কম্পিউটার

এটি মাইক্রোসফ্ট এজ এর জন্য ভাল

মাইক্রোসফ্ট এজ হল কোম্পানির ইন্টারনেট এক্সপ্লোরার (IE) এর ভুল ধারণা পূরণ করার প্রচেষ্টা। যদিও পরবর্তী ব্রাউজারটি বিরক্তিকর ছিল, আপডেটগুলি পেতে ধীর এবং এক্সটেনশনের অভাব ছিল, এজ এই তিনটি সমস্যাকে বিপরীত করে। এটি নিয়মিতভাবে Chrome-এর মতোই আপডেট করা হয়, একটি শালীন এক্সটেনশন লাইব্রেরি বৈশিষ্ট্যযুক্ত এবং অন্যান্য ব্রাউজারে দেখা যায় না এমন কয়েকটি চটকদার বৈশিষ্ট্য রয়েছে৷

কিন্তু খুব কম লোকই আসলে এজ ব্যবহার করে।

কেন? যেহেতু এটি ক্রস-প্ল্যাটফর্ম নয় বা মোবাইলে উপলব্ধ নয়, তাই যারা উইন্ডোজ এবং ম্যাকের মধ্যে স্যুইচ করেন বা প্রায়শই তাদের স্মার্টফোনে ব্রাউজ করেন তাদের জন্য এটি একটি ভাল পছন্দ নয়। Windows 7 এর বিশাল ব্যবহারকারী বেস এখনও এজ অ্যাক্সেস করতে পারে না, এবং কিছু Windows 10 ব্যবহারকারী এমনকি জানেন না যে এজ IE থেকে আলাদা৷

মাইক্রোসফ্ট এজ কীসের জন্য ভাল তা দেখে নেওয়া যাক। এমনকি যদি আপনি এটিকে আপনার প্রাথমিক ব্রাউজার হিসাবে ব্যবহার না করেন, তবুও আপনি এটির কিছু ব্যবহার পেতে পারেন৷ মনে রাখবেন যে এই বৈশিষ্ট্যগুলির অনেকগুলির জন্য আপনার Windows 10 ক্রিয়েটর আপডেট ইনস্টল করা প্রয়োজন, যা আপনি এখন ডাউনলোড করতে পারেন৷

4K-এ Netflix স্ট্রিম করুন

4K হল স্ক্রীন রেজোলিউশনের বিবর্তনের পরবর্তী ধাপ।

4K সমর্থনকারী টিভি এবং মনিটরের দাম কমছে এবং সামগ্রী প্রদানকারীরা আরও 4K ভিডিও আপলোড করছে। আপনি যখন আপনার Xbox One S বা PS4 Pro তে 4K Netflix শো দেখতে পারেন, তখন একমাত্র ডেস্কটপ ব্রাউজার যা Netflix-এ 4K ভিডিও সমর্থন করে তা হল এজ। Chrome, Firefox, এমনকি Netflix Windows 10 অ্যাপ এখনও 4K সমর্থন করে না৷

আপনার অবশ্যই স্রষ্টার আপডেট ইনস্টল থাকতে হবে, আপনার কম্পিউটারে একটি নতুন Intel Kaby Lake CPU থাকতে হবে এবং অবশ্যই 4K-এ Netflix দেখার জন্য একটি 4K মনিটর ব্যবহার করতে হবে। এছাড়াও, 4K-রেডি Netflix প্ল্যানের দাম প্রতি মাসে $9 এর পরিবর্তে প্রতি মাসে $12। এবং যেহেতু 4K একটি উচ্চ-মানের ভিডিও, তাই বাফারিং এড়াতে আপনার একটি দ্রুত ইন্টারনেট সংযোগ (অন্তত 25 Mbps) প্রয়োজন৷

এই সমস্ত শর্ত হাইলাইট কেন 4K এখনও মূলধারা নয়। কিন্তু প্রযুক্তির বিকাশ এবং খরচ কম হওয়ার সাথে সাথে এটি মান হয়ে উঠবে।

ওয়েবপেজ টীকা

আপনি কতবার কারো সাথে একটি ওয়েবপৃষ্ঠার একটি স্ন্যাপশট ভাগ করেছেন? হতে পারে আপনি একটি মজার Facebook মন্তব্য ক্যাপচার করেছেন, সমর্থনের জন্য একটি ওয়েবসাইটে একটি সমস্যার ছবি পাঠাতে হবে, অথবা শুধুমাত্র মজার জন্য একটি পৃষ্ঠায় আঁকতে চেয়েছিলেন৷ আপনি সর্বদা একটি স্ক্রিনশট টুল ব্যবহার করতে পারেন এবং আপনি যে ছবিটি তুলছেন তা টীকা করতে পারেন, কিন্তু Microsoft Edge এটি স্থানীয়ভাবে করতে পারে।

এটি মাইক্রোসফ্ট এজ এর জন্য ভাল

শুরু করতে যেকোনো ওয়েবপেজে উপরের ডানদিকের কোণায় পেন আইকনে ক্লিক করুন। আপনি একটি ছোট টুলবার পপ আপ দেখতে পাবেন কয়েকটি অঙ্কন সরঞ্জাম, যেমন একটি কলম, হাইলাইটার এবং মন্তব্য বাক্স। পৃষ্ঠার বিটগুলি কল করার জন্য সেগুলি ব্যবহার করুন, তারপর আপনি ফাইলটিকে একটি OneNote নোটবুকে সংরক্ষণ করতে পারেন বা একটি ইনস্টল করা অ্যাপের সাথে শেয়ার করতে পারেন৷ আপনি যদি আপনার নিজের উদ্দেশ্যে অঙ্কনটি রাখতে চান, তাহলে আপনি একটি সাইটের মার্ক-আপ সংস্করণ আপনার পছন্দের বা পড়ার তালিকায় পাঠাতে পারেন।

মাইক্রোসফট পুরষ্কার দিয়ে পুরষ্কার অর্জন করুন

Microsoft চায় আপনি Bing এবং Edge ব্যবহার করুন। যদিও বিং ভয়ানক নয়, গুগলের তুলনায় এটির খুব বেশি শেয়ার নেই। এটি পরিবর্তন করতে, মাইক্রোসফ্ট বিং রিওয়ার্ডস চালু করেছে। এটি আপনাকে Bing ব্যবহার করার জন্য ক্রেডিট প্রদান করেছে যা আপনি উপহার কার্ড বা সদস্যতার জন্য ব্যয় করতে পারেন। এজ প্রকাশের সাথে সাথে, মাইক্রোসফ্ট প্রোগ্রামটি প্রসারিত করেছে এবং এর নামকরণ করেছে Microsoft Rewards৷

একবার আপনি সাইন আপ করলে (শুধুমাত্র ইউএস), আপনি প্রতিদিন Bing এর সাথে অনুসন্ধান করার জন্য, ছোট ছোট চ্যালেঞ্জগুলি পূরণ করার জন্য এবং Windows স্টোর বা Xbox স্টোর থেকে আইটেম কেনার জন্য Microsoft পুরস্কারে পয়েন্ট অর্জন করবেন। পয়েন্ট অর্জনের অন্য প্রধান উপায় হল সক্রিয়ভাবে এজ ব্যবহার করা। স্বাভাবিক ব্যবহারের প্রতি ঘণ্টায়, আপনি পাঁচ পয়েন্ট পাবেন, প্রতি মাসে মোট 150 পর্যন্ত।

লেখার সময়, একটি $5 অ্যামাজন উপহার কার্ডের দাম 5,250 পয়েন্ট। সুতরাং আপনি যখন ব্যাঙ্ককে এটি করতে যাচ্ছেন না, এটি এজ এর সাথে আপনার সাধারণ দিনটি নিয়ে যাওয়ার জন্য একটি সামান্য পুরস্কার।

আপনার ইবুকগুলি শুনুন

আপনার কাছে ইতিমধ্যেই ইবুকের জন্য একটি পছন্দের প্ল্যাটফর্ম থাকতে পারে। কিন্ডল এবং নুক ডিভাইসগুলি দুর্দান্ত উত্সর্গীকৃত পাঠক, যখন Apple এর iBooks এবং Google এর Play Books তাদের নিজ নিজ মোবাইল ডিভাইসগুলির যে কোনওটিতে কাজ করে৷ কিন্তু আপনি যদি এই ইকোসিস্টেমের মধ্যে না থাকেন, তাহলে আপনার Microsoft Edge-এর নতুন ইবুক স্টোর এবং রিডিং-আউট-লাউড (অর্থাৎ টেক্সট-টু-স্পীচ) বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া উচিত।

এজ খুলুন এবং তিন-লাইন হাব ক্লিক করুন মেনু (টীকা কলমের বাম দিকে)। ফলস্বরূপ মেনুতে, বই ক্লিক করুন আইকন যা একে অপরের পাশে তিনটি বই দেখায়। আপনার কাছে সম্ভবত এখনও কোনো বই নেই, তাই বই পান টিপুন বই বিভাগে স্টোর অ্যাপ খুলতে বোতাম। আপনার নজর কাড়ে এমন যেকোনো কিছুর জন্য ব্রাউজ করুন এবং আপনার লাইব্রেরিতে এটি যোগ করতে বইটি কিনুন। অথবা বিনামূল্যে ইবুক পাওয়ার জন্য সেরা সাইটগুলি দেখুন৷

তারপর, বই-এ ফিরে যান হাব-এর ট্যাব এজ আপনার ব্রাউজারে একটি বই খুলতে ক্লিক করুন, তারপর জোরে পড়ুন দেখুন৷ বর্ণনা শুরু করতে উপরের ডানদিকে বোতাম। আপনি বিরতি, পিছনে বা এগিয়ে যেতে বা অডিও বিকল্পগুলি সামঞ্জস্য করতে একই কোণে নিয়ন্ত্রণগুলি ব্যবহার করতে পারেন। যদিও এটি আপনার প্রিয় ইবুক প্ল্যাটফর্ম নাও হতে পারে, এটি গবেষণার জন্য একটি বই ব্যবহার করার পাশাপাশি অন্যান্য ট্যাবে কাজ করে পরিচালনা করা সহজ করে তোলে।

ল্যাপটপে আরও ভালো ব্যাটারি লাইফ উপভোগ করুন

মাইক্রোসফ্ট দাবি করে যে এজ ক্রোম বা ফায়ারফক্সের চেয়ে নিরাপদ, যা বিতর্কিত এবং শুধুমাত্র তার অনিরাপদ ওয়েবসাইটের তালিকার উপর ভিত্তি করে। তবে, ক্রোম বা ফায়ারফক্সের চেয়ে ল্যাপটপের ব্যাটারি লাইফের জন্য এজ ভালো বলে অন্য দাবিটি অবশ্যই সত্য।

ক্রোম একটি বড় র‍্যাম হগ, এবং একই কারণে ম্যাক ব্যবহারকারীদের সেরা ব্যাটারি লাইফের জন্য Safari-তে লেগে থাকা উচিত, Windows 10 ব্যবহারকারীদের যাদের চার্জ দীর্ঘস্থায়ী করতে হবে তাদের এজ ব্যবহার করা উচিত।

অবশ্যই, আপনি সেরা ব্যাটারি জীবনের জন্য আপনার কম্পিউটার অপ্টিমাইজ করছেন তা নিশ্চিত করতে আপনার অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিও পরীক্ষা করা উচিত। কিন্তু যদি আপনি জানেন যে আপনি একটি বর্ধিত সময়ের জন্য একটি আউটলেটের কাছাকাছি থাকবেন না, এজে কাজ করা একটি স্মার্ট ধারণা৷

ট্যাবগুলি একপাশে সেট করুন

ট্যাব একটি আশীর্বাদ, কিন্তু তারা দ্রুত একটি জগাখিচুড়ি হতে পারে. কখনও কখনও আপনার কাছে দুই ডজন ট্যাব খোলা থাকে এবং সেগুলি দেখে অভিভূত হন, অথবা কিছু ট্যাব পরে রাখতে চান যাতে আপনি একটি নতুন সেশন খুলতে পারেন। এজ এটি পরিচালনা করার জন্য একটি বৈশিষ্ট্য আছে; একে বলা হয় একপাশে সেট করুন .

শুধু একপাশে সেট করুন ক্লিক করুন৷ আইকন (এটি একটি তীর সহ একটি উইন্ডোর মত দেখাচ্ছে, আপনার বামদিকের ট্যাবের পাশে) সমস্ত খোলা ট্যাবকে একপাশে সেট করতে এবং একটি নতুন এজ উইন্ডো পেতে৷ আপনি যখন সেগুলি পুনরায় দেখার জন্য প্রস্তুত হন, তখন ট্যাবগুলি আলাদা করুন ক্লিক করুন৷ খুব বাম দিকে আইকন এবং আপনি যা আগে সেট করেছেন সবকিছু দেখতে পাবেন। ট্যাবগুলি পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ আবার সেই অধিবেশন আনতে, অথবা X তাদের অপসারণ করতে।

এটি আপনাকে ট্যাব বুকমার্ক না করে বা একটি নতুন ব্রাউজার উইন্ডো খোলা ছাড়াই আপনার চিন্তার ট্রেনটি পুনরায় শুরু করতে দেয়৷ এটি মাল্টিটাস্কারদের জন্য বেশ সুবিধাজনক।

কর্টানা ইন্টিগ্রেশনের সুবিধা নিন

কর্টানা শুরু থেকেই উইন্ডোজ 10-এর একটি অংশ, কিন্তু তিনি সম্প্রতি এজ-এও তার পথ তৈরি করেছেন। এই ইন্টিগ্রেশনটি Cortana-এর জন্য আপনি যখন কিছু নির্দিষ্ট ওয়েবসাইট পরিদর্শন করেন তখন আপনাকে প্রাসঙ্গিক তথ্য আনা সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, আপনি যদি Pizza Hut-এর ওয়েবসাইট খোলেন, Cortana আপনার ঠিকানা বারে প্রদর্শিত হবে। তার আইকনে ক্লিক করলে আপনার নিকটতম পিজা হাট অবস্থানগুলির সাথে একটি সাইড মেনু দেখায়৷

এটি মাইক্রোসফ্ট এজ এর জন্য ভাল

কিছু কেনাকাটার ওয়েবসাইটে, Cortana আপনার অর্থ বাঁচাতে কুপন খুঁজে পেতে পারে। আপনি যখন YouTube এ একটি মিউজিক ভিডিও দেখা শুরু করেন, তখন Cortana আপনাকে গানের কথা দেখাতে পারে। এবং যে কোনো সময় আপনি একটি শব্দের অর্থ জানেন না, আপনি এটি হাইলাইট করতে পারেন, তারপরে ডান-ক্লিক করুন এবং Ask Cortana বেছে নিন . এটি আপনাকে পৃষ্ঠাটি ছেড়ে না গিয়ে ডান সাইডবারে আপনার অনুসন্ধান সম্পর্কে সংজ্ঞা এবং আরও তথ্য দেখায়৷

বিদ্যুতের গতিতে আরেকটি ব্রাউজার ডাউনলোড করুন

উপরের বৈশিষ্ট্যগুলির কোনটিতে আগ্রহী নন? আপনি এজের সবচেয়ে বড় কৃতিত্বের একটি পছন্দ করবেন:এটি অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য দ্রুততম ব্রাউজার হিসাবে পাওয়া গেছে। আপনি ক্রোম, ফায়ারফক্স ব্যবহার করতে চান বা এমনকি অপেরা ব্যবহার করে দেখতে চান, কোন ব্রাউজার এজ এর চেয়ে দ্রুত কাজ করে না।

এটি মাইক্রোসফ্ট এজ এর জন্য ভাল

প্রকৃতপক্ষে, কঠোর প্রযুক্তিগত পরীক্ষাগুলি অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য এজকে সর্বোত্তম বিল্ট-ইন উইন্ডোজ 10 ব্রাউজার হিসাবে রেট করেছে। আপনি ইন্টারনেট এক্সপ্লোরার* এর পরিবর্তে এজ দিয়ে ডাউনলোড করে ক্রোমে 50 শতাংশ পর্যন্ত দ্রুত কাজ করতে পারবেন।

*আমরা আসলে এই বিষয়ে পরীক্ষা করিনি, তবে আপনি যদি আগ্রহী হন তবে আমরা প্রধান ব্রাউজারগুলির সাথে তুলনা করেছি৷

আপনি কি Microsoft Edge ব্যবহার করেন?

যদিও এটি সবচেয়ে চিত্তাকর্ষক ব্রাউজার উপলব্ধ নয়, তবে এজ ইন্টারনেট এক্সপ্লোরারকে জর্জরিত অনেকগুলি সমস্যা থেকে কয়েক ধাপ উপরে। আপনি এজকে ব্যাকআপ ব্রাউজার হিসেবে ব্যবহার করুন না কেন, Microsoft Rewards ব্যবহার করে কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করতে, এর কয়েকটি অনন্য বৈশিষ্ট্যের জন্য বা আপনার ল্যাপটপে ব্যাটারি বাঁচানোর জন্য, আমরা মনে করি কখনও কখনও আপনি এটিকে আপনার ডিফল্ট হিসাবে সেট না করলেও এটি ব্যবহার করা উপযুক্ত। সম্ভবত কোনো একদিন এজ প্রতিযোগিতার ঊর্ধ্বে উঠবে এবং নতুন অবশ্যই ব্যবহারযোগ্য ব্রাউজার হয়ে উঠবে। এটা সম্ভব না, কিন্তু কে জানে?

আপনি যদি Microsoft Edge আরও প্রায়ই ব্যবহার করতে চান, তাহলে এটিকে সর্বোত্তম এক্সটেনশনের সাথে আপগ্রেড করতে ভুলবেন না।

আপনি কিসের জন্য Microsoft Edge ব্যবহার করেন? আপনি কি এর কোনো বৈশিষ্ট্যের সাথে মুগ্ধ হয়েছেন, নাকি আপনার ব্যবহার এটির সাথে অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য সীমাবদ্ধ ছিল? মন্তব্যে এজ সম্পর্কে আপনার মতামত শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:Rawpixel.com/Shutterstock


  1. সাধারণ মাইক্রোসফ্ট এজ সমস্যার জন্য 5টি সমাধান

  2. মাইক্রোসফট এউ ডেমন কি?

  3. Microsoft Family Account কি?

  4. Microsoft Edge পাঠকদের জন্য অনন্য বৈশিষ্ট্য