কম্পিউটার

ব্লকচেইনে 5 উপায়ে জালিয়াতি সম্ভব

একটি ব্লকচেইন হল বিতরণ করা লেজার প্রযুক্তির একটি রূপ যেখানে একটি ভাগ করা ডিজিটাল লেজার লেনদেনকে দৃশ্যমান এবং স্বচ্ছ করে তোলে। বছরের পর বছর ধরে, ব্লকচেইনকে ভবিষ্যতবাদীরা প্রতারণা থেকে বিরত রাখার উপায় হিসাবে বলেছিল। যাইহোক, ব্লকচেইনের বেশ কিছু গুণ রয়েছে যা এটিকে খারাপ অভিনেতাদের দ্বারা বিভিন্ন স্ক্যামের জন্য প্রধান করে তোলে- অপরিবর্তনীয়তা, আইনের অভাব এবং নাম প্রকাশ না করা।

তাই যখন ব্লকচেইন একটি সম্পদের মালিকানার ইতিহাস দেখা সম্ভব করে এবং জালিয়াতি শনাক্ত করা তুলনামূলকভাবে সহজ করে, এটি অসম্ভব করে না।

ব্লকচেইন কি নিরাপদ?

ব্লকচেইন নিরাপদ কিনা তা নির্ভর করে বিভিন্ন কারণের উপর, যা আপনাকে জালিয়াতির ঝুঁকিতে ফেলতে পারে বা নাও করতে পারে। যদিও ব্লকচেইন প্রযুক্তি নিরাপত্তার জন্য তৈরি করা হয়েছে, এর নিরাপত্তার সীমাবদ্ধতা দুটি জিনিসের মধ্যে নিহিত - এর সহায়ক প্রযুক্তির নিরাপত্তা বৈশিষ্ট্য এবং এর ব্যবহারের মানবিক দিক।

দুর্ভাগ্যবশত, আন্তর্জাতিক আইন এখনও ব্লকচেইন ব্যবহারের বৃদ্ধির সাথে খাপ খায়নি। ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের বিপরীতে, বেশিরভাগ দেশে ব্লকচেইন-সক্ষম ক্রিপ্টোকারেন্সি লেনদেনের আইনি সুরক্ষা নেই। প্রকৃতপক্ষে, ক্রিপ্টো লেনদেনে সাধারণত কোনো বিরোধ প্রক্রিয়া অন্তর্ভুক্ত থাকে না, বাতিল করা যায় না এবং বিপরীত করা যায় না।

এটি জেনে, ব্লকচেইনে জালিয়াতির সম্ভাব্য পাঁচটি উপায় এখানে রয়েছে যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।

1. Crypto-Malware

ক্রিপ্টো আরও সাধারণ হয়ে উঠলে, এটি হ্যাকারদের জন্য একটি বড় লক্ষ্য হয়ে ওঠে যারা খনির উদ্দেশ্যে সন্দেহজনক ডিভাইস মালিকদের শোষণ করতে চাইছে। একটি বিশেষ ধরনের ম্যালওয়্যার ব্যবহার করে, হ্যাকাররা ক্রিপ্টোজ্যাকিং কার্যক্রম চালাতে পারে যেখানে তারা খনির পুরষ্কার অর্জনের জন্য অন্য লোকেদের ডিভাইস এবং প্রক্রিয়াকরণ শক্তি ব্যবহার করতে পারে৷

ব্লকচেইনে 5 উপায়ে জালিয়াতি সম্ভব

কিছু ক্ষেত্রে, ক্রিপ্টো-ম্যালওয়্যার সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করার ফলে উদ্ভূত হতে পারে যা জাল প্রোগ্রাম ইনস্টল করে যা বৈধ মাইনিং সফ্টওয়্যার হিসাবে মাস্করাড করে। বিকল্পভাবে, অফিসে ক্রিপ্টোকারেন্সি মাইন করতে চান এমন কর্মচারীরা ইচ্ছাকৃতভাবে ইনস্টল করতে পারেন।

2. ক্রিপ্টো রাগ টান

একটি ক্রিপ্টো রাগ টান হল যখন একজন ডেভেলপার তাদের প্রভাবশালী শেয়ার ক্যাশ আউট করার আগে এর মূল্য বৃদ্ধিতে সাহায্য করার জন্য লোকেদের প্রতারণা করার উদ্দেশ্যে একটি ক্রিপ্টোকারেন্সি টোকেন তৈরি করে। সাধারণত বিকেন্দ্রীভূত ফাইন্যান্স এক্সচেঞ্জ (DEXs) এবং লিকুইডিটি পুলে ঘটে থাকে, টোকেন নির্মাতারা হঠাৎ প্রত্যাহার করার আগে ব্যক্তিগত রিজার্ভ বা বিপণন সহ একটি টোকেনের মূল্য নিয়ন্ত্রণ করে।

অনেক ক্ষেত্রে, পপ-সংস্কৃতির রেফারেন্স থেকে তৈরি একটি মেম কয়েন বা মুদ্রা ব্যবহার করে রাগ টান কার্যকর করা হয়, যার পরবর্তী উন্নয়ন বা জবাবদিহির কোনো ইতিহাস বা পরিকল্পনা নেই। যখন ডেভেলপাররা ক্যাশ আউট করে, তখন টোকেন তাৎক্ষণিকভাবে মূল্য হারায় এবং অন্যান্য বিনিয়োগকারীরা অর্থ হারায়। পরে, বিকাশকারীরা একটি প্রকল্প পরিত্যাগ করে পালিয়ে যাওয়ার প্রবণতা রাখে।

3. ক্রিপ্টোকারেন্সি স্ক্যাম

ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) কনজিউমার সেন্টিনেলের মতে, ক্রিপ্টো-সম্পর্কিত কেলেঙ্কারীর রিপোর্ট নাটকীয়ভাবে বেড়েছে। অক্টোবর 2020 থেকে 31 মার্চ, 2021 পর্যন্ত, প্রায় 7,000 জন লোক $80 মিলিয়নেরও বেশি লোকসানের রিপোর্ট করেছেন।

এই স্ক্যামগুলি বিভিন্ন আকারে আসে, যার মধ্যে সবচেয়ে সাধারণ একটি হল ক্রিপ্টোর সাথে যুক্ত সেলিব্রিটি হওয়ার ভান করা। উদাহরণস্বরূপ, বেশ কয়েকজন লোক গত ছয় মাসে নকল এলন মাস্ক প্রোফাইলে মিলিয়ন মিলিয়ন ডলার পাঠানোর কথা জানিয়েছেন। এটি ছাড়াও, ক্রিপ্টো কেলেঙ্কারির শিকার ব্যক্তিরা ফিশিং ইমেলের জাল লিঙ্কগুলির মাধ্যমে বৈধ বিনিময় হওয়ার দাবি করে এমন ওয়েবসাইটগুলিতে ক্রিপ্টো পাঠানোর জন্য প্রতারিত হওয়ার অভিযোগ করে৷

অন্যদিকে, রোম্যান্স কেলেঙ্কারীতেও বৃদ্ধি পেয়েছে, যেখানে রোম্যান্স কেলেঙ্কারির শিকার অর্থের 20% ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে লোকেদেরকে একটি বেনামী ওয়ালেটের মাধ্যমে অর্থ পাঠানোর জন্য বা জালিয়াতি কয়েনে বিনিয়োগ করতে প্রতারিত করতে।

4. প্রমাণীকরণের অভাব

ব্লকচেইন নেটওয়ার্ককে সুরক্ষিত রাখার জন্য ডিজাইন করা হলেও, যে অ্যাপ এবং পরিষেবাগুলি তাদের সক্ষম করে সেগুলি সবসময় নিরাপদ নয়। ব্লকচেইন-সক্ষম প্ল্যাটফর্মগুলিতে জালিয়াতি সম্ভব হয় যখন তাদের ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার পরিপূরক সুরক্ষা বৈশিষ্ট্যগুলির অভাব হয়৷

ব্লকচেইন-সক্ষম গেম এবং পে-টু-প্লে মডেলের উত্থানের সাথে, তাই বিভিন্ন স্ক্যাম রয়েছে যা এর পেআউটের চারপাশে কাজ করে। উদাহরণস্বরূপ, অ্যাক্সি ইনফিনিটির মতো অনেক আপ-এবং-আগত ব্লকচেইন-সক্ষম গেমের ব্যবহারকারীদের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ নেই। একবার হ্যাকাররা আপনার লগ-ইন বিশদগুলি ধরে রাখলে, হ্যাকারদের পক্ষে ক্রমবর্ধমানভাবে তাদের বেনামী ওয়ালেটে আপনার অল্প পরিমাণ পুরস্কার পাঠানো বা আপনার ইন-গেম চরিত্র এবং আইটেম বিক্রি করা সম্ভব।

5. NFT আর্ট চুরি

2021 সালে, NFTs (নন-ফাঞ্জিবল টোকেন) ব্লকচেইনের বিশ্বে কেন্দ্রে স্থান করে নিয়েছে। সীমাহীন কপির অনলাইন জগতে ডিজিটাল ঘাটতি তৈরির একটি পদ্ধতি হিসাবে চিহ্নিত, একটি NFT একটি সম্পদের ব্লকচেইনে নিবন্ধিত একটি অনন্য, ব্লকচেইন-নিবন্ধিত ডিজিটাল শংসাপত্রের মালিক হওয়া সম্ভব করে৷

যদিও কিছু শিল্পী সফল হয় (যেমন বিপল, যার কোলাজ $69 মিলিয়নে বিক্রি হয়েছিল), এটি সবার জন্য সত্য নয়। যেহেতু এনএফটিগুলি আরও সাধারণ হয়ে উঠেছে, তাই তাদের চারপাশে শিল্প চুরিও হয়। অনেক স্ক্যামার শিল্পীদের কাছ থেকে ডিজিটাল আর্টওয়ার্ক চুরি করে তাদের NFT হিসাবে বিক্রি করে বলে রিপোর্ট করা হয়েছে।

প্রায়শই, এই স্ক্যামাররা মৃত শিল্পী বা যারা ইন্টারনেট-সচেতন নয় তাদের লক্ষ্য করে। যদিও প্রতারকরা প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করে, আসল শিল্পীদের প্রায়শই সামান্য থেকে কোনও আইনি সুরক্ষা বা সমর্থন ছাড়াই বাকি থাকে৷

কিভাবে ব্লকচেইন জালিয়াতি রিপোর্ট করবেন

আপনি যদি সন্দেহ করেন যে আপনি প্রতারণার শিকার হচ্ছেন বা একটি নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠী প্রতারণা করছে, তবে এটি রিপোর্ট করার বিভিন্ন উপায় রয়েছে। এখানে তাদের কয়েকটি দেওয়া হল:

  • ফেডারেল ট্রেড কমিশন (FTC)
  • কমোডিটি ফিউচার ট্রেডিং কমিশন (CFTC)
  • ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)
  • যে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ কোম্পানি আপনি টাকা পাঠাতেন

যদিও বেশিরভাগ ব্লকচেইন লেনদেন অপরিবর্তনীয়, আপনি যদি ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করেন তবে আপনি টাকা ফেরত পেতে সক্ষম হতে পারেন। যাই হোক না কেন, যখনই সম্ভব প্রশাসনিক সংস্থাগুলি এবং জালিয়াতির আপ-আসন্ন প্রচেষ্টার বৈধ বিনিময়কে সতর্ক করার জন্য রিপোর্ট করা ভাল৷

পর্যাপ্ত রিপোর্টের সাথে, এই গ্রুপগুলি এমন একটি তদন্ত শুরু করার সম্ভাবনা বেশি যা অর্থপূর্ণ ফলাফল দিতে পারে। অন্ততপক্ষে, আপনি অন্য বিনিয়োগকারীদের বা ব্লকচেইন উত্সাহীদের একই পরিণতি এড়াতে সহায়তা করেন৷

ব্লকচেইনে 5 উপায়ে জালিয়াতি সম্ভব

একটি নিরাপদ ব্লকচেইন অভিজ্ঞতা তৈরি করা

যখন ব্লকচেইনের কথা আসে, তখন আমাদের জীবনকে উন্নত করার অফুরন্ত সুযোগ রয়েছে। এর বিকেন্দ্রীভূত লেজার প্রযুক্তি কয়েক ডজন শিল্প যেমন ফিনান্স, রিয়েল এস্টেট এবং আরও অনেক কিছুতে বিপ্লব ঘটাতে পারে।

যাইহোক, তার সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও, ব্লকচেইন কোনো ত্রুটি বা ফাঁকি ছাড়া নয় যা জালিয়াতিকে সম্ভব করে তোলে। এই কারণে, প্রাথমিক ইন্টারনেট সুরক্ষা অনুশীলনগুলি বজায় রাখা, সন্দেহজনক লোকেদের কাছে টাকা পাঠানো এড়ানো, গবেষণা না করেই NFT কেনা, বা বিকাশ বা জবাবদিহিতার ইতিহাস ছাড়াই কয়েনে বিনিয়োগ করা সর্বোত্তম৷


  1. কিভাবে এক্সেল কলামের সীমা বাড়ানো যায় (2টি সম্ভাব্য উপায়)

  2. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

  3. পরিচয় জালিয়াতি রোধ করার পাঁচটি স্মার্ট এবং প্রতিশ্রুতিবদ্ধ উপায়

  4. AMD গ্রাফিক্স কার্ড চেক এবং আপডেট করার সম্ভাব্য উপায়