কম্পিউটার

বিকাশকারীদের জন্য মাইক্রোসফ্টের গিটহাব অধিগ্রহণের অর্থ কী

বিকাশকারীদের জন্য মাইক্রোসফ্টের গিটহাব অধিগ্রহণের অর্থ কী

4 জুন, 2018-এ, মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে এটি GitHub অধিগ্রহণ করেছে, একটি রিপোজিটরি পরিষেবা যা আমরা আজকে গ্রহণযোগ্য ওপেন-সোর্স প্রকল্পগুলির কোড হোস্ট করে। খবরটি সম্ভবত সবচেয়ে অশান্ত উপায়ে গৃহীত হয়েছিল, কারণ অনেক ডেভেলপার সক্রিয়ভাবে ঘোষণা করেছেন যে তারা প্রতিযোগীদের পক্ষে পরিষেবা ত্যাগ করবেন, বিশেষ করে GitLab। অন্যরা সত্যিই কোনভাবেই সুইং করেনি, এবং কেউ কেউ ধুলো মিটে যাওয়া পর্যন্ত সবকিছুর জন্য অপেক্ষা করা বেছে নিয়েছে এবং অধিগ্রহণকে সন্দেহের সুবিধা দিয়েছে যতক্ষণ না তাদের আর কোন কারণ নেই। লোকেরা এখনও ভাবছে GitHub এর জন্য এর অর্থ কী এবং এটি ওপেন সোর্স বিকাশের জন্য নেট ইতিবাচক বা নেতিবাচক প্রভাব ফেলবে কিনা।

কেন ডেভেলপাররা চলে যাচ্ছেন

বিকাশকারীদের জন্য মাইক্রোসফ্টের গিটহাব অধিগ্রহণের অর্থ কী

গিটহাব ছেড়ে অন্য কোথাও "সবুজ চারণভূমি" খোঁজার বিষয়ে বিকাশকারীদের মধ্যে প্রচুর বকবক ছিল। একটি নির্দিষ্ট কোডার মাইক্রোসফ্ট দ্বারা পূর্ববর্তী আপত্তিজনক অনুশীলনগুলিকে তালিকাভুক্ত করেছে তা দেখানোর জন্য যে কেন এটির GitHub অধিগ্রহণ করা তার সম্প্রদায়ের জন্য একটি খারাপ জিনিস৷

বিটকয়েন কোরের রক্ষণাবেক্ষণকারী - বিটকয়েন নেটওয়ার্কের পিছনে থাকা সফ্টওয়্যার - এছাড়াও একটি টুইটে বলেছে যে বিটকয়েন সংগ্রহস্থলটি সরানো উচিত, উদ্ধৃত করে যে মাইক্রোসফ্টের পদক্ষেপের কারণে গিটহাব অপ্রচলিত হয়ে যাবে৷

মাইক্রোসফ্ট সাম্প্রতিককালে লিনাক্স ফাউন্ডেশনের অংশ হওয়া সত্ত্বেও এবং যতদূর পর্যন্ত ওপেন সোর্স উদ্বিগ্ন হয়, একটি অগ্রগতি-চিন্তাকারী সংস্থা হিসাবে নিজেকে কল্পনা করার জন্য কঠোর পরিশ্রম করেছে, প্রোগ্রামারদের সম্প্রদায় যারা এই ধরণের প্রকল্পগুলিকে বজায় রাখে তাদের বিরুদ্ধে প্রায় আবেশীভাবে প্রচারণা চালায়। প্রতিষ্ঠান. চলুন এটাও ভুলে গেলে চলবে না যে Microsoft এখন পর্যন্ত GitHub-এ দ্বিতীয় সবচেয়ে বেশি অবদানকারী।

আমাকে ভুল বুঝবেন না - ওপেন-সোর্স কোডারদের এটি করার জন্য তাদের কারণ রয়েছে, এমএস থেকে পূর্বে অনুভূত ভুল কাজ করা হয়েছে। যাইহোক, আমরা সাধারণত প্রোগ্রামিংয়ে যেমন করি, আমরা কম্পাইল করার আগে আমাদের সবকিছুর সঠিক হিসাব-নিকাশ প্রয়োজন।

যদিও, শেষ পর্যন্ত এর মানে কি?

বিকাশকারীদের জন্য মাইক্রোসফ্টের গিটহাব অধিগ্রহণের অর্থ কী

অধিগ্রহণের ঘোষণার পরে GitLab তার ব্যবহারকারী বেসে দশগুণ বৃদ্ধি দেখছে তা গিটহাবের জন্য এই হাত বদলের পরে যে কারও জন্য বিপদের ঘণ্টা বাড়িয়ে দিতে পারে, কিন্তু আপনি জেনে অবাক হতে পারেন যে Microsoft আসলে এখানে কিছু ভাল করেছে।

যদিও এর কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই। এটা বলা খুব তাড়াতাড়ি. যাইহোক, কোম্পানিটি এগিয়ে গিয়েছিল এবং ন্যাট ফ্রিডম্যানকে - ওপেন সোর্স সম্প্রদায়ের একজন অত্যন্ত সম্মানিত সদস্য -কে সাবসিডিয়ারির সিইও হিসাবে নিয়োগ করেছে৷ Reddit-এ প্রশ্ন তোলার পর, প্ল্যাটফর্ম ছেড়ে যাওয়া ডেভেলপারদের কাছে তার এই কথা ছিল:

বিকাশকারীরা স্বাধীন চিন্তাবিদ এবং সর্বদা একটি সুস্থ ডিগ্রী সংশয় থাকবে, কিন্তু আমি স্বীকার করি যে আমি দুঃখিত ছিলাম দেখে যে কেউ কেউ তাদের কোড সরাতে বাধ্য হয়েছে। তাদের বিশ্বাস অর্জনের দায়িত্ব আমি গুরুত্বের সাথে নিই।

অবশ্যই, কেউ কেউ এটিকে মাইক্রোসফ্ট থেকে প্যান্ডারিং হিসাবে দেখতে পারে, তবে তবুও কেউ যুক্তি দিতে পারে না যে কোম্পানিটি এই বিশেষ ক্ষেত্রে তার বিশ্বাসযোগ্যতা বজায় রাখার জন্য সমস্ত প্রচেষ্টা করছে না। এছাড়াও, GitLab ব্যবহারকারীর অনুরোধের সংখ্যা দশগুণ দেখেছে তার মানে এই নয় যে GitHub থেকে রক্তপাত হচ্ছে। এটি একটি অশান্তির মুহূর্ত এবং কিছু স্থানান্তর প্রত্যাশিত৷ বলা হচ্ছে, GitLab GitHub থেকে উল্লেখযোগ্যভাবে ছোট, তাই তাদের শেষের দিকে দশগুণ লাভের অর্থ হতে পারে GitHub-এর ব্যবহারকারী বেসে পাঁচ শতাংশ ক্ষতি।

এবং তারপরে এই সত্যটি রয়েছে যে আমরা একশ শতাংশ নিশ্চিত নই যে আমরা জানি যে মাইক্রোসফ্ট সফ্টওয়্যার কোম্পানির সাথে কী করতে চায়। এটি কি ভিজ্যুয়াল স্টুডিওর মতো তার মালিকানাধীন কোডিং প্ল্যাটফর্মের জন্য গিটহাবের সমর্থন বাড়াতে চায়? মাইক্রোসফ্ট কি গিটহাবের অর্থপ্রদত্ত ব্যক্তিগত সংগ্রহস্থলগুলিকে ব্যবহারকারীদের আকাঙ্ক্ষায় প্রলুব্ধ করতে আরও আকর্ষণীয় করে তুলতে চলেছে? নাকি এটি শুধুমাত্র Microsoft বিজ্ঞাপন দিয়ে সাইটটিকে প্লাস্টার করতে চায়?

কিছুই একেবারে পরিষ্কার নয়, তাই অন্য প্ল্যাটফর্মে স্থানান্তর সহ যে কোনও প্রতিক্রিয়া সম্পূর্ণরূপে অকাল এবং আবেগপ্রবণ। কেউ বলতে পারে যে একটি বিশাল প্রকল্প একটি সাধারণ সংবাদের আগমনে এমন একটি মাইগ্রেশন তৈরি করা সম্ভবত কিছুটা দায়িত্বজ্ঞানহীন।

যতদূর পর্যন্ত "ডেভেলপারদের জন্য এর অর্থ কী" এর অর্থ হল প্ল্যাটফর্মে কিছু পরিবর্তন হতে পারে যা তাদের প্রকল্পগুলিকে পরোক্ষভাবে বা সরাসরি প্রভাবিত করতে পারে৷

আমার উপদেশ? একজন ওপেন-সোর্স ডেভেলপার থেকে অন্য, আমি বলব এটি অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ হবে, কী ঘটে তা দেখুন, অন্য কোথাও একটি অ্যাকাউন্ট সেট আপ করুন এবং সত্যিই পৃথিবী-বিধ্বংসী কিছু ঘটলে আপনার সংগ্রহস্থলের একটি ক্লোন কপি প্রস্তুত রাখুন।

এটি অত্যন্ত অসম্ভাব্য যে মাইক্রোসফ্ট সবকিছু উল্টে দেবে। সবচেয়ে খারাপ পরিস্থিতি হল যে Microsoft GitHub-এর ব্লগে এমন পরিবর্তনগুলি ঘোষণা করবে যা আপনি পছন্দ করেন না, আপনাকে বাছাই করতে এবং অন্য কোথাও যেতে যথেষ্ট সময় দেবে।

আপনি কি মনে করেন যে এই অধিগ্রহণের পরে গিটহাব থেকে সরে যাওয়া ন্যায়সঙ্গত? আমাদের একটি মন্তব্যে জানান!


  1. Firefox ব্যবহারকারীদের জন্য WebExtensions মানে কি

  2. ইউএস ইন্টারনেট গোপনীয়তা নিয়ম বাতিল করে – এটি আপনার জন্য কী বোঝায়

  3. আইবিএম অ্যাডভান্সেস অ্যাটমিক স্টোরেজ:এটি আপনার জন্য কী বোঝায়

  4. মাইক্রোসফট এউ ডেমন কি?