কম্পিউটার

10G সম্পর্কে আপনার যা জানা দরকার

10G সম্পর্কে আপনার যা জানা দরকার

আপনি যদি প্রযুক্তির খবরগুলি অনুসরণ করে থাকেন তবে আপনি প্রায় নিশ্চিতভাবেই 5G সম্পর্কে শুনেছেন, সেলুলার নেটওয়ার্কগুলির জন্য পরবর্তী প্রজন্মের ওয়্যারলেস প্রযুক্তি, কিন্তু আপনি হয়তো 10G ব্রডব্যান্ড সম্পর্কে জানেন না, এই বছরের কনজিউমার ইলেকট্রনিক্স শোতে (CES) বিজ্ঞাপন দেওয়া হয়েছে৷

নীচে, 10G সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা কভার করব - এটি কী, কারা এটি তৈরি করছে এবং কখন আপনি এটি চালু হবে বলে আশা করতে পারেন।

10G এর মূল বিষয়গুলি

10G হল ব্রডব্যান্ড নেটওয়ার্ক প্রযুক্তির একটি নতুন অংশ যা তাত্ত্বিকভাবে, কেবল ইন্টারনেট নেটওয়ার্কগুলিতে 10-গিগাবিট-প্রতি-সেকেন্ড (Gbps) গতির জন্য অনুমতি দেবে। Ten Gbps 5G এর চেয়ে 10 গুণ বেশি দ্রুত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গড় ইন্টারনেট গতি প্রায় 18 Mbps এর চেয়ে 700 গুণ বেশি।

10G চার্জে নেতৃত্ব দিচ্ছে CableLabs, যার নতুন DOCSIS 4.0 স্ট্যান্ডার্ড ইন্টারনেট প্রদানকারীদের বিদ্যমান কেবল সিস্টেমের উপর 10-Gbps নেটওয়ার্ক গতি অফার করতে সক্ষম করতে পারে৷

10G 5G এর সাথে সম্পর্কযুক্ত নয়, সর্বশেষ প্রজন্মের বেতার সেল নেটওয়ার্ক প্রযুক্তি যা গত বছর থেকে ধীরে ধীরে আমেরিকা জুড়ে চালু হচ্ছে। এছাড়াও আপনার 10G-কে 10GE বা 10Gb ইথারনেটের সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যা একটি ইথারনেট তারের মান যা 10-Gbps পর্যন্ত গতি প্রদান করে।

নামকরণের পরিস্থিতি বিভ্রান্তিকর এবং প্রযুক্তির লেখকদের কাছ থেকে মোটামুটি ক্ষোভ প্রকাশ করেছে, যাদের মধ্যে কেউ কেউ বিশ্বাস করেন যে 10G ব্র্যান্ডিং বেশিরভাগই 5G-এর আশেপাশে গুঞ্জনের প্রতিক্রিয়া।

যাই হোক না কেন, 10G ফিল্ড ট্রায়াল এই বছর শুরু করা উচিত। যদি প্রযুক্তিটি কেবল প্রদানকারীকে বিদ্যমান উচ্চ-মানের ফাইবার কেবল নেটওয়ার্কগুলিতে অফার করতে পারে এমন সর্বাধিক ইন্টারনেট গতি বাড়ানোর অনুমতি দিতে সফল হয়, তাহলে আপনি সম্ভবত 2020 সালের বাকি সময়ে এটি সম্পর্কে আরও শুনতে পাবেন।

10G সম্পর্কে আপনার যা জানা দরকার

ওয়াই-ফাই 6 কি?

এছাড়াও CES 2020-এ দেখানো হয়েছে Wi-Fi 6, পরবর্তী প্রজন্মের Wi-Fi প্রোটোকল যা শিল্প বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে শীঘ্রই ব্যাপক ব্যবহার দেখা যাবে।

Wi-Fi 6 উত্তেজনাপূর্ণ কারণ এটি Wi-Fi-এর সাথে সবচেয়ে উল্লেখযোগ্য বর্তমান সমস্যাগুলির একটি সমাধান করার সম্ভাবনার কারণ - এটি একই সংকেতের সাথে সংযুক্ত একাধিক ডিভাইসকে সমর্থন করার জন্য কীভাবে লড়াই করতে পারে। সাম্প্রতিক বছরগুলিতে এই সমস্যাটি আরও উল্লেখযোগ্য হয়ে উঠেছে যেহেতু স্মার্টফোন এবং স্মার্ট ডিভাইসগুলি আরও জনপ্রিয় হয়ে উঠেছে এবং একই রাউটার বা হটস্পটে সংযোগকারী ডিভাইসের সংখ্যা বহুগুণ বেড়েছে।

রাউটার উত্পাদনের কয়েকটি বড় নাম CES-তে Wi-Fi 6-সক্ষম রাউটার আত্মপ্রকাশ করেছে। এই রাউটারগুলির মূল্য পয়েন্টগুলি, সাধারণভাবে, Wi-Fi 5 এর সাথে কাজ করা বর্তমান রাউটারগুলির সাথে তুলনীয় বা কিছুটা বেশি। উদাহরণস্বরূপ, Netgear Wi-Fi 6 রাউটারগুলির একটি দুই-প্যাক আত্মপ্রকাশ করেছে যা প্রায় $230 এ খুচরা হবে। এই মুহূর্তে উপলব্ধ বেশিরভাগ মানের রাউটারগুলির দাম $100 থেকে $200 এর মধ্যে।

iPhone 11 এবং Samsung Galaxy 10 সিরিজের মতো কিছু নতুন স্মার্টফোনও Wi-Fi 6 সার্টিফিকেশন সহ লঞ্চ হচ্ছে৷

পরিবর্তনটি সম্ভবত তাৎক্ষণিক হবে না, তবে সম্ভবত 2020 সালের মধ্যে আমরা Wi-Fi 6 এর ধীরে ধীরে গ্রহণ দেখতে যাচ্ছি।

10G সম্পর্কে আপনার যা জানা দরকার

10G এবং Wi-Fi 6 এর লঞ্চ

CES 2020-এ 10G এবং Wi-Fi 6 উভয়ই ব্যাপক কভারেজ পেয়েছে। Wi-Fi 6 হল ওয়াই-ফাই স্ট্যান্ডার্ডের পূর্ববর্তী সংস্করণে আরও স্ট্যান্ডার্ড আপগ্রেডের মত শোনাচ্ছে, যখন নতুন 10G সংযোগগুলি কেবল প্রদানকারীদের সর্বাধিক ইন্টারনেট বাড়াতে অনুমতি দেবে গতি তারা দিতে পারে।

Wi-Fi 6-সামঞ্জস্যপূর্ণ রাউটারগুলি ক্রমশ সাধারণ হয়ে ওঠা এবং কেবল নেটওয়ার্কগুলি 10G প্রযুক্তির ট্রায়াল শুরু করার কারণে আমরা সম্ভবত এই বছর ধরে উভয় সম্পর্কে অনেক কিছু শুনতে পাব৷


  1. লং-রেঞ্জ ওয়াইফাই প্রকল্প সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার