কম্পিউটার

FCCs নতুন ISP রেগুলেশন কি আপনার গোপনীয়তা রক্ষা করবে?

ফেডারেল কমিউনিকেশন কমিশন সম্প্রতি ব্রডব্যান্ড গ্রাহকদের তথ্য ISP-এর দ্বারা সংগ্রহ ও বিক্রয় থেকে রক্ষা করার জন্য ভোট দিয়েছে। এটি গোপনীয়তা সমর্থকদের জন্য একটি বিজয়ের মত শোনাচ্ছে, কিন্তু এটি আসলে আপনাকে রক্ষা করতে কতটা করবে?

আপনি যেমন আশা করতে পারেন, এই বিধিনিষেধগুলি জটিল, তাই ঠিক কতটা তারা আপনার গোপনীয়তা রক্ষা করবে তা নির্ধারণ করা কঠিন। কিন্তু আমরা দেখেছি যে প্রবিধানগুলি কি কি অন্তর্ভুক্ত করে, কোম্পানিগুলিকে কী করতে হবে এবং তারা কীভাবে প্রতিক্রিয়া জানাবে। আপনার যা জানা দরকার তা এখানে।

প্রবিধান

আপনি হয়ত এটি উপলব্ধি করতে পারবেন না, কিন্তু, যেমন FCC বলে, "[ই]প্রতিদিন, গ্রাহকরা ব্যক্তিগত তথ্য হস্তান্তর করে -- অত্যন্ত সংবেদনশীল তথ্য সহ -- তাদের ISP-দের কাছে তাদের পরিষেবা ব্যবহার করে।" আপনি যে ওয়েবসাইটগুলি দেখেন, আপনার ব্যবহার করা সফ্টওয়্যার, অন্যান্য ব্রাউজিং অভ্যাস এবং আপনি ইন্টারনেটের মাধ্যমে যে কোনও তথ্য পাঠান তা অন্য কোথাও পৌঁছানোর আগে আপনার ISP এর মাধ্যমে ভ্রমণ করে।

FCCs নতুন ISP রেগুলেশন কি আপনার গোপনীয়তা রক্ষা করবে?

এবং এই প্রবিধানের আগে, আইএসপিগুলি আপনার অনুমতি ছাড়াই সেই তথ্য বিক্রি করতে পারে। আপনি যদি VPN না চালান, তাহলে আপনার ISP বিজ্ঞাপনদাতাদের কাছে আপনার ব্রাউজিং অভ্যাস বিক্রি করার একটি ভালো সুযোগ রয়েছে। এটা ঠিক যে, আপনি যে সাইটগুলি দেখেন সেগুলিও সম্ভবত সেই তথ্য বিক্রি করছে, কিন্তু আপনি যখন অন্য কোনও সাইট না দেখার সিদ্ধান্ত নিতে পারেন তখন এটি একটি পছন্দের মতো মনে হয়৷ আপনার ISP, যদিও, খুব একটা পছন্দ নয় (অন্তত মার্কিন যুক্তরাষ্ট্রে)।

অপ্ট-ইন এবং অপ্ট-আউট

এখন, তবে, আইএসপিগুলিকে সেই সংগ্রহ এবং বিক্রয়ের জন্য আপনার সম্মতি পেতে হবে। বিশেষভাবে, তাদের প্রয়োজন হবে অপ্ট-ইন সংবেদনশীল তথ্য সংগ্রহ এবং ভাগ করার জন্য, যার মধ্যে নিম্নলিখিতগুলি রয়েছে:

  • সুনির্দিষ্ট ভূ-অবস্থান।
  • শিশুদের তথ্য।
  • স্বাস্থ্য তথ্য।
  • আর্থিক তথ্য।
  • সামাজিক নিরাপত্তা নম্বর।
  • ওয়েব ব্রাউজিং ইতিহাস।
  • অ্যাপ ব্যবহারের ইতিহাস।
  • যোগাযোগের বিষয়বস্তু।

আপনার আইএসপি যদি এই তথ্যগুলির যেকোনো একটি সংগ্রহ করতে চায়, তাহলে তাদের বিশেষভাবে আপনাকে অনুমতি চাইতে হবে। আপনি যদি না বলেন, তারা পারবেন না। এটা খুবই সহজ।

অ-সংবেদনশীল তথ্য, তবে, অনির্বাচন প্রয়োজন৷ , যার অর্থ হল এটি সংগ্রহ এবং বিক্রি করা হয়নি তা নিশ্চিত করার জন্য আপনাকে আপনার ISP অ্যাকাউন্টে সঠিক বিকল্পটি খুঁজে বের করতে হবে। "অ-সংবেদনশীল" তথ্য কি? FCC এটিকে "[a]অন্যান্য পৃথকভাবে শনাক্তযোগ্য গ্রাহকের তথ্য -- যেমন, পরিষেবা স্তরের তথ্য" হিসাবে সংজ্ঞায়িত করে৷

তথ্যের এই টুকরোগুলি ছাড়াও, আইএসপিগুলি সম্মতি ছাড়াই কিছু জিনিস সংগ্রহ করতে পারে। এখানে FCC এটি সম্পর্কে কি বলে:

গ্রাহকের সম্মতি নির্দিষ্ট কিছু উদ্দেশ্যে অনুমান করা হয়, যার মধ্যে রয়েছে:

  • সাধারণত গ্রাহকের সাবস্ক্রাইব করা ব্রডব্যান্ড পরিষেবার সাথে বিপণন করা পরিষেবা এবং সরঞ্জামগুলি সরবরাহ এবং বাজারজাত করতে অ-সংবেদনশীল তথ্য ব্যবহার এবং ভাগ করে নেওয়া৷
  • ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করতে, এবং পরিষেবার জন্য বিল এবং সংগ্রহ করতে।
  • ব্রডব্যান্ড প্রদানকারী এবং তার গ্রাহকদের প্রদানকারীর নেটওয়ার্কের প্রতারণামূলক ব্যবহার থেকে রক্ষা করার জন্য।

সুরক্ষার এই তিনটি স্তর FCC এর নতুন প্রবিধানগুলির মেরুদণ্ড গঠন করে৷ এটি আইএসপি-কে সেইসব গ্রাহকদের পরিষেবা অস্বীকার করা থেকেও নিষিদ্ধ করে যারা তথ্য ভাগ করে নেওয়া, বেনামী ডেটা পুনরায় শনাক্ত করতে এবং লঙ্ঘনের রিপোর্ট করার সময় তাদের পা টেনে আনতে চান৷

সর্বোপরি, এটি গোপনীয়তার জন্য একটি বিজয়, এমনকি যদি কিছু উকিল এটিকে আরও দূরে যেতে পছন্দ করত।

দ্য রেসপন্স

আপনি আশা করতে পারেন, আইএসপিগুলি এই নিয়মগুলি সম্পর্কে খুব অসন্তুষ্ট। তারা আপনার তথ্য বিক্রি করে প্রচুর অর্থোপার্জন করে এবং ভোক্তাদের সেই বিক্রয় প্রতিরোধ করার অনুমতি দেওয়া তাদের নীচের লাইনে একটি ছোট গর্ত তৈরি করতে পারে।

Verizon, Comcast, AT&T, এবং অন্যান্য পরিষেবা প্রদানকারীদের যে সমস্যাগুলি সত্যিই বিরক্ত করে তা হল যে ইন্টারনেট কোম্পানিগুলি এই নিয়মগুলির অধীন নয়৷ তার মানে Facebook, Google, eBay এবং অনুরূপ কোম্পানি যা খুশি বিক্রি করতে পারে। ISPs, তবে, টেলিকমিউনিকেশন কোম্পানি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যা তাদের FCC-এর আওতায় রাখে (এটি মার্কিন যুক্তরাষ্ট্রে নেট নিরপেক্ষতা আইনের একটি গুরুত্বপূর্ণ অংশ)। অন্যদিকে ফেডারেল ট্রেড কমিশন ইন্টারনেট কোম্পানিগুলিকে নিয়ন্ত্রণ করে।

AT&T এবং Google উভয়ই এই রায়ের প্রতিবাদ করেছে, এবং আমরা অদূর ভবিষ্যতে আরও অনেক প্রতিবাদ দেখতে পাব। বেশ কয়েকটি আইএসপি পরের বছর এফসিসির বিরুদ্ধে মামলার ভেলা শুরু করবে বলে আশা করা হচ্ছে। যেহেতু প্রবিধানগুলি খুবই নতুন, তাই ISPগুলি কোন কৌশলগুলি ব্যবহার করবে তা জানা কঠিন, তবে আপনি নিশ্চিত হতে পারেন যে মামলাগুলি দীর্ঘ সময়ের জন্য চলতে থাকবে৷

আপনার গোপনীয়তা

FCC এর নতুন প্রবিধান কি আপনার গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করবে? অন্তত স্বল্প মেয়াদে, সম্ভাব্য উত্তর হ্যাঁ। অপ্ট-ইন/অপ্ট-আউট প্রয়োজনীয়তাগুলি "ফেডারেল রেজিস্টারে আদেশের সারাংশ প্রকাশের প্রায় 12 মাস পরে" কার্যকর হবে, যা প্রদানকারীদেরকে তাদের মেনে চলা না হওয়া পর্যন্ত কমপক্ষে এক বছর সময় দেয়। আমরা কেবল আশা করতে পারি যে FCC এর নিয়মগুলি তার আগে আদালতে বহাল থাকবে। ছোট প্রদানকারীরা তাদের মেনে চলার আগে অতিরিক্ত 12 মাস পান৷

এই নিয়মগুলির কার্যকারিতা মূলত FCC আদালতে তার সিদ্ধান্তগুলিকে কতটা ভালভাবে রক্ষা করে তার উপর নির্ভর করবে। AT&T, Verizon, এবং Comcast হল বিশাল আইনী বাহিনী। AT&T-এর টাইম ওয়ার্নার এবং ভেরিজনের ইয়াহু কেনার পরিকল্পনা মুলতুবি রয়েছে। তাদের আরও শক্তিশালী করে তুলবে, যা সম্ভবত FCC স্নায়বিক।

যাইহোক, নেট নিরপেক্ষতার স্বার্থে ISP-কে টেলিযোগাযোগ প্রদানকারী হিসাবে শ্রেণীবদ্ধ করার ক্ষেত্রে FCC সফলভাবে এই কোম্পানিগুলির পাশে দাঁড়ায়। আইএসপিগুলি সম্ভবত এটিকে ভোক্তাদের সর্বোত্তম স্বার্থ এবং তাদের নিজস্ব লাভের মধ্যে একটি বাজে, খুব টানা লড়াই করে তুলবে৷

আসুন আশা করি আমাদের স্বার্থ এবার জয়ী হবে।

FCC এর নতুন প্রবিধান সম্পর্কে আপনি কী মনে করেন? FCC এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণ করা উচিত? আপনি কি মনে করেন যে ISPগুলি ভোক্তা সুরক্ষার জন্য দাঁড়াবে, নাকি এই পরিমাপটি আদালতে উল্টে যাবে? নীচের মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. আপনার ব্যক্তিগত তথ্য একটি Google অনুসন্ধান দূরে. আপনার গোপনীয়তা কিভাবে রক্ষা করবেন তা এখানে

  2. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

  3. আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য অ্যান্টি-ট্র্যাকিং ব্রাউজার

  4. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়