কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা smurf আক্রমণ কি?

এটিকে স্মারফ অ্যাটাক বলা হয় কেন?

Smurf আক্রমণগুলি DDoS আক্রমণের সময় তাদের শিকারের উপর প্যাকেট ফ্ল্যাড করতে ICMP প্রোটোকল ব্যবহার করে। Smurf নামক একটি DDoS আক্রমণ প্রথম 1990-এর দশকে Smurf নামক একটি শোষণ টুলের কারণে আবির্ভূত হয়েছিল। Smurf এর নামকরণ করা হয়েছে এর ছোট ICMP প্যাকেটের জন্য, যা শিকারের জন্য বিশাল সমস্যা সৃষ্টি করে।

এই আক্রমণগুলির মধ্যে কোনটি একটি স্মারফ আক্রমণ?

Smurf নামের DDoS আক্রমণটি নেটওয়ার্ক সংস্থানগুলি ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশনের কর্মক্ষমতা হ্রাস করার চেষ্টা করে। Smurf পরিবারের ম্যালওয়্যার যা এটি চালানোর অনুমতি দেয়। আইসিএমপি ইকো অনুরোধগুলি স্মারফ আক্রমণ চালানোর জন্য ব্যবহার করা হয়, যা পিং ফ্লাডের সাথে সম্পর্কিত যে উভয়ই বেশ কয়েকটি আইসিএমপি ইকো অনুরোধের সাথে সম্পাদিত হয়৷

কিভাবে একটি স্মারফ আক্রমণ ঘটতে পারে?

একটি স্মারফ আক্রমণে, এই অনুরোধগুলি একটি নেটওয়ার্কের সম্প্রচার ঠিকানায় পাঠানো ICMP অনুরোধগুলিকে ফাঁকি দিয়েছিল৷ সেই ক্ষেত্রে, অনুরোধগুলি সমগ্র নেটওয়ার্ক জুড়ে বিতরণ করা হবে এবং প্রতিটি হোস্ট স্পুফড (ভিকটিম) হোস্টের কাছে একটি প্রতিক্রিয়া পাঠাবে। smurf শব্দটি এসেছে টুল smurf থেকে যা বিতরণ করা অনুরোধগুলি কার্যকর করে৷

একটি স্মারফ আক্রমণ কোন শ্রেণীর অধীনে পড়ে?

একটি Smurf আক্রমণে, ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অফ সার্ভিস (DDoS) আক্রমণের ফলে কম্পিউটার নেটওয়ার্কগুলি অকার্যকর হয়ে পড়ে। ইন্টারনেট প্রোটোকল (IP) এবং ইন্টারনেট কন্ট্রোল মেসেজ প্রোটোকল (ICMP) এর বিরুদ্ধে আক্রমণের মাধ্যমে, Smurf প্রোগ্রাম এই কাজটি সম্পূর্ণ করতে সক্ষম।

Smurf আক্রমণ কিভাবে কাজ করে?

Smurf আক্রমণগুলি হল DDoS আক্রমণের সাধারণ রূপ যা ICMP প্রোটোকল ব্যবহার করে শিকারের নেটওয়ার্ককে প্যাকেট দিয়ে প্লাবিত করে। এই ধরনের আক্রমণে, "স্পুফিং" নামে একটি কৌশল ব্যবহার করে বড় আকারের প্যাকেট তৈরি করা হয়। এর মানে হল যে ফোনি সোর্স অ্যাড্রেসের জন্য বরাদ্দ করা IP অ্যাড্রেস এখন ক্রমবর্ধমান ট্র্যাফিকের সাথে প্লাবিত হচ্ছে, তাদের বন্যার শিকার করে তুলেছে৷

একটি স্মারফ আক্রমণের জন্য কোন প্রোটোকল ব্যবহার করা হয়?

এটি পিং ফ্লাডিং এর মতই একটি নৃশংস শক্তি আক্রমণ, কিন্তু পরিবর্তে এটি ইন্টারনেট কন্ট্রোল মেসেজ প্রোটোকল (ICMP) ইকো অনুরোধের সাথে নেটওয়ার্কের রাউটারকে প্লাবিত করে।

একটি স্মারফ আক্রমণ কি এক ধরনের ম্যালওয়্যার আক্রমণ?

"Smurf অ্যাটাক" হল ডিস্ট্রিবিউটেড ডিনায়াল-অফ-সার্ভিস (DDoS) আক্রমণের ফর্ম যা "Smurf" নামক ম্যালওয়্যার ব্যবহার করে। অন্যান্য ধরনের DDoS আক্রমণের মতোই Smurf আক্রমণের ফলে সিস্টেমে অনুরোধের বন্যার মাধ্যমে একজন ভিকটিম নেটওয়ার্ক প্রতিক্রিয়াহীন হয়ে পড়ে।

smurf আক্রমণ কি করে?

স্মারফ আক্রমণের জন্য ICMP-তে, নেটওয়ার্কের ডিভাইসগুলি নেটওয়ার্ক সংস্থানগুলিকে ওভারলোড করার জন্য ICMP ইকো অনুরোধে প্লাবিত হয়। এই কারণে, সার্ভারটি ডেটা অনুরোধ এবং ICMP প্যাকেট দ্বারা অভিভূত হয়, যার ফলে নেটওয়ার্ক সম্পূর্ণরূপে ডাউন হয়ে যায়৷

কিভাবে Smurf আক্রমণ নিয়ন্ত্রণ করা যায়?

একটি পিং পাওয়ার পর, প্রতিটি কম্পিউটার ওয়েব সার্ভারে উত্তর দেয়, যার ফলে ওয়েব সার্ভার স্থানীয় কম্পিউটারের বার্তায় অভিভূত হয়ে পড়ে। রাউটারে ইনস্টল করা ইনগ্রেস ফিল্টারের সাহায্যে আজকাল সহজেই প্রতিরোধ করা যেতে পারে, যা নিশ্চিত করে যে বাহ্যিক আইপি ঠিকানাগুলি ভিতরের নেটওয়ার্কের সাথে সম্পর্কিত নয়।

smurf আক্রমণ কি একটি জনপ্রিয় DoS আক্রমণ?

নাম থেকেই বোঝা যাচ্ছে, স্মুর্ফ অ্যাটাক ICMP ইকো রিকোয়েস্ট (পিংস) ব্যবহার করে রাউটার এবং অন্যান্য নেটওয়ার্ক ডিভাইসের সম্প্রচার ঠিকানায় পাঠানোর জন্য একটি স্পুফড সোর্স অ্যাড্রেস (আক্রমণের উৎসের ঠিকানা) দিয়ে বড় কম্পিউটার নেটওয়ার্কে পাঠানো হয়।

নিম্নলিখিত কোনটি স্মারফ আক্রমণের প্রধান ধাপ?

ভুক্তভোগীর আইপি অ্যাড্রেস থেকে প্রচুর পরিমাণে ICMP অনুরোধ পাওয়া সাধারণ ব্যাপার। উৎস এবং গন্তব্যে একটি আইপি ঠিকানা স্পুফিং স্কিম ব্যবহার করা হয়। ICMP অনুরোধের প্রতিক্রিয়া শিকারের নেটওয়ার্কে হোস্টদের কাছ থেকে প্রাপ্ত হয়।

নিম্নলিখিত কোনটিকে স্মারফ আক্রমণ বলে মনে করা হয়?

একটি Smurf আক্রমণের দৃশ্যে, ম্যালওয়্যার একটি নকল উৎস আইপি ঠিকানা সহ একটি জাল ইকো অনুরোধ তৈরি করে যা লক্ষ্য ঠিকানাকে প্রতিনিধিত্ব করে, যেমনটি নীচে দেখানো হয়েছে। একটি মধ্যবর্তী স্তরে একটি আইপি সম্প্রচার নেটওয়ার্ক ব্যবহার করে, অনুরোধ পাঠানো হয়। প্রতিটি নেটওয়ার্ক হোস্ট অনুরোধের একটি অনুলিপি পায়৷

একটি স্মারফ আক্রমণে তিনটি পক্ষ কারা?

তিনিই হ্যাক করেন। (এছাড়াও পরিবর্ধক হিসাবে পরিচিত) ক্ষতিগ্রস্তদের মধ্যে।

একটি স্মারফ আক্রমণে কোন দুটি কৌশল ব্যবহার করা হয়?

ঠিকানার দুটি রূপ বিদ্যমান:ইউনিকাস্ট এবং ব্রডকাস্ট। ডুয়াল ইউনিকাস্ট ফর্ম্যাটটি একটি নিয়মিত পিংয়ের সাথে তুলনীয় যেখানে একটি ICMP ইকো অনুরোধ প্যাটিসে (একটি হোস্ট) পাঠানো হয়, যা অবিলম্বে লক্ষ্যে (মূল হোস্ট) উত্তর দেয়।

একটি Smurf আক্রমণ Mcq কি?

একটি DDoS আক্রমণের অংশ হিসাবে, Smurf Attack একটি সিস্টেমকে অভিভূত করার জন্য নকল পিং বার্তা পাঠায়। সম্প্রচার নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলিকে কাজে লাগানোর ফলে, ক্ষতি বাড়ানোর জন্য একটি পরিবর্ধন ভেক্টর ব্যবহার করা হয়। আক্রমণের ফলে ICMP ইকো অনুরোধের বন্যা ইন্টারনেটকে প্লাবিত করে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মাস্কেরেড কি?

  4. টেলগেটিং নেটওয়ার্ক নিরাপত্তা কি?