কম্পিউটার

সেটি কি পেপাল ইমেল আসল নাকি ফিশিং?

পেপ্যাল ​​সবচেয়ে জনপ্রিয় পেমেন্ট প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি। এর জনপ্রিয়তা তার আবেদনের অংশ। আপনি যদি কাউকে টাকা পাঠাতে চান, তাহলে PayPal হল সেই প্ল্যাটফর্ম যা তারা ইতিমধ্যেই ব্যবহার করতে পারে৷

দুর্ভাগ্যবশত, পেপালের জনপ্রিয়তা অপরাধের জন্যও এটিকে উপযোগী করে তোলে। অনেক ফিশিং ইমেল এখন পেপ্যাল ​​অ্যাকাউন্টের তথ্য চুরি করা ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে। এবং যদি আপনি একটির জন্য পড়েন, তবে আপনার পেপাল ব্যালেন্সের চেয়ে আরও বেশি হারানো সম্ভব।

তাহলে এই ইমেলগুলি কীভাবে কাজ করে এবং আরও গুরুত্বপূর্ণ, আপনি যখন একটি পড়ছেন তখন আপনি কীভাবে বলতে পারেন?

একটি পেপ্যাল ​​ফিশিং ইমেল কি?

পেপ্যাল ​​ফিশিং ইমেল হল এক ধরনের ইমেল স্প্যাম। তারা তাদের পেপাল অ্যাকাউন্টের পাসওয়ার্ড প্রকাশ করার জন্য লোকেদের প্রতারণা করার জন্য ডিজাইন করা হয়েছে। পেপ্যাল ​​তাদের সাথে যোগাযোগ করছে বলে মনে করে তারা এটি অর্জন করে। কিন্তু আপনি যখন এই ধরনের ইমেলের নির্দেশাবলী অনুসরণ করেন, আপনি আসলে অন্য কারো সাথে যোগাযোগ করছেন।

পেপ্যাল ​​ইমেল ফিশিংয়ের জন্য একটি জনপ্রিয় পছন্দ কারণ এটি একটি আর্থিক পরিষেবা সংস্থা এবং অনেক লোক ইতিমধ্যে তাদের কাছ থেকে বৈধ ইমেলগুলি গ্রহণ করে৷

কিভাবে পেপ্যাল ​​ফিশিং ইমেল কাজ করে?

সেটি কি পেপাল ইমেল আসল নাকি ফিশিং?

একটি PayPal ফিশিং ইমেল সাধারণত আপনাকে বলবে যে আপনার অ্যাকাউন্টে কিছু সমস্যা আছে। প্রেরক স্পষ্টতই জানেন না আপনি কখন আপনার অ্যাকাউন্টটি ব্যবহার করেছিলেন তাই সাধারণত এটি সাধারণ কিছু হবে। ইমেল আপনাকে বলতে পারে যে একটি সন্দেহজনক লগ ইন প্রচেষ্টা বা অন্য কোন ধরনের অস্বাভাবিক কার্যকলাপ ছিল৷

ইমেলটি সাধারণত আপনার পদক্ষেপ নেওয়ার একটি কারণও অন্তর্ভুক্ত করে। উদাহরণস্বরূপ, এটি বলতে পারে যে আপনি না করা পর্যন্ত আপনার অ্যাকাউন্ট সীমিত থাকবে৷

আপনার অ্যাকাউন্ট ঠিক করতে, আপনাকে সাধারণত একটি লিঙ্কে ক্লিক করে আপনার PayPal অ্যাকাউন্টে লগ ইন করার জন্য আমন্ত্রণ জানানো হবে। আপনি যখন লিঙ্কে ক্লিক করেন, তবে, আপনাকে একটি দূষিত ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে৷

দূষিত ওয়েবসাইটটি কার্যত পেপ্যালের ওয়েবসাইটের মতই দেখাবে কিন্তু আপনি যখন লগ ইন করার চেষ্টা করবেন তখন আপনার পাসওয়ার্ড চুরি হয়ে যাবে। পাসওয়ার্ডটি তারপর আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে এবং আপনার কাছ থেকে চুরি করতে ব্যবহার করা যেতে পারে। আক্রমণকারীরা শুধুমাত্র আপনার পেপ্যাল ​​ব্যালেন্সই নয়, সংযুক্ত কার্ডেও অ্যাক্সেস পাবে।

কখনও কখনও, দূষিত ওয়েবসাইট অতিরিক্ত তথ্যের জন্য অনুরোধ করবে। উদাহরণস্বরূপ, আপনার অ্যাকাউন্ট যাচাই করার জন্য এটি আপনাকে আপনার শনাক্তকরণের একটি ছবি চাইতে পারে। এর মতো অতিরিক্ত বিবরণ পরিচয় চুরির জন্য ব্যবহার করা যেতে পারে।

কিছু পেপ্যাল ​​ফিশিং ইমেল এমনকি আপনাকে সফ্টওয়্যার ডাউনলোড করতে বলে। সফ্টওয়্যারটি সাধারণত একটি কীলগার হবে যা আপনি পরবর্তীতে আপনার ডিভাইসে প্রবেশ করা যেকোনো পাসওয়ার্ড চুরি করতে ব্যবহার করা যেতে পারে৷

টাকা কোথায় যায়?

অনেক ব্যবহারকারী বিশ্বাস করেন যে তাদের পেপ্যাল ​​অ্যাকাউন্ট তুলনামূলকভাবে নিরাপদ কারণ এটি জালিয়াতি সুরক্ষা প্রদান করে এবং এটি শুধুমাত্র অন্যান্য পেপ্যাল ​​ব্যবহারকারীদের কাছে অর্থ পাঠাতে ব্যবহার করা যেতে পারে।

দুর্ভাগ্যক্রমে, এটি চুরি প্রতিরোধ করে না। অপরাধীরা বেনামী পেপ্যাল ​​অ্যাকাউন্ট তৈরি করে এবং তা পুনরুদ্ধার করার আগে টাকা তুলে নেয়। তারা দামী পণ্য কেনার জন্য চুরি হওয়া পেপ্যাল ​​অ্যাকাউন্টগুলিও ব্যবহার করে যা পরে আবার বিক্রি করা যেতে পারে।

এর মানে হল, আপনার পেপাল অ্যাকাউন্ট হ্যাক হওয়া আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার মতো খারাপ নয়, এটি খুব বেশি পিছিয়ে নেই।

কিভাবে একটি পেপ্যাল ​​ফিশিং ইমেল চিনবেন

সেটি কি পেপাল ইমেল আসল নাকি ফিশিং?

পেপ্যাল ​​ফিশিং ইমেলগুলি সনাক্ত করা সহজ থেকে প্রায় নিখুঁত প্রতিলিপি পর্যন্ত। আপনি যে ধরণের সাথে কাজ করছেন তা নির্বিশেষে, পার্থক্যটি কীভাবে বলতে হয় তা এখানে।

ইমেল ঠিকানা চেক করুন

একটি ফিশিং ইমেল সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হল ইমেল ঠিকানাটি সাবধানে দেখা। PayPal থেকে যেকোনো বৈধ ইমেল @PayPal.com দিয়ে শেষ হবে।

স্ক্যামাররা তাদের ইমেল ঠিকানাগুলিকে বৈধ দেখাতে বিভিন্ন কৌশল ব্যবহার করে, তাই অতিরিক্ত সতর্ক থাকুন৷

আপনার নাম দেখুন

আপনি যদি একজন পেপ্যাল ​​ব্যবহারকারী হন, তাহলে কোম্পানির কাছে অবশ্যই ফাইলে আপনার বিশদ বিবরণ রয়েছে। এই কারণে, তারা কখনই আপনাকে এমন একটি ইমেল পাঠাবে না যা একটি সাধারণ ভূমিকা দিয়ে শুরু হয় যেমন "প্রিয় স্যার"।

স্ক্যামাররা কেবল এটি করে কারণ তারা আপনার নাম কী তা জানে না। PayPal কর্মীরা আপনার আসল নাম ব্যবহার করে কারণ এটি দেখাতে সাহায্য করে যে তারা বৈধ।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, আপনার নাম বাদ দেওয়া স্প্যামের চিহ্ন হলেও, এর অন্তর্ভুক্তি সবসময় বৈধতার লক্ষণ নয়। যদি একজন অপরাধীর কাছে আপনার ইমেল ঠিকানা থাকে, তাহলে এটা সম্ভব যে তারা একই জায়গা থেকে আপনার সম্পর্কে অতিরিক্ত তথ্য পেয়েছে।

তথ্যের অনুরোধগুলি দেখুন

পেপ্যাল ​​ভালভাবে জানে যে এর ব্যবহারকারীরা প্রায়শই স্ক্যামের লক্ষ্যবস্তু হয়। এই কারণে, তারা কখনই আপনার কাছে ইমেলের মাধ্যমে আপনার পাসওয়ার্ডের মতো সংবেদনশীল তথ্য চাইবে না।

একটি ইমেল যতই বৈধ মনে হোক না কেন, এটি যদি আপনার পাসওয়ার্ড বা অন্য কোনো ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করে, তাহলে তা উপেক্ষা করা উচিত। এই পরামর্শটিও প্রযোজ্য যদি কেউ আপনাকে ফোনে কল করে।

সংযুক্তি ডাউনলোড করবেন না

পেপাল কখনই আপনাকে সংযুক্তি সহ একটি ইমেল পাঠাবে না। সংযুক্তিগুলি ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার জন্য এমন একটি জনপ্রিয় হাতিয়ার যে বেশিরভাগ সম্মানিত কোম্পানিগুলি তাদের ব্যবহার সম্পূর্ণরূপে এড়িয়ে চলে৷

আপনাকে যেকোনো ইমেল সম্পর্কে সন্দেহ করা উচিত যা আপনাকে যেকোনো কিছু ডাউনলোড করতে বলে।

ছোট ভুলের জন্য দেখুন

সেটি কি পেপাল ইমেল আসল নাকি ফিশিং?

কিছু ফিশিং ইমেল পেশাদার ভাষা ব্যবহার করে এবং শুধুমাত্র চেহারা দ্বারা চিহ্নিত করা খুব কঠিন। সংখ্যাগরিষ্ঠ, তবে, কথ্য ভুল থাকবে।

বানান ত্রুটি, অস্বাভাবিক বাক্যাংশ এবং দুর্বল বিন্যাসের জন্য দেখুন। PayPal থেকে বৈধ ইমেলগুলি প্রুফরিড এবং নিখুঁতভাবে ফর্ম্যাট করা হয় তাই যেকোনো ধরনের ভুল সন্দেহের কারণ হওয়া উচিত।

দূষিত URL এ ক্লিক করবেন না

আপনি যদি এটিতে একটি লিঙ্ক সহ একটি ইমেল পান তবে এটি স্বয়ংক্রিয়ভাবে উদ্বেগের কারণ নয়৷ অনেক পেপ্যাল ​​ইমেল তাদের ওয়েবসাইটে কিছু ধরণের লিঙ্ক অন্তর্ভুক্ত করে।

দূষিত এবং বৈধ পেপ্যাল ​​ইমেলের মধ্যে পার্থক্য বলার একটি সহজ উপায়, তবে, লিঙ্কগুলি আসলে কোথায় নিয়ে যায় তা পরীক্ষা করা৷

একটি লিঙ্কের গন্তব্য চেক করতে, কেবল পাঠ্যটি হাইলাইট করুন, ডান ক্লিক করুন এবং লিঙ্ক ঠিকানা অনুলিপি করুন ক্লিক করুন . তারপর শুধু আপনার ব্রাউজারে বা টেক্সট এডিটরে ঠিকানা পেস্ট করুন, কিন্তু Enter এ ক্লিক করবেন না।

যদি লিঙ্কটি PayPal.com ছাড়া অন্য কোনো ডোমেনে নিয়ে যায়, তাহলে এটি একটি ফিশিং ইমেল।

আপনার সন্দেহ আছে এমন ইমেলগুলিকে উপেক্ষা করুন

পেপ্যাল ​​ফিশিং কার্যকর কারণ বেশিরভাগ পেপ্যাল ​​ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টকে মূল্য দেয়। এবং তাই, অনেকেই প্রশ্নবিদ্ধ ইমেলগুলির প্রতিক্রিয়া জানাবেন যেগুলি সম্পর্কে তারা সম্পূর্ণরূপে নিশ্চিত নয়৷

আপনি যদি এই ধরনের একটি ইমেল পান, সর্বদা এটির সাথে ইন্টারঅ্যাক্ট করার আগে একটি পৃথক ট্যাব বা ব্রাউজারে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন৷ বলা বাহুল্য, আপনি নিজে ঠিকানা টাইপ করে এটি করবেন।

আপনার অ্যাকাউন্টে যদি সত্যিই কোনো সমস্যা হয়, আপনি সেখানে এটি সম্পর্কে একটি বার্তা পাবেন৷


  1. ইমেল দিয়ে আপনি যা করতে পারেন যা আপনি জানেন না

  2. 7 সেরা ডিসপোজেবল ইমেল ঠিকানা প্রদানকারী যা আপনার অবশ্যই জানা উচিত

  3. স্প্যাম এবং ফিশিং ইমেলগুলি কীভাবে চিনবেন

  4. এফবিআই অনুসারে ফিশিং স্ক্যাম থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?