কম্পিউটার

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

ইন্টারনেট আপনি বিনামূল্যে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন এমন উত্তেজনাপূর্ণ জিনিসে পূর্ণ কিছু পরিশোধ ছাড়া। আমরা আমাদের আগের টিউটোরিয়ালে এর মধ্যে কয়েকটি সম্পর্কে কথা বলেছি যেখানে আমরা শীর্ষ 10টি স্ক্রিনসেভারের একটি তালিকা দিয়েছি যা আপনি আপনার Windows মেশিনে ইনস্টল করতে পারেন এটা আরো ভয়ঙ্কর চেহারা করতে! আপনি যদি সেগুলি চেষ্টা করে থাকেন তবে আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে সেগুলি অবাধে অফার করা হয় এবং যে কেউ সেগুলি ব্যবহার করতে বা ব্যবহার করতে চান তারা কোনও ঝামেলা ছাড়াই তা করতে পারেন৷

যাইহোক, এটি গুরুত্বপূর্ণ যে আপনি আপনার Windows কম্পিউটার পূরণ করা শুরু করার আগে বিভিন্ন ওয়েবসাইট থেকে একগুচ্ছ ফ্রিওয়্যার আপনাকে বলছে যে তারা অতিরিক্ত খরচ যোগ না করে বিনামূল্যে কিছু দরকারী জিনিস সরবরাহ করতে চায়, আপনাকে জানতে হবে যে পথে কিছু ঝুঁকি রয়েছে বিশেষ করে যদি আপনি সাবধানে না দেখেন ফ্রি সফ্টওয়্যার এর সাথে একত্রিত ফাইল ইনস্টল করুন।

এই জিনিসগুলি কী এবং কীভাবে আপনি আপনার বিনামূল্যে সফ্টওয়্যার উপভোগ করার সময় এগুলি এড়াতে পারেন? আমরা এই টিউটোরিয়ালে এই প্রশ্নের উত্তর দেব তাই নিজেকে এবং আপনার উইন্ডোজ মেশিন পেতে ভুলবেন না প্রস্তুত এবং নির্দেশাবলী অনুসরণ করুন যা আমরা নীচে প্রদর্শন করব৷

কেন বিনামূল্যে সফ্টওয়্যার অফার করবেন?

এখন, আপনি ভাবছেন কেন কোম্পানিগুলি ফ্রি সফ্টওয়্যার অফার করে৷ . তারা কোথা থেকে তাদের আয় পাবে যদি তারা যা করে তা হয় বিনামূল্যের জিনিসপত্র? উত্তরটি খুবই সহজ, তারা সফ্টওয়্যার এবং জিনিসপত্র বিক্রি করে নয় বরং বিজ্ঞাপন বা ব্যবহারকারীর তথ্য অন্য কোম্পানির কাছে বিক্রি করে উপার্জন করে! তাহলে তারা এটা কিভাবে করবেন? এই কোম্পানিগুলি যে পদ্ধতিটি বিনামূল্যে সফ্টওয়্যার ব্যবহার করে তা অত্যন্ত সূক্ষ্ম। কল্পনা করুন যে আপনি আপনার কম্পিউটারে একাধিক সফ্টওয়্যার ইনস্টল করে বোকা বানিয়েছেন!

বেশিরভাগ ফ্রিওয়্যার যা আমরা ইন্টারনেট এ খুঁজে পেতে পারি প্রকৃতপক্ষে অন্যান্য জিনিসগুলির সাথে প্যাকেজ করা হয় যা আপনি নিশ্চিতভাবে আপনার কম্পিউটারে ইনস্টল করতে চান না কিন্তু সেগুলি সূক্ষ্মভাবে ফ্রিওয়্যারের ইনস্টলেশন ফাইলে এম্বেড করা আছে এবং আপনি যদি সূক্ষ্ম মুদ্রণটি না পড়েন তবে আপনি অজান্তেই এমন অবাঞ্ছিত সফ্টওয়্যারের শিকার হতে পারেন! এই সফ্টওয়্যারগুলিকে bloatwaresও বলা হয়৷ কারণ তারা বেশিরভাগ সময় অকেজো এবং শুধুমাত্র কোম্পানির সুবিধার জন্য পরিবেশন করে।

ফ্রিওয়্যার অফার করে এমন কোনও নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য আপনাকে তাদের বিনামূল্যের সফ্টওয়্যার ডাউনলোড করার আগে ক্লিক করতে হবে এমন কোনও লিঙ্ক বা বোতামের দিকেও নজর রাখতে হবে কারণ এইগুলির বেশিরভাগই অতিরিক্ত সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য বা এমনকি আপনাকে অনিরাপদ এবং অযাচাই করা ওয়েবসাইটে নিয়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ আসল বোতামটি ক্লিক করতে ভুলবেন না যা আপনার ফ্রিওয়্যার ডাউনলোড করবে এবং কোনটি আসল বা কোনটি নকল তা পড়ার অন্য কোন উপায় নেই!

ক্ষতিকর স্টাফ যা আপনাকে সতর্ক থাকতে হবে!

তাই আপনার উইন্ডোজ কম্পিউটারে ফ্রি সফটওয়্যার ইন্সটল করার সময় আপনাকে ঠিক কোন বিষয়গুলো সম্পর্কে সতর্ক থাকতে হবে। আপনি পুরানো Windows সংস্করণ ব্যবহার করেন কিনা তা বিবেচ্য নয় যেমন Windows 7 অথবা Windows 8.1 এর মত নতুন অথবা Windows 10 , আপনি যদি ফ্রিওয়্যার ইনস্টল করার শৌখিন হন তবে আপনি এখনও এই ক্ষতিকারক সফ্টওয়্যার এবং জিনিসগুলির যে কোনও শিকার হতে পারেন! তাই এটি গুরুত্বপূর্ণ যে আপনি এই জিনিসগুলি কী তা জানেন যাতে আপনি ডাউনলোড এবং ইনস্টলেশনের সময় এগুলি এড়াতে পারেন বা এমনকি কিছু আপনার কম্পিউটারে ইতিমধ্যে ইনস্টল করা থাকলে সেগুলি থেকে মুক্তি পেতে পারেন!

1. অতিরিক্ত অফার

আপনি যখন একটি নির্দিষ্ট সফ্টওয়্যারের জন্য সাইটটি খুঁজে পান যা বিনামূল্যে দেওয়া হয়, তখন আপনি অনেক “ডাউনলোড” খুঁজে পেতে পারেন এটিতে বোতাম। এমনকি একটি পপ-আপ অফারও থাকতে পারে যাতে একটি “ডাউনলোড”ও থাকে বোতাম এবং এর মধ্যে যেকোনো একটিতে ক্লিক করা হলে, আপনি হয় ভুল সফ্টওয়্যার ডাউনলোড করতে সক্ষম হবেন আপনাকে একটি নতুন উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে “ডাউনলোডিং” এর জন্য আরও বেশি বোতাম রয়েছে কিছু বা এমনকি অন্যান্য অফারগুলি গেমের ছদ্মবেশে রয়েছে যেগুলি আপনাকে একটি নির্দিষ্ট মূল্য পেতে ক্লিক করতে হবে যেমন “একটি ক্লিকে এটি ধরলে একটি iPhone 7 জিতুন” !

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

যদি আপনাকে এই ধরনের ওয়েবপেজে পুনঃনির্দেশিত করা হয় তাহলে এমন কিছুতে ক্লিক না করাই ভালো যা স্পষ্টতই আপনাকে এটিতে ক্লিক করার চেষ্টা করছে। বেশিরভাগ সময়, আসল বোতাম যা আপনার পছন্দসই ফ্রি সফ্টওয়্যার ডাউনলোড করবে তা হল একটি লিঙ্ক বা নীচের কাছে পাওয়া একটি ছোট বোতাম। মনে রাখবেন, এখানে কী “ডাউনলোড করুন” তা পড়ছে৷ পপ-আপ উইন্ডো আসলে কী অফার করছে তার জন্য বাটন। শুধু ক্লিক করবেন না এবং ডাউনলোড করবেন না কারণ আপনি এটি জানার আগেই, আপনার কম্পিউটার ইতিমধ্যেই একটি ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়েছে বা আপনি এটি সম্পর্কে সচেতন না হয়ে আপনার মেশিনে ইতিমধ্যে কিছু ইনস্টল করা হয়েছে৷

2. জাল ব্রাউজার

অবাঞ্ছিত সফ্টওয়্যারের আরেকটি রূপ যা আপনার কম্পিউটারে সূক্ষ্মভাবে যোগ করা যেতে পারে তা হল "ভুয়া ব্রাউজার" . এই ধরনের সফ্টওয়্যারগুলি সহজেই ক্ষতিকারকভাবে কাজ করার জন্য পরিবর্তন করা যেতে পারে যেমন ব্যবহারকারীর ব্রাউজিং সেশনগুলি নিরীক্ষণ করা বা এমনকি ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা যা আরও পরিচয় চুরি এবং অন্যান্য অনেক ধরণের সাইবার অপরাধের দিকে পরিচালিত করতে পারে। আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে যে বর্তমানে মাত্র 4টি যাচাইকৃত এবং বিশ্বস্ত ব্রাউজার উপলব্ধ রয়েছে এবং সেগুলি হল Google Chrome , মোজিলা ফায়ারফক্স এবং ইন্টারনেট এক্সপ্লোরার অথবা Microsoft Edge .

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

আপনি যদি আপনার কম্পিউটারে একটি নতুন ব্রাউজার ইন্সটল করতে চান তাহলে উপরে উল্লিখিত 4টির মধ্যে যেকোনো একটি ইনস্টল করা এবং তালিকায় নেই এমন সবগুলিকে এড়িয়ে যাওয়া ভাল! আপনি নিশ্চিত করুন যে আপনি আসলে এই 4টি ব্রাউজার ডাউনলোড করছেন৷ শুধুমাত্র বিকাশকারীর অফিসিয়াল ওয়েবসাইট থেকে। তাদের জনপ্রিয়তার কারণে, প্রচুর থার্ড-পার্টি ওয়েবসাইট রয়েছে যেগুলি তাদের সাম্প্রতিক সংস্করণগুলি ডাউনলোড করার প্রস্তাব দেয় তবে আবার, আপনাকে যে কোনও ব্লোটওয়্যার বা অন্য কোনও অতিরিক্ত অফারগুলির জন্য সতর্ক থাকতে হবে যা পপ-আপ হতে পারে বা আপনার পদক্ষেপগুলির একটি হিসাবে উপস্থিত হতে পারে। ইনস্টল প্রক্রিয়া চলাকালীন মাধ্যমে যেতে হবে. আপনি যদি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ডাউনলোড সাইটগুলি থেকে এটি ডাউনলোড করেন তবে আপনার কম্পিউটারে ক্ষতিকারক সফ্টওয়্যার ইনস্টল করার ঝুঁকি ভোগ করার চেয়ে ব্রাউজারের অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠার সন্ধানে সময় ব্যয় করা সর্বদা ভাল৷

3. গেমগুলি অফার সহ বান্ডিল

বিনামূল্যে অফার করা দূষিত জিনিসের তালিকা৷ সমস্ত ইন্টারনেট এর চারপাশে ব্যাপকভাবে বৈচিত্র্যময়। তারা অফার, ব্রাউজার এবং এমনকি বিনামূল্যে গেম আকারে আসতে পারে! এই গেমগুলির বেশিরভাগই আসলে বিনামূল্যে ট্রায়ালের জন্য অফার করা হয় এবং এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য এভাবেই থাকবে কিন্তু সমস্যাটি এমনকি এটির ট্রায়াল সংস্করণে , এই গেমগুলির জন্য কিছু কেনাকাটার প্রয়োজন হতে পারে বা নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি আনলক করতে বা পরবর্তী স্তরে যাওয়ার জন্য আপনাকে কিছু করতে বলতে পারে৷

অন্যরা অতিরিক্ত সফ্টওয়্যারও অফার করে যা গেম সার্ভারের সাথে সংযুক্ত থাকাকালীন আপনার কম্পিউটারকে আরও সুরক্ষিত করে তোলে তবে আপনাকে মনে রাখতে হবে যে আপনার যদি ইতিমধ্যে একটি সুরক্ষা সফ্টওয়্যার ইনস্টল করা থাকে তবে অন্য একটি পাওয়ার ফলে ইতিমধ্যেই থাকা সফ্টওয়্যারগুলির মধ্যে বিরোধ দেখা দেবে৷ আপনি গেমটি ইনস্টল করার আগে এবং যেটি আপনি দূষিত গেমের প্রয়োজন অনুসারে ইনস্টল করেছেন সেটিকে রাখুন!

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

যখন এটি ঘটবে, আপনি ত্রুটি, ক্র্যাশ এবং অন্যান্য অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে শুরু করবেন যা যদি ঠিক না করা হয় তবে আরও গুরুতর সমস্যা হতে পারে। আবার, আমরা উপরে যে জনপ্রিয় ব্রাউজারগুলি দিয়েছি তার মতোই, আপনি যদি তৃতীয় পক্ষের প্রদানকারীদের কাছ থেকে না পেয়ে তাদের অফিসিয়াল ওয়েবপেজগুলি থেকে গেম এবং নিরাপত্তা সফ্টওয়্যার ডাউনলোড করেন তবে এটি সর্বদা ভাল। এটি করা নিশ্চিত করবে যে আপনার ডাউনলোড এবং ইনস্টল করা গেম বা সফ্টওয়্যারটি অ্যালগরিদম এবং অন্যান্য দূষিত জিনিস থেকে মুক্ত যা আপনাকে এবং আপনার মেশিনকে ঝুঁকিতে ফেলতে পারে!

4. ব্রাউজার টুলবার

বিনামূল্যে অফার করা সফ্টওয়্যার ইনস্টল করার জন্য কোম্পানিগুলি ব্যবহারকারীদের প্রতারণা করে এটি সবচেয়ে জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি। ডাউনলোড করার জন্য কিন্তু সত্য লুকানো কিছু আসলে তাদের সঙ্গে bundled হয়. টুলবার নিচের স্ক্রিনশটে দেখানো হিসাবে আপনার কম্পিউটারে ইনস্টল করা ব্রাউজারগুলিতে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হওয়া অবাঞ্ছিত জিনিসগুলি।

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

এই টুলবার আপনার ব্রাউজারের জন্য অনুসন্ধান, সঙ্গীত স্ট্রিমিং এবং অন্যান্য অনেক ধরণের অতিরিক্ত বৈশিষ্ট্য প্রদান করতে পারে কিন্তু সত্য হল তাদের বেশিরভাগই আপনার ইন্টারনেট সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং ব্রাউজিং সেশন এবং সেগুলি কোম্পানির কাছে পাঠায় যাতে তারা জানতে পারে আপনি যখন ব্রাউজ করছেন তখন কোন ধরনের বিজ্ঞাপন দেখাতে হবে।

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে কারণ এই টুলবারগুলি প্রায়ই bloatwares হিসেবে আসে ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনাকে যে বিকল্পগুলি পরীক্ষা করতে হবে তার মধ্যে একটি হিসাবে দেখা যেতে পারে। আপনি যদি সতর্ক না হন এবং আপনি শুধু “পরবর্তী” এ ক্লিক করুন যতক্ষণ না আপনি “সমাপ্ত” এ পৌঁছান যখনই আপনি আপনার কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করছেন, আপনি দীর্ঘমেয়াদে বেশ কয়েকটি টুলবারের সম্মুখীন হতে পারেন যেমন আপনি নীচে দেখতে পাচ্ছেন এবং আপনি এটি জানার আগে, আপনি যে ওয়েবপৃষ্ঠাটি দেখার চেষ্টা করছেন সেটি প্রদর্শনের জন্য আর পর্যাপ্ত জায়গা নেই।

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

স্ক্রিনসেভার এর মতো বিনামূল্যের জন্য অফার করা জিনিসগুলি ইনস্টল করা প্রয়োজন প্রায়ই এই টুলবার থাকে তাদের ইনস্টলেশন ফাইলগুলিতে অন্তর্ভুক্ত করা হয়েছে তাই ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন প্রতিটি পৃষ্ঠায় প্রদর্শিত প্রতিটি বিকল্প পড়তে ভুলবেন না এবং আপনার ব্রাউজারে একটি টুলবার ইনস্টল করার বিষয়ে উল্লেখ আছে এমন যেকোনো একটি টিক চিহ্ন মুক্ত করুন৷

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

এখন যেহেতু আপনি ইতিমধ্যেই জানেন যে আপনার ব্রাউজারে হঠাৎ যোগ করা বিরক্তিকর বৈশিষ্ট্যগুলি কোথা থেকে আসছে, আপনি এখন সেগুলি এড়াতে পারেন এবং আসলে একটি ক্লিনার উইন্ডোজ মেশিন থাকতে পারেন। .

5. ভাইরাস

অবশেষে, আমরা তালিকার শেষের দিকে চলে আসি যা ট্রোজানকে অন্তর্ভুক্ত করে , অ্যাডওয়্যার , ম্যালওয়্যার এবং অন্যান্য অনেক ধরণের ছোট প্রোগ্রাম যা শয়তানের মতো কাজ করার জন্য তৈরি করা হয় যা ব্যাকগ্রাউন্ডে কাজ করে, আপনার নেটওয়ার্কে ফাইল এবং অন্যান্য ডিভাইসগুলিকে সংক্রামিত করে এবং আপনার অজান্তেই আপনার মেশিনের অখণ্ডতা নষ্ট করে! কেউ কেউ এমনকি আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তাকে পাঠাতে পারে যিনি বর্তমানে আপনার কম্পিউটারের চারপাশে লুকিয়ে থাকা দূষিত জিনিসগুলি নিয়ন্ত্রণ করছেন!

বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে

আপনার উইন্ডোজ মেশিনে ক্ষতি করা থেকে এই ক্ষুদ্র অথচ অত্যন্ত ধ্বংসাত্মক শয়তানগুলিকে এড়াতে , আপনাকে একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করতে হবে অথবা আপনি ইনস্টল করার আগে ডাউনলোড করা ফাইল স্ক্যান করতেও বেছে নিতে পারেন। আপনি এটি বিভিন্ন উপায়ে করতে পারেন এবং সফ্টওয়্যারের একটি সমৃদ্ধ সংস্থান রয়েছে যা সমস্ত ইন্টারনেট জুড়ে ফাইল স্ক্যান করতে পারে কিন্তু আবার, আমরা আপনাকে একটি অনলাইন ভিত্তিক টুল যেমন “ভাইরাস টোটাল” ব্যবহার করার পরামর্শ দিই এবং অন্যরা বিনামূল্যের সফ্টওয়্যার ইনস্টল করার পর থেকে যা এই কাজটি করে আবার আপনি এমন কিছু ইনস্টল করতে পারেন যা সত্যিই আপনি চান না!

আপনার মেশিন এবং আপনার তথ্য সবসময় নিরাপদ রাখুন!

আমরা প্রায় সবাই যারা ডিভাইস ব্যবহার করি এবং ইন্টারনেট এর সাথে সংযোগ করি সত্যিই সবসময় নিরাপদ এবং সুরক্ষিত থাকতে চাই কিন্তু আসলে কিছু হুমকি আছে যা আমরা অজান্তেই নিজেদেরকে নিয়ে আসি এবং উপরের তালিকাটি তাদেরই অংশ। তাই এটি গুরুত্বপূর্ণ যে আপনি বিনামূল্যের অফার করা যেকোনো কিছুর উপর নিবিড় নজর রাখবেন। বেশিরভাগ সময়, যখন অফারটি শোনায় "খুব-ভাল-টু-সত্য" রূপকথার ক্যান্ডি হাউসের মতো, আপনি টোপ কামড়ালে এটি সাধারণত শেষ পর্যন্ত কিছু মারাত্মক পরিণতি নিয়ে আসে। আপনি যদি কোন বিষয়ে সন্দেহ করেন তবে এটি উপেক্ষা করা ভাল। সর্বোপরি, প্রায়শই অপরিবর্তনীয় পরিণতি ভোগ করার চেয়ে সর্বদা সতর্ক থাকা ভাল।

আপনি কি এমন কিছু ইনস্টল করার অভিজ্ঞতা পেয়েছেন যা আপনি বিনামূল্যে পেয়েছেন এবং এটি করার পরেই আপনার কম্পিউটারের সাথে সমস্যার সম্মুখীন হতে শুরু করেছেন? আমরা আপনার অভিজ্ঞতা সম্পর্কে শুনতে চাই যাতে অন্যদেরও সতর্ক করা যায়। অনুগ্রহ করে আপনার গল্পগুলি নীচের মন্তব্য বিভাগে পোস্ট করে আমাদের সাথে ভাগ করুন৷


  1. 2022 সালে Android এর জন্য 10 সেরা বিনামূল্যের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

  2. 7 সাইবার হামলার জন্য সতর্ক থাকার জন্য

  3. বিনামূল্যে অনলাইন সিনেমা দেখার ৫টি দুর্দান্ত উপায়

  4. Microsoft Edge নামক Windows 10 এর নতুন ব্রাউজারে 7টি জিনিস খেয়াল রাখতে হবে