কম্পিউটার

Microsoft Edge নামক Windows 10 এর নতুন ব্রাউজারে 7টি জিনিস খেয়াল রাখতে হবে

ইন্টারনেট এক্সপ্লোরার এই খবরে অনেকেই দুঃখ পেয়েছেন৷ , Microsoft এর বহু দশক ধরে পরিষেবাতে থাকা ওয়েব ব্রাউজারটি আনুষ্ঠানিকভাবে Windows 10-এ পর্যায়ক্রমে বন্ধ হতে চলেছে কিন্তু খুব কম লোকই এই সত্যটি বিবেচনা করেছেন যে এটি আসলে এমন কিছু দ্বারা প্রতিস্থাপিত হতে চলেছে যা সত্যিই আরও ভাল এবং দ্রুত!

যদিও বলা হয় যে ইন্টারনেট এক্সপ্লোরার অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য এটি সেরা ব্রাউজার, এখনও এমন লোকেরা আছেন যারা এটিকে পছন্দ করেন কারণ এটিতে ইনস্টল করা যেতে পারে এমন অনেক বৈশিষ্ট্য এবং অ্যাড-অন রয়েছে৷ প্রকৃতপক্ষে, আমার একজন বন্ধু আছে যে এটি পর্যায়ক্রমে বন্ধ হওয়ার খবর প্রকাশিত হওয়ার পরেও এখনও পর্যন্ত এটি ব্যবহার করছে৷

কোনো কিছু কীভাবে প্রিয়তে পরিণত হয় তা সবসময় নির্ভর করে না যে এটি কীভাবে পারফর্ম করে বা অন্যদের তুলনায় নির্দিষ্ট দিকগুলিতে কীভাবে ভাল ভাড়া দেয়। আপনি কতক্ষণ ধরে এটি ব্যবহার করছেন এবং অন্য ব্রাউজারের দিকে যাওয়ার সময় যে শেখার বক্ররেখা জড়িত তা শুধুমাত্র একটি বিষয়।

যাইহোক, কেউ Microsoft এর পরিবর্তন করতে পারবে না এখনই সিদ্ধান্ত নিন এবং আমরা সবাই Windows 10-এ ব্রাউজারের একটি নতুন প্রজাতি দেখতে যাচ্ছি Microsoft Edge বলা হয় ! এই নতুন ব্রাউজিং টুলটি কীভাবে অন্যদের সাথে তুলনা করে যা ইতিমধ্যেই Google Chrome এর মতো সবার প্রিয় হয়ে উঠেছে , Firefox এবং Safari ? এই নিবন্ধে, আমরা এই প্রশ্নের কিছু উত্তর খুঁজে বের করব এবং এমনকি কিছু অতিরিক্ত তথ্যও শিখব, তাই এটি উপরে থেকে নীচে পড়তে ভুলবেন না!

1. মাইক্রোসফট এজ:ক্রোম এবং ফায়ারফক্সের চেয়ে দ্রুত!

কোনো সুনির্দিষ্ট প্রমাণ না দেখিয়ে শুধু দাবি জানিয়ে বিশ্বাসী হওয়া সত্যিই কঠিন তাই প্রমাণ করার জন্য যে Microsoft Edge এটির প্রতিযোগীদের তুলনায় আমাদের সময়ে বিকাশ করা সবচেয়ে দ্রুততম ব্রাউজার, এটির বিকাশকারী দল এই ফলাফলটি সকলের দেখার জন্য দিয়েছে৷

Microsoft Edge নামক Windows 10 এর নতুন ব্রাউজারে 7টি জিনিস খেয়াল রাখতে হবে

“EdgeHTML” নামে একটি নতুন মালিকানা লেআউট ইঞ্জিন ব্যবহার করে৷ , Microsoft Edge Octane 2.0-এর উপর ভিত্তি করে দ্রুততম ব্রাউজার হয়ে বাকিগুলোকে সহজেই পরাজিত করেছে বেঞ্চমার্ক পরীক্ষা। ব্রাউজারটি অন্যান্য সমস্ত আধুনিক ওয়েব প্রোটোকলও অনুসরণ করে কিন্তু মনে রাখবেন, Windows 10 এখনও প্রকাশ করা হয়নি তাই আমরা চূড়ান্ত বিল্ড রিলিজ হওয়ার পরে এটিকে বাস্তব সময়ে সম্পাদন করতে দেখব!

2. একটি সমন্বিত ভার্চুয়াল সহকারী সহ একটি ব্রাউজার

আমি নিশ্চিত যে আপনি ইতিমধ্যেই Cortana সম্পর্কে শুনেছেন বা পড়েছেন৷ অনেক টিউটোরিয়াল এবং নিবন্ধের কারণে যা এটি সম্পর্কে বেরিয়ে আসছে এবং আমাকে এই সংবাদে যোগ করতে দিন যে Microsoft থেকে এই ব্র্যান্ডের নতুন ভার্চুয়াল সহকারী এছাড়াও Microsoft Edge এর সাথে সম্পূর্ণরূপে একত্রিত হতে চলেছে৷ !

শুধু ইমেজিং করে কিছু অনুসন্ধান করতে সক্ষম হচ্ছে শুধু বলার মাধ্যমে। হ্যাঁ! কর্টানা আপনি যখন ওয়েব ব্রাউজ করছেন তখন সর্বদা সেখানে থাকবে এবং এটি কিছু প্রাসঙ্গিক তথ্য দেবে যেমন আপনার জায়গায় আবহাওয়া কীভাবে আচরণ করছে এবং একটি নতুন ট্যাব চালু করা বা একটি নতুন ওয়েবসাইট অ্যাক্সেস করার প্রয়োজন ছাড়াই কিছু অন্যান্য জিনিস৷

3. এর লোগোটি পরিচিত দেখাচ্ছে

যখন খবর ছড়িয়ে পড়ে যে Microsoft একটি নতুন ব্রাউজারে কাজ করছে যা Internet Explorer কে প্রতিস্থাপন করবে৷ এবং কোডের নাম দিয়েছে “Spartan” , অনেকেই ধরে নিয়েছিলেন যে ব্রাউজারটি নিজেই এটির (স্পার্টান) নামে নামকরণ করা হবে কিন্তু এখন, আমরা ইতিমধ্যে দেখতে পাচ্ছি যে এটির নাম “Microsoft Edge” . দেখে মনে হচ্ছে কোম্পানি সত্যিই তাদের সমস্ত পণ্যে এবং “Edge” বেছে নিয়ে একটি শক্তিশালী ব্র্যান্ডের স্বীকৃতি চায় যা “E” অক্ষর দিয়ে শুরু হয় ঠিক যেমন “এক্সপ্লোরার” , Microsoft লোগো নিয়ে এত কাজ করতে হয়নি।

Microsoft Edge নামক Windows 10 এর নতুন ব্রাউজারে 7টি জিনিস খেয়াল রাখতে হবে

এটি একটি খুব ভাল পদক্ষেপ যা অবশ্যই অনুগত উইন্ডোজ এর মধ্যে বিভ্রান্তি কমিয়ে দেবে ব্যবহারকারীরা যারা ইন্টারনেট এক্সপ্লোরার দেখছেন কয়েক দশক ধরে এখন লোগো। যখন তারা প্রথম Windows 10 খোলে , তারা অবশ্যই এই পরিচিত লোগোটি দেখতে পাবে এবং জানবে যে এটি অপারেটিং সিস্টেমের ডিফল্ট ব্রাউজার৷

4. মাইক্রোসফ্ট এজ স্মার্টফোন, ট্যাবলেট এবং ডেস্কটপগুলিতে মসৃণভাবে কাজ করে

এখন, Windows 10 থেকে একটি সার্বজনীন ওএস (অর্থাৎ বিদ্যমান ডেস্কটপ এবং মোবাইল মোডগুলির মধ্যে স্যুইচ করতে কন্টিনিউম ব্যবহার করে এটি বিভিন্ন ডিভাইসে কাজ করবে), Microsoft এছাড়াও নিশ্চিত করেছে যে তাদের নতুন ব্রাউজার এই ডিভাইস জুড়ে নির্বিঘ্নে কাজ করবে।

Microsoft Edge Windows 10-এ চলমান স্মার্টফোনগুলিতে কাজ করতে যাচ্ছে৷ , ট্যাবলেট, ল্যাপটপ, ডেস্কটপ এবং এমনকি অন্যান্য ভোক্তা ইলেকট্রনিক্স যা একটি Windows 10-ভিত্তিক অপারেটিং সিস্টেম থাকবে .

5. নতুন ট্যাব স্ক্রীন উত্তেজনাপূর্ণ দেখাচ্ছে!

Microsoft Edge-এ আরেকটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য এটির নতুন ট্যাব স্ক্রীন যা দেখতে অনেকটা নতুন স্টার্ট মেনু এর মত অথবা পুরানো স্টার্ট স্ক্রীন . এটি টাইল আকারে তথ্যের একটি সমৃদ্ধ উৎস অফার করে যা আপনি যদি সত্যিই একটি নতুন ট্যাবে খোলা না করেই একটি নির্দিষ্ট পৃষ্ঠায় কী রয়েছে তার একটি আভাস পেতে চাইলে এটি কার্যকর।

Microsoft Edge নামক Windows 10 এর নতুন ব্রাউজারে 7টি জিনিস খেয়াল রাখতে হবে

আপনি এটির বিষয়বস্তুগুলিকে কাস্টমাইজ করতে সক্ষম হবেন যেমন এটিকে এক অবস্থান থেকে অন্য স্থানে টেনে আনা এবং আপনার পছন্দ অনুযায়ী সাজানো। আপনি কিছু উইজেটও কাস্টমাইজ করতে পারেন যেগুলি আবহাওয়া এর মতো গুরুত্বপূর্ণ তথ্য দেয় , খেলাধুলার আপডেট , সংবাদ আরো অনেক!

6. পড়ার মোড এবং আরও অনেক কিছু!

Chrome কিছু এক্সটেনশন রয়েছে যা টীকা বৈশিষ্ট্য এবং এমনকি অন্যান্য যা ব্যবহারকারীদের পরবর্তী সময়ে নির্দিষ্ট ওয়েব বিষয়বস্তু পড়তে দেয় (পড়ুন-পরে এক্সটেনশন)। উদাহরণস্বরূপ, আপনি ওয়েবে পাওয়া একটি নিবন্ধ থেকে কিছু টীকা বেছে নিতে পারেন, তাতে কিছু নোট রাখুন এবং আপনার বন্ধুদের পাঠাতে পারেন কিন্তু Microsoft Edge এটি শুধুমাত্র একটি এক্সটেনশন হিসেবে নয় বরং একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য হিসেবে অফার করে!

Microsoft Edge নামক Windows 10 এর নতুন ব্রাউজারে 7টি জিনিস খেয়াল রাখতে হবে

আপনি যখন Edge ব্যবহার করেন , আপনি এই সমস্ত কিছু করতে পারেন এবং অন্য যেকোনো Google Chrome এর তুলনায় সহজেই বন্ধুদের কাছে পাঠাতে পারেন এক্সটেনশন যা এখনও ইনস্টল করা প্রয়োজন। Microsoft Edge এছাড়াও একটি "রিডিং মোড" অফার করে৷ যেটি মূলত একটি নিবন্ধ থেকে সমস্ত বিন্যাস এবং অন্যান্য অপ্রয়োজনীয় জিনিসগুলি নিয়ে যায় যাতে আপনি একটি নিয়মিত ফর্ম্যাট করা সাহিত্য দেখতে পারেন এবং আপনি পরে পড়ার জন্য এটি সংরক্ষণ করতে পারেন৷

7. অফার করা এক্সটেনশন আছে

যে ব্যবহারকারীরা উৎপাদনশীলতা নিয়ে উদ্বিগ্ন তারা ইতিমধ্যেই কিছু প্রশ্ন জিজ্ঞাসা করছেন যা Microsoft Edge-এ এক্সটেনশন সম্পর্কিত এবং ভাল খবর হ্যাঁ! সেখানে এক্সটেনশন এবং Microsoft থাকবে এমন একটি উপায়ে কাজ করছে যাতে ব্যবহারকারীরা সহজেই Firefox থেকে এক্সটেনশন পোর্ট করতে পারে৷ এবং Chrome Edge এর দিকে .

যদি তারা এমন একটি ব্রাউজার তৈরি করতে সক্ষম হয় যা দৃশ্যে আধিপত্য বিস্তারকারী বিদ্যমান ব্রাউজারগুলির চেয়ে দ্রুততর, তাহলে তারা অবশ্যই এমন একটি উপায় বিকাশ করতে সক্ষম হবে যা এটি ঘটতে দেয় এবং যেহেতু Windows 10 এখনও ২৯শে জুলাই মুক্তি পেতে চলেছে৷ এই বছর, আসুন আমরা সবাই আশা করি যে এক্সটেনশন সামগ্রীতে কিছু বড় খেলোয়াড় যেমন পকেট , Evernote এবং অন্যরা প্রথম দিন থেকে উপলব্ধ হবে৷

Microsoft Edge:যে ব্রাউজারটি ওয়েবে বিপ্লব ঘটাতে চলেছে!

আপনি দেখতে পাচ্ছেন, নতুন Microsoft Edge ব্রাউজারে সত্যিই কিছু দুর্দান্ত নতুন বৈশিষ্ট্য রয়েছে যা এটির সাথে অন্তর্নির্মিত এবং এটি অতীতে আপনি ব্যবহার করেছেন এমন অন্য যেকোনো ব্রাউজার থেকেও দ্রুততর। আপনি যদি এই নতুন ব্রাউজিং সফ্টওয়্যারটি সম্পর্কে আগ্রহী হন তবে আপনি এটি Windows 10's-এ চেষ্টা করে দেখতে পারেন সর্বশেষ প্রযুক্তিগত পূর্বরূপ সংস্করণ এবং আপনি যদি এটি চেষ্টা করতে আগ্রহী হন তবে আপনি আপনার ফ্রি আপগ্রেডও সংরক্ষণ করতে পারেন Windows 10-এ আমরা এই পূর্ববর্তী টিউটোরিয়ালে দেখানো পদক্ষেপগুলি অনুসরণ করে।


  1. Android-এ মাইক্রোসফ্ট এজ - তীক্ষ্ণ বস্তুগুলি দেখুন

  2. কিভাবে উইন্ডোজ 10 / 11 (আপডেটেড)

  3. Microsoft Edge এক্সপ্লোরিং:Windows 10 এর নতুন বিল্ট-ইন ব্রাউজার

  4. বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে