে এগিয়ে। মোবাইল (৫ম)।

ব্যক্তিগত অভিজ্ঞতা

মনে রাখবেন, একটি অপরাধ খুঁজে বের করার এবং নিজেকে শিকার হওয়া এড়াতে সাহায্য করার অনেক উপায় রয়েছে। তথাপি, "ইন্টারনেট অফ থিংস" আমাদের জীবনে আরও বেশি আগ্রাসী হয়ে ওঠার সাথে সাথে অপরাধীরা ব্যবহার করতে পারে এমন একটি ক্রমবর্ধমান সংখ্যক পয়েন্ট রয়েছে - আমাদের সজাগ থাকতে হবে৷

অনলাইন জালিয়াতি এবং এর প্রতিরোধ সম্পর্কে আপনার অভিজ্ঞতা কী? আপনি বা আপনার পরিচিত কেউ কি কখনও শিকার হয়েছেন? সম্ভবত আপনি সেক্টর সম্পর্কে আরও জানতে একটি জালিয়াতির সাথে খেলার সিদ্ধান্ত নিয়েছেন? আপনার সহপাঠকদের জন্য আপনার কোন টিপস বা পরামর্শ আছে?

যেভাবেই হোক, আমরা আপনার কাছ থেকে শুনতে চাই। নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা এবং প্রতিক্রিয়া আমাদের জানান৷


  1. সাইফারপাঙ্ক কারা এবং তারা কিসের পক্ষে?

  2. কেন মার্কিন মানুষ কম স্মার্টফোন কিনছেন?

  3. ল্যাপটপ কুলিং প্যাড কি অর্থের মূল্য?

  4. ব্যক্তিগত ইমেল পরিষেবাগুলি কি অর্থের যোগ্য?