কম্পিউটার

Firefox 65 বন্ধ হতে অনেক সময় নেয় এবং উচ্চ CPU ব্যবহার

ভাল, ভাল, আমি একটি নতুন, আকর্ষণীয় এবং - শেষ পর্যন্ত - বিরক্তিকর সমস্যার সম্মুখীন হয়েছি। আমার একটি উইন্ডোজ মেশিনে, আমি ফায়ারফক্সকে 65 সংস্করণে আপগ্রেড করেছি। তারপর আমি লক্ষ্য করেছি যে ব্রাউজারটির জন্য বন্ধ ক্রমটি খুব দীর্ঘ সময় নেয়। পূর্বে, এটি একটি খুব ছোট জিনিস হবে - 1-2 সেকেন্ড সর্বাধিক। এখন, এটি পুরো এক মিনিট সময় নিচ্ছিল এবং এক কোর মূল্যের CPU খাচ্ছিল। তাই আমি এই সমস্যাটি আরও গভীরভাবে খনন করার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি আমার নিজের সেটআপে কিছু না ফায়ারফক্সের একটি নতুন সমস্যা কিনা তা খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছি৷

সর্বদা হিসাবে, ইন্টারনেট খুব সহায়ক ছিল না. আমার কাছে বেশ কিছু সুপারিশ ছিল - ড্রাইভার আপডেট করুন, এটি রিফ্রেশ করুন, এটি রিফ্রেশ করুন। সবচেয়ে খারাপ ধরণের পরামর্শ যা সম্পূর্ণরূপে সমস্যাটিকে উপেক্ষা করে বা কেন এটি প্রকাশ পেয়েছে। সর্বোপরি, আপনি যদি সমস্যাটি বুঝতে না পারেন তবে পরিবর্তনগুলি দীর্ঘমেয়াদে পুরো বিষয়টিকে মুখোশ করে দেয়। সেই লক্ষ্যে, আমি সঠিকভাবে এটি করার বিষয়ে সেট করেছি। আমাকে অনুসরণ করুন।

Firefox 65 বন্ধ হতে অনেক সময় নেয় এবং উচ্চ CPU ব্যবহার

দ্রষ্টব্য:ছবি Freeimages.com/Malte Hansen এর সৌজন্যে।

আরো বিশদে সমস্যা

যা হয় তা নিম্নরূপ:আপনি ফায়ারফক্স 65-এ আপগ্রেড করেছেন এবং এখন, ভারী CPU ব্যবহার সহ ব্রাউজারটি বন্ধ করতে পুরো মিনিট সময় লাগে। এর পরে, ব্রাউজারটি বন্ধ হয়ে যায়। সমস্যাটিকে সম্পূর্ণরূপে বুঝতে এবং বিচ্ছিন্ন করার জন্য, আপনাকে সমস্যাটির একটি ধাপে ধাপে তদন্ত করতে হবে, একটি সময়ে একটি উপাদান। আমি যা করেছি তা এখানে:

  • ইউআই উইন্ডো বোতাম, ফাইল মেনু এবং Alt + F4 শর্টকাট ব্যবহার করে ব্রাউজার বন্ধ করার তুলনা করুন। একই জিনিস।
  • সমস্ত অ্যাড-অন নিষ্ক্রিয় করে নিরাপদ মোডে Firefox পুনরায় চালু হয়েছে। একই জিনিস।
  • আমি ব্রাউজারটিকে শক্ত করার জন্য চমৎকার EMET ফ্রেমওয়ার্ক ব্যবহার করছি। যেহেতু আমি ইতিমধ্যে ফায়ারফক্স এবং EAF/EAF+ প্রশমনের সমস্যাগুলি দেখেছি (যদিও উইন্ডোজ 8 এ), আমি পরবর্তীতে এই উপাদানটি পরীক্ষা করেছি। আমি ফায়ারফক্সের জন্য ইএমইটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করেছি, এবং আবার, এতে কোন পার্থক্য নেই। মন্থরতা এবং সিপিইউ ক্লোজ হঠকারীভাবে রয়ে গেছে।
  • আমি ব্রাউজারটি পুনরায় ইন্সটল করেছি, এটি কোন পার্থক্য করে কিনা তা দেখতে। এটা হয়নি।
  • আমি 64-বিট বনাম 32-বিট সংস্করণ পরীক্ষা করেছি। কোন পরিবর্তন নেই।

সমাধান

এখন কিছু সাহায্য করেছে? হ্যাঁ৷

  • আমি ফায়ারফক্স 64 চেষ্টা করেছি। বন্ধ করার সময় কোন ধীরগতি নেই।
  • আমি ফায়ারফক্স 60 ESR চেষ্টা করেছি। কোন সমস্যা নেই। ব্রাউজারটি সর্বাধিক 1-2 সেকেন্ডের মধ্যে বন্ধ হয়ে যায়।

সুতরাং এটি একটি সহজ এবং পরিষ্কার গল্প বলে - ফায়ারফক্স 65-এ কিছু ভুল হয়েছে।

যেহেতু আমি সফ্টওয়্যার ডিবাগ করার চেষ্টা করার মুডে নই - যখন আমি চাই একটি সাধারণ, নির্বিঘ্ন, ব্যথাহীন অভিজ্ঞতা, আমি সিদ্ধান্ত নিয়েছি যে Firefox 65 নিয়ে আর বিরক্ত হবে না, এবং আমি Firefox 60 ESR রেখেছি। পারফরম্যান্সের পার্থক্যটি ন্যূনতম, এবং আপনি যদি ব্রাউজারে অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলি অক্ষম করেন (যদি আপনার সেগুলি প্রয়োজন না হয়), আপনি এমনকি একটি সামান্য, নন-প্ল্যাসিবো বুস্ট পাবেন৷ আমি বিভিন্ন ওয়েবসাইটের বিরুদ্ধে পরীক্ষা করেছি, এবং আমাকে আমার ক্যাশে সাফ করতে এবং ওয়েবসাইটের ডেটা মুছে ফেলার প্রয়োজন ছিল তা নিশ্চিত করার জন্য যে কোনও অদ্ভুত সতর্কতা নেই, যেমন দূষিত সামগ্রী যা নয়। তবে তা ছাড়া, জিনিসগুলি আরও একবার শৃঙ্খলাবদ্ধ বলে মনে হচ্ছে৷

Firefox 65 বন্ধ হতে অনেক সময় নেয় এবং উচ্চ CPU ব্যবহার

Firefox 65 বন্ধ হতে অনেক সময় নেয় এবং উচ্চ CPU ব্যবহার

দ্রষ্টব্য

দেখা যাচ্ছে, Firefox 65 একটি বিশেষ দুষ্টু রিলিজ বলে মনে হচ্ছে। গতকালই, আমি পড়েছি যে কিছু তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যারের সাথে অসঙ্গতির কারণে স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ, বিরতি দেওয়া বা কী করা হয়নি। আরে, আমি সর্বদা দাবি করেছি যে অ্যান্টি-এক্স জিনিসপত্র সাধারণত ভালোর চেয়ে বেশি শব্দ করে, কিন্তু আমি এখানে একটি দার্শনিক বিষয় নিয়ে তর্ক করতে আসিনি। পারফরম্যান্স সমস্যা এবং সার্টিফিকেট জিনিসের সংমিশ্রণ আমাকে বিশ্বাস করতে পরিচালিত করে যে এটি "মুভ ফাস্ট অ্যান্ড ব্রেক থিংস" প্লেগের নির্বোধ গ্রাফের আরেকটি ডেটা পয়েন্ট যা গত কয়েক বছরে সফ্টওয়্যার শিল্পকে গ্রাস করেছে। খুবই দুঃখজনক।

উপসংহার

আমরা এখানে. আমি বিশ্বাস করতে চাই যে বন্ধ সমস্যাটি আসলে ফায়ারফক্স 65.X বা যাই হোক না কেন ভালভাবে সমাধান করা হবে। আমার ধারণা - ফায়ারফক্স ইন্টারনালের মধ্য দিয়ে না গিয়ে - এটি নতুন টাস্ক ম্যানেজার, নতুন মেমরি ম্যানেজমেন্ট, যাই হোক না কেন এর সাথে করতে হবে। মনে হচ্ছে আবর্জনা সংগ্রহ বা ক্যাশে করা দুর্বৃত্ত। কিন্তু তারপরে, এটি শুধুমাত্র একটি অনুমান, যদি কেউ সর্বোচ্চ মর্যাদার প্রতিভা দ্বারা তৈরি করা হয়।

গত কয়েক বছরে, ফায়ারফক্স অনেক অগ্রগতি করেছে, যার মধ্যে অনেকগুলি সম্পূর্ণ ভুল পথে রয়েছে। কিন্তু এর সমস্ত অস্ট্রেলিস এবং ওয়েব এক্সটেনশনের বাজে কথার পরেও, আমাদের ফায়ারফক্স দরকার, কারণ একটি ব্রাউজার একচেটিয়া থাকা, যা এই মুহূর্তে বাজারে যা ঘটছে তা সত্যিই একটি খারাপ জিনিস হবে। একটি ভয়ঙ্কর জিনিস. এর অনেক ঘাটতি থাকা সত্ত্বেও, ফায়ারফক্স সেগুলির মধ্যে সবচেয়ে কম খারাপ এবং বিরক্তিকর থেকে যায়, যা বৃহত্তর ওয়েবের জন্য বেশি কিছু বলে না। কিন্তু সেই খেলার অবস্থা। আশা করি, এই নিবন্ধটি আপনার সমস্যার সমাধান করেছে। যদি ফায়ারফক্স 65 ধীরে ধীরে বন্ধ হয়ে যায়, তাহলে ESR সংস্করণটিকে ব্যথানাশক হিসাবে বিবেচনা করুন। এবং আমরা শেষ।

চিয়ার্স।


  1. ঠিক করুন:NVIDIA কন্টেইনার উচ্চ CPU ব্যবহার

  2. ঠিক করুন:Avast পরিষেবা উচ্চ CPU ব্যবহার

  3. উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার