কম্পিউটার

কিভাবে একটি হোম নেটওয়ার্কের জন্য নেটওয়ার্ক নিরাপত্তার ধরন খুঁজে বের করতে হয়?

আমার হোম নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি?

Wi-Fi কানেকশন আইকনটি Windows 10-এর টাস্কবারে পাওয়া যাবে। ক্লিক করার পর আপনাকে আপনার বর্তমান Wi-Fi কানেকশনের অধীনে থাকা বৈশিষ্ট্য বোতামে ক্লিক করতে হবে। বৈশিষ্ট্য বিভাগে, WiFi বিবরণ দেখতে নিচে স্ক্রোল করুন। আপনি নিরাপত্তা প্রকারের অধীনে Wi-Fi প্রোটোকল দেখতে পারেন৷

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা খুঁজে পাব?

এটিতে ক্লিক করে স্টার্ট মেনু চালু করুন। আপনি নেটওয়ার্ক সংযোগ স্ক্রীন দেখতে পাবেন। নেটওয়ার্ক শেয়ার সেন্টার এখানে পাওয়া যাবে. ওয়্যারলেস নেটওয়ার্ক আইকন প্রদর্শিত হবে। বাম হাতের মেনু থেকে ওয়্যারলেস বৈশিষ্ট্য নির্বাচন করুন। নিরাপত্তা ট্যাব খোলা উচিত. আপনি অক্ষর দেখান নির্বাচন করার পরে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কী উপস্থিত হবে৷

আমি WPA কী কোথায় পাব?

আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের নাম (SSID), সেইসাথে আপনার WPA কী (পাসওয়ার্ড) আপনার রাউটারের সেটিংসে পাওয়া যাবে। একটি রাউটারের তথ্য সাধারণত পিছনে অবস্থিত।

আমার রাউটারে WPA2 আছে কিনা তা আমি কীভাবে জানব?

এটিতে ক্লিক করে পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন৷ বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক কী তা দেখতে, সেই নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন৷ আপনি সুরক্ষিত থাকবেন যদি এটি নিরাপত্তা প্রকার হিসাবে WEP বা WPA2 নির্দেশ করে।

একটি হোম নেটওয়ার্ক কি ধরনের নেটওয়ার্ক?

একটি বাড়িতে নেটওয়ার্কের সাথে সংযোগ দুটি উপায়ে করা যেতে পারে:একটি বেতার নেটওয়ার্ক বা একটি তারযুক্ত নেটওয়ার্ক৷ ট্যাবলেট এবং ই-রিডার এই প্রযুক্তি ব্যবহার করে একটি নেটওয়ার্কের সাথে তারবিহীনভাবে সংযুক্ত হতে পারে৷

আমি কিভাবে নিশ্চিত করব যে আমার হোম নেটওয়ার্ক নিরাপদ?

নিশ্চিত করুন আপনার রাউটারের পাসওয়ার্ড শক্তিশালী। আপনার Wi-Fi যতটা সম্ভব এনক্রিপ্ট করুন। একটি VPN ব্যবহারের মাধ্যমে অতিরিক্ত নেটওয়ার্ক নিরাপত্তা অর্জন করা যেতে পারে। আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আপনার নেটওয়ার্কের ডিভাইসগুলির জন্য, আপনার একটি ফায়ারওয়াল ব্যবহার করা উচিত৷ আপনার রাউটারের IP ঠিকানা পরিবর্তন করা উপকারী হতে পারে।

আমি কি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করব?

আপনি যদি হ্যাকারদের প্রবেশের বিষয়ে উদ্বিগ্ন হন তাহলে আপনার নেটওয়ার্ক যতটা সম্ভব নিরাপদ রাখা উচিত। যারা WPA3 বা WPA2 ব্যবহার করেন তাদের চিন্তা করা উচিত নয়; যারা WEP বা WPA ব্যবহার করে তাদের আপগ্রেড করা উচিত।

WEP এবং WPA-এর মধ্যে পার্থক্য কী?

WEP হল তারযুক্ত সমতুল্য গোপনীয়তা প্রোটোকল, এবং WPA হল ওয়্যারলেস সুরক্ষিত অ্যাক্সেস প্রোটোকল। কিছু ধরণের এনক্রিপশন ব্যবহার করা সর্বদা কোনটি ব্যবহার করার চেয়ে পছন্দনীয় হবে, তবে WEP এই মানগুলির মধ্যে সবচেয়ে কম সুরক্ষিত। যদি আপনি এটি ব্যবহার না করার চেষ্টা করুন. তিন ধরনের WPA2 আছে, কিন্তু WPA2 সবচেয়ে নিরাপদ।

ওয়াইফাইয়ের জন্য কোন নিরাপত্তার ধরন সবচেয়ে ভালো?

ফলস্বরূপ, WPA2-AES রাউটার কনফিগারেশনের জন্য সেরা নিরাপত্তা প্রদান করে। WPA, TKIP, এবং WEP ব্যবহার করা উচিত নয়। এছাড়াও, WPA2-AES আপনাকে KRACK আক্রমণের বিরুদ্ধে একটি বৃহত্তর স্তরের সুরক্ষা দেবে। পুরানো রাউটারগুলিতে, WPA2 নির্বাচন করার পরে আমি AES বা TKIP চাই কিনা জিজ্ঞাসা করা হবে।

WPA2 এবং WPA3 এর মধ্যে পার্থক্য কী?

ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট (WAPs) যেগুলি শুধুমাত্র WPA2 সমর্থন করে তা WPA3 সনাক্ত করতে অক্ষম হতে পারে এবং শুধুমাত্র WPA2 সমর্থন থাকতে পারে। WPA এর মতো, WPA2 WPA এর চেয়ে নিরাপদ সংযোগ প্রদান করে, কিন্তু কিছু লিগ্যাসি ওয়াইফাই ডিভাইস WPA2 চিনতে পারে না।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী পুনরুদ্ধার করব?

আপনার নিরাপত্তা কী বা ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড ভুলে গেছেন? ডিফল্ট পাসওয়ার্ড উল্লেখ করে এমন একটি স্টিকারের জন্য আপনার রাউটারটি পরীক্ষা করুন অথবা যদি এটি একটি ডিফল্ট পাসওয়ার্ড উল্লেখ না করে থাকে তাহলে তার ম্যানুয়ালটি দেখুন৷

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং পাসওয়ার্ড খুঁজে পাব?

স্টার্ট বাটনে ক্লিক করে স্টার্ট মেনু খুলুন। নেটওয়ার্ক সংযোগগুলিতে যান এবং এটিতে ক্লিক করুন। শেয়ারিং সেন্টার বোতামে ক্লিক করে নেটওয়ার্কের সাথে সংযোগ করুন৷ ওয়্যারলেস নেটওয়ার্ক আইকন পর্দায় প্রদর্শিত হবে। ওয়্যারলেস বৈশিষ্ট্য উইন্ডো প্রদর্শিত হবে. আপনি সিকিউরিটি ওপেন করে এটি করতে পারেন। আপনি অক্ষর দেখান নির্বাচন করলে নেটওয়ার্ক নিরাপত্তা কী দৃশ্যমান হবে।

আমি কীভাবে আমার ফোনে নেটওয়ার্ক নিরাপত্তা খুঁজে পাব?

অ্যান্ড্রয়েড ফোন সেটিংসে ওয়্যারলেস এবং নেটওয়ার্কগুলিতে যান। প্রম্পট করা হলে পোর্টেবল হটস্পটের পাশাপাশি টিথারিং নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করুন। আপনাকে WLAN বা Wi-Fi হটস্পট মোড নির্বাচন করতে হবে এবং WLAN হটস্পট সক্ষম করতে হবে। আপনাকে মেনুতে WLAN হটস্পট নির্বাচন করতে হবে।

WPA কী আপনার ওয়াইফাই পাসওয়ার্ড?

WPA বা নিরাপত্তা কী নামে পরিচিত, এই পাসওয়ার্ডটি আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ করতে দেয়। WIFI নিরাপত্তা কীগুলি WEP কী, WPA/WPA2 পাসফ্রেজ বা WEP কী নামেও পরিচিত। মডেম এবং রাউটারগুলিতে পাসওয়ার্ডগুলি সাধারণত পিন কোড হিসাবে উল্লেখ করা হয়৷


  1. কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তার ধরন খুঁজে বের করবেন?

  2. আমার ফোন হটস্পটের জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কিভাবে খুঁজে বের করব?

  3. আমি কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কীকোড খুঁজে পাব?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে বের করতে?