কম্পিউটার

সিপিএ আক্রমণ নেটওয়ার্ক নিরাপত্তা কি?

CPA নিরাপত্তা এবং CCA নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

সিপিএ এবং সিসিএ সিকিউর [ডুপ্লিকেট] সিপিএ আক্রমণের অর্থ হল একজন আক্রমণকারী তার নিজের প্লেইনটেক্সট ওরাকেলে পাঠাতে পারে এবং বিনিময়ে সাইফারটেক্সট পেতে পারে। একটি সিসিএ আক্রমণের সাথে জড়িত থাকে আক্রমণকারীর নিজস্ব সাইফারটেক্সট ওরাকেলে পাঠানো যাতে কিছু ধরণের প্লেইনটেক্সট ফিরে পাওয়া যায়।

বাছাই করা প্লেইনটেক্সট অ্যাটাক কীভাবে কাজ করে?

এটি প্লেইনটেক্সট ডিক্রিপ্ট করার জন্য একটি আক্রমন পদ্ধতি যা একটি বেছে নেওয়া প্লেইনটেক্সট আক্রমণের মতো। আক্রমণকারী এনক্রিপ্ট করতে এবং সেই প্লেইনটেক্সটগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ সাইফারটেক্সট পেতে এলোমেলোভাবে জোড়াযুক্ত প্লেইনটেক্সট বেছে নিতে সক্ষম বলে ধরে নেওয়া হয়। আক্রমণটি ব্যবহার করে, আক্রমণকারী কিছু গোপন তথ্য পাওয়ার আশা করে যা এনক্রিপশন স্কিমের নিরাপত্তা হ্রাস করে৷

বাছাই করা প্লেইনটেক্সট আক্রমণকে কী হিসেবে সংজ্ঞায়িত করা হয়?

এটা কি. এটি একটি নির্দিষ্ট ধরনের আক্রমণ যেখানে একজন আক্রমণকারী যেকোনো প্লেইন টেক্সট P বেছে নিতে পারে এবং তারপরে তার সংশ্লিষ্ট এনক্রিপশন, সাইফারটেক্সট C দেখতে পারে। আক্রমণের মূল নিয়ম হল এটি সম্পর্কে আগে থেকে খুব বেশি চিন্তা করা এড়ানো। মূল নিয়ম হল:আক্রমণ করার আগে যদি আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, তাহলে আপনার সফল হওয়ার সম্ভাবনা কম হবে।

পরিচিত প্লেইনটেক্সট অ্যাটাক এবং বেছে নেওয়া প্লেইনটেক্সট অ্যাটাকের মধ্যে পার্থক্য কী?

যখন একজন আক্রমণকারী একটি পরিচিত প্লেইনটেক্সট আক্রমণ করে, তখন তাদের কাছে প্লেইনটেক্সট এবং এর সাথে সম্পর্কিত সাইফারটেক্সট উভয়েরই জ্ঞান থাকে। যখন একজন আক্রমণকারী প্লেইন টেক্সট বেছে নেয়, তখন সে তার বা তার পছন্দের একটি বার্তা পায় টার্গেটের কী দিয়ে এনক্রিপ্ট করা, এবং সেই সাইফারটেক্সট পড়তে পারে যা ফলাফল করে।

ক্রিপ্টানালিটিক আক্রমণ কি?

ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস ব্যবহার করে, ব্লক সাইফারগুলিতে একটি নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণ এককগুলির পরিবর্তে প্লেইনটেক্সটগুলির জোড়া মূল্যায়ন করে, তাই বিশ্লেষক বিভিন্ন ডেটা প্রকারের সাথে মুখোমুখি হলে অ্যালগরিদম কীভাবে আচরণ করে তা অনুমান করতে পারে৷

নিচের কোনটি একটি নির্বাচিত প্লেইন টেক্সট আক্রমণ?

আধুনিক ক্রিপ্টোগ্রাফিতে নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণের সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস এবং কী-ফ্রেজ তালিকা। উপরন্তু, এটি এমন কয়েকটি পদ্ধতির মধ্যে একটি যা পাঠ্যের জোড়ার সাথে কাজ করার সময় একটি পছন্দের প্লেইনটেক্সট থেকে একটি বিদ্যমান প্লেইনটেক্সটে রূপান্তর করতে পারে।

ক্রিপ্টোগ্রাফিক আক্রমণ কি?

একটি ক্রিপ্টোগ্রাফিক আক্রমণ ব্যবহার করে, কেউ একটি এনক্রিপশন সিস্টেমের একটি দুর্বলতা যেমন একটি কোড, সাইফার, ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকল, বা কী ম্যানেজমেন্ট সিস্টেমের মতো একটি দুর্বলতা চিহ্নিত করে নিরাপত্তাকে বাধা দেয়। Cryptanalysis এই প্রক্রিয়ার নাম দেওয়া হয়. তাছাড়া, আপনি কম্পিউটার সিকিউরিটি এক্সপ্লয়েটস এবং ম্যালওয়্যারের মতো বিভাগগুলি দেখতে পারেন৷

CCA নিরাপত্তা কি CPA নিরাপত্তাকে বোঝায়?

উভয় ক্ষেত্রেই, পরবর্তী সংজ্ঞার অধীনে নিরাপত্তা বলতে পূর্ববর্তী সংজ্ঞার অধীনে নিরাপত্তা বোঝায়:IND-CCA1 এছাড়াও IND-CPA সুরক্ষিত; IND-CCA2 এর সংজ্ঞাটি পূর্ববর্তীগুলির অধীনে সুরক্ষাকেও বোঝায়:একটি স্কিম যা IND-CCA1 সুরক্ষিত সেটিও IND-CPA সুরক্ষিত, এবং একটি স্কিম যা IND-CCA2 সুরক্ষিত IND-CCA1 এবং IND-CPA উভয়ই সুরক্ষিত৷ IND-CCA2 সংজ্ঞায় নিরাপত্তাকে সবচেয়ে শক্তিশালী হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

CCA নিরাপত্তা কি?

CCA হল দুই ধরনের ক্রিপ্টানালাইসিস আক্রমণ যেখানে ক্রিপ্টা বিশ্লেষকরা তথ্য সংগ্রহ করার জন্য নির্বাচিত সাইফারটেক্সট ডিক্রিপ্ট করে। বাছাই করা সাইফারটেক্সট আক্রমণের বিরুদ্ধে নিরাপত্তা আনুষ্ঠানিক করা হয়েছে, উদাহরণস্বরূপ মাইকেল লুবি, মিহির বেলারে এবং অন্যান্যদের মধ্যে।

AES Ind-CPA কি নিরাপদ?

AES এবং একটি র্যান্ডম ওরাকল IV এর সাথে, যেমন CBC মোডে, অথবা একটি অনন্য নন্স সহ, যেমন CTR নির্মাণে, একটি CPA নির্মাণকে সাধারণত নিরাপদ বলে মনে করা হয়। একটি কী এর আকার এমন কিছু নয় যা সামঞ্জস্য করা যায়। প্রতিটি মোড একটি নির্দিষ্ট কী আছে.

কি AES NM CPA?

কোরিলেশন পাওয়ার অ্যানালাইসিস (CPA) সাইড-চ্যানেল অ্যাটাক (SCAs) এর সাথে একত্রে, প্রতিপক্ষরা চিপ সরবরাহের বর্তমান স্বাক্ষর বা ইলেক্ট্রোম্যাগনেটিক (EM) নির্গমন সনাক্ত করতে পারে যাতে ক্রিপ্টোগ্রাফিক সার্কিটে এমবেডেড কীগুলির মানগুলি ডিক্রিপ্ট করা যায় যেমন উন্নত এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES)।

নিচের কোনটি নির্বাচিত সাইফারটেক্সট আক্রমণের উপর ভিত্তি করে?

CCA হল দুই ধরনের ক্রিপ্টানালাইসিস আক্রমণ যেখানে ক্রিপ্টা বিশ্লেষকরা তথ্য সংগ্রহ করার জন্য নির্বাচিত সাইফারটেক্সট ডিক্রিপ্ট করে। কোনো প্রতিপক্ষ তথ্য ব্যবহার করে ফাইলটিকে ডিক্রিপ্ট করার চেষ্টা করতে পারে, যা গোপন কী-তে পাওয়া যায়।

কোন ধরনের আক্রমণের ক্রিপ্টানালিস্ট তার নিজের পছন্দের প্লেইনটেক্সট এনক্রিপ্ট করতে পারে?

ক্রিপ্টো অ্যানালাইসিস সিলেক্টেড প্লেইনটেক্সট অ্যাটাক ব্যবহার করে, যেখানে একজন ক্রিপ্টো অ্যানালিস্ট এনক্রিপ্ট করার জন্য নির্বিচারে প্লেইনটেক্সট ডেটা নির্বাচন করে; সে ফলে এনক্রিপ্ট করা ডেটা পায়৷

প্লেনটেক্সট কি নামে পরিচিত?

প্লেইনটেক্সট হল এনক্রিপ্ট না করা তথ্য যা ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদমগুলিতে ইনপুট করা হয়, সাধারণত টেক্সট মানে ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদমগুলিতে মুলতুবি থাকা আনএনক্রিপ্ট করা তথ্য, সাধারণত এনক্রিপশন অ্যালগরিদম। "পরিষ্কারভাবে" সাধারণত এনক্রিপশন ছাড়াই পাঠানো বা সংরক্ষণ করা তথ্যকে বোঝায়।

নিচের কোনটি একটি পরিচিত প্লেইনটেক্সট আক্রমণ?

পরিচিত প্লেইনটেক্সট ব্যবহার করে রৈখিক ক্রিপ্টো বিশ্লেষণ পরিচালনা করা আধুনিক ক্রিপ্টোগ্রাফিতে এখন এটি একটি আদর্শ অনুশীলন হিসাবে বিবেচিত হয়। একজন আক্রমণকারী প্লেইনটেক্সট, সাইফারটেক্সট এবং গোপন কীগুলির মধ্যে সম্ভাব্য রৈখিক সম্পর্ক (যাকে রৈখিক অনুমান বলা হয়) অধ্যয়ন করে প্লেইনটেক্সট অ্যাক্সেস পেতে রৈখিক ক্রিপ্টা বিশ্লেষণ ব্যবহার করতে পারে।

নির্বাচিত প্লেইনটেক্স এবং নির্বাচিত সাইফারটেক্সের মধ্যে পার্থক্য কী?

একটি নিরাপদ স্ট্রিং ব্যবহার করার চেয়ে আক্রমণকারী প্লেইনটেক্সট-সিফারটেক্সট জোড়া তৈরি করতে পারে। যখন একজন আক্রমণকারী কিছু প্লেইনটেক্সট বেছে নেয়, তখন তাকে সংশ্লিষ্ট এনক্রিপ্ট করা প্লেইনটেক্সট দেওয়া হয়। এর মানে হল যে কোনো বার্তা আক্রমণকারী দ্বারা এনক্রিপ্ট করা যেতে পারে৷

একটি পরিচিত প্লেইনটেক্সট আক্রমণ কীভাবে কাজ করে?

পরিচিত প্লেইনটেক্সট জোড়ার উপর ভিত্তি করে প্লেইনটেক্সট আক্রমণগুলি একটি প্রদত্ত বার্তার সাইফারটেক্সট আবিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। এটি হয় গোপন কী অনুমান করা (অথবা একটি অ্যালগরিদম বিকাশ করা যা তাকে ভবিষ্যতের বার্তাগুলিকে ডিক্রিপ্ট করতে দেয়) বা এটি করার জন্য একটি পদ্ধতি তৈরি করা৷

ডেসের বিরুদ্ধে ব্যবহৃত প্লেইনটেক্সট আক্রমণ কী পরিচিত?

DES হল একটি এনক্রিপ্টিং অ্যালগরিদম যা ডেটা এনক্রিপ্ট করতে প্লেইনটেক্সট ব্যবহার করে। একটি ডিইএস কী দিয়ে প্লেইনটেক্সট এনক্রিপ্ট করার এবং দ্বিতীয় কী দিয়ে এনক্রিপ্ট করার প্রভাবকে প্লেইনটেক্সট অ্যাটাক বলা হয়। ডিইএস কী ব্যবহার করা একটি একক কী ব্যবহার করার চেয়ে বেশি অর্থবোধ করে না? একটি আক্রমণ যাতে আক্রমণকারী মাঝখানে থাকে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা অভিধান আক্রমণ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণ বলতে কি বোঝায়?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মাস্কেরেড কি?

  4. টেলগেটিং নেটওয়ার্ক নিরাপত্তা কি?