কম্পিউটার

Shopify-এ প্রতারণামূলক স্টোর থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

Shopify, একটি সাশ্রয়ী মূল্যের ই-কমার্স প্ল্যাটফর্ম যা ছোট ব্যবসার দ্বারা অনলাইনে পণ্য বিক্রি করার জন্য ব্যবহৃত হয়, এটি স্ক্যামার এবং প্রতারক স্টোরের জন্য একটি প্রজনন ক্ষেত্র বলে মনে হয়৷

যাইহোক, শপিফাই আপনার জন্য ছোট কোম্পানিগুলিকে সমর্থন করার এবং প্রক্রিয়াটিতে দুর্দান্ত ডিল পাওয়ার জন্য একটি সুবিধাজনক উপায় হিসাবে কাজ করে। আপনি যদি একটি Shopify স্টোরফ্রন্ট থেকে অনলাইনে কেনাকাটা করতে চান, তাহলে নিশ্চিত করুন যে আপনি এই টিপস দিয়ে নিজেকে রক্ষা করছেন।

Shopify জালিয়াতি সনাক্ত করা

একটি সাম্প্রতিক ফেকস্পট রিপোর্ট দেখা গেছে যে Shopify-এ প্রায় 20 শতাংশ স্টোর "প্রতারণামূলক অনুশীলনের সাথে সম্পর্কিত।" এই বিশ্লেষণে আরও চমকপ্রদ তথ্য পাওয়া গেছে:প্রায় 26,000টি স্টোরের মধ্যে প্রতারণামূলক, 39 শতাংশের মধ্যে জাল সমস্যা, ব্র্যান্ড লঙ্ঘন বা খারাপ খ্যাতি ছিল; 28 শতাংশের গোপনীয়তা ফাঁস এবং সন্দেহজনকভাবে সস্তা তালিকা ছিল; এবং 17 শতাংশ ভোক্তাদের কাছ থেকে নেতিবাচক রিপোর্ট ছিল।

এই প্রতারণামূলক Shopify স্টোরগুলি আপনাকে প্রতারণা করার চেষ্টা করে এমন কিছু উপায় এখানে রয়েছে৷

শপিফাইতে নকল ডিজাইনার আইটেম

Shopify-এ প্রতারণামূলক স্টোর থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

কিছু প্রতারণামূলক দোকান উচ্চ মানের খুচরা বিক্রেতাদের কাছ থেকে ডিজাইনার পণ্যের ছবি চুরি করে কারণ তারা উচ্চ মানের ফটো ব্যবহার করে এবং তাদের আইটেমগুলি এমন লোকেদের কাছে উচ্চ চাহিদা রয়েছে যারা আসল জিনিস কিনতে পারে না।

আপনাকে কেনাকাটা করার জন্য প্রলুব্ধ করার পরে, এই স্ক্যামাররা হয় আপনাকে একটি সস্তা জাল বিকল্প পাঠায় যা ছবির মতো দেখতে কিছুই নয়, অথবা তারা আপনার টাকা নেয় এবং আপনাকে কিছুই পাঠায় না।

Shopify সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন

বেশিরভাগ সোশ্যাল মিডিয়া সাইটগুলি তাদের বিজ্ঞাপনগুলি চালানোর আগে একটি দোকান বৈধ কিনা তা যাচাই করে না, সত্যের পরে জালিয়াতির রিপোর্ট করার জন্য ব্যবহারকারীদের উপর সম্পূর্ণ নির্ভর করে৷ এটি স্ক্যামারদের একটি URL টাইপ না করেই আপনাকে তাদের Shopify সাইটে প্রলুব্ধ করে চুরি করা ফটো এবং অত্যন্ত কম দামের বিজ্ঞাপনগুলি পোস্ট করতে দেয়৷

Shopify ডুপ্লিকেশন স্কিম

অনেক প্রতারক একটি আসল দোকানের সোর্স কোড, চেহারা, নাম এবং ইনভেনটরি নির্বাচন কপি করে যাতে আপনি সেখানে কেনাকাটা করার জন্য প্রতারণা করেন। তাদের ইউআরএল বা নামের প্রায়ই একটি ছোটখাট টাইপো বা একটু ভিন্ন শব্দ বসানো থাকে, তাই সেগুলি একই রকম কিন্তু আসল স্টোরের মতো নয়।

এবং যেহেতু অনেকেই তাদের স্মার্টফোন ব্যবহার করে কেনাকাটা করে, আপনি যে ওয়েবসাইটটি ব্রাউজ করছেন তার ইউআরএল দেখা কঠিন করে তোলে, তাই স্ক্যামাররা আপনার উপর নির্ভর করছে যে আপনি পরীক্ষা করতে বিরক্ত করবেন না।

কিভাবে Shopify স্ক্যাম এড়াতে হয়

এখন যেহেতু আপনি জানেন যে শপিফাই স্ক্যামাররা কীভাবে কাজ করে, তাই একটি প্রতারণামূলক স্টোরকে কীভাবে চিহ্নিত করতে হয় তা শেখা গুরুত্বপূর্ণ যাতে আপনি তাদের স্কিমগুলির একটির শিকার হওয়া এড়াতে পারেন।

শপিফাই স্টোরের URL যাচাই করুন

নিশ্চিত করুন যে ইউআরএলটি স্টোরের নামের সাথে মেলে এবং এটি কোনোভাবেই ভুল বানান বা পরিবর্তন করা হয়নি। সার্চের ফলাফলে Shopify স্টোর দেখা যাচ্ছে কিনা তা দেখতে আপনি সর্বদা Google নামটি দেখতে পারেন।

শপিফাই স্টোরের প্রোফাইল চেক করুন

বেশিরভাগ বৈধ Shopify স্টোরফ্রন্টে একটি "সম্পর্কে" বিভাগ থাকবে যেখানে আপনি কোম্পানি সম্পর্কে আরও জানতে পারবেন। প্রতারণামূলক দোকানগুলি এই বিভাগটিকে সম্পূর্ণরূপে বাদ দেওয়ার বা ঘন ঘন বানান এবং ব্যাকরণের ভুল এবং এর সদর দফতর সম্পর্কে কোনও নির্দিষ্ট তথ্য না দিয়ে ভাঙা ইংরেজিতে লেখার সম্ভাবনা বেশি৷

আপনি একটি ফোন নম্বর বা ইমেল ঠিকানাও পরীক্ষা করতে পারেন যেখানে আপনি Shopify স্টোরের সাথে যোগাযোগ করতে পারেন। ফোন নম্বরটি যেখান থেকে কানেক্ট করা হয়েছে তা নিশ্চিত করতে কল করুন বা ফোন নম্বরটি কার সাথে তা দেখতে ইন্টারনেট অনুসন্ধানে টাইপ করুন।

Shopify-এ প্রতারণামূলক স্টোর থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

বেশিরভাগ বৈধ দোকানে একটি পেশাদার চেহারার ইমেল ঠিকানা থাকবে যা স্টোরফ্রন্টের নামের সাথে মেলে। অন্যদিকে, অনেক প্রতারণামূলক পরিষেবা অপেশাদার ইমেল ঠিকানা ব্যবহার করে যাতে প্রচুর সংখ্যা এবং অক্ষর থাকে। এর কারণ হল দোকানটি Shopify দ্বারা অতীতে বহুবার বন্ধ করা হয়েছে এবং একটি নতুন ইমেল দিয়ে পুনরায় নিবন্ধন চালিয়ে যেতে হবে৷

স্টোরের ফটো বিশ্লেষণ করুন

আপনি যদি দেখেন যে Shopify-এ একটি আইটেম ইন্টারনেটের অন্য কোথাও থেকে অনেক কম দামে বিজ্ঞাপন দেওয়া হয়েছে, তাহলে ফটোগুলি কোথা থেকে এসেছে তা দেখতে আপনার উল্টো চিত্র অনুসন্ধান চালানোর চেষ্টা করা উচিত। যদি ফটোগুলি অন্য ওয়েবসাইট থেকে চুরি করা হয়, তাহলে Shopify স্টোরটি সম্ভবত জাল।

শপিফাই গ্রাহক পর্যালোচনা পড়ুন

একটি Shopify স্টোর থেকে কেনাকাটা করার আগে, আপনি যে আইটেমটি বিবেচনা করছেন এবং স্টোরের অন্যান্য তালিকার জন্য উভয়ের জন্য গ্রাহক পর্যালোচনাগুলি পরীক্ষা করুন। দেখুন যে কোনো রিভিউতে প্রোডাক্টের ছবি আছে কি না, যা সাইটের ফটোর চেয়ে বেশি নির্ভুল হবে।

যদিও জাল রিভিউর জন্য নজর রাখুন, যা অনেক স্ক্যামাররা নিজেরাই লেখে। আপনি জাল রিভিউ দেখতে পারেন কারণ সেগুলি সাধারণত 5-স্টার হবে, একই ভয়েস এবং টোন দিয়ে লেখা হবে এবং সব একই সময়ে লেখা হতে পারে।

আপনার প্রবৃত্তিকে বিশ্বাস করুন

সাধারণত, যদি ইন্টারনেটে কিছু সত্য হতে খুব ভাল দেখায়, তাহলে সম্ভবত এটি। সুতরাং, আপনি যদি অন্য কোথাও খুঁজে পেতে পারেন এমন কোনো আইটেমকে খুব কম দামে তালিকাভুক্ত দেখেন, তাহলে আপনি বৈধ দোকান থেকে কিনছেন তা যাচাই করার জন্য আপনাকে অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে।

শপিফাই স্টোরফ্রন্টে গবেষণা করার জন্য সময় না নিয়ে, বিশেষ করে আপনার স্মার্টফোন থেকে সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনের উপর ভিত্তি করে পণ্য কেনাকাটা এড়িয়ে চলুন।

আপনি যদি Shopify-এ প্রতারণার শিকার হয়ে থাকেন তাহলে কী করবেন

আপনি যদি একটি Shopify স্টোর থেকে কিছু ক্রয় করেন এবং প্রত্যাশিত সময়-ফ্রেমের মধ্যে এটি না পান, তাহলে প্রথমে সরাসরি দোকানের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন। কখনও কখনও ছোট ব্যবসার জন্য একটি আইটেম তৈরি, প্যাকেজ এবং শিপ করতে কিছু সময় লাগতে পারে, তাই আপনি যদি অন্য লাল পতাকাগুলি লক্ষ্য না করেন তবে প্রথমে তাদের সন্দেহের সুবিধা দিন৷

আপনি যদি বিক্রেতাকে ধরে রাখতে না পারেন, বা আপনি যদি একজন প্রতারকের কাছ থেকে অর্ডার করেছেন তা খুঁজে বের করার জন্য যদি আপনি দোকানে যোগাযোগ করেন, তাহলে স্ক্যামারকে Shopify-এ রিপোর্ট করুন। এই অতিরিক্ত পদক্ষেপ নিশ্চিত করে যে Shopify স্টোরটি তদন্ত করবে এবং এটি প্রতারণামূলক প্রমাণিত হলে এটি বন্ধ করে দেবে। এটি অন্যদের একই কেলেঙ্কারীর শিকার হওয়া থেকে বিরত রাখবে৷

অবশেষে, আপনার ক্রেডিট কার্ড কোম্পানির সাথে যোগাযোগ করুন এবং একটি চার্জব্যাক অনুরোধ করুন। আপনার কার্ড কোম্পানি সাধারণত প্রতারণামূলক স্টোরের তদন্ত শুরু করার সাথে সাথেই রিফান্ড ইস্যু করে, যাতে আপনি প্রতারককে তাড়া না করেই দ্রুত আপনার টাকা ফেরত পাবেন। PayPal একইভাবে এই পরিষেবাটি অফার করে৷


  1. কিভাবে ডপেলগ্যাঞ্জার অ্যাপস থেকে নিজেকে রক্ষা করবেন

  2. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?

  3. সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অনলাইন থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন