কম্পিউটার

একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক হতে আপনার কি অভিজ্ঞতা প্রয়োজন?

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কী ধরনের অভিজ্ঞতা প্রয়োজন?

ন্যূনতম প্রয়োজনীয়তার মধ্যে কম্পিউটার বিজ্ঞান বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি অন্তর্ভুক্ত। কমপক্ষে 2 বছরের নেটওয়ার্ক প্রশাসনের ভূমিকায় অভিজ্ঞতা। Microsoft Windows Server 2008, 2012, বা 2016-এর অভিজ্ঞতা থাকা একজন ব্যক্তির পক্ষে অগ্রাধিকার দেওয়া হয়। সিস্কো সুইচ এবং রাউটারগুলির সাথে পূর্বের অভিজ্ঞতা আছে এমন কাউকে অগ্রাধিকার দেওয়া হয়।

সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

SSL, HTTP, DNS, SMTP, এবং IPSec এর মতো সাধারণ প্রোটোকলগুলি কীভাবে কাজ করে তা জানুন। ফায়ারওয়াল প্রযুক্তি গভীরভাবে বোঝার ক্ষমতা। প্যাকেট শেপার এবং লোড ব্যালেন্সিং সম্পর্কে গভীর জ্ঞান থাকা। অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম এবং অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থার জ্ঞানের একটি মধ্যবর্তী বা বিশেষজ্ঞ স্তর।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর হওয়ার জন্য কোন শিক্ষার প্রয়োজন?

অনেক নিয়োগকর্তা প্রার্থীদের কম্পিউটার বিজ্ঞান, তথ্য প্রযুক্তি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রী ধারণ করতে চান। কম্পিউটার-সম্পর্কিত কোর্সগুলি সাধারণত সারা দেশে কমিউনিটি কলেজ, টেকনিক্যাল স্কুল এবং কমিউনিটি কলেজে অফার করা হয়।

আইটি অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কী কী যোগ্যতা থাকতে হবে?

কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রী সাধারণত একটি সিস্টেম প্রশাসকের ভূমিকার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা, তা ওয়েব প্রযুক্তি, নেটওয়ার্ক প্রশাসন বা অনুরূপভাবে সম্পর্কিত কিছু হোক না কেন। একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে, তবে, প্রয়োজনীয় বিশেষীকরণ সহ, অবস্থানের উপর ভিত্তি করে আরও প্রশিক্ষণের প্রয়োজন হতে পারে।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

LinkedIn-এ ব্যবসায়িক নেটওয়ার্ক, পেশাদার নেটওয়ার্ক এবং নিরাপত্তা সমিতির সাথে সংযোগ করুন। স্থানীয় নিরাপত্তা গোষ্ঠী দ্বারা সংগঠিত মিটিং এবং ইভেন্টগুলিতে অংশ নিন। যারা CTF এবং যুদ্ধের খেলা উপভোগ করেন তাদের সাথে যোগাযোগ করুন। একটি সাইবার নিরাপত্তা প্রকল্পের জন্য একজন সহকর্মীর সাথে টিম আপ করুন (কর্মক্ষেত্রে বা স্কুলে)।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের প্রধান দায়িত্বগুলি কী কী?

নেটওয়ার্ক ব্যবহারের জন্য সার্ভার, রাউটার এবং সুইচ কনফিগার করা আবশ্যক। কম্পিউটার নেটওয়ার্ক বজায় রাখুন, তাদের আপগ্রেড করুন এবং মেরামত করুন। নেটওয়ার্কের সাথে বিভিন্ন সমস্যা নির্ণয় এবং মেরামত করুন। প্রয়োজনের সময়ে, নেটওয়ার্ক মডেল তৈরিতে নেটওয়ার্ক আর্কিটেক্টদের সহায়তা করুন। সফ্টওয়্যার কোম্পানি জুড়ে স্থাপন এবং আপডেট করার প্রক্রিয়া।

সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের জন্য কী কী দক্ষতা প্রয়োজন?

প্রশাসকের প্রাথমিক কাজ হতে চলেছে সমস্যাগুলি সমাধান করা, এবং সমস্যাগুলি ঘটবে তার আগে পূর্বাভাস দেওয়া৷ এটা নেটওয়ার্কিং সম্পর্কে সব. আকাশে মেঘ.... একটি স্ক্রিপ্টিং ভাষা এবং অটোমেশন সিস্টেম। সিস্টেমের নিরাপত্তা এবং পর্যবেক্ষণ.... অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেসের ব্যবস্থাপনা। মোবাইল ডিভাইস এবং আইওটি ব্যবস্থাপনা। একটি প্রোগ্রামিং ভাষায় স্ক্রিপ্ট লেখা।

একজন ভালো নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর কী করে?

প্রতিকূলতার মুখে অভিযোজনযোগ্যতা। নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের সক্রিয় হওয়া সাধারণ। যদিও তারা নেটওয়ার্ক স্থাপন এবং রক্ষণাবেক্ষণের জন্য দায়ী, তাদের সমস্যাগুলিও সমাধান করতে হবে। কার্যকরভাবে প্রযুক্তিগত সমস্যা সমাধান করার জন্য আপনি FTC-তে প্রশিক্ষণ পাবেন, সেইসাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন তা দেখাবেন।

নিরাপত্তা অ্যাডমিনিস্ট্রেটর কী করেন?

নিরাপত্তা সমাধানের ইনস্টলেশন, প্রশাসন এবং সমস্যা সমাধান হল নিরাপত্তা প্রশাসকের দ্বারা সম্পাদিত কাজ। নিরাপত্তা অ্যাডমিনিস্ট্রেটররা নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করে, অননুমোদিত অ্যাক্সেস, পরিবর্তন, বা ধ্বংস থেকে রক্ষা করে, সেইসাথে যেকোনও অ্যাক্সেস সংক্রান্ত সমস্যার সমস্যা সমাধান করে।

একজন নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

প্রথম উদাহরণে, একজন তথ্য নিরাপত্তা বিশ্লেষককে বিশ্লেষণাত্মক দক্ষতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা প্রদর্শন করতে সক্ষম হওয়া উচিত.... আমি অনুভব করি যে আমাদের যোগাযোগ এবং সহযোগিতা করা দরকার... এটি সৃজনশীলতার বিষয়ে। বিস্তারিত গুরুত্বপূর্ণ. তথ্য প্রযুক্তিতে প্রযুক্তি জ্ঞান।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কী কী যোগ্যতা থাকতে হবে?

সাধারণত, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা কম্পিউটার সায়েন্স, ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার বা ব্যবসা পরিচালনার সাথে সম্পর্কিত অন্য ক্ষেত্রে স্নাতক ডিগ্রী ধারণ করেন, ভূমিকার বর্ণনা অনুযায়ী। নেটওয়ার্ক সমস্যা সমাধান এবং প্রযুক্তিগত সহায়তায় দুই বা ততোধিক বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীরা অত্যন্ত কাম্য৷

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর হওয়া কি কঠিন?

আইটি অ্যাডমিনিস্ট্রেটরদের নেটওয়ার্ক প্রশাসনের সাথে মোকাবিলা করতে হবে, যা আজকের আইটির সবচেয়ে কঠিন দিক। সর্বদা এমন নেটওয়ার্ক ডিভাইসের প্রয়োজন হবে যা মন পড়তে পারে -- অন্তত যতক্ষণ না কেউ সেগুলি আবিষ্কার করে।

আপনি কি ডিগ্রী ছাড়াই নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর হতে পারেন?

ইউএস দ্য ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিকস (বিএলএস) এর একটি প্রতিবেদনে ইঙ্গিত দেয় যে অনেক নিয়োগকর্তা নেটওয়ার্ক প্রশাসকদের স্নাতক ডিগ্রি পেতে পছন্দ করেন বা প্রয়োজন, তবে সহযোগী ডিগ্রি বা শংসাপত্র সহ ব্যক্তিরা এখনও কাজ খুঁজে পেতে পারেন বা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের স্নাতক ডিগ্রি অর্জন করতে পারেন৷ ডিগ্রী, কিন্তু কিছু ব্যক্তি শুধুমাত্র একটি সহযোগী ডিগ্রী বা সার্টিফিকেট সহ চাকরি খুঁজে পেতে পারে, বিশেষ করে যখন সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতার সাথে যুক্ত করা হয়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা অধ্যয়ন করতে আপনার কি শিখতে হবে?

  2. নেটওয়ার্ক নিরাপত্তায় কাজ করার জন্য আপনাকে কী জানতে হবে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক তাই কি?