কম্পিউটার

আপনি নেটওয়ার্ক নিরাপত্তা মৌলিক কি শিখেছেন?

নেটওয়ার্ক নিরাপত্তায় আমরা কী শিখি?

এই ডিগ্রির সাথে, যারা নেটওয়ার্ক সুরক্ষায় একটি ক্যারিয়ারে আগ্রহী তারা তাদের ব্যক্তিগত বা পেশাগত জীবনে ক্ষতিকারক আক্রমণ প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় মূল দক্ষতাগুলির একটি ভিত্তি অর্জন করতে পারে। নিরাপত্তা প্রযুক্তির ছাত্র হিসেবে আপনি যে বিষয়গুলো অধ্যয়ন করবেন তার মধ্যে তথ্য নিশ্চয়তা এবং নিরাপত্তা অন্যতম। নৈতিক নীতি অনুসারে হ্যাকিং।

সাইবার নিরাপত্তার মৌলিক বিষয়গুলিতে আপনি কী শিখবেন?

এই স্পেশালাইজেশনটি সাইবার সিকিউরিটি টুলস এবং প্রসেস, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, অপারেটিং সিস্টেম এবং ডাটাবেসের দুর্বলতা, সাইবার আক্রমণের ধরন এবং নেটওয়ার্কিং বেসিকগুলিকে কভার করে ভাগে বিভক্ত। ক্রিপ্টোগ্রাফি এবং ডিজিটাল ফরেনসিকের মতো গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জ্ঞান অর্জনের পাশাপাশি আপনি দক্ষতাও অর্জন করবেন।

নেটওয়ার্ক নিরাপত্তার মূল উদ্দেশ্য কী?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। একটি উদ্ভাবনী এবং সর্ব-অন্তর্ভুক্ত শব্দ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমাধানগুলির পাশাপাশি প্রক্রিয়া এবং কনফিগারেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যেগুলি কীভাবে নেটওয়ার্কগুলিকে ব্যবহার করা যায়, অ্যাক্সেসযোগ্য এবং আক্রমণের হুমকিতে সুরক্ষিত করা যায়৷

নেটওয়ার্ক নিরাপত্তা বেসিক কি?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

নেটওয়ার্ক নিরাপত্তার মৌলিক বিষয়গুলি কী কী?

নেটওয়ার্ক সিকিউরিটি ফান্ডামেন্টালের একটি কোর্স এন্ট্রি-লেভেলের ভিত্তিতে নেটওয়ার্ক সিকিউরিটির মৌলিক ধারণাগুলি উপস্থাপন করে। এতে, শিক্ষার্থীরা কীভাবে তথ্য নিরাপত্তার জন্য হুমকি চিনতে হয় এবং একটি প্রতিষ্ঠানের নিরাপত্তা ভঙ্গিকে প্রভাবিত করে এমন সাধারণ নিরাপত্তা নিয়ন্ত্রণগুলি বাস্তবায়ন করতে পারে তা খুঁজে বের করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে আমি কীভাবে শিখব?

ফায়ারওয়াল আছে। ইমেল নিরাপত্তা একটি নির্দেশিকা. একটি অ্যান্টিভাইরাস/অ্যান্টিমালওয়্যার প্রোগ্রাম। নেটওয়ার্কের বিভাগগুলি সনাক্ত করা। অ্যাক্সেসের জন্য একটি নিয়ন্ত্রণ ব্যবস্থা। অ্যাপ্লিকেশন নিরাপত্তা জন্য একটি সিস্টেম. তথ্য ক্ষতি প্রতিরোধ একটি উপায়. অনুপ্রবেশ প্রতিরোধের জন্য একটি সনাক্তকরণ ব্যবস্থা।

সেরা নেটওয়ার্ক নিরাপত্তা কোর্স কি?

একজন নৈতিক হ্যাকার হল একজন ব্যক্তি যিনি প্রত্যয়িত হয়েছেন। CISSP পদবী একজন পেশাদারকে নির্দেশ করে যিনি সফলভাবে এক বা একাধিক সার্টিফিকেশন পরীক্ষা সম্পন্ন করেছেন... CISM-এর লক্ষ্য হল একটি প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তা পর্যাপ্ত কিনা তা নির্ধারণ করা। একজন সার্টিফাইড ক্লাউড সিকিউরিটি প্রফেশনাল হল ক্লাউডের জন্য একজন প্রত্যয়িত নিরাপত্তা পেশাদার। একটি তথ্য সিস্টেম অডিটর একটি প্রত্যয়িত তথ্য সিস্টেম অডিটর. শিখুন কিভাবে একজন COBIT 5 সার্টিফাইড প্রফেশনাল হতে হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা শেখা কতটা কঠিন?

সাইবার নিরাপত্তার ডিগ্রী অন্য কিছু প্রোগ্রামের তুলনায় কঠিন হওয়া সত্ত্বেও, এর জন্য উন্নত গণিত বা নিবিড় ল্যাব ওয়ার্ক বা ব্যবহারিক প্রয়োজন নেই, যা এটি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে।

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

কোন অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... সফটওয়্যার যা ম্যালওয়্যার থেকে রক্ষা করে। ডেটাতে অসঙ্গতি সনাক্ত করা। অ্যাপ্লিকেশনের একটি নিরাপত্তা মূল্যায়ন... (DLP) ডেটা ক্ষতি এবং অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে। ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... এন্ডপয়েন্টের নিরাপত্তা নিশ্চিত করা... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি শেখা সহজ?

যতদূর সত্য উদ্বিগ্ন, এটি যা অনুভূত হয়েছে তার থেকে খুব আলাদা। একটি মৌলিক স্তরের বুদ্ধিমত্তা এবং প্রচুর পরিশ্রম সহ একজন ব্যক্তি কীভাবে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হতে হয়, ঠিক যেমন তারা অন্য যেকোনো ক্ষেত্রে বিশেষজ্ঞ হতে পারেন। সাইবার নিরাপত্তা শেখার কিছু উপায় দেখুন।

সাইবার নিরাপত্তার মৌলিক বিষয়গুলো কী?

যারা তাদের সাইবার নিরাপত্তা দক্ষতা বাড়াতে আগ্রহী তারা সাইবার সিকিউরিটি ফান্ডামেন্টাল সার্টিফিকেট প্রোগ্রামে নাম নথিভুক্ত করতে পারেন (পাঠ্যক্রম:256 DL / 257 Res)। সরকারী ও বেসামরিক কর্মীদের সাইবার নিরাপত্তার ধারণা এবং পদ্ধতি চালু করা হবে।

আমি কীভাবে সাইবার নিরাপত্তা নিয়ে পড়াশোনা শুরু করব?

সাইবার নিরাপত্তা:একটি ভূমিকা। তথ্য নিরাপত্তা:একটি ভূমিকা. এই নিবন্ধটি নৈতিক হ্যাকিং কি তা ব্যাখ্যা করে। একটি সাইবার আক্রমণ বা সাইবার অপরাধ হল নেটওয়ার্কের নিরাপত্তার উপর আক্রমণ। মোবাইল প্ল্যাটফর্ম হ্যাকিং এবং নেটওয়ার্ক হ্যাকিং হল নৈতিক হ্যাকিং কার্যক্রম।

আমি কোথায় মৌলিক সাইবার নিরাপত্তা শিখতে পারি?

একটি অতিরিক্ত সুবিধা হল StationX এর সাথে একটি VIP সদস্যতা... এই কোর্সটি ছাত্রকে সাইবার নিরাপত্তার বিষয়ে পরিচয় করিয়ে দেয়। বিনামূল্যে সাইবার এসেস অনলাইনে খেলুন। সাইবার নিরাপত্তার উপর একটি বিনামূল্যের edX কোর্স। সাইবার সিকিউরিটির একটি বেসিক গাইড হেইডি হেইমডাল... সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি কোর্স শিক্ষার্থীদের সাইবার সিকিউরিটির সাথে পরিচয় করিয়ে দেয়।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

একটি নিরাপদ নেটওয়ার্ক থাকা হোম এবং ব্যবসা উভয় নেটওয়ার্কের জন্যই গুরুত্বপূর্ণ। আপনার বাড়িতে একটি ওয়্যারলেস রাউটার থাকার একটি ভাল সুযোগ রয়েছে৷ সঠিকভাবে সুরক্ষিত না হলে, এগুলি শোষণ করা যেতে পারে। ডেটা হারানো, চুরি এবং আপস হওয়ার ঝুঁকি কমাতে আপনার নেটওয়ার্ক নিরাপদ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যাখ্যা কি?

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করে, একটি কোম্পানি তার নেটওয়ার্কের মধ্যে প্রবেশ করা বা ছড়িয়ে পড়া থেকে বিপুল সংখ্যক সম্ভাব্য ক্ষতিকারক হুমকি প্রতিরোধ করে তার অবকাঠামো এবং তার ব্যবহারকারীদের সুরক্ষা রক্ষা করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তার তিনটি প্রধান নীতি কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তা বজায় রাখার জন্য, তিনটি নীতি বিবেচনা করা প্রয়োজন:গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা। একটি নির্দিষ্ট নীতি একটি নির্দিষ্ট প্রয়োগ বা প্রসঙ্গে অন্যটির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান উপাদান কী?

নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে, ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM) চারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হয়। উপরন্তু, ডেটা লস প্রতিরোধ (DLP), অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার, সেইসাথে অ্যাপ্লিকেশন, ওয়েব এবং ইমেল নিরাপত্তা রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নেটওয়ার্ক এবং কম্পিউটার নিরাপত্তার জন্য ৫টি প্রয়োজনীয় প্রয়োজনীয়তা কী?

নেটওয়ার্ক ব্যবহারকারী, হোস্ট, অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং সংস্থানগুলি সঠিকভাবে এবং ইতিবাচকভাবে সনাক্ত করতে সক্ষম হওয়া অপরিহার্য। বিল্ডিংয়ের পরিধিতে সুরক্ষা... আপনার ডেটার গোপনীয়তা। সিস্টেমের নিরাপত্তা নিরীক্ষণ. একটি পলিসি ম্যানেজমেন্ট সিস্টেম।


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় দক্ষ হতে আপনার কী শিখতে হবে?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা অধ্যয়ন করতে আপনার কি শিখতে হবে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?