কম্পিউটার

আপনি নেটওয়ার্ক নিরাপত্তা দিয়ে কি করবেন?

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন আমাদের এটি প্রয়োজন?

নেটওয়ার্ক নিরাপত্তা বর্ণনা করুন। একটি নেটওয়ার্ক সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নেওয়ার অর্থ নিশ্চিত করা যে কোনও ক্ষতিকারক ব্যবহারকারী, ডিভাইস বা তথ্যের অপব্যবহার বা দুর্ঘটনাবশত ধ্বংস হচ্ছে না। একটি নেটওয়ার্ক মসৃণভাবে চলে এবং সমস্ত বৈধ ব্যবহারকারী নিরাপদ তা নিশ্চিত করতে, নেটওয়ার্ক নিরাপত্তা অপরিহার্য৷

নেটওয়ার্ক নিরাপত্তা কীভাবে কাজ করে?

হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং শারীরিক নিরাপত্তা ব্যবস্থা সহ নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে বেশ কিছু উপাদান রয়েছে। নিয়মগুলির মধ্যে কম্পার্টমেন্টালাইজড কম্পিউটার রুম, সেইসাথে একটি লক করা কম্পিউটার এলাকা অন্তর্ভুক্ত করা উচিত। নেটওয়ার্ক সিস্টেমের নিরাপত্তাকে বাইরে থেকে আসা হুমকি মোকাবেলা করতে হবে এবং অনুপ্রবেশকারীদের ভিতরে অনুমতি দেওয়া হলে, ঠিক যেমনটি আপনার বাড়ির সুরক্ষা করে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

যেহেতু সাইবার সিকিউরিটি দক্ষতা সম্পন্ন পেশাদারদের চাহিদা বেশি, তাই এখন এই ক্ষেত্রে প্রবেশের উপযুক্ত সময়। শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে এটি অনুমান করা হয়েছে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের কর্মসংস্থান এখন থেকে 2029 সালের মধ্যে 31 শতাংশ বৃদ্ধি পাবে। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অনেক বৈচিত্র্য রয়েছে।

একটি নেটওয়ার্কে নিরাপত্তা কি?

নেটওয়ার্ক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, আপনার নেটওয়ার্ক, ডেটা এবং অন্যান্য ডিভাইসগুলিকে অপব্যবহার থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা যেকোন কার্যকলাপ। হার্ডওয়্যার ছাড়াও সফটওয়্যারও একটি অবিচ্ছেদ্য অংশ। এটি লক্ষ্যবস্তুতে অসংখ্য হুমকি রয়েছে। আপনার নেটওয়ার্ক লঙ্ঘন বা এই ক্ষতিকারক ফাইল দ্বারা অনুপ্রবেশ করা যাবে না. কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়।

উদাহরণ সহ নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ফিল্টার আছে। একটি নেটওয়ার্কের নিরাপত্তা তার কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে থেকে ফাইল এবং ডিরেক্টরিতে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে, এর ফাইল এবং ডিরেক্টরিগুলিকে হ্যাকিং এবং অপব্যবহার থেকে রক্ষা করে। ভাইরাস সুরক্ষা সিস্টেম হল নেটওয়ার্ক নিরাপত্তার একটি রূপ।

নেটওয়ার্ক নিরাপত্তার বিভিন্ন ধরনের কি কি?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী প্রয়োজন?

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) অনুসারে, অনেক সাইবার সিকিউরিটি পজিশনে, এন্ট্রি-লেভেল অভিজ্ঞতার মধ্যে একটি স্নাতক ডিগ্রী এবং তিন বছরের প্রাসঙ্গিক অভিজ্ঞতা অন্তর্ভুক্ত থাকে। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য এক বছরের অভিজ্ঞতা প্রয়োজন। ডক্টরেট সহ একজন অনভিজ্ঞ ডাক্তার।

নিরাপত্তার প্রয়োজনীয়তা কী?

সংস্থার কার্যকারিতা বজায় রাখা:... নিশ্চিত করুন যে অ্যাপ্লিকেশনগুলি নিরাপদে চলে:... ডেটা সুরক্ষা:সংস্থার দ্বারা সংগৃহীত এবং ব্যবহৃত ডেটা সুরক্ষিত করা... সংস্থাগুলিকে রক্ষা করা:

নেটওয়ার্ক নিরাপত্তার কাজ কী?

নেটওয়ার্কে নিরাপত্তা মানে সিস্টেমকে হুমকি এবং বাগগুলির বিরুদ্ধে সুরক্ষিত করা যা এটিকে ক্ষতি করতে পারে, সেইসাথে বিদ্যমান হুমকি এবং ঝুঁকি থেকে রক্ষা করা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তারা নিশ্চিত করে যে তাদের নেটওয়ার্কিং সিস্টেমগুলি দুর্ঘটনা থেকে ফিরে আসতে পারে এবং যে কোনও হ্যাকার আক্রমণ এবং প্রাকৃতিক দুর্যোগ সহ্য করতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি বিস্তারিতভাবে ব্যাখ্যা করে?

একটি নেটওয়ার্কের ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতা রক্ষা করে এমন প্রযুক্তির একটি সেটকে নেটওয়ার্ক নিরাপত্তা বলা হয়। এটি একটি নেটওয়ার্কের মধ্যে প্রবেশ বা প্রসারিত হতে সম্ভাব্য হুমকির একটি বিন্যাস প্রতিরোধ করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি ভাল অর্থ প্রদান করে?

প্রায় $55,600 হল সাইবার নিরাপত্তা পেশাদারদের গড় বেতন, CIO এর মতে। একজন কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ প্রতি ঘন্টায় $77 পর্যন্ত উপার্জন করতে পারেন, উদাহরণস্বরূপ, যখন PayScale অনুমান করে যে তাদের গড় বেতন প্রায় $74,000, যেখানে অবস্থান মজুরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

2020 সালে নেটওয়ার্কিং কি একটি ভাল ক্যারিয়ার?

বর্তমানে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিদেশে নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে। অল্প সংখ্যক যোগ্য পেশাদার রয়েছে, যার অর্থ এই ক্ষেত্রে কাজের দৃষ্টিভঙ্গি এবং সুযোগগুলি খুব ভাল। আপনি যদি আপনার ক্যারিয়ারের পথে প্রতিশ্রুতিবদ্ধ হন তবে আপনি নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার হিসাবে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।

নেটওয়ার্ক নিরাপত্তার কি চাহিদা আছে?

নেটওয়ার্কের একটি ক্রমবর্ধমান সংখ্যা মোবাইল যাচ্ছে, যা নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্য বৃহত্তর চাহিদা অনুবাদ করে. 2016-2026 সময়কালে, BLS ডেটা অনুসারে, 28% তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের পদ বৃদ্ধির আশা করা হচ্ছে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি দিয়ে শুরু করবেন?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?