কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় রিপ্লে আক্রমণ কি?

রিপ্লে আক্রমণের উদাহরণ কী?

একটি রিপ্লে আক্রমণ একটি নেটওয়ার্কে একই বার্তা একাধিকবার প্রেরণের সাথে জড়িত হতে পারে, কারণ এটি প্রাথমিকভাবে এমন একজন ব্যবহারকারী দ্বারা পাঠানো হয়েছিল যিনি এটি করার জন্য অনুমোদিত ছিলেন। এলোমেলো, সময়-সীমিত, এবং প্রক্রিয়া-নির্দিষ্ট সেশন কী তৈরি করাও রিপ্লে আক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে।

রিপ্লে কি একটি সক্রিয় আক্রমণ?

একটি সক্রিয় আক্রমণ, যাকে মাস্করেড আক্রমণও বলা হয়, তখন ঘটে যখন একজন অনুপ্রবেশকারী অন্য ব্যবহারকারী হওয়ার ভান করে সিস্টেমের সীমাবদ্ধ এলাকায় অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করে। একটি রিপ্লে আক্রমণ ঘটে যখন একটি প্রতিপক্ষ নেটওয়ার্ক থেকে একটি প্যাকেট চুরি করে এবং এটি এমনভাবে ফরোয়ার্ড করে যেন এটি আসল প্রেরকের কাছ থেকে পরিষেবা বা অ্যাপ্লিকেশনে এসেছে৷

একটি সেশন রিপ্লে আক্রমণ কি?

সেশন রিপ্লে অ্যাটাক একটি বৈধ ব্যবহারকারী এবং একটি সাইটের মধ্যে ডেটা ট্রান্সমিশন বিলম্ব, রিপ্লে বা পুনরাবৃত্তি জড়িত। হ্যাকাররা যদি একটি সহজ তিন-পদক্ষেপ প্রক্রিয়া অনুসরণ করে, তাহলে তারা এই আক্রমণগুলি পরিচালনা করতে পারে।

পাসওয়ার্ড রিপ্লে আক্রমণ কি?

একটি রিপ্লে আক্রমণের সময়, ডেটা প্যাকেটগুলি বিঘ্নিত হয় এবং তারপরে রেকর্ড করা সিরিজটি আবার প্লে করা হয়। সহজ কথায়, এই ডেটা প্যাকেটগুলি একেবারেই পরিবর্তন না করে সরাসরি এন্ডপয়েন্ট সার্ভারে চলে যায়৷

নেটওয়ার্ক নিরাপত্তায় রিপ্লে আক্রমণ কি?

সাইবার অপরাধীরা রিপ্লে অ্যাটাক ব্যবহার করে যখন তারা কোনো নেটওয়ার্ক যোগাযোগে বাধা দেয়, এটির কথা গোপন করে এবং তারপর রিসিভারকে তারা যা চায় তা থেকে বিমুখ করার প্রয়াসে বিলম্ব করে বা পুনরায় পাঠায়। সম্পূর্ণ জিনিসটি আবার পাঠানো খুবই সহজ এবং এটি সফল হবে৷

রিপ্লে অ্যাটাকগুলি কী রিপ্লে অ্যাটাকের উদাহরণ দেয়?

একটি রিপ্লে আক্রমণ একটি নেটওয়ার্কে একই বার্তা একাধিকবার প্রেরণের সাথে জড়িত হতে পারে, কারণ এটি প্রাথমিকভাবে এমন একজন ব্যবহারকারী দ্বারা পাঠানো হয়েছিল যিনি এটি করার জন্য অনুমোদিত ছিলেন। একটি রিপ্লে আক্রমণ ব্যবহার করে, আক্রমণকারী হোস্টকে বিশ্বাস করতে পারে যে তারা সংস্থানগুলি অ্যাক্সেস করার এবং অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করছে৷

রিপ্লে অ্যাটাক কী এবং আপনি কীভাবে এটি প্রশমিত করতে পারেন?

রিপ্লে আক্রমণ প্রতিরোধ করতে একটি এনক্রিপশন সেশন আইডি নম্বর এবং উপাদান নম্বর ব্যবহার করা যেতে পারে। সমাধানের এই সমন্বয়ের ফলে, সবকিছু একে অপরের থেকে স্বাধীন। পারস্পরিক নির্ভরশীলতা ছাড়া একটি সিস্টেমে, দুর্বলতা কম।

রিপ্লে অ্যাটাক কি মাঝামাঝি আক্রমণে একজন পুরুষ?

প্রমাণীকরণ প্রোটোকল এবং কীগুলি পুনরায় খেলা আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ যা তাদের ডিজাইনকে হুমকি দেয়। রিপ্লে অ্যাটাক এবং ম্যান-ইন-দ্য-মিডল অ্যাটাকগুলি হল ম্যান-ইন-দ্য-মিডল অ্যাটাক।

ওয়্যারলেস রিপ্লে আক্রমণ কি ধরনের আক্রমণ?

একইভাবে রিপ্লে আক্রমণ হিসাবে উল্লেখ করা হয়, একটি প্লেব্যাক আক্রমণ হল একটি নেটওয়ার্ক আক্রমণ যা দূষিতভাবে বা প্রতারণামূলকভাবে পুনরাবৃত্তি করে বা বৈধ ডেটা ট্রান্সমিশন বিলম্বিত করে।

সেশন রিপ্লে দুর্বলতা কি?

'সেশন রিপ্লে' কৌশল, যা প্লেব্যাক অ্যাটাক বা রিপ্লে অ্যাটাক নামেও পরিচিত, এটি বৈধ ডেটা ট্রান্সমিশনকে মারাত্মকভাবে "পুনরাবৃত্তি" বা "বিলম্বিত" করার একটি পদ্ধতি। একটি সেশন আটকানোর মাধ্যমে, একজন হ্যাকার একজন ব্যবহারকারীর অনন্য সেশন আইডি চুরি করতে পারে (কুকি, ইউআরএল বা ফর্মে ফিল্ড হিসাবে সংরক্ষণ করা হয়)।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মাস্কেরেড কি?

  4. টেলগেটিং নেটওয়ার্ক নিরাপত্তা কি?