কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক উচ্চ সিপিইউ ব্যবহার?

আপনি যদি সম্প্রতি Windows 10 ব্যবহার করা শুরু করেন, তাহলে আপনি এমন একটি সমস্যার সম্মুখীন হতে পারেন যেখানে সবকিছু সত্যিই ধীর গতিতে চলতে শুরু করে। আপনি যদি Windows 10-এ চলমান প্রক্রিয়াগুলি দেখতে শেষ করেন, তাহলে আপনি হয়তো লক্ষ্য করেছেন একটি নির্দিষ্ট প্রক্রিয়া আপনার প্রচুর CPU খেয়ে ফেলেছে৷

অন্তত আমার উইন্ডোজ 10 মেশিনগুলির একটিতে আমার সাথে এটি ঘটেছে। আমি বেশ কয়েকটি কম্পিউটারে উইন্ডোজ 10 ইনস্টল করেছি এবং আমি এটি একটি Lenovo ল্যাপটপে ইনস্টল না করা পর্যন্ত সেগুলি সব ঠিকঠাক কাজ করেছে। যখন আমি টাস্ক ম্যানেজার চেক করেছি, আমি দেখেছি যে ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার হোস্ট (daHost.exe) প্রক্রিয়াটি সিস্টেমের প্রায় 90% সিপিইউ গ্রহণ করছে! সাধারণত, এটি শূন্যে থাকা উচিত এবং মাত্র কয়েক এমবি RAM ব্যবহার করা উচিত।

    উইন্ডোজ 10 এ ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক উচ্চ সিপিইউ ব্যবহার?

    আপনি যদি এটি আপনার সিস্টেমে চলমান দেখতে পান, তাহলে সমস্যাটি আপনার সিস্টেমে চলমান একটি পুরানো ড্রাইভারের সাথে হতে পারে। প্রক্রিয়াটি উইন্ডোজের সাথে ওয়্যারলেস এবং তারযুক্ত ডিভাইস যুক্ত করার জন্য ব্যবহৃত হয়। যেহেতু Windows 10 মোটামুটি নতুন এবং বছরে দুবার আপডেট করা হয়, সেখানে এখনও অনেক হার্ডওয়্যার রয়েছে যা এখনও সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার প্রদান করে Windows 10 সমর্থন করে না৷

    আপনি ডিভাইস ম্যানেজারে গিয়ে এবং কোনো হলুদ বিস্ময়বোধক বিন্দুর জন্য পরীক্ষা করে সমস্যা সৃষ্টি করছে কিনা তা বলতে পারেন। আপনি কন্ট্রোল প্যানেলে গিয়ে ডিভাইস ম্যানেজারে ক্লিক করে এটি করতে পারেন।

    উইন্ডোজ 10 এ ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক উচ্চ সিপিইউ ব্যবহার?

    তারপরে নেটওয়ার্ক কার্ড, ডিসপ্লে অ্যাডাপ্টার ইত্যাদিতে হলুদ বিস্ময়সূচক বিন্দুর জন্য চেক করুন৷ আপনি যদি একটি দেখতে পান, তবে এটি অবশ্যই সেই হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত এবং আপনাকে সম্ভবত একটি Windows 10 ড্রাইভার খুঁজতে হবে৷ আপনি যদি উইন্ডোজ 10 ড্রাইভার খুঁজে না পান তবে উইন্ডোজ 7 বা 8.1 ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করার চেষ্টা করুন। তারপর আপনি এটি সামঞ্জস্য মোডে ইনস্টল করতে পারেন।

    উইন্ডোজ 10 এ ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক উচ্চ সিপিইউ ব্যবহার?

    আপনি যে ড্রাইভারগুলি ব্যবহার করছেন তাদের মধ্যে কেউ যদি কাজ না করে, তবে একটি নতুন রিলিজ না হওয়া পর্যন্ত আপনার কাছে একমাত্র অন্য বিকল্পটি ডিভাইসটি নিষ্ক্রিয় করা। আপনি ডিভাইস ম্যানেজারে ডিভাইসে ডান-ক্লিক করে এবং অক্ষম করুন বেছে নিয়ে এটি করতে পারেন .

    উইন্ডোজ 10 এ ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক উচ্চ সিপিইউ ব্যবহার?

    অবশ্যই, ডিভাইসটি অক্ষম থাকলে আপনি এটি ব্যবহার করতে পারবেন না, তবে অন্তত আপনি উচ্চ সিপিইউ ব্যবহার ছাড়াই উইন্ডোজ 10 ব্যবহার করতে সক্ষম হবেন। আপনি যদি এই সব চেষ্টা করেন বা ডিভাইস ম্যানেজারে কোনো সমস্যা দেখানোর মতো কিছু না থাকে তবে এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


    1. কিভাবে উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন ঠিক করবেন ( Audiodg.Exe ) উচ্চ CPU ব্যবহার

    2. [FIX] উচ্চ সিপিইউ ব্যবহারে উইন্ডোজ হোস্ট প্রসেস Rundll32

    3. Fix- Svchost.Exe উচ্চ CPU ব্যবহার Windows 10

    4. উইন্ডোজ 11 এ উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার