কম্পিউটার

ইউ.এস. কংগ্রেস এফসিসি ইন্টারনেট গোপনীয়তা প্রবিধান বাতিল করেছে:আতঙ্ক কি ন্যায়সঙ্গত?

ইউ.এস. কংগ্রেস এফসিসি ইন্টারনেট গোপনীয়তা প্রবিধান বাতিল করেছে:আতঙ্ক কি ন্যায়সঙ্গত?

আপনি যদি প্রযুক্তি প্রকাশনার মাধ্যমে ব্রাউজ করে থাকেন, তাহলে আপনি হয়তো এই ধরনের নিবন্ধ দেখতে পাবেন যাতে উল্লেখ করা হয়েছে যে ইউএস কংগ্রেস সবেমাত্র ISP-কে বিজ্ঞাপনদাতাদের কাছে গ্রাহকের তথ্য বিক্রি করার অনুমতি দেওয়ার জন্য ভোট দিয়েছে। পরে যে আতঙ্ক ছড়িয়ে পড়ে তা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়ে, অনেক লোক রাজনৈতিক লাইন জুড়ে আঙুল তুলেছিল এবং কেউ কেউ এমনকি দাবি করেছিল যে এটি ওয়েবে গোপনীয়তার শেষ (যেন এমন কিছু ছিল)।

কংগ্রেস তার অধিবেশন শেষ করার পর থেকে চলমান বর্ণনাটি হল যে FCC নিয়মগুলি বাতিল করা ইন্টারনেট পরিষেবা প্রদানকারীকে আপনার সমস্ত ডেটা ব্যবহার করার অনুমতি দেবে - আপনার ব্রাউজিং এবং অনুসন্ধান ইতিহাস সহ - কারণ তারা এটিকে সর্বোচ্চ দরদাতার কাছে বিক্রি করার উপযুক্ত বলে মনে করে৷ এর কি কিছু সত্যতা আছে নাকি আমরা প্রথমে ঘটনা পরীক্ষা না করেই প্যানিক মোডে প্রবেশ করছি?

দ্য রানডাউন

সম্পূর্ণ স্বচ্ছতা এবং প্রকাশের চেতনায়, কংগ্রেসের অধিবেশনের উপসংহার এই পৃষ্ঠায় পাওয়া যাবে। যদি সেই লিঙ্কটি কাজ করা বন্ধ করে দেয়, তাহলে আপনি এটিকে হাউস অফ রিপ্রেজেন্টেটিভের ওয়েবসাইটের করণিক বিভাগেও খুঁজে পেতে পারেন।

দিনের কথা হল যে কংগ্রেস 2016 সালের 27শে অক্টোবর FCC দ্বারা প্রস্তাবিত নিয়মগুলি বাতিল করার পক্ষে ভোট দিয়েছে৷ এই নিয়মগুলি, রয়টার্স এবং এমনকি FCC নিজেরাও, এটি তৈরি করে যাতে ISP-গুলিকে গ্রাহকদের অবহিত করতে হবে৷ তারা যে ধরনের তথ্য সংগ্রহ করে এবং কীভাবে এটি ব্যবহার করা হচ্ছে।

যেহেতু এই নিয়মগুলি সরানো হয়েছে, তাই এখন আপনার ইন্টারনেট প্রদানকারীর জন্য আপনার সম্পূর্ণ অনুসন্ধানের ইতিহাস দখল করে অন্য কোম্পানির কাছে বিক্রি করা কীভাবে পুরোপুরি ঠিক তা নিয়ে অনেক আলোচনা হয়েছে৷

একটু গভীরে দেখছি

ইউ.এস. কংগ্রেস এফসিসি ইন্টারনেট গোপনীয়তা প্রবিধান বাতিল করেছে:আতঙ্ক কি ন্যায়সঙ্গত?

এটি পড়ার পরে, আপনি আশা করি নিজেকে জিজ্ঞাসা করছেন, "কেন আপনি কংগ্রেসনাল বাতিলের একটি সরাসরি লিঙ্ক প্রদান করেছেন কিন্তু FCC প্রস্তাবে কিছুই নেই?" যদি আপনার না থাকে, আপনার উচিত।

বেশিরভাগ মিডিয়া সংস্থা FCC-এর নিজস্ব প্রেস রিলিজ দেখেছে (আগে লিঙ্ক করা হয়েছে) এবং তাদের রিপোর্টিং এর উপর ভিত্তি করে। এটা ঠিক যে, সাধারণত একটি গল্প পেতে আইন প্রণয়ন বা সংশোধনীর প্রয়োজন হয় না, তবে একটু বেশি খনন করতে কখনোই কষ্ট হয় না।

দুর্ভাগ্যবশত, টেক্সটটির সর্বজনীনভাবে-উপলব্ধ রেফারেন্স খুঁজে পেতে আপনাকে চাপ দেওয়া হবে, এবং FCC যে ডকেট নম্বরের অধীনে তার প্রস্তাবনা দাখিল করেছে তা না জানলে আপনি কেবল বাইরে গিয়ে এটি সন্ধান করতে পারবেন না। এমনকি FCC-এর নিজস্ব প্রেস রিলিজেও এমন কোনো রেফারেন্স নেই।

কয়েক ঘন্টা এবং কয়েক কাপ কফি পরে, আমি WC ডকেট নম্বর 16-106 খুঁজে পেয়েছি যেটিতে 1লা এপ্রিল, 2016 তারিখে দায়ের করা FCC 16-39 রয়েছে। কংগ্রেস দ্বারা অনুমোদিত আইনের বিপরীতে, এজেন্সিগুলি নতুন বিষয়ে উল্লেখযোগ্য পরিমাণে স্বায়ত্তশাসন রয়েছে আইন. তাদের সিস্টেমটি আপনি ক্যাপিটল হিলে যা পাবেন তার থেকে একটু ভিন্ন, এই নিয়মগুলিকে তখন থেকে আসা অন্যান্য নিয়মের স্তূপের নীচে চাপা দেওয়ার পরে খুঁজে পাওয়া কিছুটা কঠিন করে তোলে।

FCC 16-39-এর দিকে তাকানো একটি 147-পৃষ্ঠার নথিতে পূর্ণ নিয়মাবলী এবং মার্কিন কোড এবং 1934 সালের কমিউনিকেশনস অ্যাক্টের প্রস্তাবিত সংশোধনী উন্মোচন করে৷ এটি কিছু সাধারণ গ্রাহক সুরক্ষা নিয়মের চেয়ে অনেক বেশি জটিল৷ কিছু বিধানের মধ্যে রয়েছে ব্রডব্যান্ড প্রদানকারীর জন্য বড় এবং ছোট উভয় ক্ষেত্রেই তাদের গ্রাহকদের তাদের ডেটা লঙ্ঘনের বিষয়ে অবহিত করার প্রয়োজনীয়তা। যদিও কিছু পাঠ্য ইঙ্গিত দেয় যে এই প্রয়োজনীয়তাটি শুধুমাত্র ISP-এর কাছে থাকা গ্রাহক ডেটার লঙ্ঘনের ক্ষেত্রে প্রযোজ্য হবে, তবে এটি অন্য কোথাও রাখা গ্রাহক ডেটার জন্যও ISP দায়ী কিনা সে বিষয়ে কোনও স্পষ্টীকরণ করে না।

জিনিসগুলিকে আরও সহজভাবে বলতে গেলে, বিধি প্রস্তাবের প্রকৃত পাঠ্যটি দেখার পরে, কংগ্রেস গ্রাহক সুরক্ষার জন্য কিছু ছোট নিয়মের চেয়ে অনেক জটিল কিছু বাতিল করেছে৷

আতঙ্ককে সম্বোধন করা

ইউ.এস. কংগ্রেস এফসিসি ইন্টারনেট গোপনীয়তা প্রবিধান বাতিল করেছে:আতঙ্ক কি ন্যায়সঙ্গত?

অবশ্যই, যখন সব বলা হয় এবং করা হয়, তখন আসল সমস্যাটি অদৃশ্য হয়ে যায় নি:বাতিল করা FCC নিয়মগুলির মধ্যে এমন বিধান ছিল যা ISP-কে তাদের সম্মতি ছাড়াই একজন ব্যক্তির ডেটা বিক্রি করা থেকে সীমাবদ্ধ করে।

পরবর্তী প্রশ্নটি আমাদের নিজেদেরকে জিজ্ঞাসা করা উচিত, “আচ্ছা, এটি বন্ধ করার জন্য কি ইতিমধ্যেই কিছু আছে?

এর উত্তরটি ফেডারেল রেগুলেশনের কোডের শিরোনাম 47, সাবঅধ্যায় A, পার্ট 8, §8.3-এ পাওয়া যাবে। এই ছোট অনুচ্ছেদের ডিজিটাইজড সংস্করণ এখানে পাওয়া যাবে. পাঠ্যের এই ক্ষুদ্র স্লিভারের মধ্যে আপনি ইতিমধ্যেই স্বচ্ছতার নিয়মগুলি খুঁজে পাবেন যা ISP-গুলিকে সর্বজনীনভাবে “নেটওয়ার্ক পরিচালনার অনুশীলন, কর্মক্ষমতা, এবং তাদের পরিষেবার বাণিজ্যিক শর্তাবলী সম্পর্কিত সঠিক তথ্য প্রকাশ করে।

ডেটা লঙ্ঘনের বিজ্ঞপ্তি সম্পর্কে, FCC নিজেই তাদের নিজস্ব নথিতে স্বীকার করে যে 50টি রাজ্যের মধ্যে 47টিতে ইতিমধ্যেই একই রকম নিয়ম রয়েছে যা (এই ফেডারেল প্রবিধানগুলির বিপরীতে) ছোট ISP-এর জন্য প্রবেশের ক্ষেত্রে কোনও বাধা উপস্থাপন করে না৷

Wiretap আইনের অধীনে (18 USC § 2511), ISP-এর জন্য আপনার সম্মতি ছাড়াই তৃতীয় পক্ষের কাছে আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করা ইতিমধ্যেই বেআইনি৷

এই সবগুলি ইতিমধ্যেই এই অবস্থানের ভিত্তি স্থাপন করে যে FCC নিয়মগুলি কেবল অপ্রয়োজনীয় ছিল না, তবে ইতিমধ্যেই একটি বিশাল তালিকায় ছোট সরবরাহকারীদের আরও বোঝা যোগ করেছে। আমরা আরও যেতে পারি (যেমন যোগাযোগ আইনের ধারা 201(b)), কিন্তু এটি কেবল অপ্রয়োজনীয় হবে। মোদ্দা কথা হল কংগ্রেসনাল বাতিলের ব্যাপারে আতঙ্কিত হওয়ার সত্যিই খুব কম কারণ নেই৷

উপসংহার

আমরা যদি সত্যিই ইন্টারনেটকে মুক্ত এবং উন্মুক্ত করতে চাই, তাহলে সম্ভবত আমাদের বেড়ার বাইরে তাকানো এবং অন্যান্য দেশগুলি কী করছে তা দেখতে আমাদের ক্ষতি করবে না। এটা কোন কাকতালীয় নয় যে তাদের গ্রাহকদের জন্য পছন্দের সর্বোচ্চ স্বাধীনতা এবং সর্বোচ্চ সংযোগের গতিসম্পন্ন দেশগুলিতেও টেলিযোগাযোগ বিধির ন্যূনতম পরিমাণ রয়েছে। কারণ প্রায় যে কেউ বাজারে প্রবেশ করতে পারে, প্রায় যে কেউ করে, বৃহত্তর আইএসপিগুলিকে ছোটদের থেকে ক্রমাগত চাপ অনুভব করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একটি প্রতিষ্ঠিত আঞ্চলিক আধা-একচেটিয়াভাবে স্বাচ্ছন্দ্যে বসার পরিবর্তে তাদের গ্রাহকদের মূল্য যোগ করার জন্য প্রণোদনা দেয়

আপনি কি মনে করেন গ্রাহকের গোপনীয়তার জন্য আমাদের আরও সুরক্ষা প্রয়োজন? অথবা আমাদের কি সেই সমস্যাগুলির সমাধান করা উচিত যা ছোট কোম্পানিগুলির জন্য ব্রডব্যান্ড বাজারে পা রাখা কঠিন করে তুলছে? একটি মন্তব্য আমাদের আপনার চিন্তা বলুন!


  1. ছদ্মবেশী মোড কি আপনার গোপনীয়তার উদ্বেগের উত্তর?

  2. ইন্টারনেট কি সত্যিই পুলিশ হতে পারে?

  3. কিভাবে ইন্টারনেট কথা বলে

  4. ইন্টারনেট এক্সপ্লোরার 9 - তাপ চালু আছে