কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণ বলতে কি বোঝায়?

নেটওয়ার্ক নিরাপত্তায় আক্রমণ কি?

"নেটওয়ার্ক অ্যাটাক" শব্দটি নেটওয়ার্কে আক্রমণ বর্ণনা করতে ব্যবহৃত হয়। একটি সাংগঠনিক নেটওয়ার্কে, ডিজিটাল সম্পদে অননুমোদিত অ্যাক্সেস করা হলে নেটওয়ার্ক আক্রমণ ঘটে। দূষিত পক্ষগুলির দ্বারা সাইবার আক্রমণের ফলে সাধারণত ব্যক্তিগত বিবরণ পরিবর্তন, ধ্বংস বা চুরি হয়। একজন আক্রমণকারী নেটওয়ার্ক আক্রমণের সময় অভ্যন্তরীণ সিস্টেমে অ্যাক্সেস পেতে নেটওয়ার্ক পরিধিকে লক্ষ্য করে।

আক্রমণ কি এবং আক্রমণের ধরন কি?

আক্রমণ তিন প্রকার। আক্রমণের ধরণের উপর নির্ভর করে, সক্রিয় বা নিষ্ক্রিয় পদক্ষেপ নেওয়া যেতে পারে। একটি "সক্রিয় আক্রমণ" সিস্টেমের ক্রিয়াকলাপকে পরিবর্তন করে বা ব্যাহত করে। একটি প্যাসিভ আক্রমণে, সিস্টেমের তথ্য শেখা বা ব্যবহার করা হয়, কিন্তু কোনো সিস্টেম রিসোর্স প্রভাবিত হয় না (যেমন কিছু ক্ষেত্রে, ওয়্যারট্যাপ প্রয়োজন হতে পারে (যেমন, টেলিফোন ট্যাপিং)।

নেটওয়ার্ক নিরাপত্তায় হুমকি এবং আক্রমণ কী?

হুমকিগুলিকে সম্ভাব্য নিরাপত্তা লঙ্ঘন হিসাবে দেখা যেতে পারে যা একটি সিস্টেমের বা সম্পদের দুর্বলতার সুযোগ নেয়। আক্রমণকারীরা এমন ব্যক্তি যারা ইচ্ছাকৃতভাবে সিস্টেম এবং সম্পদ আক্রমণ করে। আক্রমণগুলিকে সক্রিয় বা প্যাসিভ হিসাবে শ্রেণীবদ্ধ করা সম্ভব। একটি আক্রমণের পিছনে একটি উদ্দেশ্য থাকবে, এবং যখন সুযোগ আসবে তখন এটি পরিকল্পনা করা হবে৷

নেটওয়ার্ক নিরাপত্তায় বিভিন্ন ধরনের আক্রমণ কী কী?

বিভিন্ন ধরনের ম্যালওয়্যার আছে, যেমন স্পাইওয়্যার, র‍্যানসমওয়্যার, ভাইরাস এবং ওয়ার্ম। ম্যালওয়্যার হল প্রোগ্রাম কোড যা দূষিতভাবে চলে। আমি ফিশিং-এর শিকার... এমন একটি আক্রমণ যেখানে আক্রমণকারী লক্ষ্যবস্তুতে মুখ ঢাকছে। একটি আক্রমণ যা পরিষেবা অস্বীকার করে। আমি জানতাম না এসকিউএল ইনজেকশনের অস্তিত্ব আছে... শূন্য-দিনের দুর্বলতার সাথে একটি শোষণ... আপনি DNS ট্রাফিক টানেল করতে পারেন।

নেটওয়ার্ক নিরাপত্তায় আক্রমণ বলতে কী বোঝায়?

একটি সাংগঠনিক নেটওয়ার্কে, ডিজিটাল সম্পদে অননুমোদিত অ্যাক্সেস করা হলে নেটওয়ার্ক আক্রমণ ঘটে। দূষিত পক্ষগুলির দ্বারা সাইবার আক্রমণের ফলে সাধারণত ব্যক্তিগত বিবরণ পরিবর্তন, ধ্বংস বা চুরি হয়। একজন আক্রমণকারী নেটওয়ার্ক আক্রমণের সময় অভ্যন্তরীণ সিস্টেমে অ্যাক্সেস পেতে নেটওয়ার্ক পরিধিকে লক্ষ্য করে।

নেটওয়ার্ক আক্রমণ কি?

একটি নেটওয়ার্ক আক্রমণে, কেউ ডেটা চুরি করার জন্য বা অন্যথায় সংস্থার ক্ষতি করার জন্য একটি নেটওয়ার্কে অননুমোদিত অ্যাক্সেস চায়। একজন আক্রমণকারী একটি নেটওয়ার্কে অ্যাক্সেস পেয়েছে এবং সংবেদনশীল তথ্য নিরীক্ষণ বা চুরি করতে এটির সুবিধা নিতে পারে, কিন্তু কোনোভাবেই ডেটা পরিবর্তন না করে।

আক্রমণের ব্যাখ্যা কি?

মৌখিক আক্রমণ; শারীরিক শক্তি বা বন্ধুত্বপূর্ণ শব্দ দ্বারা সৃষ্ট আক্রমণ:কেউ যাকে ছুরিকাঘাত করা হচ্ছে; একজন ব্যক্তি যাকে মৌখিকভাবে আক্রমণ করা হচ্ছে। একটি ক্রিয়া যা তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের প্রতি বৈরী বা বিদ্রোহী ছিল।

পাঁচটি নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণ কী কী?

এই ধরনের অনলাইন জালিয়াতির একটি উদাহরণ হল ফিশিং। এই ধরনের প্রতারণার লক্ষ্য ক্রেডিট কার্ড নম্বর এবং পাসওয়ার্ডের মতো সংবেদনশীল তথ্য প্রাপ্ত করা। কম্পিউটার ভাইরাসের হুমকি... ম্যালওয়্যার বা র‍্যানসমওয়্যারের সংক্রমণ... আপনার কম্পিউটারকে রক্ষা করার জন্য দূষিতভাবে ডিজাইন করা সফটওয়্যার। নিম্নলিখিত নির্দেশিকা ব্যবহার করে একটি অস্বীকৃতি-অফ-সার্ভিস আক্রমণকে পরাজিত করুন৷

নেটওয়ার্ক নিরাপত্তায় ছয়টি 6 ধরনের আক্রমণ কী কী?

ম্যালওয়্যার শব্দটি কোনও প্রোগ্রাম করা বা আপলোড করা ফাইলকে বোঝায় যা ব্যবহারকারীর খরচে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমকে আক্রমণ করার এবং আক্রমণকারীকে উপকৃত করার অভিপ্রায় রাখে। এটি একটি DDoS আক্রমণ... আমি ফিশিংয়ের শিকার... SQL ইনজেকশন জড়িত আক্রমণ। এটি একটি XSS আক্রমণ। বটনেট আছে।

নেটওয়ার্ক নিরাপত্তায় আক্রমণ এবং আক্রমণের ধরন কী?

অ্যাক্সেস পাওয়ার জন্য ম্যালওয়্যার সাধারণত সংক্রামিত সার্ভার, ডিভাইস বা অন্যান্য প্রান্তে আপলোড করা হয়। ম্যালওয়্যার আক্রমণ হল এমন একটি যেখানে আক্রমণকারীরা সিস্টেমের সাথে আপস করতে, ডেটা চুরি করতে এবং ক্ষতি করার জন্য ম্যালওয়্যার দিয়ে আইটি সংস্থানগুলিকে সংক্রামিত করে। এগুলো ছাড়াও, র‍্যানসমওয়্যারও একটি সমস্যা।

নেটওয়াকে আক্রমণের পদ্ধতিগুলি কী কী?

DoS আক্রমণ (পরিষেবা অস্বীকার) এবং বিতরণ অস্বীকার (DDoS) আক্রমণ। আক্রমণকারী মাঝখানে যেখানে সেখানে আক্রমণ করুন। একটি বর্শা ফিশিং আক্রমণ হল একটি ফিশিং আক্রমণ যা আপনাকে একটি ফর্ম পূরণ করতে দেয়... একটি আক্রমণ যা গাড়ি চালিয়ে যান... অনুপ্রবেশকারীরা আপনার পাসওয়ার্ড চুরি করার চেষ্টা করছে৷ আক্রমণটি একটি এসকিউএল ইনজেকশন। XSS (ক্রস-সাইট স্ক্রিপ্টিং) দ্বারা আপনার ওয়েবসাইটের আক্রমণ.... অন্যদের গোপনীয়তার উপর আক্রমণ।

নেটওয়ার্ক নিরাপত্তায় আক্রমণ এবং আক্রমণের ধরন কী?

প্যাসিভ নেটওয়ার্ক আক্রমণে, দূষিত দলগুলি ব্যক্তিগত ডেটা পরিবর্তন করে না, শুধুমাত্র পর্যবেক্ষণ এবং নিরীক্ষণ করে। সক্রিয় নেটওয়ার্ক আক্রমণ ব্যক্তিগত তথ্য পরিবর্তন করে, কিন্তু তারা ভুল করে। নেটওয়ার্ক আক্রমণের অংশ হিসাবে ডেটা পরিবর্তন, এনক্রিপ্ট করা বা ক্ষতিগ্রস্ত হতে পারে৷

4 ধরনের সাইবার আক্রমণ কী কী?

একটি কম্পিউটার আক্রমণকে ম্যালওয়্যার হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে যদি এতে স্পাইওয়্যার, ভাইরাস বা কৃমি থাকে। আমি ফিশিং এর শিকার... মধ্য থেকে আক্রমণ (MitM)। আক্রমণ যে একটি ওয়েব সার্ভারে পরিষেবা অস্বীকার করা হয়েছে. একটি ডাটাবেসে এসকিউএল কোড ইনজেক্ট করা সম্ভব। শোষণ যা আজকের সিস্টেমকে প্রভাবিত করে না... পাসওয়ার্ডের বিরুদ্ধে একটি আক্রমণ ঘটেছে... এমন স্ক্রিপ্ট রয়েছে যা সাইটের সীমানা জুড়ে চলে৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য হুমকি কি?

এটি একটি কম্পিউটার ভাইরাস দ্বারা সৃষ্ট হয়. এছাড়াও দুর্বৃত্ত নিরাপত্তা সফটওয়্যার সমস্যা আছে. এটি একটি ট্রোজান ঘোড়া। স্পাইওয়্যার এবং অ্যাডওয়্যার এর মধ্যে সবচেয়ে সমস্যাযুক্ত। পৃথিবীতে কৃমি (E) আছে। DDOS ব্যবহার করে আক্রমণও বিবেচনা করা হয়। চতুর্থ বিভাগে আপনি ফিশিং পাবেন। রুটকিট।

নেটওয়ার্ক আক্রমণের বিভিন্ন ধরনের কি কি?

একজন আক্রমণকারী যে অনুমতি ছাড়াই নেটওয়ার্কে অ্যাক্সেস লাভ করে তাকে অননুমোদিত অ্যাক্সেস বলা হয়। একটি আক্রমণ যা একটি ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অফ সার্ভিস (DDoS) এর মাধ্যমে একটি ওয়েবসাইটকে ব্যাহত করে.... মাঝখানে একজন ব্যক্তির দ্বারা একটি আক্রমণ সংঘটিত হয়৷ কোডের উপর একটি আক্রমণ এবং SQL ডাটাবেসের উপর একটি SQL ইনজেকশন আক্রমণ... একটি বিশেষাধিকার বৃদ্ধি ঘটেছে। একজন অভ্যন্তরীণ ব্যক্তির হুমকি।

নিরাপত্তা আক্রমণ কী এবং এর প্রকারগুলি কী?

একটি নিরাপত্তা আক্রমণকে দুটি গ্রুপে শ্রেণীবদ্ধ করা যেতে পারে, যথা সক্রিয় আক্রমণ এবং নিষ্ক্রিয় আক্রমণ, যখন এটি কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেমের ক্ষেত্রে আসে। সক্রিয় আক্রমণ লক্ষ্যবস্তু কম্পিউটার এবং নেটওয়ার্কগুলিকে প্রভাবিত হতে বাধা দেয়। প্যাসিভ অ্যাটাকগুলি লক্ষ্য করা সাইটগুলিকে প্রভাবিত না করেই তথ্য প্রাপ্ত করা।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মাস্কেরেড কি?

  4. টেলগেটিং নেটওয়ার্ক নিরাপত্তা কি?